ডিজিটাল নিরাপত্তা আইন ও বিচার-পর্ব-১

সাত বছরে ২৬৫১ মামলা সাজা ১৫টিতে



নাজমুল আহসান রাজু, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

সারা দেশের সব সাইবার অপরাধের বিচার চলছে রাজধানীর ঢাকার সাইবার ট্রাইব্যুনালে। সাত বছরে আগে ২০১৩ সালে এই ট্রাইব্যুনাল যাত্রা শুরু করে। বিচারকাজ চলে ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে। শুরুর দিকে মামলা নিষ্পত্তিতে ঢিমেতাল থাকায় প্রথম রায় আসে ২০১৪ সালে। গত দুই বছর বেড়েছে মামলা নিষ্পত্তির হার। ২০১৮ সালের ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন পাস হওয়ার পর বেড়েছে মামলার সংখ্যাও। সব মিলে সাত বছরে মামলা হয়েছে ২ হাজার ৬৫১টি। এগুলোর মধ্যে প্রায় অর্ধেক এক হাজার ৫৯টি নিষ্পত্তি হয়েছে। সেগুলোর মধ্যে সাজা হয়েছে মাত্র ১৫ মামলায়। আসামিরা খালাস পেয়েছেন ৯১টিতে।

অভিযোগ বিশ্লেষণে দেখা গেছে, ডিজিটাল মাধ্যমে অপপ্রচার, মানহানি, ধর্মীয় অনুভূতিতে আঘাত, মিথ্যা ও ভীতি প্রদর্শনের জন্য অশ্লীল ছবি ও ভিডিও প্রচারের সাজা চাওয়া হচ্ছে বেশিরভাগ মামলায়। ডিজিটাল মাধ্যম হিসেবে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, স্কাইপ, হোয়াটসঅ্যাপ, ইমো, ইউটিউব ও বিভিন্ন ওয়েবসাইটে এসব ঘটনা ঘটছে। স্বামী স্ত্রীর পারিবারিক বিরোধ ও প্রেমিক-প্রেমিকার বিচ্ছেদের পর এক পক্ষ আরেক পক্ষকে ‘দেখে নেওয়ার’ জন্য যায় সাইবার মামলায়। এ ধরনের মামলাই বেশি। আবার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ক্ষুব্ধ হয়েও মামলা করেন অনেকে।

ট্রাইব্যুনাল সূত্র জানায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ এর অধীনে সাইবার ট্রাইব্যুনালের যাত্রা শুরুর পর গত বছরের ৮ অক্টোবর চারটি ধারা বিলুপ্তির আগ পর্যন্ত ২ হাজার ২৫৫ মামলা হয়েছে। আইসিটি আইনের এসব মামলার মধ্যে নিষ্পত্তি হয়েছে ৮৫৮টি। এর মধ্যে মাত্র ১৫টি মামলায় সাজা হয়েছে, ১৯ জনের। খালাস পেয়েছেন ৯১ জন। আইসিটি আইনে এখনো বিচারাধীন এক হাজার ৩৯৭ মামলা।

সূত্র জানায়, ২ হাজার ২৫৫ মামলার মধ্যে সারা দেশের থানাগুলোতে হয় ২ হাজার ৪৮টি, আর রাজধানীর ট্রাইব্যুনালে হয়েছে ২০৬টি। নিষ্পত্তি হওয়া ৮৫৮ মামলার মধ্যে সরাসরি খারিজ (একতরফা) হয়েছে ৬২১ মামলা। বাদী বিবাদীর (দোতরফা) শুনানি শেষে নিষ্পত্তি হয়েছে ১৩১ মামলা।

২০১৮ সালের ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন রাষ্ট্রপতির অনুমোদনের পর গত ১১ মাসে ৩৯৬টি মামলা হয়েছে। এর মধ্যে ৩১৫টি ট্রাইব্যুনালে, বাকী ৮১টি বিভিন্ন থানায়। নতুন এই আইনে ২০১টি মামলা নিষ্পত্তি হলেও রায় হয়নি একটিতেও। খালাস বা সাজাও পাননি কোনো আসামি। ট্রাইব্যুনাল একতরফাভাবে সরাসরি খারিজ করে দিয়েছেন ১৯৭ মামলা। চারটি মামলা খারিজ হয়েছে দোতরফায়। বিচারাধীন রয়েছে ১৯৫ মামলা। গত ১৯ আগস্ট সাইবার ট্রাইব্যুনাল থেকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠানো নথিপত্র বিশ্লেষণে এসব তথ্য পেয়েছে বার্তাটোয়েন্টিফোর.কম।

