আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অর্ধেক খরচে বাংলা এসএমএস সেবা চালু



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অর্ধেক খরচে বাংলা এসএমএস সেবা চালু

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অর্ধেক খরচে বাংলা এসএমএস সেবা চালু

  • Font increase
  • Font Decrease

গ্রামীণফোন ও টেলিটকে এ সুবিধা চালু, পরবর্তীতে সব অপারেটরেই মিলবে এ সেবা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালুর উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর প্রধান সম্মেলন কক্ষে সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগ কর্তৃক আয়োজিত এ সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বিশ্বের ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে এবং ভাষার ক্ষেত্রে বাংলা চতুর্থ মাতৃভাষা। অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালুর উদ্যোগ নেয়ার বিটিআরসি ও অপারেটরদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বাংলাভাষার জন্য রক্ত দিয়ে বাংলাভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কেবল বিদেশে চিঠিপত্র প্রেরণ ছাড়া দেশের সকল ক্ষেত্রে  যোগাযোগের ভাষা হিসেবে বাংলা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করবে।

মন্ত্রী জানান, আমদানিকৃত ও দেশে উৎপাদিত সকল মোবাইল ফোনে বাংলার ব্যবহার সুবিধা চালু এবং প্রত্যেক স্মার্টফোনে বিল্ট ইন বাংলা সফটওয়্যার রাখার ক্ষেত্রেও নির্দেশনা রয়েছে। আগামী স্বাধীনতা দিবস উপলক্ষে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ তাদের প্রত্যেক লেনদেনে বাংলা এসএমএস ব্যবহার করবে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী। 

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বাংলায় এসএমএস খরচ অর্ধেক করায় ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমানে গ্রামীণফোন ও টেলিটকে এই সুবিধা মিলবে, ৩১ মার্চ ২০২১ তারিখের মধ্যে  সব অপারেটরে মিলবে এই সুবিধা। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মোঃ আফজাল হোসেন বলেন, এদেশে এখনো গ্রামে স্বপ্ল ও অর্ধশিক্ষিত মানুষ ইংরেজি জানে না, তাই কম খরচে বাংলায় এসএমএস সেবা চালুর ফলে সব গ্রাহক উপকৃত হবে।

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান জনাব সুব্রত্র রায় মৈত্র বলেন, ইংরেজিতে অনেক গ্রাহক এসএমএস বুজতে পারে না, ফলে প্রতারিত হওয়ায় আশংকা থাকে। বাংলায় এসএমএস এর ব্যাপক প্রচলন থাকলে বিশ্বের সকল বাংলা ভাষাভাষী মানুষ উপকৃত হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অর্ধেক খরচে বাংলা এসএমএস চালুর উদ্যোগ নেয়ায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসিকে ধন্যবাদ জানিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, সব অপারেটরদের জন্য এক সাথে কোনো সেবা চালু একটি ঐতিহাসিক মাইলফলক।

কমিশনের মহাপরিচালক (সিস্টেমস এন্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বলেন, ৫২ এর ভাষা আন্দোলন এবং একাত্তরের মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতাস্বরূপ এই সেবা একটি বিশেষ উপহার।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এখন থেকে বাংলায় এসএমএস প্রেরণের ক্ষেত্রে ভ্যাট ব্যতিত গ্রাহকের ব্যয় হবে সর্বোচ্চ ২৫ পয়সা। কোনো অপারেটর চাইলে আরো কমে এই সেবা প্রদান করতে পারবে। 

অনুষ্ঠানে অন্যান্যেদের মধ্যে কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৈাশলী মো. মহিউদ্দিন আহমেদ,বিটিআরসির লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন, স্পেকট্রাম বিভাগের কমিশনার এ.কে.এম শহীদুজ্জামান, মহাপরিচালক (প্রশাসন) মো. দেলোয়ার হোসাইন, মহাপরিচালক (স্পেকক্ট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম, মহাপরিচালক (ইএন্ডও) ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির, মহাপরিচালক (লীগ্যাল এন্ড লাইসেন্সিং) আশীষ কুমার কুন্ডু, মহাপরিচালক (অর্থ, হিসাব ও রাজস্ব) প্রকৌশলী মোঃ মেসবাহুজ্জামান সহ বিটিআরসি ও মোবাইল অপারেটরদের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।