প্রথম ইনিংস নিয়েই মাহমুদউল্লাহর আফসোস



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
মাহমুদউল্লাহ রিয়াদ : টাইগার ক্যাপ্টেন

মাহমুদউল্লাহ রিয়াদ : টাইগার ক্যাপ্টেন

  • Font increase
  • Font Decrease

প্রথম ইনিংসে ২৩৪ রান। দ্বিতীয় ইনিংসে ৪২৯। শুধু সংখ্যা তো বটেই, ব্যাটিং পরিকল্পনা ও চিন্তা চেতনা, লড়াইয়ের তেজ-সবকিছুতেই হ্যামিল্টন টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস অনেক এগিয়ে। ম্যাচের প্রথম ইনিংসের প্রথম দিনেই বাংলাদেশ ভাল অবস্থানে থেকেও গুটিয়ে পড়ে ২৩৪ রানে। ১২৮ বলে ১২৬ রান করা তামিম ইকবাল ছাড়া দলের বাকি ব্যাটসম্যানরা কেউ যে বলার মতো স্কোরই করতে পারলেন না। ইনিংস ও ৫২ রানের বড় ব্যবধানে হারা হ্যামিল্টন টেস্টে ব্যর্থতার কারণ ব্যাখায় অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের আফসোস একটাই-প্রথম ইনিংস! আহা যদি প্রথম ইনিংসটা আরেকটু বড় হতো? যদি তামিম ইকবালের সঙ্গে আরো কয়েকজন বড় কিছু করতো? যদি প্রথম ইনিংসটা ম্যাচের দ্বিতীয় ইনিংসের মতো খেলতো বাংলাদেশ?

মাহমুদউল্লাহ রিয়াদের কাছ থেকেই শুনি সেই ব্যাখা-‘ভুল যা করার সেটা আমরা করে এসেছি প্রথম ইনিংসে। ঐ ইনিংসে যদি আরো এক-দুজন যদি বড় স্কোর করতে পারতো তাহলে এই ম্যাচের গল্পটা হয়তো অন্যরকম হতে পারতো। এই ম্যাচ তো আমরা হেরে গেছি। তবে এখান থেকে ব্যাটসম্যানদের জন্য দ্বিতীয় টেস্টের জন্য ভালকিছু নিয়ে যেতে পারছি। তাামিম ইকবালও চমৎকার ব্যাটিং করেছে এই টেস্টের উভয় ইনিংসে।’

৪ উইকেটে ১৭৪ রান নিয়ে চতুর্থদিনের সকাল শুরুর সময় কে ভেবেছিলো বাংলাদেশ এমন কঠিন প্রতিরোধ গড়ে তুলবে? ম্যাচের মেজাজ এদিন বদলে দিলো সৌম্য সরকারের আক্রমণাত্মক ব্যাটিং। ৬০ বলে হাফসেঞ্চুরি করার পর ব্যাট হাতে হঠাৎ টি-টুয়েন্টি মেজাজে নামলেন সৌম্য। রেকর্ড ৯৪ বলে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করলেন। সৌম্যের সেঞ্চুরি প্রসঙ্গে ম্যাচ শেষে মাহমুদউল্লাহ বলছিলেন-‘ চতুর্থদিনের শুরু সময়টায় ব্যাটিংয়ে সৌম্যর ভূমিকাটা অনেক গুরুত্বপূর্ণ ছিলো। সে খুব স্বাচ্ছন্দে ব্যাটিং করছিলো। সামনে আসা সুযোগ গুলো নিচ্ছিলো। ঐ সময় নিউজিল্যান্ডের বোলাররাও ভাল বোলিং করছিলো। বাউন্সার মারছিলো। সৌম্যও তখন প্রায় ওভারে বাউন্ডারি পাচ্ছিলো। বোলিং ভাল হচ্ছে আবার ব্যাটসম্যান রানও ঠিকই তুলে নিচ্ছে, ওভারে চার পাঁচ করে রান আসছে-এমন পরিস্থিতিতে বোলাররা সাধারণত একটু হতাশ হয়ে যায়। সৌম্যর ব্যাটিং ঠিক সেই কাজই হচ্ছিলো। সৌম্য অসাধারণ ব্যাট করেছে।’

অধিনায়ক নিজেও তো অসাধারণ ব্যাটিং করেছেন দ্বিতীয় ইনিংসে। কাঁধের ওপর বিশাল রানের বোঝা নিয়ে যে কায়দায় ১৪৬ রানের ইনিংস খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ সেটা দলের বাকিদের জন্য বড় উদাহরণ।

