যুক্তরাজ্যকে কেমব্রিজ অ্যানালাইটিকা জরিমানা দেবে ফেসবুক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ, ছবি: সংগৃহীত

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুক ইউজারদের গোপনীয়তা লঙ্ঘন কেমব্রিজ অ্যানালাইটিকা ইস্যুতে পাঁচ লাখ ইউরো জরিমানা দিতে সম্মতি জানিয়েছে বলে ঘোষণা করেছে ব্রিটিশ তথ্য কমিশন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন, ব্রেক্সিট চুক্তিসহ বিভিন্ন ইস্যুতে ৮৭ মিলিয়ন ইউজারদের গোপনীয়তা লঙ্ঘন করার দায়ে ব্রিটিশ তথ্য কমিশন ফেসবুকের বিরুদ্ধে এই জরিমানা করেছে। সাধারণ মানুষদের তথ্য সংগ্রহ করে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার সংক্রান্ত বিষয়ে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের আইন প্রণেতাদের জেরার মুখে পড়তে হয়েছে।

সম্প্রতি ব্রিটিশ তথ্য কমিশন অফিস ছোট্ট কিন্তু প্রতীকরূপে ফেসবুকের বিরুদ্ধে এই জরিমানা দায়ের করে। রাজনৈতিক উদ্দেশ্য এবং কেমব্রিজ অ্যানাইলাইটিকা কেলেঙ্কারিতে ১০ লাখ ব্রিটিশ ইউজারদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে ফেসবুকের বিরুদ্ধে।

ব্রিটিশ তথ্য কমিশনের ডেপুটি কমিশনার জেমস ডিপল জনস্টোন বলেন, 'আমাদের উদ্বেগের কারণ হচ্ছে দেশের নাগরিকদের তথ্য প্রকাশ হয়ে যাচ্ছে। ফলে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে। তাই আমাদের নাগরিকদের গোপনীয়তা এবং তথ্য নিরাপত্তা নিশ্চিত করাই প্রথম লক্ষ্য।'

জনস্টোন ফেসবুকের এই সিদ্ধান্তে সাধুবাদ জানান এবং ফেসবুক ভবিষ্যতে তথ্য নিরাপত্তা আইন মেনে চলবে বলে আশা প্রকাশ করেন।

ফেসবুকের অ্যাসোসিয়েট জেনারেল কাউন্সিল এক বিবৃতিতে জানায়, তাদের ইউজারদের তথ্য এবং গোপনীয়তা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। এ লক্ষ্যে প্রতিনিয়তই ফেসবুক নতুন নতুন পলিসি এবং ফিচার নিয়ে কাজ করছে।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :