হাতের স্পর্শ ছাড়াই চলবে হুয়াওয়ের নতুন স্মার্টফোন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সুপার ফ্লাগশিপ মেট ৩০ প্রো/ছবি: বার্তা২৪.কম

সুপার ফ্লাগশিপ মেট ৩০ প্রো/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাজারে আসা হুয়াওয়ের নতুন সুপার ফ্লাগশিপ মেট ৩০ প্রো স্মার্টফোনটির ব্যবহারকারীরা হাতের স্পর্শ ছাড়াও এটি চালাতে পারবেন। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে তৈরি ফোনটিতে রয়েছে আরো বেশ কিছু সুযোগ-সুবিধা।

রবিবার (১ মার্চ) দুপুরে ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফোনটির উদ্বোধন করা হয়।

হুয়াওয়ের নতুন সুপার ফ্লাগশিপ মেট ৩০ প্রো

ফোনটি এতই অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে যে, মেট ৩০ প্রো থেকে খুব সহজেই অন্য ফোনে চার্জ শেয়ার করা যাবে। এছাড়া মাত্র ৩০ মিনিটের মধ্যে ৭০-৭৫ পার্সেন্ট চার্জ হয়ে যাবে, ০.৩ সেকেন্ডের মধ্যে ফোনটি আনলক করা যাবে। এছাড়াও রয়েছে ফেস আনলক সুবিধা।

ব্লাক ও স্পেস সিলভার রঙের ফোনটির বাজারে মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯,৯৯৯ টাকা। ৪০ মেগাপিক্সলের দুটি ক্যামেরাসহ এতে রয়েছে ৮ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও একটি থ্রিডি ডেপথ সেন্সর। পাওয়া যাবে ৩০ গুণ পর্যন্ত ডিজিটাল জুমিং সুবিধা। এছাড়াও থাকবে ৩ গুণ অপটিক্যাল জুম ও ৫ গুণ হাইব্রিড জুম।

ফোনটির সামনে রয়েছে তিনটি ক্যামেরা। যার মধ্যে রয়েছে ৩২ মেগাপিক্সলের একটি ক্যামেরা, একটি থ্রিডি ডেপথ সেন্সর ক্যামেরা ও একটি সুইং জেসচার ক্যামেরা। অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারে চলবে মেট ৩০ প্রো। রয়েছে ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি রম।

ফোনটির বাজার মূল্য ৯৯,৯৯৯ টাকা

এছাড়া ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে হুয়াওয়ের সর্বাধুনিক কিরিন ৯৯০ চিপসেট। হাই-পারফরমেন্সের এ চিপসেটটি ব্যবহারের ফলে লো-ল্যাটেন্সির পাশাপাশি ফোনটি হবে উচ্চগতির। ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৪৫০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি। ৪০ ওয়াটের সুপারচার্জ সুবিধা থাকায় খুবই অল্প সময়ে দ্রুত চার্জ করা যাবে।

হুয়াওয়ের এ স্মার্টফোনে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড থাকলেও গুগল প্লে স্টোর প্রি-ইন্সটল থাকবে না। প্রয়োজনীয় অ্যাপগুলো হুয়াওয়ে অ্যাপ গ্যালারি থেকে ডাউনলোড করা যাবে। হুয়াওয়ে অ্যাপ গ্যালারি সেবাকে সমৃদ্ধ করতে ইতোমধ্যেই ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।


অনুষ্ঠানে হুয়াওয়ের ট্রেনিং ম্যানেজার রথীন্দ্রনাথ সরকার বলেন, আমরা বারবার ফোনটিকে টাচের ক্ষেত্রে রি-থিং করতে বলছি কারণ মেট ৩০ প্রো ফোনটি হাতের স্পর্শ ছাড়াই শুধু ইশারার মাধ্যমেও চালানো সম্ভব। ০.৩ সেকেন্ডের মধ্যে ফোনটি আনলক করা যাবে যা খুবই নিরাপদ।

টেকনোলজিস লিমিটেডের (বিডি) এমডি মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, আমাদের দেখা মতে ফ্লাগশিপ মেট ৩০ প্রো ফোনটির সাথে প্রতিযোগিতা করার মতো প্রোডাক্ট পৃথিবীর বাজারে নেই। এই প্রোডাক্ট নিয়ে আমরা অনেক আশাবাদী। এটির সাথে আমাদের অনেক আবেগ জড়িয়ে আছে।

আরও পড়ুন- বাজারে এলো হুয়াওয়ের সুপার ফ্ল্যাগশিপ মেট ৩০ প্রো