ভয়ংকর দর্শন এক চোখ, যা আসলে চোখ নয়



মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একবার ভাবুন তো। কোথাও গিয়ে আপনি দেখছেন কেউ একজন তার কম্পিউটারের উপরে রাখা শুধু মাত্র একটি চোখের দিখে তাকিয়ে কথা বলছে। সেই একক চোখটি আবার কখনো ডানে তাকাচ্ছে আবার কখনো বামে তাকাচ্ছে। মাঝে মাঝে আবার চোখের পলকও ফেলছে। তখন কেমন লাগবে?

শুনে বিষয়টি হরর মুভির কোন গল্পের প্লট মনে হলেও বিষয়টি কিন্তু মোটেও তেমন নয়। এটি প্রযুক্তির নয়া এক উদ্ভাবন। আর এটি উদ্ভাবন করেছেন জার্মানীর হিউম্যান কম্পিউটার ইন্টারঅ্যাকশন ল্যাবের মার্ক টেসিয়ার ও তার দল। তারা এমন একটি আইক্যাম বানিয়েছে যা প্রথম দেখতে হুবহু মানুষের চোখের মত। দ্বিতীয় এই আইক্যামের আচরণও একজন সত্যিকারের মানুষের চোখের মতই।

মার্ক টেসিয়ার উদ্ভাবিত আইক্যামকে মানুষের চোখের রুপ দিতে তাতে প্রস্থেটিক চামড়া ব্যবহার করা হয়েছে। চোখের চামড়ার উপরে লাগানো হয়েছে পাঁপড়ি। আর তার উপরে ভ্রু সংযোজন করা হয়েছে যেন দেখতে একটি সত্যিকারের মানুষের চোখের মতই লাগে।

শুধু যে দেখতেই মানুষের চোখের মত তাই নয়। এর আচরণও মানুষের চোখের মতই। ব্যবহারকারী যখন এই আইক্যাম ব্যবহার করে ভিডিও কলে কথা বলবে তখন এই ক্যামেরা ব্যবহারকারী চেহারাকে শনাক্ত করে ব্যবহারকারী নড়াচড়ানুযায়ী ডানে বামে সরবে। তখন দেখে মনে হবে চোখটি যেন ডানে বামে তাকাচ্ছে। এই চোখে মানুষের মতই পলক পরবে।

গবেষকরা বলছেন মানুষের সাথে কথা বলার সময় আই কনট্রাক্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই আইক্যাম সে ক্ষেত্রে জোড়ালো ভূমিকা রাখতে পারবে।