হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল কি নিরাপদ?



আন্তজার্তিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে বদল আসার পরেই মেসেজিং অ্যাপ ‘সিগন্যাল’ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্কও এই অ্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এই মুহূর্তে আমেরিকাসহ গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে সিগন্যাল। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ছেড়ে নতুন আপটি ব্যবহার শুরু করেছেন মানুষ।

আরও পড়ুন: তথ্য চুরির ভয়, বেড়েছে টেলিগ্রাম-সিগন্যাল অ্যাপ ডাউনলোড

সাম্প্রতিক সময়ে এক বিজ্ঞপ্তির মাধ্যমে হোয়াটসঅ্যাপ জানায়, ইউজারদের ব্যক্তিগত তথ্য ফেসবুকের সাথে শেয়ার করা হবে। এতে করে গোপনীয়তা বিঘ্নিত তো হচ্ছে। ব্যক্তি -তথ্য সুরক্ষিত থাকা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে সব মহলে। ফলে লাখ লাখ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ছাড়ছেন।  

সিগন্যাল কী?

সিগন্যাল  একটি মেসেজিং অ্যাপ।  হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য আপডেট করার ঘোষণাদেওয়ার সাথে সাথে এর ব্যবহার বেড়ে গেছে। সিগন্যাল ব্যবহারকারীদের তথ্য গোপন করার ব্যবহারে কঠোর পদক্ষেপ নিয়েছে। সিগন্যালে প্রেরিত বার্তা ‘এন্ড টু এন্ড এনক্রিপ্টেড।’ অর্থাৎবার্তা প্রেরক এবং গ্রাহক ছাড়া আর কেউ সেই মেসেজের খুঁজে পাবে না। প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করা যায়। সিগন্যালে গ্রুপ চ্যাট ও গ্রুপ ভিডিও কল করা যায়।

সিগন্যাল কেন ব্যবহার করব

বিখ্যাত হ্যাকার হুইসেল ব্লোয়ার এডওয়ার্ড স্নোডেন সিগন্যাল ব্যবহারের সমর্থন দিয়েছেন। শীর্ষ ধনী এলক মাস্ক এবং টুইটার বস জ্যাক ডরসি সিগন্যাল ব্যবহারের সুপারিশ করেছেন।  সিগন্যাল হলো ‘মুক্ত উৎস’। এর কোডটি পিয়ার-রিভিউ করা হয়; যার অর্থ এটি হলো এর গোপনীয়তা এবং সুরক্ষা নিয়মিতভাবে স্বাধীন বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করেন।  

গোপনীয়তার দিক থেকে যদি ধরা হয়, তাহলে অবশ্যই। আপনি যদি যোগাযোগ অ্যাপ সম্পর্কে সচেতন হন, তাহলে দেখবেন গোটা বিশ্ব হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। তার মানে সন্দেহ নেই হোয়াটসঅ্যাপ সামনের সারিতে রয়েছে। আপনার পরিচিতদের যদি হোয়াসঅ্যাপ থাকে তাহলে আপনার জীবনে সিগন্যাল বা হুইজ ব্যাং এর কোন মূল্য নেই।

কিভাবে সিগন্যাল ডাউনলোড করবেন

অ্যাপস্টোর এবং গুগল প্লে এযান। অ্যাপটি সার্চ করুন। সিগন্যাল অ্যাপ অ্যানড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ম্যাক এবংলিনাক্সসহ সব প্ল্যাটফর্মে পাওয়া যাবে। আপনি কেবল অ্যান্ড্রয়েড বা আইফোনে সাইন আপ করতে পারেন।

আইপ্যাড, ট্যাবলেড এবং ডেস্কটপে ব্যবহার করা যাবে

হ্যাঁ. একবার আপনি একটি অ্যাকাউন্ট খুললে, আইপ্যাড, কম্পিউটারের সঙ্গে সিগন্যাল লিঙ্ক করতে পারবেন। আপনার ফোন বন্ধ হয়ে গেলেও অ্যাপটি ব্যবহার করতে পারবেন। 

হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল কি নিরাপদ

হোয়াটসঅ্যাপ বলছে, ব্যবহারকারী সব তথ্য বিজ্ঞাপন বা বিপণন পরিষেবায় ব্যবহৃত হবে। নীতি পরিবর্তনের কারণে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য জেনে ফেলবে হোয়াটসঅ্যাপ। ফোন নম্বর, লোকেশন থেকে শুরু করে অনলাইনে কেনাকাটা, টাকাপয়সা সংক্রান্ত তথ্য পর্যন্ত জানার অধিকার চেয়ে নিয়েছে হোয়াটসঅ্যাপ।

সিগন্যাল ব্যবহারকীদের বলছে, যোগাযোগের গোপনীয়তা যারা বজায় রাখতে চায় এমন ব্যক্তিদের জন্য এটিই সেরা বিকল্প। সিগন্যালে প্রেরিত বার্তা ‘এন্ডটু এন্ড এনক্রিপশন।’  ব্যবহারকারী মেসেজ সুরক্ষার জন্য সব ধরণের প্রটোকল মানা হয়। প্রেরিত বার্তা স্টোরেজ করা হয়না। অ্যাপটি একটি ফোন নম্বর ও ইউনিক ইউজার আইডিচায়। সিগন্যাল থেকে মেসেজ ট্রান্সফার করা যায় না।