থাই লায়নে ভ্রমণে নানান অভিযোগ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডের এয়ারলাইন্সগুলোর মধ্যে সবচেয়ে দুর্নাম রয়েছে থাই লায়নের। ২০০৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিলম্ব ফ্লাইট, বাজে সেবা ও যাত্রী হয়রানিসহ বিভিন্ন কারণে বার বার আলোচনায় এসেছে থাই লায়ন।

সম্প্রতি ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারলাইন্সের ফ্লাইট দুর্ঘটনাকবলিত হয়ে ১৮৯ জন ব্যক্তির প্রাণ গেলে আবারো আলোচনায় আসে ইন্দোনেশিয়া ভিত্তিক লায়ন এয়ার গ্রুপ।

গত সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে ঢাকা-ব্যাংকক রুটে যাত্রা শুরু করেছে থাই লায়ন। তবে এরই মধ্যে যাত্রী হয়রানিতে নিজেদের পরিচিত করে তুলেছে এই এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

গত ১২ অক্টোবর থাই লায়নে পরিবার নিয়ে ঢাকা থেকে ব্যাংককে ভ্রমণ করেন সোহেল মামুন। তিনি বলেন, ‘ঢাকা থেকে এই এয়ারলাইন্সের সেবা নতুন চালু হওয়ায় ভ্রমণের সিদ্ধান্ত নেই। আশা করেছিলাম, নতুন সেবা হয়তো ভাল হবে। কিন্তু এখন বলছি, এটাই প্রথম ও শেষ ভ্রমণ এই এয়ারলাইন্সে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/02/1541159589859.jpg

কারণ হিসেবে তিনি বলেন, ‘বিমানের আসনগুলো খুবই আঁটোসাঁটো। সিটের সামনে পা রাখার জায়গা মাত্র ১৭ সেন্টিমিটারের মতো। একজন সাড়ে ৫ ফুট উচ্চতার লোকের জন্যে এই ধরণের আসনে বসা খুবই কষ্টকর।’

এছাড়াও প্রায় আড়াই ঘণ্টার ফ্লাইটে কখনোই বাতি নেভানো হয় না। প্রায় পুরো সময়টাতেই ক্রুরা বিভিন্ন পণ্য বিক্রিতে ব্যস্ত থাকেন বলে জানান তিনি।

এছাড়াও এই বিমানটি ব্যাংককের ডন মুয়াং এয়ারপোর্টে ল্যান্ডিং করে। যেখানে সাধারণত থাইল্যান্ডের অভ্যন্তরীণ ফ্লাইট ল্যান্ড করে। আর আর্ন্তজাতিক রুটের যাত্রী বলতে বেশিরভাগই চায়নিজ। ইমিগ্রেশনে যাওয়ার পূর্বেই ভারতীয় আর বাংলাদেশি যাত্রীদের পাসপোর্ট ও ভিসা চেক করা হয়। এই এয়ারপোর্টে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের অনেককেই ইমিগ্রেশনের আগেই সিকিউরিটি কক্ষে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

সোহেল বলেন, ‘পরিবারসহ মাঝ রাতে এই ধরনের পরিস্থিতিতে পড়লে সেটা সত্যিই বিব্রতকর।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/02/1541159602961.jpg

ঢাকা থেকে থাই লায়নের ফ্লাইটটি ছেড়ে যায় গভীর রাতে। আর ব্যাংককে ল্যান্ড করে ভোর ৫ টা ১৫ মিনিটে। এই সময় ইমিগ্রেশন বা এয়ারপোর্টে বিড়ম্বনার শিকার হলে সেটি সত্যিই বিরক্তিকর।

