ফেসবুক সার্ভারের সমস্যায় ব্যবহারকারীরা



মহিউদ্দিন আহমেদ
ফেসবুক সার্ভারের সমস্যায় ব্যবহারকারীরা

ফেসবুক সার্ভারের সমস্যায় ব্যবহারকারীরা

  • Font increase
  • Font Decrease

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম ফেসবুক। প্রতিদিন বিশ্বজুড়ে কোটি কোটি ব্যবহারকারী নানা মাধ্যম ব্যবহার করে এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে প্রবেশ করেন। তাই মাঝে মাঝে এতে সমস্যা তৈরি হবে এটাই স্বাভাবিক। কিন্তু গত কয়েকদিন থেকে বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক সার্ভারের সমস্যায় নাকাল হচ্ছেন।

কোন ব্যবহারকারী কম্পিউটারের মাধ্যমে ফেসবুক প্লাটফর্মে প্রবেশ করার পরপরই “Your Request Couldn’t be Processed” এই মেসেজ আসতে থাকে। অনেকে আবার ফেসবুকে লগইন করতেও সমস্যায় পরছেন। অনেক ব্যবহারকারী এটাকে তার ফেসবুক আইডি হ্যাক হওয়ার পূর্ব লক্ষণ বলে মনে করছেন। কিন্তু এই সমস্যা নানান কারনে হওয়ার সম্ভাবনা থাকলেও বর্তমানে এটি ফেসবুক সার্ভারের সমস্যার কারনেই হচ্ছে।

তবুও যদি কারো মনে হয় এটি তার কম্পিউটারের সমস্যার কারনে হচ্ছে তাহলে তিনি ব্রাউজার রিলোড অথবা কম্পিউটার বা ল্যাপটপটি রিস্টার্ট করে দেখতে পারেন। অথবা ব্রাউজারের ক্যাস ও কুকিজ ক্লিয়ার করে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে পারেন।

তবে সমস্যাটি কি সত্যিই ফেসবুক সার্ভারের সমস্যার কারনে হচ্ছে কিনা সেটা পরীক্ষা করারও একটি পদ্ধতি আছে। সেক্ষেত্রে ‘ https://downdetector.com/status/facebook/ ' এই লিংকটিতে ক্লিক করে যাচাই করে নিতে পারেন সমস্যাটি সত্যিই ফেসবুক সার্ভারের কারনে হচ্ছে কিনা। যদি হয় তাহলে ‘I have a problem with Facebook’ এই মেসেজ দেখাবে। সেখানে গ্রাফের মাধ্যমে গত ২৪ ঘন্টার ফেসবুক সার্ভারের কার্যক্রমের রিপোর্টও দেখা যাবে।