ফেসবুক লাইভে টাকা দিতে হবে

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল টেক জানান্ট ফেসবুকে প্ল্যাটফর্মের একটি যুগান্তকারী ফিচার হচ্ছে লাইভ স্ট্রিম। কিন্তু এখন থেকে ফেসবুক লাইভ স্ট্রিমে টাকা দিতে হবে প্রতিষ্ঠানটিকে।

এক ব্লগ বিবৃতিতে ফেসবুক জানায়, আগামী সপ্তাহ থেকে ফেসবুক ইভেন্টগুলো শুধুমাত্র অনলাইন ভিত্তিক হবে এবং নির্ধারিত দর্শকদের জন্য সম্প্রচার করা যাবে। আর কনটেন্ট ক্রিয়েটর ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্য করতে যেসব পেজ থেকে ইভেন্টের লাইভ ভিডিও সম্প্রচারের জন্য টাকা দিতে হবে।

তবে, লাইভ স্ট্রিম কিভাবে মনিটাইজিং করা হবে এবং কবে থেকে লাইভ স্ট্রিমিং ফিচারের জন্য টাকা দিতে হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেনি ফেসবুক। এছাড়া করোনা বিপর্যয়ের কারণে ফেসবুক ইভেন্ট শুধু 'অনলাইনে' হবে এমন ট্যাগ যুক্ত করা হয়েছে।

ফেসবুক জানায়, ইউজাররা যেনো সহজেই ফেসবুক লাইভ ভিডিও দেখতে পারে সেজন্য কিছু পরিবর্তন আনা হয়েছে। ফলে কোনো ইউজারের যদি ডেটা সীমিত থাকে কিংবা দুর্বল নেটওয়ার্ক হয় তাহলে তিনি চাইলে শুধু অডিও সম্প্রচার শুনতে পারবে। আর কারও যদি ফেসবুক অ্যাকাউন্ট না থাকে তাহলে চিন্তার কারণ নেই। কারণ বেশির ভাগ পাবলিক লাইভ সম্প্রচার ওয়েবে দিয়ে দেওয়া হয়। এছাড়া পেজ থেকে টোল ফ্রি নাম্বার শেয়ার করা যাবে। ফলে সেই নম্বরে ফোন করে টেলিফোন থেকে লাইভ সম্প্রচারের অডিও শোনা যাবে।

সূত্র: দ্য ভার্জ

আপনার মতামত লিখুন :