থাইল্যান্ডের যাত্রীরাও এই এয়ারলাইন্সের ওপর বেশ বিরক্ত। এয়ারলাইনস কোয়ালিটিতে রিভিউ দিতে গিয়ে এলফ্রেড তার ব্যাংকক থেকে ক্রাবিতে ভ্রমণের অভিজ্ঞতা থেকে লিখেছেন, ‘এটা দুনিয়ার সবচেয়ে বাজে এয়ারলাইন্সগুলোর একটি। পা রাখার জন্যে মাত্র ১৭ সেন্টিমিটার বা ৮. ৬ ইঞ্চি জায়গা রাখা হয়। একজন ইউরোপীয়ান বা লম্বা ব্যক্তির জন্যে ঠিকমতো বসা অসম্ভব। এখানে বসে নিজের মোবাইলটাও ব্যবহার করা যায় না।’

ডি চেলাই তার রিভিউতে লিখেছেন, ‘ফুকেট থেকে ব্যাংককের ফ্লাইটের নির্ধারিত সময় ছিল সকাল ১১টা ৫০ মিনিট। ফ্লাইট ধরার জন্য সকাল ৮টার মধ্যে হোটেলে চেক আউট করে এয়ারপোর্টে চলে যাই। তবে সেখানে গিয়ে দেখতে পাই ফ্লাইট ৩ ঘণ্টারও বেশি সময়ের জন্যে দেরি হবে।’

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘থাই লায়ন কর্তৃপক্ষ এই ঘটনার জন্য কোন রকম দুঃখ প্রকাশ করেনি বা কোন ধরণের ক্ষতিপূরণ অফার করেনি। এটা সত্যিই দুঃখজনক।’

   

ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় সেনা নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন।

শুক্রবার (২৯ মার্চ) একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা 'ওয়ার মনিটর' এ তথ্য জানিয়েছে।

যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা 'ওয়ার মনিটর' জানিয়েছে, হামলায় কমপক্ষে "লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর রকেট ডিপোর কাছাকাছি একটি এলাকাকে লক্ষ্যবস্তু করে চালানো হামলায় ৩৬ সিরীয় সৈন্য" নিহত হয়েছে"।

সংস্থাটি জানায়, ইসরায়েলের হামলায় অন্তত ৩৬ জন নিহত হওয়ার পাশাপাশি আরও অনেক মানুষ আহত হয়েছেন।

এর আগে মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে চালানো সিরিয়ায় বিমান হামলায় হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।

;

রাশিয়ার ২৬ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে গুলি করে রাশিয়ার ২৮টি অ্যাটাক ড্রোনের মধ্যে ২৬টি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, ইরান নির্মিত ড্রোনগুলো ইউক্রেনের পূর্বাঞ্চল, দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ধ্বংস করা হয়েছে।

জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর টেলিগ্রামে বলেছেন, রাজধানীতে বিধ্বস্ত ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে দুই নারী আহত হয়েছেন। বিধ্বস্ত তিনটি ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে একটি রেস্তোরাঁ, একটি স্টোর এবং বেশ কয়েকটি অফিস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী আরও জানিয়েছে, সারারাত ধরে করা হামলায় ড্রোনের পাশাপাশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়ান বাহিনী। ব্ল্যাক সি’য়ের ওপর থেকে রাশিয়ান বিমানের নিক্ষেপ করা ওই ক্ষেপণাস্ত্রগুলো তাদের যুদ্ধক্ষমতা হারিয়েছে।

ওডেসার গভর্নর ওলেহ কিপার বলেছেন, পরবর্তীতে রাশিয়া সকালে আরও একবার ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তবে ওই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এই হামলায় রাশিয়ার লক্ষ্যবস্তু সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি।

;

গাজায় দুর্ভিক্ষ বন্ধে ইসরায়েলকে পদক্ষেপ নিতে নির্দেশ আন্তর্জাতিক আদালতের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ছড়িয়ে পড়া বন্ধে ইসরায়েলকে প্রয়োজনীয় এবং কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) আন্তর্জাতিক আদালত সর্বসম্মতভাবে ইসরায়েলকে এই নির্দেশ দিয়েছে। তবে হামাস নেতারা বলেছে, মানবিক সংকট ঠেকাতে যুদ্ধবিরতি প্রয়োজন।