২০০৬ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আইনগত বৈধতা ও নিরাপত্তা প্রদানের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ প্রণয়ন করা হয়। দীর্ঘদিন এ আইনের প্রয়োগ হয়নি। ট্রাইব্যুনালও ছিলনা।

২০১৩ সালে দুই দফায় বড় ধরণের সংশোধন আনা হয় আইনে। ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬ ধারা সংশোধন করে ডিজিটাল বিন্যাস ও সাজা বাড়ানো হয়। এরমধ্যে সবচেয়ে বেশি (৯০ শতাংশ) মামলা হয়েছে ‘বিতর্কিত’ ৫৭ ধারায়।

এমন পরিস্থিতিতে সমালোচনার মুখে সরকার গত বছর ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ প্রণয়ন করে। নতুন আইনে আইসিটি আইনের ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬ ধারার বিলুপ্তি ঘটে।

২০১৩ সালে দুই দফা আইন সংশোধনের উদ্দেশ্য ছিল আইসিটি আইনের একটি মামলার বিচার নিয়ে। পুলিশ অভিযোগপত্র দেওয়ার পর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত তা মহানগর দায়রা জজ আদালতে পাঠিয়ে দেন। এখতিয়ার না থাকায় দায়রা আদালত শুনানি করতে পারছিলেন না। এরপর সরকার ওই বছর সাইবার ট্রাইব্যুনাল স্থাপন করে। সেখানে মামলাটি শুনানির জন্য আসে।

আইসিটি আইন কার্যকর থাকা পর্যন্ত ৫৭ ধারায় মামলা হয়েছে ৯০ শতাংশ। অন্যদিকে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ প্রণয়নের পর আগের ৫৭ ধারা ভেঙে চারটি পৃথক ধারা করা হয়েছে। এখন আগের মতো একক কোনো ধারায় নয়, একাধিক ধারায় মামলা হচ্ছে।

প্রথম রায়ে ২০১৪ সালের ১৩ আগস্ট আসামি জুয়েলকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ (১) ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় ৫৭ (২) ধারায় ৭ বছর কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় ট্রাইব্যুনাল। একই বছর দ্বিতীয় রায়ে শাহীন শেখকে ৭ বছর কারাদণ্ড ও সাত হাজার টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ চলতি বছর ৯ জানুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলায় মনির হোসেন নামের এক ব্যক্তিকে সাত বছর কারাদণ্ড দেন সাইবার ট্রাইব্যুনাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ছবি বিকৃত করার অভিযোগে সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় দেন।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রজ্ঞাপন আকারে প্রকাশের তিনদিন পর ২০১৮ সালের ১১ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলাটি করা হয় রাজধানীর পল্টন থানায়। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র তৈরি করে তা বিক্রির অভিযোগে আটক পাঁচজনের বিরুদ্ধে মামলাটি করে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)।

দ্বিতীয় মামলাটি হয় চট্টগ্রামে। আবুল কাসেম নামে বিএনপির এক সমর্থকের বিরুদ্ধে মামলাটি হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং বাংলাদেশ আওয়ামী লীগকে ব্যঙ্গ করে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে নগরীর পাঁচলাইশ থানায় এ মামলা করেন উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ আবু তালেব। মামলার পরপরই আবুল কাসেমকে গ্রেফতার করে পুলিশ।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ নজরুল ইসলাম (শামীম) বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, শুরুতে মামলা নিষ্পত্তি কম হয়েছে। এখন দ্রুত নিষ্পত্তি হচ্ছে। বাদী আপোষ রফার মাধ্যমে আদালতে এসে বলছেন আসামির বিরুদ্ধে তার কোন অভিযোগ নেই। এতে আদালতের কিছু করার থাকে না। আদালত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে রায় দেন। সাক্ষ্যের পর্যায়ে এসে বাদী কিছু বলতে না চাইলে মামলা খারিজ হওয়াই স্বাভাবিক।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী ব্যারিস্টার জ্যেতির্ময় বড়ুয়া বলেছেন, মামলা নিষ্পত্তিতে গতি লক্ষ্য করা যাচ্ছে। মোট মামলার ১৯ শতাংশ নিষ্পত্তি হয়েছে। এতে এটা স্পষ্ট মামলাগুলো হয়রানিমূলক ছিল। এ কারণে কোন ফলাফল পাওয়া যায়নি। এখন মামলার বিবাদী পক্ষ মিথ্যা মামলার অভিযোগে আদালতে প্রতিকার চাইতে পারেন।

   

