শেষ চারের চার চ্যালেঞ্জার



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
এবার শুরু বিপিএলে শেষ চারের লড়াই

এবার শুরু বিপিএলে শেষ চারের লড়াই

  • Font increase
  • Font Decrease

মাশরাফি বিন মর্তুজার রংপুর। তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংস এবং সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস; ষষ্ঠ বিপিএলের শেষ চারের চার দল।

ফেভারিটের হিসেবে খুব কি কোন গরমিল হয়েছে? শেষের লড়াইয়ে তো এদেরই থাকার কথা ছিলো! টুর্নামেন্ট শুরুর আগেই শেষের যে হিসেব মেলানো হয়েছিলো সেই সরল অঙ্কের উত্তর যে এই চারদলই!

তবে রংপুর, কুমিল্লা ও চিটাগং যে স্বাচ্ছন্দ্য নিয়ে টুর্নামেন্টের শেষ চার তথা প্লেঅফে উঠে এসেছে ততটা সহজ ছিলো না ঢাকার পথ। শেষচারের টিকিট পেতে একেবারে গ্রুপ পর্বের শেষদিনের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়েছে ঢাকা ডায়মাইটসকে।

ক্রিকেটের অনেক চড়াই-উৎরাই দেখেছেন সাকিব আল হাসান। সেই অভিজ্ঞতা নিয়েই কঠিন পথ বেয়ে এবারের প্লেঅফে খেলার সুযোগ পাওয়াকে অনেক বড় চ্যালেঞ্জ জয় বলেই মানছেন। তবে সেই সঙ্গে আরো বড় চ্যালেঞ্জটা শেষের এই জয়েই শুরু হলো, সেকথাও স্পষ্ঠ করে দিচ্ছেন ঢাকা ডায়মাইটসের অধিনায়ক। নতুন মালিকানায় আসার পর থেকে ঢাকা প্রতিবারই দল গড়ে এক এবং অভিন্ন একটা লক্ষ্য নিয়ে-চ্যাম্পিয়নশিপ। আর তাই প্রাক টুর্নামেন্টে প্রায় প্রতিবারই ঢাকার গায়ে লেগে থাকে হট ফেভারিটের ট্যাগ।

টানা পাঁচ ম্যাচের হারে এবারের টুর্নামেন্টে ঢাকা সেই প্রত্যাশার উত্তাপে গলে যেতে বসেছিলো। গ্রুপে শেষ ম্যাচে জিতে সেই শঙ্কা কাটিয়ে উঠায় স্বস্তি ঢাকার অধিনায়ক সাকিব আল হাসানের গলায়-‘ প্লেঅফে খেলতে পারছি, এটা এখন বড় স্বস্তি আমাদের জন্য। এখন থেকে আমাদের জন্য প্রতিটা ম্যাচই নকআউট। আশা করছি এই পর্বে আমরা ঘুরে দাড়াবো।’

সোমবার, ৪ ফেব্রুয়ারি টুর্নামেন্টের এলিমেনেটারিতে ঢাকা ডায়মাইটস প্রথম ম্যাচে মুখোমুখি হবে চিটাগং ভাইকিংসের। ঢাকার বাড়তি সুবিধা হলো টুর্নামেন্টের বাকি সবগুলো ম্যাচ হবে এখন মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। যা কিনা ঢাকার হোম ভেন্যু। গ্যালারির দর্শকদের সমর্থন সঙ্গেই নিয়ে টুর্নামেন্টের বাকি চ্যালেঞ্জ জিততে নামছে ঢাকা। এলিমেনেটারিতে চিটাগং ভাইকিংসকে সাহস যোগাচ্ছে ঢাকার সঙ্গে তাদের পেছনের দুটি ম্যাচ। চলতি টুর্নামেন্টে দু’বারের মোকাবেলায় দু’বারই ঢাকাকে হারিয়েছে মুশফিকের চিটাগং। সেই দু’বারের প্রথমটি যে আবার খোদ ঢাকার মাটিতেই!

