ঘণ্টার চুক্তিতে চলবে উবার



সাব্বিন হাসান, আইসিটি এডিটর, বার্তা২৪.কম
ছবি: প্রতীকী।

ছবি: প্রতীকী।

  • Font increase
  • Font Decrease

 

উবার এবার বাংলাদেশে চালু করল ‘উবার রেন্টালস’ নামে নতুন সেবা। যাত্রীদের সার্বক্ষণিক সেবা দিতেই এ উদ্যোগ। বিশেষ এ সেবার মাধ্যমে যাত্রীরা একটি গাড়ি কয়েক ঘণ্টার জন্য ভাড়া নিতে পারবেন। আর ওই গাড়িতেই একাধিক জায়গায় যাওয়ার সুবিধা পাবেন। ব্যক্তিগত গাড়ি থাকলে যেমন সুবিধা উপভোগ করা যায়।

দীর্ঘ দু’মাস লকডাউনের পর মানুষ একটু একটু করে দৈনন্দিন জীবনে অভ্যস্ত হতে শুরু করেছে। তাই করোনা সময়ে আরও বেশি সুবিধাজনক ও সময়োপযোগী সেবা নিয়ে এল উবার।

নতুন ধরনের রেন্টালস সেবার মাধ্যমে মাত্র কয়েক মিনিটেই যাত্রীরা তাদের প্রয়োজন বুঝে রাইড বুক করতে পারবেন। লকডাউনের পরে গত সপ্তাহে কার্যক্রম শুরু করা উবার এক্স সার্ভিসের গাড়িগুলো রেন্টাল সার্ভিস সুবিধা দেবে।

সাশ্রয়ী সেবা নিতে যাত্রীদের ২ ঘণ্টা বা ২০ কিলোমিটার দূরত্বের জন্য গুনতে হবে ৮৯৯ টাকা। থাকছে বিভিন্ন ঘণ্টাভিত্তিক প্যাকেজ।

সর্বোচ্চ একটানা ১০ ঘণ্টার জন্য রাইড নির্বাচন করতে পারবেন যাত্রীরা।

ব্যস্ত যাত্রীরা স্বল্প সময়ে বেশকিছু জরুরি কাজ সেরে ফেলতে চান। মূলত তাদের জন্যই বিশেষ এ সেবার সূচনা করল উবার। এখন থেকে একাধিক জায়গায় যাওয়া, কোনো ব্যবসায়িক মিটিংয়ে অংশ নিয়ে একই গাড়িতে বাড়ি ফেরা-এসব কাজের জন্য বার বার রাইড বুক করতে হবে না। একটি গাড়ি ভাড়া করেই তারা সব কাজ শেষ করতে পারবেন।

নতুন এ সেবা নিয়ে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ জানান, ঢাকায় জনজীবন একটু একটু করে স্বাভাবিক হতে শুরু করেছে। তাই এ বদলে যাওয়া পরিস্থিতিতে গ্রাহকের চাহিদাও বদলেছে। সেজন্য উবার রেন্টালস যাত্রীদের সাশ্রয়ী ভাড়ায় একটি গাড়ি কয়েক ঘণ্টার ভাড়ায় বিভিন্ন জায়গায় যাওয়ার সুবিধা দেবে।

করোনাকালে উবার রেন্টালস’র সব গাড়িই স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলবে। নিশ্চিত করবে সম্ভাব্য সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা। আর চালকদের জন্য এটি উবার প্ল্যাটফর্মে বাড়তি উপার্জনের আরও একটি সুযোগ করে দিচ্ছে বলে জানান রাতুল ঘোষ।

গত কয়েক সপ্তাহে উবার সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিতে বেশকিছু কার্যকর পদক্ষেপ নিয়েছে। উবার কর্তৃপক্ষ চালকের জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও টিস্যু পেপার সম্বলিত সুরক্ষা কিট দিয়েছে।

যাত্রীদের সচেতন করতে প্রতিটি গাড়িতে ‘রাইডার সেফটি’ প্ল্যাকার্ড নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, গত মাসে উবার ট্রান্সপোর্ট সেফটি অ্যালায়েন্স গঠন করে। যার উদ্দেশ্য যাত্রীদের মধ্যে জনসচেতনতা তৈরি করা। আর চালকের জন্য যথার্থ সুরক্ষা সামগ্রী নিশ্চিত করা।

উবার রেন্টালস বুক করা অন্যসব উবার ট্রিপের মতোই সহজ। ‘উবার রেন্টালস’ অপশনটি না পেলে উবার অ্যাপটি আপডেট করে নিতে হবে।