স্পেনকে আটকাতে পারল না ইংল্যান্ড



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইংল্যান্ডকে হারিয়ে শুরু স্পেনের

ইংল্যান্ডকে হারিয়ে শুরু স্পেনের

  • Font increase
  • Font Decrease

রাশিয়া বিশ্বকাপ ফুটবলে দুর্দান্ত ফুটবলের পসরা সাজিয়েছিল তারা। উঠে গিয়েছিল সেমিফাইনালে। ১৯৬৬ সালের পর ফের ট্রফি জেতার স্বপ্ন দেখিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ দিকে এসে স্বপ্নভঙ্গ! সেই রেশই যেন থাকল উয়েফা নেশন্স লিগে। নতুন শুরু হওয়া এই আসরে তাদের হারিয়ে শুভ সূচনা করেছে স্পেন। ২০০৭ সালের পর ঘরের মাঠে এবারই প্রথম হার দেখল ইংল্যান্ড!

শনিবার রাতে নিজেদের মাঠেই ম্যাচটা খেলতে নেমেছিল ইংলিশরা। লন্ডনের ওয়েম্বলিতে ‘এ’ লিগে গ্রুপ-৪ এর ম্যাচে ২-১ গোলে জিতেছে স্প্যানিশরা। জয় দিয়েই মিশন শুরু হল নতুন কোচ লুইস এনরিকের।

এদিকে উয়েফা নেশন্স কাপের ‘এ’ লিগের গ্রুপ-২ এর ম্যাচে আইসল্যান্ডকে ৬-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। ‘বি’ লিগের গ্রুপ-৩ -এ নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ২-১ গোলে হারায় বসনিয়া-হার্জেগোভিনা। ‘সি’ লিগের গ্রুপ-২ -এ ফিনল্যান্ড ১-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে। আর ‘ডি’ লিগে গ্রুপ-২ -এ স্যান ম্যারিনোকে অনায়াসে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলারুশ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/09/1536467321628.jpeg

লন্ডনের ম্যাচটিতে জিতলেও শুরুতে অবশ্য পিছিয়ে পড়েছিল স্পেন। এরপর ঘুরে দাঁড়ায় সাবেক ইউরো ও বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচের ১১ মিনিটে লুক শর বাড়ানো ক্রস থেকে বল পেয়ে ইংল্যান্ডকে এগিয়ে দেন মার্কাস র‌্যাশফোর্ড। তবে এগিয়ে থাকাটা উপভোগ করতে পারেনি থ্রি লায়ন্সরা। ১৩ মিনিটের মাথায় সমতা ফেরায় স্পেন। মিডফিল্ডার সাউল নিগেসের গোলে ম্যাচে ফিরে স্প্যানিশরা।

এরপর ৩২ মিনিটে জয়সূচক গোলটি পেয়ে যায় স্পেন। দলকে এগিয়ে দেন ফরোয়ার্ড রদ্রিগো মরেনো। ম্যাচের বাকীটা সময় আক্রমন-পাল্টা আক্রমনের পসরা সাজালেও গোল পায়নি কোন দলই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/09/1536467345512.jpg

তবে বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেছেন লুক শ। দানি কারভাহালের সঙ্গে সংর্ঘষে মাথায় আঘাত পান এই ইংলিশ ফুটবলার। এরপর জ্ঞান হারালে মাঠেই কৃত্রিমভাবে অক্সিজেন দেওয়া হয় তাকে। ছড়িয়ে পড়ে ভীতি। শেষ পর্যন্ত প্রাথমিক চিকিৎসা শেষে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাকে।

   

২৩ মিনিটেই ফেডারেশন কাপের সেমিতে পুলিশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৯০ মিনিটের ম্যাচ শেষ মাত্র ২৩ মিনিটেই। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে শেখ জামাল-বসুন্ধরা কিংসের লড়াই আক্ষরিক অর্থেই ছিল এমন। ম্যাচে ২৩ মিনিটেই প্রতিপক্ষের জালে তিন গোল দিয়েছি বাংলাদেশ পুলিশ। যেই গোলের একটিও বাকি সময়ের মধ্যে শোধ দিতে পারেনি শেখ জামাল। আর তাতে ৩-০ গোলের জয়ে সেমিফাইনালে উঠে যায় পুলিশ।

এ জয়ে ফেডারেশন কাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হলো পুলিশের। এর আগে শেষ চার নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও বসুন্ধরা কিংস। চতুর্থ দল হিসেবে শেষ চারের দৌড়ে আছে আবাহনী লিমিটেড ও ফর্টিস এফসি। মঙ্গলবার সেমির টিকিট কাটতে মাঠে নামবে এই দুই দল।

শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে এদিন কিছু বুঝে উঠার আগেই গোল হজম করে বসে শেখ জামাল। ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় পুলিশকে এগিয়ে নেন উজবেকিস্তানের শকিবভ। এরপর পুলিশ দ্বিতীয় দফায় গোল উদযাপন সারে ম্যাচের ৮ মিনিটে। দলের ব্যবধান দ্বিগুণ করেন শাহ কাজেম কিরমানি।

এরপর ম্যাচের ২৩ মিনিটে প্রতিপক্ষের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে শেখ জামালকে ম্যাচ থেকে ছিটকে দেয় আজমত আবদুলেভ। ৩-০ তে পিছিয়ে পড়ে শেখ জামাল। এরপর বাকি সময় চেষ্টা করেও একটি গোল শোধ দিতে পারেনি তারা। বরং একাধিকবার গোল হজম করা থেকে বেঁচেছে দলটি। আর তাতেই শেষ হয়ে গিয়েছে শেখ জামালের ফেডারেশ কাপের যাত্রা।

;

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই মুস্তাফিজ-সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারতে ঘরের মাটিতে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। তাদের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নাজমুল হোসেন শান্তর দল। যা মাঠে গড়াবে আগামী ৩ মে থেকে। আর সেই সিরিজ সামনে রেখেই এবার ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে জায়গা হয়নি দুই তারকা ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের।

চলমান আইপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। নিয়মিত থাকছেন চেন্নাই সুপার কিংসের একাদশে। তাই এ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই হচ্ছে নানা আলোচনা। অনেকেই মত দিয়েছিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে না খেলে আইপিএলেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে। শেষ পর্যন্ত সে পথে হাঁটছে না বিসিবি। আগামী ১ মে পর্যন্ত তাকে এনওসি দিয়েছে বিসিবি। অর্থাৎ এরপর তাকে দেশে ফিরতে হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে আগামী ২৬-২৮ এপ্রিল চট্টগ্রামে ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প করবে বিসিবি। সেই ক্যাম্পের জন্যই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়নি আইপিএলে ব্যস্ত সময় পার করা মুস্তাফিজ ও যুক্তরাষ্ট্রে থাকা সাকিব আল হাসানকে। তবে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা আছে তাদের।

বিসিবির ঘোষিত ১৭ সদস্যের এই দলে জায়গা হয়নি মেহেদী হাসান মিরাজের। লম্বা সময় পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব। এছাড়াও দলে ডাকা হয়েছে ডিপিএলে দুর্দান্ত ছন্দে থাকা ওপেনার পারভেজ হোসেন ইমনকে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে এরইমধ্যে বাংলাদেশের দলের কোচিং প্যানেলের সকল সদস্যরা দেশে এসেছেন। দলের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদও সোমবার বাংলাদেশে পা রেখেছেন।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার।

;

ফেদেরারের রেকর্ডে ভাগ বসালেন জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ডসে বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কার জিতেছেন সার্বিয়ান টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচ। পঞ্চমবার এই পুরস্কার জয়ের মাধ্যমে রজার ফেদেরারের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। এর আগে পাঁচবার বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব জিতেছিলেন সুইস কিংবদন্তি ফেদেরার।

বর্ষসেরা নারী ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন স্প্যানিশ ফুটবলার আইতানা বোনমাতি। গত বছর স্পেনের নারী বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন এই ফুটবলার।