ভ্রাম্যমাণ আদালতে মাদকসেবীর কারাদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুরের তারাগঞ্জে মাদক সেবনের অভিযোগে নুর হোসেন নামে এক ব্যক্তিকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল রানা এ কারাদণ্ড প্রদান করেন।

মাদকসেবী নুর হোসেন উপজেলার কুর্শা ইউনিয়নের জিগাতলা এলাকার কপার উদ্দীনের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার কুর্শা ইউনিয়নের জিগাতলা এলাকার অভিযান চালায় জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সদস্যরা। এসময় নিজ বাড়িতে মাদক সেবনের সময় হাতেনাতে নুর হোসেনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে কাছে সোপর্দ করে তারা। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নুর হোসেনকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫শ টাকা জরিমানা করা হয়।

এলাকাবাসী অভিযোগ নুর হোসেন প্রতিনিয়ত মাদক সেবন করে এলাকার শান্তি শৃঙ্খলা বিনষ্ট করছে এবং যুবসমাজকে নষ্ট করছে। এর আগেও মাদক কারবারির দায়ে সে কারাগারে যায়।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও রুবেল রানা বলেন, আটক ব্যক্তিকে মাদক সেবনের দায়ে কারাদণ্ড এবং জরিমানা করা হয়েছে। মাদক প্রতিরোধে এমন অভিযান অব্যাহত থাকবে।

;

বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি আশফাকুল ইসলাম



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য আইনজীবীদের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে মনোনয়ন পেয়েছেন আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামকে বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে মনোনয়ন প্রদান করেছেন।’

মো. আশফাকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জনের পর ১৯৮৩ সালে জেলা আদালত ও ১৯৮৫ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। পরে ২০০৩ সালের ২৭ আগস্ট তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর ২০০৫ সালের ২৭ আগস্ট হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

আশফাকুল ইসলাম ১৯৫৯ সালের ১৫ জুলাই জন্মগ্রহণ করেন। তার পিতা এ কে এম নুরুল ইসলাম ছিলেন বাংলাদেশের সাবেক ভাইস প্রেসিডেন্ট আর মাতা জাহানারা আরজু একুশে পদক প্রাপ্ত কবি ও সাহিত্যিক।

;

বান্দরবানে ৫২ কেএনএফ সদস্য রিমান্ডে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনার মামলায় ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)-এর সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার ৫৭ জনকে আদালতে তোলা হয়েছে। এদের মধ্যে ৫২ জনকে চার দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রিমান্ডে পাঠানো ৫২ জনের মধ্যে ১৭ জন নারী। শুধু এক নারী আসামিকে জেল গেটে রেখে জিজ্ঞাসাবাদ করা যাবে বলা হয়েছে। বাকি চারজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর সোয়া ১২টায় আসামিদের বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হোসাইনের এজলাসে হাজির করা হয়।

এ সময় আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট কাজী মহতুল হোসেন যত্ন আসামিদের জামিন আবেদন করেন। তখন বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিত সিংহ জামিনের বিরোধিতা করে রিমান্ড আবেদন করেন, আদালত জামিন আবেদন নামঞ্জুর করে রিমান্ডের আবেদনের ওপর শুনানি করেন। শুনানি শেষে তাদের চারদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

রুমা ও থানচিতে ৩টি ব্যাংক ও অস্ত্র লুটের ঘটনায় মামলা হওয়ার পর গত ৮ এপ্রিল যৌথবাহিনী বিশেষ অভিযান চালিয়ে রুমা উপজেলার বেথেলপাড়া থেকে ১৮ নারীসহ ৪৯ জনকে গ্রেফতার করে। অন্যদের বান্দরবানে জেলার বিভিন্ন স্থান থেকে চিরুনি অভিযানে আটক করা হয়। এই পর্যন্ত মোট ৬৬ জনকে আটক করেছে যৌথ বাহিনী।

;

সাজাপ্রাপ্ত বিএনপি নেতা হাবিব-দীপক আত্মসমর্পণ করে কারাগারে



স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর পল্টন থানার নাশকতার এক মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাবিবুর রশিদ হাবিব ও যুবদলের ক্রীড়া সম্পাদক আবুল মনছুর খান দিপককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামানের আদালতে তারা আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন৷ শুনানি শেষে বিচারক তাদের জামিনের আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আসামি পক্ষের আইনজীবী ইলতুৎমিশ সওদাগর এ্যানি কারাগারে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বছর আসামিদের বিরুদ্ধে পল্টন থানার নাশকতার এক মামলায় দুই বছর এক মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত। আজ তারা আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

;