জিমেইল থেকেই ভিডিও-অডিও কলের সুবিধা আনছে গুগল



মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারির এই সময়ে মানুষের সবচেয়ে বেশী প্রয়োজন পরেছে ভার্চুয়ালি কাজকর্ম সেরে নেওয়ার। আর এজন্য সবচেয়ে বেশী ব্যবহৃত হয়েছে এবং এখনো হচ্ছে ভার্চুয়াল মিটিং করা অ্যাপগুলো। যার মধ্যে গুগল মিট অন্যতম।

সম্প্রতি বড় মাপের এক ওয়ার্কস্পেস আপডেটের ঘোষণা দিয়েছে গুগল। ওই আপডেটটি জিমেইল মোবাইল অ্যাপে গুগল মিটের মাধ্যমে সরাসরি কলিং সুবিধা নিয়ে আসবে।

বর্তমানে ব্যবহারকারীদের ভিডিও কলে আমন্ত্রণ জানানোর জন্য গুগল ইউআরএল তৈরি করে থাকে। তবে শিগগিরই প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের কোনো ধরনের মিটিং ইউআরএল তৈরি ও শেয়ার করা ছাড়াই কলে যুক্ত হওয়ার সুযোগ দেবে। অর্থাৎ এবার সরাসরি কলিং ফিচার নিয়ে আসছে গুগল মিট। এর ফলে গুগল মিট থেকে যে কোনও জিমেইল ব্যবহারকারীকে ডায়াল করা যাবে। এর ফলে, জিমেইল অ্যাপের সাহায্যেই একে অপরের সঙ্গে সহজেই কথা বলতে পারবেন। নতুন ফিচারে কোনও ব্যক্তি অ্যাকাউন্ট সিলেক্ট করে ডায়াল করলে, তার ফোনে রিং হবে। যে কোনও স্মার্টফোন থেকে এই কলের উত্তর দেওয়া যাবে। অন্যদিকে ল্যাপটপের ব্যবহারকারীদের কাছে কল চিপ পাঠানো হবে। এর ফলে ব্যবহারকারীরা সহজেই তাদের ডিভাইস থেকে কলের উত্তর দিতে পারবেন।

নাইনটুফাইভগুগলের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ভিডিও ও অডিও কলের জন্য ব্যবহারকারীরা শিগগিরই ভিডিও এবং ফোন বাটন দেখতে পাবেন। ফোন বাটন ক্লিক করার মাধ্যমে ব্যবহারকারীরা মিটে ভিডিও ছাড়াই কলে যুক্ত হতে পারবেন। এ ছাড়াও ইমেইল, চ্যাট, স্পেসেস এবং মিটের মধ্যে ন্যাভিগেশনও আগের চেয়ে সহজ হবে বলে জানাচ্ছে এই প্রতিবেদন।

গুগল মিট কলের জন্য লাইভ ট্রান্সলেটেড ক্যাপশন সাপোর্টও নিয়ে আসছে গুগল। আপাতত ইংরেজি, ফরাসি, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষায় এই ফিচার কাজ করবে। মার্কিন এ সার্চ ইঞ্জিন জায়ান্ট শিগগিরই জিমেইল অ্যাপের জন্য গুগল মিট কলিং ফিচার চালু করবে। পর্যায়ক্রমে গুগল ওয়ার্কস্পেসের অন্যান্য সেবাতেও এ ফিচার চালু করা হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।