সুস্থ থাকুন প্রযুক্তির সঙ্গে

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফুডভাইসোর অ্যাপ, ছবি: সংগৃহীত

ফুডভাইসোর অ্যাপ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিজ্ঞানের ক্রমবর্ধমান ধারায় মানুষের জীবনে আমূল পরিবর্তন এসেছে। বর্তমানে দিনের শুরু থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত সবখানেই প্রযুক্তি ব্যবহার। তেমনি কিছু প্রয়োজনীয় স্মার্ট ডিভাইস এবং অ্যাপ স্বাস্থ্যের ভাল-মন্দ তথ্য দিয়ে আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তাই আজকে এরকম প্রয়োজনীয় কিছু স্মার্ট ডিভাইস এবং অ্যাপ নিয়ে কথা বলব:

স্মার্টওয়াচ

বর্তমানে স্মার্ট ডিভাইসের বিভিন্ন অনুষঙ্গের মধ্যে স্মার্টওয়াচ অন্যতম। যা একজন মানুষের বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করে। এরমধ্যে একজন মানুষের প্রতিদিনকার ফিজিক্যাল অ্যাক্টিভিটি (হাঁটা, দোড়ানো) তথ্য দেয়। সম্প্রতি অ্যাপলের স্মার্টওয়াচে দেখা যায়, ঘড়ি দিয়ে ব্লাড প্রেসার মাপা, হৃদযন্ত্রের কার্যক্রম এবং ইসিজি করা যায়। এছাড়া জরুরি প্রয়োজনের এসওএস যোগাযোগ করার সুবিধাও রয়েছে কিছু কিছু ঘড়িতে।


হেলথ অ্যাপ

গুগল এবং অ্যাপলের অ্যাপ স্টোরে গেলে দেখা যায় বিভিন্ন স্বাস্থ্য বার্তা বিষয়ক অ্যাপ। আর আপনি যদি স্বাস্থ্য সচেতন হয়ে থাকেন এরমধ্যে অন্তত একটি অ্যাপ হলেও ফোনে থাকা উচিত। যেমন: গুগল ফিট, মাইফিটনেসপাল, এমআই ফিট, নাইকি রান ক্লাব ইত্যাদি।

 

ওয়্যারেবল অডিও ডিভাইস

গান শোনার জন্য স্যামসাংয়ের এয়ার বাড, অ্যাপলের এয়ারপডস যদিও কোনো মেডিক্যাল ডিভাইস নয় কিন্তু অনেক সময় খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন জিমে কিংবা বাইরের কোনো বোরিং কাজে নিজেকে অ্যাক্টিভ বা সচল রাখতে গান শুনোর জন্য এই ডিভাইসগুলো বেশ জনপ্রিয়। ফলে একটি বোরিং কাজও আপনি গান শুনতে শুনতে করতে পারেন, যা থেকে মানসিক প্রশান্তি পাওয়া যায়।

ফুড অ্যাপ

সম্প্রতি স্বাস্থ্য সচেতনতায় আপনার দেহের জন্য সঠিক মাত্রায় কোন খবারে কী কী প্রোটিন আছে তা জানতে একটি অ্যাপ তৈরি করেছে একদল গবেষক। এই অ্যাপ দিয়ে ফোনের ক্যামেরার সাহায্যে খাবারের সামনে ধরলেই স্ক্রিনে ভেসে আসবে এসব প্রয়োজনীয় তথ্য। অর্থাৎ আপনাকে নিউট্রিশনের লিস্ট এখন আর সঙ্গে রাখতে হবে না। খাবারের মধ্যে ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, ফাইবার ইত্যাদি সম্পর্কে জানা যাবে। অ্যাপটি পেতে এখানে ক্লিক করুন।


এয়ার পিউরিফায়ার

‘স্মার্ট হোম’ পণ্যের ক্ষেত্রে একটি জনপ্রিয় ডিভাইস হচ্ছে এয়ার পিউরিফায়ার। যা বাস-বাড়িতে দুষিত বায়ুকে দূর করে সতেজ নিঃশ্বাস নেওয়ার ব্যবস্থা করে দেয়। বাতাসে ধূলিকণা, ক্ষতিকর উপাদানগুলোকে ধ্বংস করে প্রাণ খুলে নিরাপদে নিঃশ্বাস নেওয়ার পরিবেশ তৈরি করে এয়ার পিউরিফায়ার।
সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :