রাবির হলে সাংবাদিকের সিট দখলে নিল ছাত্রলীগ



রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
রাজশাহী বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক সাংবাদিককে হল থেকে জোরপূর্বক বের করে দিয়ে সিট দখলে নিয়েছে ছাত্রলীগের এক নেতা।

সোমবার (৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলে এ ঘটনা ঘটে বলে সাংবাদিকদের জানান ভুক্তভোগী।

ভুক্তভোগী সাংবাদিকের নাম সাকিবুল হাসান। সে এশিয়ান এজের রাবি প্রতিনিধি ও আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। অপরদিকে, অভিযুক্ত ছাত্রলীগ নেতার নাম মিনহাজুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয় শাখা আইন অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং শাখা ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়ার অনুসারী।

ভুক্তভোগী শিক্ষার্থী জানান, হবিবুর রহমান হলে ২২৪ নম্বর কক্ষে সিট বরাদ্দ পায় সে। পরে সোমবার রাত ৯টার দিকে বরাদ্দকৃত সিটে উঠতে গেলে মিনহাজসহ হল ছাত্রলীগের ১৫-২০ জন নেতাকর্মী বাধা দেয়। জোরপূর্বক সিট থেকে তার জিনিসপত্র ফেলে দিয়ে সিট দখলে নেন মিনহাজ। এ সময় সাকিবকে অকথ্য ভাষায় গালিগালাজ করে হল থেকে বের করে দেন ওই ছাত্রলীগ নেতা। একপর্যায়ে বিষয়টি হল প্রাধ্যক্ষকে জানালে মিনহাজ ভুক্তভোগী সাংবাদিককে মারতে উদ্যত হন। পরে রাত সাড়ে ১০টার দিকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হলে এসে হল প্রাধ্যক্ষের কক্ষে বৈঠকে বসেন। প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে তারা ওই সিট দখলে রেখে চলে যান।

অভিযুক্ত ছাত্রলীগ নেতা মিনহাজুল ইসলাম বলেন, '২২৪ নম্বর কক্ষে একটি সিট খালি হওয়ায় আমি আমার এক ছোট ভাইকে নিয়ে ওই কক্ষে যাই। পরে জানতে পারি বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এক শিক্ষার্থীকে ওই কক্ষে বরাদ্দ দিয়েছে। তবে ওই কক্ষে আমার যাওয়া উচিত হয়নি।'

এদিকে, অকথ্য ভাষায় গালিগালাজ করার বিষয়টি অস্বীকার করলেও ঘটনাস্থলে উপস্থিত অনেকেই ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

এর আগে, গত রোববার বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের ৩৪৭ নম্বর কক্ষে উদ্ভিদবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থীকে হল প্রশাসন সিটে তুলে দেয়। পরে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মাহমুদুল হাসান সাকিল জোরপূর্বক তাকে সিট থেকে নামিয়ে দেন। এ বিষয়ে হল প্রাধ্যক্ষ তার কাছে জানতে চাইলে সাকিল হল প্রাধ্যক্ষের সঙ্গে খারাপ আচরণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি উভয় পক্ষের সঙ্গে কথা বলে মীমাংসা করে দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক শাখা ছাত্রলীগের এক সিনিয়র নেতা বলেন, 'সিনিয়র নেতাদের রেখে জুনিয়রদের দিয়ে হলগুলোতে কার্যক্রম পরিচালনা করছে। যার ফলে শিক্ষার্থীদের সঙ্গে তারা বেপরোয়া আচরণ করছে। শুধু সাধারণ শিক্ষার্থী নয়, ছাত্রলীগের অনেক নেতাকে তারা হল থেকে বের করে দিয়েছে। এছাড়া ক্যাম্পাসে তারা একের পর এক অপকর্মে জড়িয়ে ছাত্রলীগের সুনাম নষ্ট করছে। অথচ শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক কোনো পদক্ষেপ নিচ্ছেন না।'

