নেইমার জাদুতে ফরাসি কাপে চ্যাম্পিয়ন পিএসজি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নেইমারের গোলে পিএসজি’র শোকেসে ১৩তম ফরাসি লিগ কাপ

নেইমারের গোলে পিএসজি’র শোকেসে ১৩তম ফরাসি লিগ কাপ

  • Font increase
  • Font Decrease

ম্যাচ ৩৩ মিনিটে গড়াতেই চোট নিয়ে মাঠ ছাড়েন কাইলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ জয়ী এ তারকা ফুটবলারকে হারিয়ে একটুও দমে যায়নি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। নেইমারের একমাত্র জয়সূচক গোলে দশজনের সেন্ট-এতিয়েন্নেকে (১-০ গোলে) হারিয়ে ফরাসি কাপ জিতে নিয়েছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা।

ফরাসি কাপের এই ফাইনাল ম্যাচে সুখবর আছে আরও একটি। শিরোপা নির্ধারণী এ ম্যাচ দিয়েই ফ্রান্সের মাঠে ফিরেছে দর্শক। তবে স্তাদে দে ফ্রান্সে কিছু সংখ্যক দর্শক প্রবেশের অনুমতি পেয়েছিলেন।

বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর কারণে এপ্রিলে ফরাসি লিগ ওয়ান বাতিল হওয়ার পর এটাই ফ্রান্সের মাটিতে প্রথম ম্যাচ। বিশেষ এই ম্যাচেই পিএসজি’কে ১৩তম ফরাসি কাপ উপহার দিলেন নেইমার।

ম্যাচের অগ্নিগর্ভ প্রথমার্ধের ১৪তম মিনিটেই পিএসজি’কে লিড এনে দেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। ৩১তম মিনিটে এমবাপ্পেকে ভয়ানক ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন লয়েচ পেরিন। এনিয়ে মাঠে বেঁধে যায় হট্টগোল।

ব্যথার যন্ত্রণায় খুড়িয়ে খুড়িয়ে মাঠ ছাড়ার সময় কান্না করে ফেলেন এমবাপ্পে। পরে অবশ্য ক্রাচে ভর দিয়ে ফেরেন ডাগ-আউটে। সন্দেহ নেই আগস্টে আটালান্টার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল ম্যাচে অনিশ্চিত হয়ে গেলেন এমবাপ্পে।

   

ইতিহাদে সিটিকে থামিয়ে সেমিতে রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচের মধ্যে সবচেয়ে রোমাঞ্চকর হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটির মধ্যকার ম্যাচটি, এই আভাস আগেই পেয়েছিল সমর্থকরা। রিয়ালের মাঠে প্রথম লেগের টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি ৩-৩ সমতায় শেষ হয়। গতরাতে সিটির মাঠের ম্যাচটিও ১-১ সমতা রেখে অতিরিক্ত সময় পর্যন্ত গড়ায়। তাতেও ফলাফল না আসায় পেনাল্টির দেখা পায় ম্যাচ, যেখানে সিটিকে ৪-৩ গোলে হারিয়ে সেমিতে নিজেদের জায়গা নিশ্চিত করে নেয় রিয়াল মাদ্রিদ।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের সব ম্যাচগুলো হবে আজ। এদিকে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

 

ঢাকা প্রিমিয়ার লিগ

আবাহনী-শেখ জামাল

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

প্রাইম ব্যাংক-গাজী টায়ার্স

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

লিজেন্ডস অব রূপগঞ্জ-শাইনপুকুর

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

 

১ম টি-টোয়েন্টি

পাকিস্তান-নিউজিল্যান্ড

রাত ৮টা, এ স্পোর্টস ও জিও সুপার

 

আইপিএল

পাঞ্জাব-মুম্বাই

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

 

ইউরোপা লিগ

রোমা-এসি মিলান

রাত ১টা, সনি স্পোর্টস ১

আতালান্তা-লিভারপুল

রাত ১টা, সনি স্পোর্টস ২

মার্শেই-বেনফিকা

রাত ১টা, সনি স্পোর্টস ৩

ওয়েস্ট হাম-বায়ার লেভারকুসেন

রাত ১টা, সনি স্পোর্টস ৫

 

;

গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ডগড়া জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই তো এক ম্যাচ আগের কথা। টেবিল টপার রাজস্থান রয়্যালসকে হারিয়ে দিয়েছিল গুজরাট টাইটান্স। সেই গুজরাট এবার রীতিমতো অসহায় আত্মসমর্পণই করল দিল্লি ক্যাপিটালসের সামনে। ৮৯ রানে গুটিয়ে গেল দলটা। তাদের এই রান দিল্লি টপকে গেল ৬৭ বল হাতে রেখেই। তাতে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি বল হাতে রেখে জেতার কীর্তিও গড়ে ফেলল ঋষভ পান্তের দল। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেয়েছে গুজরাট। পাওয়ার প্লের আগেই মাত্র ৩০ রানে ৪ উইকেট খুইয়ে বসে শুভমান গিলের দল। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি দলটা। ৪৮ রান তুলতে শেষ হয়ে যায় তাদের ৬ উইকেট। সেখান থেকে ৮৯ পর্যন্ত পৌঁছাতে পেরেছে দলটা, তার কৃতিত্ব রশিদ খানের। তার ৩১ রানের ইনিংস এক সময় তিন অঙ্কের সম্ভাবনাও দেখাচ্ছিল দিল্লিকে। যদিও শেষমেশ তা আর হয়নি। ১৭.৩ ওভারে স্কোরবোর্ডে ৮৯ রান তুলতেই যবনিকা পড়ে যায় গুজরাটের ইনিংসে।

এই ৯০ রানের লক্ষ্য টপকাতে উইকেট খোয়ালেও খুব একটা বেগ পেতে হয়নি দিল্লিকে। জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক, অভিষেক পোড়েল, শেই হোপরা ১৫০ ছাড়ানো স্ট্রাইকরেটে ছোট্ট অথচ কার্যকরি তিন ইনিংস খেলে দিয়ে দলকে জয়ের কাছে নিয়ে যান। ৬৭ রানে ৪ উইকেট খোয়ানোর পর দিল্লিকে বাকি পথটা দেখান ঋষভ পান্ত। তার ১১ বলে ১৬ রানের ইনিংসে ভর করে দিল্লি পৌঁছে যায় জয়ের বন্দরে। ব্যাটিংয়ের আগে কিপিং গ্লাভস হাতে দুটো স্টাম্পিং করে ম্যাচসেরার পুরস্কার বাগিয়ে নেন পান্ত।

এবারের আইপিএলে সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের কৃতিত্ব এখন পর্যন্ত ছিল মুম্বাই ইন্ডিয়ান্স আর রাজস্থান রয়্যালসের। ২৭ বল হাতে রেখে জিতেছিল দুটো দল। তবে এবার দিল্লি রেকর্ডটার সীমানা একেবারে আকাশেই তুলে দিল রীতিমতো। ম্যাচটা জিতল ৬৭ বল হাতে রেখে। 

বিশাল এই জয়ে এক লাফে পয়েন্ট টেবিলের ৯ থেকে ৬ এ উঠে এল পান্তের দল। আর ৬ থেকে ৭ এ নেমে গেল গুজরাট টাইটান্স। দুই দলেরই পয়েন্ট ৭ ম্যাচে ৬, তবে বড় ব্যবধানের জয়ে নেট রান রেটে এগিয়ে গুজরাটকে টপকে গেছে দিল্লি।

;

জালাল ইউনুসের ‘কৌতুক’ শুনে হেসে খুন সালাউদ্দিন!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুস্তাফিজুর রহমান আইপিএলে খেলা চালিয়ে যাবেন নাকি জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দেশে ফিরবেন-তা নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা থামছেই না। বিসিবি পরিচালক আকরাম খান জিম্বাবুয়ে সিরিজের চেয়ে বরং মুস্তাফিজের আইপিএলে খেলার পক্ষে মত দিয়েছিলেন।

আকরামের বক্তব্য খণ্ডন করতে গিয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলে বসেন, ‘মুস্তাফিজকে আইপিএল খেলে শেখার কিছু নেই। মুস্তাফিজের শেখার প্রসেস ওভার। বরং মুস্তাফিজের থেকে শিখতে পারে আইপিএলে অনেক খেলোয়াড় আছে।’

জালাল ইউনুসের এমন মন্তব্য শুনে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা তো হাস্যরস করছেনই, এবার সে দলে যোগ দিলেন দেশের অন্যতম স্বনামধন্য কোচ মোহাম্মদ সালাউদ্দিনও। নিজের ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে জালাল ইউনুসের ওই মন্তব্য সম্বলিত একটি ফটো কার্ড পোস্ট করেছেন এই কোচ।

পোস্টের ক্যাপশনে রীতিমত জালাল ইউনুসকে ধুয়ে দিয়ে লিখেছেন, ‘এর চেয়ে ভালো কিছু আশা করিনি। দুর্দান্ত চিন্তাভাবনা। আমার শোনা অন্যতম সেরা কৌতুক। আল্লাহ মাফ করুক।’ সঙ্গে বেশকিছু অট্টহাসির ইমোজিও জুড়ে দিয়েছেন এই ক্রিকেট কোচ।

;