মিরপুরের উইকেট এবং মাশরাফির ব্যাখ্যা



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

-উইকেট কেমন?

প্রশ্নের উত্তর শুনে শুধু দুর থেকে ঘাড় নাড়ান পিচ কিউরেটর গামিনি ডি সিলভা। মৃদু হাসিতেই উত্তর দেয়ার কাজ সারেন। শনিবার সকালে সেন্টার উইকেটের পরিচর্যা চলছিল। এই সময় ফটোসাংবাদিক ও টিভি ক্যামেরার লেন্স সেন্টার উইকেটের তাক হতেই হা হা করে উঠেন পিচ কিউরেটর। হাত নাড়িয়ে ছবি তুলতে নিষেধ করেন। মনে হল সেন্টার উইকেটের ছবি তুলে ফেললে এই উইকেটের গুনাগুণ ফাঁস হয়ে যাবে!

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামের উইকেটের চরিত্র বিশ্লেষণে একটা শব্দই যথেস্ট-স্পিন সহায়ক! সেটা জিম্বাবুয়েরও বেশ ভালই জানা। এই সিরিজে তাদের বেশিরভাগ সময় বাংলাদেশের স্পিন আক্রমণ সামাল দিতে হবে, সেটাও অজানা কিছু নয়। এই উইকেট জিম্বাবুয়ের দলের খেলোয়াড়দের জন্য নতুন কোন কিছু নয়। তবে সাম্প্রতিক সময়ের আর্ন্তজাতিক ক্রিকেটে বাংলাদেশের পেসাররাও ভাল সাফল্য দেখিয়েছেন। ওয়ানডে ম্যাচের একাদশে তিন পেসার নিয়ে খেলাকে বাংলাদেশ নিয়মিত একটা ব্যাপারই বানিয়ে ফেলেছে।

অতিথি দল জিম্বাবুয়ে বিকেএসপিতে যে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেছে সেখানেও বিসিবি একাদশের পেসাররাই মুলত গুঁড়িয়ে দেয় তাদের ব্যাটিংলাইন আপকে। তো তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কি বাংলাদেশ তেমন পেস সহায়ক উইকেট বানিয়ে জিম্বাবুয়েকে আরেক দফা ভড়কে দিতে পারে না? চিরায়িত স্পিন আক্রমণের একঘেঁয়ে পরিকল্পনা থেকে বেরিয়ে আসার কোন উপায় কি বাংলাদেশ খুঁজছে? এই প্রশ্ন উঠছে, কারণ বিশ্ব আসরের কোন প্রতিযোগিতায় নিশ্চয়ই মিরপুরের মতন এমন স্পিনবান্ধব উইকেট পাবে না বাংলাদেশ। সেই সময়, সেই পরিস্থিতির জন্য প্রস্তুত হওয়ার কোন পরিকল্পনা কি আছে বাংলাদেশের?

সিরিজ শুরুর আগের সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এই প্রসঙ্গে বলছিলেন-‘ পেছনের তিন-চার বছর ধরে আমরা শতকরা ৯৯ ভাগ সময় একাদশে তিনজন ফাস্ট বোলারকে ব্যাকআপ করেছি, যে কোন অবস্থায় ও যে কোন উইকেটে। আমরা পেস বোলিংয়ে সবসময় প্রাধান্য দিয়ে এসেছি। আমাদের পেস বোলিং বিভাগও ভালো করছে। খারাপও করেছে। তবে খারাপের চেয়ে ভালোর সংখ্যাই বেশি। ম্যাচ উইনিং পারফরমেন্সও আছে বেশ। আমরা যতদুর সম্ভব এটা ব্যাক আপ করে যাবো। একই সঙ্গে উপমহাদেশ ও মিরপুরের উইকেটে স্পিনের একটা বড় ভুমিকা থাকে। আমরা স্পিন দিয়ে প্রতিপক্ষকে এর আগে অনেক সময় অলআউট করেছি এখানে। এটা অবশ্যই আমাদের মাথায় আছে এবং থাকবে। তবে সেই সঙ্গে আমরা পেস বোলারদেরও সব জায়গায় ব্যাকআপ দিয়েছি। সামনের দিনেও সেটা দিয়ে যাবো।’