এছাড়া রিয়াল মাদ্রিদের ইংলিশ সেনসেশন জুড বেলিংহ্যামের হাতে উঠেছে ব্রেকথ্রু অব দ্য ইয়ার বা সেরা নবীন তারকার সম্মান। সেরা প্রত্যাবর্তনের (কামব্যাক) পুরস্কার পেয়েছেন মার্কিন নারী জিমন্যাস্ট সিমোন বাইলস। শারীরিক প্রতিবন্ধী বিভাগে নেদারল্যান্ডসের হুইলচেয়ার টেনিস খেলোয়াড় ডিডা ডি গ্রুট হয়েছেন বর্ষসেরা। আর বছরের সেরা অ্যাকশন ক্রীড়াবিদের খেতাব জিতেছেন স্কেটবোর্ডার অ্যারিসা ট্রিউ। স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের ফাউন্ডেশন জিতেছে স্পোর্ট ফর গুড অ্যাওয়ার্ড।

পঞ্চমবারের মতো বর্ষসেরার পুরস্কার হাতে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন জোকোভিচ, ‘পঞ্চমবার জিততে পেরে খুব সম্মানিত বোধ করছি। আমার ২০১২ সালের কথা মনে পড়ছে, ২৪ বছর বয়সে প্রথমবার জিতেছিলাম এই পুরস্কার। ১২ বছর পরও এখানে থাকতে পেরে আমি গর্বিত।’

২০১২ সালে প্রথম লরিয়াস বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব পান জোকোভিচ। পরবর্তীতে ২০১৫, ২০১৬ ও ২০১৯ সালেও এই সম্মান দেয়া হয় তাকে।

;

বিশ্বকাপের প্রস্তুতি সারতে সিলেটে ভারতীয় নারী দল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে নারী টি-টোয়েন্টির বিশ্ব আসর বসবে বাংলাদেশের মাটিতে। সেই লক্ষ্যে কদিন আগেই বাংলাদেশ সফর করে গেছে অস্ট্রেলিয়া নারী দল। এবার ভারতীয় নারী দলও বিশ্বকাপের প্রস্তুতি সারতে চলে এসেছে বাংলাদেশের মাটিতে। মঙ্গলবার ভারত থেকে সরাসরি ম্যাচ ভেন্যু সিলেটে পা রেখেছে হারমানপ্রীত কৌরের দল। সেখানে ভারতীয় নারী দলকে ফুল দিয়ে বরণ করে নিয়েছে বিসিবি।

এবারের সফরে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সফরের সবগুলো ম্যাচই হবে সিলেটে। আগামী ২৮ এপ্রিল ১ম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বাংলাদেশ সফর।

এরপর দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৩০ এপ্রিল। দু’টি ম্যাচই হবে দিবারাত্রির। যা মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। এরপর ২ ও ৬ মে সিরিজের তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল। ম্যাচগুলো হবে বেলা ২ টায়।

সিরিজের শেষ ম্যাচটি হবে দিবারাত্রির। সেই ম্যাচটিও মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। ৯ মে সেই ম্যাচ দিয়েই বাংলাদেশ সফরের ইতি টানবে ভারতীয় মেয়েরা।

অবশ্য এর আগে, গত বছরের জুলাইয়েও বাংলাদেশ সফর করে গেছে ভারতের মেয়েরা। সেই সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। সফরে টি-টোয়েন্টিতে ২-১ ব্যবধানে ভারত জয় পেলেও ১-১ তে ভাগ হয়েছে ওয়ানডে সিরিজের ট্রফি।

ভারতের স্কোয়াড: হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্দানা (সহ–অধিনায়ক), শেফালি বর্মা, দয়ালন হেমলতা, সাজানা সজীবন, রিচা ঘোষ (উইকেটকিপার), যষ্টিকা ভাটিয়া (উইকেটকিপার), রাধা যাদব, দীপ্তি শর্মা, পূজা বস্ত্রকর, আমানজোত কৌর, শ্রেয়াঙ্কা পাতিল, সাইকা ইসহাক, আশা সোভানা, রেনুকা সিং ও তিতাস সাধু।

;