গাজায় রাষ্ট্র পরিচালিত গণহত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করা মামলার অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকা নতুন ব্যবস্থার অনুরোধ করেছিল আদালতকে। পরে আদালত এই নির্দেশ দেয়।

বার্তা সংস্থা রয়র্টাসের প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি জনগোষ্ঠীর জন্য মৌলিক খাদ্য সরবরাহ নিশ্চিত করতে এবং দুর্ভিক্ষ ছড়িয়ে পড়া বন্ধে প্রয়োজনীয় ও কার্যকর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। গাজার আল শিফা হাসপাতালের চারপাশে ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনি যোদ্ধারা লড়াই করার সময় এই আদেশটি এলো।

আদালতের বিচারকরা বলেছেন, গাজার মানুষরা আরও খারাপ অবস্থার মুখোমুখি হতে যাচ্ছে। বিচারকরা আদেশে বলেছেন, আদালত পর্যবেক্ষণ করেছে যে গাজার মানুষেরা শুধুমাত্র দুর্ভিক্ষের ঝুঁকির সম্মুখীন হচ্ছে না বরং সেখানে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।

হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা বাসেম নাইম বলেছেন, এই রায়টি যথেষ্ট নয়। দুর্ভোগ বন্ধ করতে ইসরায়েলকে অবশ্যই সামরিক আক্রমণ বন্ধ করার নির্দেশ দিতে হবে।

তিনি আরও বলেন, গাজায়, বিশেষ করে উত্তর গাজা উপত্যকায় মানবিক ট্র্যাজেডির অবসান ঘটানোর জন্য যেকোনও নতুন দাবিকে আমরা স্বাগত জানাই, তবে আমরা আশা করি যে গাজায় আমাদের লোকেরা যে সমস্ত দুর্দশার মধ্য দিয়ে বসবাস করছে তার সমাধান হিসেবে আদালত যুদ্ধবিরতির আদেশ দেবেন।

আন্তর্জাতিক আদালতের রায়ের বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার অবিলম্বে যুদ্ধবিরতি এবং সমস্ত জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে ভোট দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ভোট থেকে বিরত ছিল, কিন্তু ভেটো দেয়নি।

;

গ্যাংস্টার থেকে রাজনীতিবিদ হওয়া মুখতার আনসারি মারা গেছেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কারাগারে থাকা গ্যাংস্টার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা মুখতার আনসারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

৬৩ বছর বয়সী এই রাজনীতিবিদ বৃহস্পতিবার (২৮ মার্চ)  রাত সাড়ে আটটার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

এর আগে, গত মঙ্গলবার কারাগারে অজ্ঞান হয়ে গেলে জেল কর্তৃপক্ষ তাকে জেলার রানী দুর্গাবতী মেডিকেল কলেজে নিয়ে যায়। পরে নয়জন ডাক্তারের একটি দল তাকে তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদান করেছিল। কিন্তু, তাদের সর্বাত্মক প্রচেষ্টা সত্ত্বেও ১৪ ঘণ্টা আইসিইউতে থাকার পর তার মৃত্যু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উত্তর প্রদেশের ৫ বারের এই সংসদ সদস্য ২০০৫ সাল থেকেই কারাগারে বন্দি ছিলেন।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, আনসারিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরেই হাসপাতালের বাইরে পুলিশের একটি বড় দল মোতায়েন করা হয়েছিল এবং তার মৃত্যুর পরে উত্তরপ্রদেশ জুড়ে ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশ জারি করা হয়েছে।

উত্তরপ্রদেশের পুলিশের মহাপরিচালক প্রশান্ত কুমার বলেছেন, বান্দা, মাউ, গাজিপুর এবং বারাণসী জেলায় অতিরিক্ত পুলিশ সদস্যের পাশাপাশি কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সও মোতায়েন করা হয়েছে।

;