আর মিরপুরের উইকেট বিশ্লেষণে মাশরাফি যা বললেন তার অর্থ দাড়ালো এই উইকেটের ‘চরিত্র’ কখন বদলায় তার কোন ঠিক ঠিকানা নেই! স্লো এবং লো-বাউন্সের উইকেট হিসেবে পরিচিত মিরপুরের উইকেট। তবে হঠাৎ করেই এই উইকেটের আচরণ বদলে যায়। এই বদলে যাওয়া উইকেটের সঙ্গে সবচেয়ে ভাল মানিয়ে নেয়ার ক্ষমতা বাংলাদেশ দলের খেলোয়াড়দেরই আছে। কারণ আর কিছু নয়-অভিজ্ঞতা ও অভ্যস্থতা! মাশরাফির ব্যাখায়ও সেই উত্তরই মিললো-‘আমরাও বিশ্বাস করি মিরপুরের উইকেট আনপ্রেডিক্টবল। হঠাত করেই এখানে উইকেটের আচরণ বদলে যায়। হঠাৎ করে দেখা যায় বল টার্ন হচ্ছে বা নিচু হয়ে আসছে। তখন কিন্তু যারা ব্যাটিং করছে তাদেরও মাইন্ডসেট পরিবর্তন করতে হচ্ছে। ডাগআউটে যারা থাকে তাদেরও মাইন্ডসেট পরিবর্তন করতে হয়। আনপ্রেডিক্টেবল হলেও আমরা অভ্যস্ত হয়ে গেছি। কারণ বেশিরভাগ সিনিয়র খেলোয়াড়ই ১০ বছর যাবত এই উইকেটে খেলছে। তো এই জায়গায় অনেকটা অভ্যস্ত হয়ে গেছি। ঘরোয়া ক্রিকেটেও যারা খেলছে অভ্যস্ত হয়ে গেছে। আপনি যদি দেখেন একক্ষেত্রে সুবিধাও থাকে। উইকেটের আচরণ যখন বদলাতে থাকে তখন প্রতিপক্ষের জন্য একটু কঠিন হয়। আমরা যখন ২০১৫ থেকে জেতা শুরু করেছি তখন থেকে আমার বিশ্বাস এই মাঠে আমাদের রেকর্ড ভাল। খেলার মাঝবিরতির পর এই উইকেট অন্যরকম আচরণ শুরু করে। এজন্য বলছিলাম আনপ্রেডিক্টেবল। তবে আমি নিশ্চিত আমাদের ক্রিকেটাররা এই উইকেটে এতদিন খেলার পরে কোন অজুহাত দাড় করাবে না। তবে ম্যাচে ২৫০-২৬০ রান করার একটা মাইন্ড সেটআপ আমাদের থাকা উচিত। এমন রান তুলতে পারলে সেটা প্রতিপক্ষের জন্য কঠিন হবে।’

   

হাসপাতাল থেকে ছাড়া পেলেন তেভেজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুকে তীব্র ব্যথা নিয়ে গতকাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজ। তবে পরীক্ষা-নিরীক্ষার পর গুরুতর কিছু ধরা না পড়ায় গতকালই তিনি ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। আপাতত বাসার ফিরে বিশ্রামে থাকবেন ৪০ বছর বয়সী এই ফুটবলার। 

বুকের ব্যথা তীব্র রূপ নিলে তেভেজকে ভর্তি করানো হয় আর্জেন্টিনার বুয়েনস আইরেসের কাছে সান ইসিন্দ্রোর একটি ক্লিনিকে। বিষয়টি গতকাল জানা যায় আর্জেন্টাইন শীর্ষ বিভাগের ক্লাব ইন্দিপেন্দিয়েন্তের এক বিবৃতিতে। এবার নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে তারাই জানায় তেভেজের হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার বিষয়টি। 

সেই পোস্টে ক্লাব ইন্দিপেন্দিয়েন্ত জানায়, কার্লোস তেভেজের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে তাকে হাসপাতাল ছেড়ে দেওয়া হয়েছে। বাসায় ফিরে তিনি বিশ্রাম নেবেন এবং আগামীকাল ফিরবেন অনুশীলনে।’

তবে ঠিক কী কারণে বুকে এই ব্যথা অনুভব করেছেন তেভেজ সেই সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। 

গত বছরের আগস্টে আর্জেন্টিনার এই ক্লাবটির কোচ হয়ে আসেন তেভেজ। ক্লাবটির সঙ্গে তেভেজের চুক্তি ২০২৬ সাল পর্যন্ত। কোচিং ক্যারিয়ারটা অবশ্য আরও আগেই শুরু হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিতি, জুভেন্টাস ও বোকা জুনিয়র্সের সাবেক এই তারকা ফুটবলারের। ২০২১ সালে খেলোয়াড় হিসেবে ফুটবলকে বিদায় জানানোর পর ২০২২ সালে রোজারিও সেন্ট্রালের কোচে দায়িত্ব নিয়ে নিজের ম্যানেজেরিয়াল ক্যারিয়ার শুরু করেন তেভেজ। 

;

মোহিতের ‘লজ্জাজনক’ রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল ইতিহাসে কোনো ম্যাচে একজন বোলারের সর্বোচ্চ রান হজমের রেকর্ডটি এতদিন ছিল বাসিল থাম্পির। ২০১৮ আইপিএল আসরে তিনি এক স্পেলে রান হজম করেছিলেন ৭০। এবার সে রেকর্ডটি ভেঙে দিলেন ভারতের সাবেক পেসার মোহিত শর্মা।

