বিসিবি বলছে, ক্রিকেট মাঠ প্রস্তুত আছে

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
ক্রিকেটারদের জন্য মাঠ প্রস্তুত করছে বিসিবি

ক্রিকেটারদের জন্য মাঠ প্রস্তুত করছে বিসিবি

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। শ্রীলঙ্কাও প্রস্তুতি নিচ্ছে মাঠে ফেরার। দক্ষিণ আফ্রিকাও তাই। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে- বাংলাদেশ কবে মাঠে ফিরছে। অথবা মাঠে ফেরার মতো বাংলাদেশের আনুষঙ্গিক প্রস্তুতিটা কেমন?

উত্তরটা দিচ্ছেন বিসিবি’র প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন এভাবে- ‘আমাদের ক্রিকেটারদের মাঠে ফেরার বিষয়টা আমরা চিন্তায় রেখেছি। সেই ফেরাটা দেরিতে নয়, বরং আগেই হতে পারে। ফেরার এই প্রক্রিয়াটা শুরু হবে অনুশীলন দিয়ে। আর তাই আমরা ক্রিকেটারদের অনুশীলনের জন্য মাঠ ও অন্যান্য সুযোগ-সুবিধাদির কার্যক্রম পুরো মাত্রায় প্রস্তুত রেখেছি।’

অর্থাৎ বিসিবি বলছে- ক্রিকেটারদের অনুশীলনে ফেরার দিনক্ষণ ঠিক হলেই চলবে। মাঠ পুরোপুরি প্রস্তুত আছে।

বিসিবি জানিয়েছে- দেশের সকল আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যুসহ প্রথম শ্রেণীর ক্রিকেটের জন্য বিভিন্ন অঞ্চলের মাঠ প্রস্তুতির প্রতিনিয়ত যে কাজ ছিল তা এই করোনাভাইরাস মহামারী আর দুর্যোগের মধ্যে চালু ছিল।

এসব স্টেডিয়াম ও মাঠের পিচ, আউটফিল্ড প্রস্তুতির জন্য একশ’রও বেশি গ্রাউন্ডসম্যান এবং ভেন্যু কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন। মাঠে পানি দেওয়া, ঘাস কাটা ও ছাঁটাই করা, সার দেওয়া, কীটনাশক ছিটানো, বারমুডা ঘাস রোপণ, আগাছা পরিষ্কার, বালু দেওয়া এবং রোলিং করার কাজ নিয়মিতভাবেই হয়ে আসছে। পাশাপাশি প্রতিটি স্টেডিয়ামে এসব কাজে ব্যবহৃত যন্ত্রপাতি ও মেশিনারিজ সমূহের পরীক্ষা-নিরীক্ষাও চলছে।

এসব ভেন্যুতে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা এবং পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আইসিসি প্রদত্ত বিধি-নিষেধ ও মান অনুযায়ী সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের এই দুর্যোগেও যথেষ্ট সংখ্যক পরিচ্ছন্নতা কর্মীকে কাজে লাগিয়ে বিসিবি ভেন্যুগুলোর সার্বিক সুবিধাদি নিশ্চিত করেছে।

করোনাভাইরাসের কারণে গত মার্চের মাঝামাঝি থেকে বাংলাদেশে সবধরনের ক্রিকেট স্থগিত করা হয়েছে।

আপনার মতামত লিখুন :