এই উইকেটে, এই কন্ডিশনে নিউজিল্যান্ডের বোলারদের যে সহজেই খেলে দেয়া যায় তারই প্রমান মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা চতুর্থ টেস্ট সেঞ্চুরি। নিজের ব্যাটিংয়ের পরিকল্পনা প্রসঙ্গে অধিনায়ক জানান-‘তৃতীয়দিন যখন ব্যাটিং করতে নামি, তখনই পরিকল্পনা করে নিয়েছিলাম সহজে উইকেট দিবো না। তখন চতুর্থদিনে কি হয় সেটা নিয়ে বেশি ভাবিনি। ভাবনায় ছিলো শুধু তৃতীয়দিনের খেলা। ঐদিনের বাকি সময়টা কোন ক্ষতি ছাড়া যেন কাটাতে পারি সেই চিন্তা নিয়েই ব্যাটিং করছিলাম। এই টেস্টে তামিমের একটা ব্যাপার আমার খুব ভাল লেগেছে। আমার ব্যাটিংয়েও সেটা অনুসরণ করেছি। আমাদের দলে তামিম ইকবালই কিন্তু সবচেয়ে ভাল হুক ও পুল শট খেলতে পারে। কিন্তু লক্ষ্য করলে দেখবেন এই টেস্টে সে হুক ও পুল শট খেলার মতো প্রচুর বল পেয়েছে কিন্তু বাড়তি ঝুঁকি না নিয়ে অনেক বল ছেড়ে দিয়েছে। ওয়েগনার রাউন্ড দ্য উইকেটে এসেও তামিমকে প্রচুর বাউন্সার দিচ্ছিলো। কিন্তু তামিম সেই ফাঁদে পা না দিয়ে উইকেট বাঁচিয়ে খেলে। এই যে পরিস্থিতি বুঝে পরিকল্পনা বদলে ব্যাটিং করা-এটা আমার খুব ভাল লেগেছে। আমিও দ্বিতীয় ইনিংসে ভেবেছিলাম যেন অমন কিছু করতে পারি।’

দ্বিতীয় ইনিংসে সত্যিকার অর্থেই অমন ভিন্নকিছু করেছেন মাহমুদউল্লাহ। আক্রমণের মিশেলে রক্ষণের যে ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন তাকে বাংলাদেশ ম্যাচ বাঁচাতে পারেনি কিন্তু উদাহরণ তো তৈরি করেছে; লড়াই করার, লড়তে পারার!

গল্পটা আরো আনন্দদায়ক হতো যদি প্রথম ইনিংসের পুঁজিটা আরো জমাট হতো। উপসংহার জানাচ্ছে, হ্যামিল্টন টেস্টে বাংলাদেশের আনন্দের নাম; দ্বিতীয় ইনিংস। আফসোসের নাম; প্রথম ইনিংস।

   

বাইরের চাপে কাহিল লিটন, বলছেন পোথাস



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানে। তবে এত বড় হারের পরও টেস্ট শেষে সবচেয়ে বড় আলোচনার কেন্দ্র ছিল লিটন দাসের আউট! দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে বড় বিপদে, তখন মাঠে নেমেই বল তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দেন লিটন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুর্দশার প্রতিচ্ছবি হয়ে ওঠে লিটনের সেই আউট।

বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দল থেকে ব্রাত্য হয়েছিলেন লিটন। প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তার চাঁছাছোলা সমালোচনা করে টেস্ট দল থেকেও তার বাদ পড়ার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্ট দল থেকে বাদ পড়েননি লিটন। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। সে ম্যাচকে সামনে রেখে লিটন ভালো অবস্থায় আছেন বলে জানালেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস, ‘লিটন ভালো অবস্থায় আছে। ঝামেলাটা হচ্ছে লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসছে। আমার মনে হয় লিটনকে শুধু ওর মতো থাকতে দেওয়া উচিত। এরপর ও তার সেরাটা দেখিয়ে দেবে।’

তবে লিটনের কাছ থেকে ভালো ফল পেতে হলে বাইরের সব আলোচনা, সমালোচনার তোড় বন্ধ করতে হবে, বললেন পোথাস। তার ভাষ্য, ‘যদি আমরা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওর পেছনে লেগে থাকি, তাহলে হবে না। আমরা ভুলে যাই এই ছেলেরা ক্রিকেট খেলে বা তাদের টিভিতে দেখায় বলে; যে ওরাও মানুষ। এজন্য যদি আমরা তাদের মানুষের মতোই দেখি, আর তাকে তার সেরাটা দেওয়ার সুযোগ দেই; আমি নিশ্চিত সে আপনাদের রেজাল্ট দেখিয়ে দেবে।’

আগামীকাল শনিবার চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামছে দু’দল। ম্যাচ শুরু সকাল ১০ টায়। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে হারলেও শেষটাই সিরিজ জিতেই বাংলাদেশ সফরের ইতি টানতে চায় লঙ্কানরা। এখন অপেক্ষা দুই দলের মাঠের লড়াই দেখার।

;

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;