টুর্নামেন্টে ঢাকার ধারাবাহিকভাবে হারের সেই শুরু! ৪ ফেব্রয়ারি দুপুরে দু’দলের এলেমেনেটারি এই ম্যাচে উভয় দলের সম্ভাবনার হার ফিফটি-ফিফটি।

রংপুর রাইডার্স টুর্নামেন্টের প্রথম ছয় ম্যাচের মধ্যে চারটিতেই হারে। জিতে মাত্র দুটিতে। কিন্তু ছয় নম্বর ম্যাচে দলের সঙ্গে এবি ডি ভিলিয়ার্স যোগ দেয়ার পর থেকেই রংপুর শুধু জয়েই রঙিন! সমস্যা হলো রংপুর ৪ ফেব্রয়ারির রাতে কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ম্যাচে দলে পাচ্ছে না ডি ভিলিয়ার্সকে। বিপিএলে রংপুরের হয়ে তার ছয়টি ম্যাচ খেলার কথা ছিলো। সেই প্রতিশ্রতি রক্ষা করে দলকে ফাইনালের কাছাকাছি তুলে দিয়ে রবিবার দক্ষিণ আফ্রিকা ফিরে গেছেন তিনি। বিপিএলের চ্যাম্পিয়ন ট্রফিটা নিজেদের কব্জায় রাখতে হলে চ্যালেঞ্জটা বেড়ে গেলো রংপুরের।

ভিলিয়ার্স নেই। অ্যালেক্স হেলস নেই। দুজনেই দারুণ ফর্মে ছিলেন। দুজনেই টুর্নামেন্টের সেঞ্চুরিয়ান। সমস্যা হলো ক্রিস গেইল এখনো ব্যাট হাতে ঘুমিয়েই প্রায়!

১২ ম্যাচের ৮টিতে জয়। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সার্বিক পারফরমেন্সকে ভাল বলাই যায়। সমস্যা হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স প্রতিপক্ষ হিসেবে রংপুর রাইডার্সের সামনে পড়লেই যেন খেই হারিয়ে ফেলা একটা দল। প্রতিপক্ষ রংপুর মানেই কুমিল্লা কুপোকাত! টুর্নামেন্টে ১২ ম্যাচের মধ্যে এখন পর্যন্ত দুবার কুমিল্লা একশ’র নিচে গুটিয়ে গেছেন। দুবারই প্রতিপক্ষ রংপুর। দুবারই বড় হার কুমিল্লার।

তৃতীয় মোকাবেলায় কি কুমিল্লা ভিক্টোরিয়ান্স কাহিনীটা বদলাতে পারবে? ৪ ফেব্রুয়ারির রাতের ম্যাচের সেই চ্যালেঞ্জটা জিতলেই আরেকবার বিপিএলের ফাইনালে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

   

কানসেলোর মেয়ের মৃত্যু কামনা করলো ক্ষুব্ধ সমর্থকরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পিএসজির সঙ্গে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে হেরে চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসর থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এইরকম হতাশাজনক বিদায় মেনে নিতে পারছে না কাতালান ক্লাবটির সমর্থক ও ভক্তরা। বেশ ক্ষুব্ধ হয়েই নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন তারা।

তবে সমর্থকদের তোপের মুখে বেশ বাজেভাবেই পড়তে হয়েছে বার্সার পর্তুগিজ ডিফেন্ডার কানসেলোকে। তার সামাজিক যোগাযোগমাধ্যমে হামলে পড়েছে বার্সা সমর্থকরা। তাকে আলাদাভাবে এরকম আক্রমণ করার মূল কারণ তিনি আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেননি, গুরুত্বপূর্ণ ম্যাচে করেছেন কিছু ভুলও। তার করা ফাউলের দরুণ পেনাল্টি পায় পিএসজি, যার ফল পেতে হয়েছে পুরো দলকেই।

ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে কানসেলো বলেছেন, ‘লোকেরা যাচ্ছেতাই লিখেছে। ইনস্টাগ্রামে এমনও মন্তব্য দেখেছি যেখানে আমার মেয়ের মৃত্যু কামনা করা হয়েছে। অথচ ওর এখনো জন্মই হয়নি।‘

কানসেলোর প্রেমিকা দানিয়েলা মাসাদো নিজেও একজন অনলাইন ব্লগার। বর্তমানে দ্বিতীয় কন্যাসন্তান জন্ম হওয়ার অপেক্ষায় আছেন কানসেলো দম্পতি। তার প্রোফাইলের কমেন্টেও বেশ আক্রমণাত্মকভাবে ক্ষোভ ঝেড়েছেন বার্সেলোনার ক্ষুব্ধ সমর্থকরা। এ প্রসঙ্গে কানসেলো জানান, ‘তারা আমার সঙ্গী, মেয়ে ও অনাগত সন্তানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছে। পৃথিবীটা বড়ই নিষ্ঠুর। আপনাকে নিষ্ঠুরতার সঙ্গে বসবাস করতে জানতে হবে। আমি জানি কীভাবে চলতে হয়। কিন্তু তাদের নিয়ে কী বলব, সেটা জানা নেই।‘

পিএসজির সঙ্গে হতাশাজনক হারের রাতে নিজেও অনুতপ্ত এবং দুঃখিত ছিলেন কানসেলো, ‘সেই রাতে আমি ঘুমাতে পারিনি। যে দিন আমরা জিততে পারি না, সে রাতে আমার সহজে ঘুম আসে না। বারবার মনে হয়, আমি আমার কাজটা ঠিকভাবে করতে পারিনি, ভালো খেলতে পারিনি।’

;

৪২ বছর বয়সেও যেন রান ক্ষুধা কমেনি ধোনির 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৪ বলের ২০, স্ট্রাইক রেট ৫০০। এবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৯ বলে ২৮, স্ট্রাইক রেট ৩০০-এর ওপরে। ৪২ বছর বয়সে এসেও চলতি আইপিএলে একের পর এক বিধ্বংসী ইনিংস খেলে চলেছেন মহেন্দ্র সিং ধোনি। বর্তমানে আইপিএল ছাড়া আর অন্য কোন ধরণের টুর্নামেন্টে খেলেন না চেন্নাইয়ের সাবেক এই অধিনায়ক। আইপিএলও আসে পুরো বছর ঘুরে। তবুও ধোনির দৃঢ়তা, ফর্ম, রানের ক্ষুধা সবেই অবাক বনে নিয়ে গেছেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডিকে। 

আইপিএলে পাঞ্জাব কিংসের (তৎকালের কিংস এলেভেন পাঞ্জাব) পর দীর্ঘদিন সানরাইজার্স হায়দরাবাদের কোচ ছিলেন মুডি। এতে আইপিএলে সরাসরি ধোনির খেলা দেখার সুযোগও হয়েছে তার। গত রাতের লক্ষ্ণৌয়ের বিপক্ষে ম্যাচের শেষ ওভারে একটি ছক্কা হাঁকিয়ে টুর্নামেন্ট ইতিহাসে ইনিংসের শেষ ওভারে ৬৫টি ছক্কা মারার রেকর্ড গড়েন তিনি। বয়সটা বুড়ো কাতারের দিকে গেলেও এখনো ব্যাট হাতে রানে কুঁড়ে বেড়ানোর ক্ষুধা যেন কমেনি আর। ম্যাচের পর ইএসপিএনের সঙ্গে আলাপকালে তাই ধোনির বন্দনায় মাতেন মুডি। 

সেখানে মুডি বলেন, ‘৪২ বছর বয়স। তবে এখনো কতটা ফিট, কতটা মনযোগী, কতটা ক্ষুধার্ত। তবে অবাক করার মতো বিষয় হলো, আইপিএল ছাড়া এখন তিনি কোনো ধরণের ক্রিকেটই খেলেন না। হঠাৎ করে এসে এমন অভিজাত স্তরের টুর্নামেন্টে প্রত্যাশামাফিক পারফর্ম করা প্রায় অসম্ভব।’

ম্যাচটিতে লক্ষ্ণৌয়ের কাছে ৮ উইকেটে হেরেছে চেন্নাই। তবে ওই চেন্নাইয়ের সমর্থকদের মতো লক্ষ্ণৌয়ের বড় ব্যবধানের এই জয় ছাপিয়ে লাইমলাইটে ধোনির সেই ‘মাস্টার ক্যামিও’ ইনিংসটি। 

;

এফএ কাপ সেমিফাইনালে হালান্ডকে নিয়ে শঙ্কায় সিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে ট্রেবল জয়ের স্বপ্ন শেষ হয়ে গেছে ম্যানচেস্টার সিটির। তবে ডাবল জয়ের সম্ভাবনা এখনো টিকে আছে। প্রিমিয়ার লিগ শিরোপার দৌড়ে ভালোভাবে টিকে আছেই পেপ গার্দিওলার দল। আজ (শনিবার) রাতে এফএ কাপের সেমিফাইনালে মাঠে নামছে সিটিজেনরা, প্রতিপক্ষ চেলসি।

কিন্তু সে ম্যাচের আগে বড়সড় একটা দুঃসংবাদ পাচ্ছেন সিটি সমর্থকরা। চেলসির বিপক্ষে ম্যাচটিতে দলটির তারকা স্ট্রাইকার আরলিং হালান্ডের মাঠে নামা নিশ্চিত নয়। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় লেগের পর গার্দিওলা জানিয়েছিলেন, ‘কঠিন ম্যাচ ছিল। হালান্ডের পেশিতে সমস্যা অনুভব করেছিল। তাই আমাকে বলেছিল তাকে উঠিয়ে নিতে।’

তাই এফেএ কাপের সেমিফাইনালে হালান্ডের খেলা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে। রিয়ালের বিপক্ষে ম্যাচে কিছু সময় খেলার পর উঠে গিয়েছিলেন কেভিন ডি ব্রুইনাও। তবে চেলসির বিপক্ষে ম্যাচে তাকে নিয়ে কোনো শঙ্কা নেই বলে জানিয়েছে বিবিসি স্পোর্ট।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রিয়ালের বিপক্ষে ১২০ মিনিট খেলতে হয়েছে ম্যান সিটিকে। যার ফলে চেলসির বিপক্ষে ম্যাচের আগে সিটিজেনদের ফিটনেস নিয়ে বড়সড় একটা প্রশ্নবোধক চিহ্ন থেকে যাচ্ছে।

সেমিফাইনালে সিটির বিপক্ষে মাঠে নামার আগে বিষয়টি মনে করিয়ে দিয়েছেন চেলসি কোচ পচেত্তিনো। তবে এর ফলে নিজেদের মোটেই এগিয়ে রাখছেন না এই আর্জেন্টাইন কোচ, ‘তাদের জন্য এটা কঠিন হবে, আমাদের জন্যও। তবে আমাদের মনে রাখতে হবে যে, তাদের একটা অবিশ্বাস্য স্কোয়াড রয়েছে।’

বাংলাদেশ সময় আজ রাত সোয়া ১০টায় ওয়েম্বলি স্টেডিয়ামে মাঠে নামবে ম্যান সিটি ও চেলসি।

;

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জার্মানির কোচ নাগেলসমান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো পর্যন্তই তার জার্মানির ডাগআউটে থাকার গুঞ্জন ছিল। কিন্তু সে গুঞ্জনকে মিথ্যে প্রমাণ করে জার্মানির সঙ্গে নতুন চুক্তি করেছেন ইউলিয়ান নাগেলসমান। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত এই কোচকে রেখে দিচ্ছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

টালমাটাল অবস্থায় জার্মান দলকে পেয়েছিলেন নাগেলসমান। দায়িত্ব নিয়ে ধীরে ধীরে দলকে নিজের মতো করে গড়ে নিচ্ছেন। গত সেপ্টেম্বরে জার্মানদের দায়িত্ব নিয়ে এখন পর্যন্ত ৬ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছেন। এর মধ্যে তিন ম্যাচে দলকে এনে দিয়েছেন জয়। যার দুটি আবার ইউরোপীয় ফুটবলের দুই পরাশক্তি নেদারল্যান্ডস ও ফ্রান্সের বিপক্ষে।

কাজের স্বীকৃতি হিসেবে নতুন চুক্তি-নাগেলসমানের উচ্ছ্বাস বাঁধ মানছে না, ‘সিদ্ধান্তটা হৃদয় থেকে নিয়েছি। জাতীয় দলকে প্রশিক্ষণ দিতে পারা এবং দেশের সেরা খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে পারা আমার জন্য অনেক সম্মানের ব্যাপার।’

নাগেলসমানের ধ্যানজ্ঞান এখন আগামী জুন-জুলাইয়ে জার্মানিতে অনুষ্ঠিতব্য ইউরো। নতুন চুক্তি স্বাক্ষরের পরই সে টুর্নামেন্টে ভালো কিছু করার লক্ষ্যের কথা জানিয়ে দিলেন ৩৬ বছর বয়সী এই তরুণ জার্মান কোচ, ’আমরা নিজেদের মাঠে সাফল্যমণ্ডিত ইউরো খেলতে চাই। আমি এখন সেদিকেই তাকিয়ে আছি এবং (এরপর) আমার কোচিং দলকে নিয়ে বিশ্বকাপ চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় থাকব।’

;