জানতে চাইলে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, 'হলের প্রাধ্যক্ষ বিষয়টি মীমাংসা করে দিয়েছেন। আপনারা প্রাধ্যক্ষ স্যারের সঙ্গে কথা বলেন।'

হল প্রাধ্যক্ষ জাহিদুল ইসলাম বলেন, 'ঘটনাটি জানার পর ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে কথা বলে সমাধান করেছি। সাংবাদিকের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়েছে কিনা আমার জানা নেই। তবে যদি কেউ এরকম করে থাকে তাহলে হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিলে আমরা অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।'

ভুক্তভোগী শিক্ষার্থীর দাবি, বিষয়টি মীমাংসা করা হয়নি। ছাত্রলীগ তার সিট এখনো দখলে রেখেছে।

এ বিষয়ে বক্তব্য নিতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তারা রিসিভ করেননি।

কেন্দ্রীয় ছাত্রলীগের দফতর সম্পাদক আহসান হাবীব বলেন, 'আপনার কাছ থেকে আমি বিষয়টি শুনলাম। কিবরিয়া-রুনুর (রাবি ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক) সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসার চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, 'বিষয়টি আমি শুনেছি। হল প্রাধ্যক্ষ্যের সঙ্গে কথা বলে কি করা যায় দেখছি।'

বিষয়টি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়াকে জানানো হলে তিনি বলেন, 'হলের দায়িত্বে আমি নেই। ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধনসহ বেশ কয়েকটি কাজ হাতে নিয়েছি। এগুলো করা আমার কাজ, এর বাইরে কোনো কিছু করার এখতিয়ার আমার নেই।'

   

মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে নতুন বছরকে বরণ করলো কুবি



কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

'ঐ নূতনের কেতন ওড়ে কাল বৈশাখীর ঝড়। তোরা সব জয়ধ্বনি কর' প্রতিপাদ্যকে ধারণ করে বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) পরিবার।

রোববার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে এ শোভাযাত্রা শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. রাশিদুল ইসলাম শেখ, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের আহবায়ক অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমান, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস লতাসহ শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির বলেন, 'সবাইকে শুভেচ্ছা জানাই। বাঙালির যে ঐতিহ্য, আমাদের যে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রচেষ্টা, সেই প্রচেষ্টার লক্ষ্যেই আমরা পহেলা বৈশাখ পালন করি। বাঙালির ঐতিহ্য ফিরে আসুক, অসাম্প্রদায়িকতা ফিরে আসুক। শান্তির বাংলাদেশ প্রতিষ্ঠা হোক এই আশাবাদ ব্যক্ত করে আমরা পহেলা বৈশাখ পালন করি এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী আজকে যারা র‍্যালিতে অংশগ্রহণ করেছে তাদের শুভেচ্ছা জানাই।'

;

মধ্যরাতে ঢাবির জহুরুল হক হলে আগুন, শিক্ষার্থীদের চেষ্টায় নিয়ন্ত্রণে



ঢাবি করেস্পন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের মূল ভবনের (মেইন বিল্ডিং) দ্বিতীয় তলায় ২৫০ নাম্বার রুমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে, আগুন লাগার ১৫-২০ মিনিটের মধ্যে হলে থাকা শিক্ষার্থীদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

সোমবার (৮ এপ্রিল) দিবাগত রাত সোয়া দুইটা নাগাদ এ ঘটনার সূত্রপাত ঘটে বলে জানা যায়। ইলেকট্রিক শর্ট সার্কিট থেকেই এই আগুনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে হল প্রশাসন।

প্রত্যক্ষদর্শী ও হল প্রশাসন সূত্রে জানা যায়, ঈদের ছুটিতে ২৫০ নাম্বার রুমটির সব শিক্ষার্থী বাড়ি চলে যাওয়ায় কেউই ছিলো না রুমে। তবে আগুনে পুড়ে গেছে শিক্ষার্থীদের সার্টিফিকেট,বই, তিনটি ট্রাঙ্ক, টেবিল চেয়ারসহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র।

এ বিষয়ে নিকটস্থ রুমে থাকা হলটির প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী ছাব্বিরুল ইসলাম বলেন, ‘রাত সোয়া দুইটার দিকে ২৫০ নাম্বার রুমটিতে আগুন লাগে। এ সময় রুমটি তালাবদ্ধ ছিল। রুমের সবাই ঈদের ছুটিতে বাড়িতে গেছে। আগুন লাগার সাথে সাথেই রুমটির তালা ভেঙ্গে ভেতরে পানি আর অগ্নিনির্বাপক যন্ত্রের সাহায্যে নিয়ন্ত্রণে আনি। এর মধ্যেই তিনটি ট্রাঙ্কসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র, বই, খাতা, কাপড় পুড়ে যায়।’

তিনি আরো বলেন, রুমটিতে চারজন থাকতো। এর মধ্যে দুইজনের সার্টিফিকেটসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে গেছে।

এ রুমটির আবাসিক শিক্ষার্থী ২০১৯-২০ শিক্ষাবর্ষের ম্যানেজমেন্ট বিভাগ আইয়ুব মোড়ল এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘রুমের সবাই বাড়িতে ছিলাম। জেনেছি আগুন লেগে রুমের বেশ ক্ষতি হয়েছে। আমাদের লাগেজ, ট্রাঙ্ক, বিছানা সব নষ্ট হয়েছে।’

এ বিষয়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবদুর রহিম বলেন, ‘আগুন লাগার খবর পেয়ে আমি তৎক্ষণাৎ সেখানে গিয়েছি। ফায়ার সার্ভিসকেও বলা হয়েছিল এবং তারা এসেছিল। তবে তার আগেই শিক্ষার্থীরা আগুন নিভিয়ে ফেলেছিল।’

আগুন লাগার কারণ হিসেবে তিনি বলেন, ‘এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। ইলেকট্রনিক লাইনে দুর্বলতা থাকলে হল অফিসে রিপোর্ট করতে হয়, হলে ইলেকট্রিশিয়ান আছে। তারা ঠিক করে দেবে। এছাড়াও ছুটিতে বাড়িতে যাওয়ার আগে রুমের কোথায় কী আছে সেসব গুছিয়ে যাওয়াও তো শিক্ষার্থীদের দায়িত্ব। এখন তাদের যে ক্ষতি হয়েছে সেটা তো পুষিয়ে উঠা বেশ কষ্টের। অনেকের তো সার্টিফিকেটও পুড়ে গেছে। বিষয়টা আসলেই কষ্টের।’

ছুটিতে বা রুম থেকে বাড়িতে যাওয়ার আগে শিক্ষার্থীদেরকে রুমের লাইট, ফ্যান ও ইলেকট্রনিক জিনিসপত্র ঠিক আছে কিনা তা যাচাই করা ও সার্বিক সচেতনতা বাড়ানো উচিৎ বলে তিনি মনে করেন।

;

পয়লা বৈশাখে ঢাবি ক্যাম্পাসে মুখোশ পরা নিষেধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পয়লা বৈশাখের বর্ষবরণের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মুখোশ পরা ও ব্যাগ বহন করা যাবে না। তবে চারুকলা অনুষদের প্রস্তুত করা মুখোশ হাতে নিয়ে প্রদর্শন করা যাবে।

এছাড়া, ক্যাম্পাসের ভেতর কোনো যানবাহন চালানো যাবে না এবং মোটরসাইকেল সম্পূর্ণ নিষিদ্ধ।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

‘আমরা তো তিমিরবিনাশী’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে থেকে রোববার (১৪ এপ্রিল) সকাল ৯টায় বের করা হবে। শোভাযাত্রাটি শাহবাগ মোড় হয়ে শিশুপার্কের সামনে থেকে ঘুরে আবার শাহবাগ হয়ে ছাত্র–শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গিয়ে শেষ হবে।