আইপিএলের চলতি আসরে গুজরাট টাইন্টান্সের হয়ে খেলছেন মোহিত। গতরাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নেমেছিল গুজরাট। যেখানে শুরুতে ব্যাটিংয়ে নেমে দলীয় ২২৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক দিল্লি।

গুজরাটের বোলারদের মধ্যে ৪ ওভার বোলিং করে সবচেয়ে বেশি ৭৩ রান হজম করেছেন মোহিত। বিনিময়ে একটি উইকেটও শিকার করতে পারেননি। বাজে পারফরম্যান্সের এই রাতে নিজের নামে করে নিলেন ‘বিব্রতকর’ এই রেকর্ডটিও।

মোহিতের এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডের রাতে হেরেছে তার দল গুজরাটও। বড় লক্ষ্য তাড়া করতে নেমে নিজেদের সর্বোচ্চটা দিয়েও শেষে মাত্র ৪ রানের হতাশাজনক হারের মুখ দেখতে হয় তাদের। এই হারের পর পয়েন্ট তালিকার সাতে অবস্থান করছে গুজরাট।

;

বিশ্বকাপের আগে চোটে পড়লেন রিজওয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে বর্তমানে টি-টোয়েন্টি সিরিজ খেলছে পাকিস্তান। যেখানে চোটের কারণে দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়, উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে ছিটকে যেতে হলো। চলিত সিরিজের তৃতীয় ম্যাচে এই চোটে পড়েন তিনি।

পাঁচ ম্যাচ সিরিজের তিন ম্যাচ শেষে বর্তমানে ১-১ সমতায় আছে দু’দল। সবশেষ ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠের বাইরে চলে যান রিজওয়ান। কিউইদের বিপক্ষে চলতি সিরিজটিটে আর খেলা হবে না তার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের এক বিবৃতিতে জানিয়েছে, রেডিওলজি রিপোর্ট দেখে রিজওয়ানকে সিরিজ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চোটটি অতটা গুরুতর নয় বলেও জানিয়েছে বোর্ড। তাদের ভাষ্যমতে, এক সপ্তাহ থেকে দশ দিনের মতো মাঠের বাইরে থাকবেন তিনি।

নিউজিল্যান্ড সিরিজের পর সামনে পাকিস্তানের ইংল্যান্ড সফর এবং জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর আছে। শুরুতে রিজওয়ানের সেখানে খেলা নিয়ে অনেকের মনে শঙ্কা তৈরি হলেও আসন্ন সফরগুলোতে তাকে পাওয়া যাবে বলে জানিয়েছে তাদের ক্রিকেট বোর্ড।

;

বার্সেলোনাতেই থাকছেন জাভি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুমটা খুব একটা ভালো কাটছে না বার্সার। জাভির অধীনে গত মৌসুমে লা লিগা শিরোপা জেতার পর এই মৌসুমে কোনো সাফল্যই আসেনি বার্সেলোনার ঝুলিতে। এক সপ্তাহের ব্যবধানে হাতছাড়া হয়েছে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে স্বপ্ন।

বছরের শুরুতে টানা ম্যাচ হারতে থাকার পর খানিকটা হতাশ হয়েই কোচ জাভি হার্নান্দেজ বলেছিলেন যে, চলতি মৌসুম শেষে বার্সার দায়িত্ব থেকে সরে যাবেন তিনি। ঘোষণাটি শোনার পর বার্সা সমর্থকরা বেশ দুঃখই পেয়েছিলেন। কারণ দীর্ঘদিন পর এই জাভির অধীনেই আলোর মুখ দেখা শুরু করেছিল কাতালান ক্লাবটি।

তবে নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন জাভি। জানিয়েছেন যে অন্তত আরও এক মৌসুম বার্সেলোনাতেই থাকবেন তিনি। অর্থাৎ ২০২৪-২৫ মৌসুমেও জাভিকেই কোচ হিসেবে পাবে বার্সা।

জাভির থেকে যাওয়ার বিষয়টি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ক্লাবেরই এক মুখপাত্র। আগামী সোমবার বার্সেলোনা নিজেদের পরের ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামবে। এর আগে রবিবার জাভি সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলবেন। তার আগে আজ (বৃহস্পতিবার) বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা কোচের সিদ্ধান্ত নিয়ে কথা বলতে তাকে সংবাদ সম্মেলন ডাকবেন।

বার্সেলোনার হয়ে ১৭ বছরের বর্ণাঢ্য কারিয়ার আছে জাভির। লাল-নীল জার্সিটা ৭৬৭ ম্যাচ গায়ে জড়ানোর পর তুলে রেখেছেন। মোট ২৫টি শিরোপা জিতেছেন, যার মাঝে আছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লিগ শিরোপা। বিশ্বকাপজয়ী এই স্প্যানিশ মিডফিল্ডার কোচ হিসেবেও পেয়েছেন সফলতা, জিতেছেন স্প্যানিশ সুপার কাপ আর লা লিগা শিরোপা।

;