নির্দেশনায় বলা হয়েছে, পয়লা বৈশাখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ধরনের মুখোশ পরা এবং ব্যাগ বহন করা যাবে না। তবে চারুকলা অনুষদ কর্তৃক প্রস্তুতকৃত মুখোশ হাতে নিয়ে প্রদর্শন করা যাবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভুভুজেলা বাঁশি বাজানো ও বিক্রি করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ ছাড়া ক্যাম্পাসে নববর্ষের দিন সব ধরনের অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে। নববর্ষের দিন ক্যাম্পাসে বিকেল ৫টা পর্যন্ত প্রবেশ করা যাবে। ৫টার পর কোনোভাবেই প্রবেশ করা যাবে না, শুধু বের হওয়া যাবে।

আরও উল্লেখ করা হয়েছে, নববর্ষের আগের দিন ১৩ এপ্রিল সন্ধ্যা ৭টার পর বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। নববর্ষের দিন ক্যাম্পাসে কোনো ধরনের যানবাহন চালানো যাবে না এবং মোটরসাইকেল চালানো সম্পূর্ণ নিষেধ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসবাসরত কোনো ব্যক্তি নিজস্ব গাড়ি নিয়ে যাতায়াতের জন্য শুধু নীলক্ষেত মোড় সংলগ্ন গেট ও পলাশী মোড় সংলগ্ন গেট ব্যবহার করতে পারবেন। নববর্ষের দিন টিএসসির সামনের রাজু ভাস্কর্যের পেছনে সোহরাওয়ার্দী উদ্যানের গেট বন্ধ থাকবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসা ব্যক্তিরা সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশের জন্য চারুকলা অনুষদের সামনে ছবির হাটের গেট, বাংলা একাডেমির সামনের সোহরাওয়ার্দী উদ্যানের গেট ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট ব্যবহার করতে পারবেন। সোহরাওয়ার্দী উদ্যান থেকে বের হওয়ার পথ হিসেবে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট, রমনা কালী মন্দির সংলগ্ন গেট ও বাংলা একাডেমির সামনের সোহরাওয়ার্দী উদ্যানের গেট ব্যবহার করা যাবে।

টিএসসির সামনে বিশ্ববিদ্যালয়ের হেল্প ডেস্ক, কন্ট্রোল রুম এবং অস্থায়ী মেডিকেল ক্যাম্প থাকবে।

হাজী মুহম্মদ মুহসীন হল মাঠ সংলগ্ন এলাকা, টিএসসি সংলগ্ন এলাকা, দোয়েল চত্বরের আশপাশের এলাকা ও কার্জন হল এলাকায় মোবাইল পাবলিক টয়লেট স্থাপন করা হবে। সভায় নববর্ষের দিন নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যাপ্ত সিসি ক্যামেরা ও আর্চওয়ে স্থাপন করে তা মনিটরিং করার জন্য পুলিশ কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে।

;

ঈদে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো ঢাবি শিক্ষার্থীরা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঈদে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো ঢাবি শিক্ষার্থীরা

ঈদে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো ঢাবি শিক্ষার্থীরা

  • Font increase
  • Font Decrease

ঈদের আর মাত্র কয়েকদিন বাকি। ঈদ উপলক্ষে ছুটি পেয়ে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো হচ্ছেন সারাদেশ থেকে আগত ঢাবির শিক্ষার্থীরা। 

এবার ঈদের ছুটির সঙ্গে যোগ হচ্ছে বাংলা নববর্ষের ছুটি এবং এর সঙ্গে সাপ্তাহিক বন্ধ মিলিয়ে লম্বা ছুটি পাচ্ছেন মানুষ ৷ তাই অন্যবারের তুলনায় এবার বেশি মানুষ ঢাকা ছাড়ছেন বলে ধারণা করা হচ্ছে।  তবে নানারকম অনিবার্য কারণে এমন ছুটিতেও পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়ি ফিরতে পারছেন না বেশ কিছু শিক্ষার্থী।

ঈদ উপলক্ষে ৪ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কার্যক্রম বন্ধ হয়েছে। শিক্ষার্থীরা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দীর্ঘ ছুটি পেয়েছেন। কেউ কেউ ছুটি শুরুর আগেই পাড়ি জমিয়েছে আপন ঠিকানায়। এছাড়াও বাকি শিক্ষার্থীরা ছুটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে হল থেকে নিজ এলাকায় যাচ্ছেন। এদিকে হল ক্যান্টিন,দোকানপাট ধীরে ধীরে বন্ধ হয়ে গেলেও চাকরির পরীক্ষার প্রস্তুতি, যাতায়াত সমস্যাসহ নানারকম কারণে ঈদের ছুটিতে নিজ নিজ হলেই থেকে যাচ্ছেন বেশ কয়েকজন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাদেকুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, প্রতিবছরই মা-বাবা পরিবার পরিজন নিয়ে ঈদ করতাম। এবার বিসিএস পরীক্ষাসহ বেশ কিছু পরীক্ষার প্রস্তুতির যেন বিঘ্ন না হয় সেজন্য হলেই থেকে যাচ্ছি। এক সপ্তাহের মতো পড়াশোনায় গ্যাপ হলে সেটা ফিরিয়ে আনতে অনেক সমস্যা হয়। তাই এই সিদ্ধান্ত নিয়েছি।

কবি সুফিয়া কামাল হলের চতুর্থ বর্ষের এক নারী শিক্ষার্থীও একই কারণে এবার হলেই ঈদ পালন করছেন। তিনি জানান, প্রতিবার বাড়িতে ঈদ করলেও এবার নিয়মিত পড়াশোনা চালিয়ে যেতে পরিবারকে খুব কষ্টে বুঝিয়েছি এবার হলেই ঈদ করব। পরেরবার ঈদটা আরো আনন্দময় করতেই এই ঈদটা একটু কষ্ট করে এখানে করছি।

বাড়ি না ফেরা শিক্ষার্থীদের মধ্যে একটি বড় অংশ বিদেশি শিক্ষার্থীরা।

জানা যায়, হলে থাকা ১৪ জন বিদেশি শিক্ষার্থীদের মধ্যে বাড়ি ফিরেছেন মাত্র ৩ জন। বাকিরা সবাই পিজে হার্টগ আন্তর্জাতিক হলেই ঈদ পালন করবেন। তাদের মাঝে একজন ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের নাইজেরিয়ান শিক্ষার্থী ইব্রাহিম।

তিনি জানান, অনেকদিন দূরে থাকায় পরিবারকে ছেড়ে ঈদ পালন করতে একটু খারাপ তো লাগছেই। তবে ঈদে ঢাবিতে আমাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়। এখানে যে বন্ধুরা আছে, সবার সঙ্গে ঈদ করব। ফ্লাইটের অনেক খরচের কারণে দেশে যেতে অসুবিধা হয় বলে জানান তিনি।

তবে অন্যদিকে ঢাবির অধিকাংশ শিক্ষার্থীই দীর্ঘদিন পর ঢাকার যান্ত্রিক কোলাহল থেকে কিছুদিনের জন্যে নিজ আবাসে ফিরে যাচ্ছেন অত্যন্ত আনন্দ উদ্দীপনার সঙ্গে। প্রতি নিয়তই দেখা যাচ্ছে ব্যাগপত্র নিয়ে কেউ দল বেঁধে কেউ কেউ একাই হল থেকে বের হচ্ছেন বাড়ির উদ্দেশে। তাদের মধ্যেই একজন ঢাবির তৃতীয় বর্ষের ও কবি সুফিয়া কামাল হলের শিক্ষার্থী মাইশা মালিহা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, আসলে বাড়ি ফেরার টিকিট কাটার পরই আমার ঈদের আনন্দ শুরু হয়ে যায়। দিন গুণতে থাকি কবে বাড়ি ফিরব। বাড়িতে গিয়ে ঈদের কেনাকাটা, চাঁদরাতে মেহেদি পরা, ঈদের দিনে মায়ের হাতের রান্না খাওয়া, এসবেই আমার ঈদ।

;