নিজের বিশ্বকাপ প্রস্তুতিতে সন্তুষ্ট তামিম



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
তামিম ইকবাল: চোখ বিশ্বকাপে

তামিম ইকবাল: চোখ বিশ্বকাপে

  • Font increase
  • Font Decrease

তার শেষ চার টেস্ট ইনিংসে রান এমন; ৪, ৭৪, ১২৬, ৭৪। তার শেষ তিন ওয়ানডে ইনিংস এমন; ০, ৫, ৫। তিনি সব ফরম্যাটে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তার হাত ধরেই দলের ইনিংস শুরু হয়। তাকে নিয়ে বলা একটা কথা প্রায় মিথের মতো-তামিম ইকবাল ভালো খেললে জিতে যায় বাংলাদেশ!

এবারের বিশ্বকাপেও বাংলাদেশের ব্যাটিংয়ের সবচেয়ে বড় আশা-ভরসার স্থল তিনিই। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজটা চরম বাজে কাটার পর টেস্ট সিরিজে তামিম ইকবাল যে দুর্দান্ত ফর্মে ফিরেন সেটাই আরেকবার জানান দিলো-নিজের দিনে তামিম সত্যিকার অর্থেই সেরা।

যে কোনো টুর্নামেন্ট বা সিরিজের আগে তার প্রস্তুতির ধরনটা বাকিদের চেয়ে একটু ভিন্ন। নিজের খেলা নিয়ে নিজের সঙ্গেই তার বোঝাপড়াটা একটু বেশি। পরামর্শ অনেকেরই শুনেন। কিন্তু সিদ্ধান্ত নিজেরটাই নেন। ক্যারিয়ারের শুরু থেকে এখন এই পরিণত সময় পর্যন্ত তামিম ইকবালের নিজেকে প্রস্তুতি করার সেই একই রুটিন।

এবারের বিশ্বকাপের জন্যও নিজেকে প্রস্তুত করেছেন নিজস্ব ষ্টাইলেই। নিউজিল্যান্ড সফর থেকে আসার পর ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে যখন তার আরো সতীর্থরা খেলায় ব্যস্ত তখন তামিম বিশ্রাম বেছে নিলেন। কিছুদিন কাটালেন পরিবারের সঙ্গে। মানষিকভাবে নিজের পুরোদুস্তর চাঙ্গা রাখলেন। সময়টা কাটালেন জিমে নিজের ফিটনেস ঠিক রাখতে। নেটে অনুশীলন করলেন একা একা। নিজের এই বিশ্বকাপ প্রস্তুতি প্রসঙ্গে বুধবার (২৪ এপ্রিল) অনুশীলন ক্যাম্পে তামিম ইকবাল বলছিলেন-‘আমি নিজের এই প্রস্তুতি নিয়ে পুরোপুরি সন্তুষ্ঠ। আমি মুলত ব্যাটিংয়ের চেয়ে বেশি ফিজিক্যাল ফিটনেসের ওপর জোর দিয়েছি। সেই কারণে আমি প্রিমিয়ার ক্রিকেট লিগও মিস করেছি। যে লক্ষ্য নিয়ে আমি নিজের প্রস্তুতির পরিকল্পনা সাজিয়েছিলাম, সেটা পূরণ হয়েছে। আমার মনে হয় এই যে এখানে আমরা ফিটনেস নিয়ে কঠিন পরিশ্রম করে নিচ্ছি সেটা ইংল্যান্ডের আবহাওয়া ও কন্ডিশনে আমাদের অনেক কাজে দেবে।’

বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেট সিরিজকেও অনেক কার্যকর হবে বলে ভাবছেন তামিম ইকবাল। বিশ্বকাপের আগে মানিয়ে নেয়ার জন্য এই সিরিজটা বাংলাদেশের ক্রিকেটারদের অনেক কাজে দেবে। আর্ন্তজাতিক ক্রিকেটে তামিমের সাফল্যের সবচেয়ে প্রিয় জায়গা ইংল্যান্ড। লর্ডসের মাঠে টেস্ট সেঞ্চুরি আছে তার। ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডেও সেঞ্চুরি করেছেন। বলার মতো তামিমের অনেক অর্জন ইংল্যান্ডের মাটিতে।

তবে বিশ্বকাপ শুরুর আগে ইংল্যান্ডের মাটিতে পেছনের সাফল্যকে মাথা থেকে ঝেড়ে ফেলে দিচ্ছেন তামিম-‘দেখুন আমি এখন আর এক ফোঁটাও ভাবি না যে আমি ইংল্যান্ডে ভালো করেছি। এখন এসব ভাবাভাবি আমাকে মোটেও কোনো সহায়তা করবে না। আমি জানি আমাকে বিশ্বকাপে শূন্য থেকে শুরু করতে হবে। তাই আগে ইংল্যান্ডের মাটিতে কি করেছি সেই ভাবনায় থেকে কোনো লাভ নেই। পেছনের জিনিষ নিয়ে আমি চিন্তা করতে চাই না। একটা জিনিষই জানি, আমি যদি বিশ্বকাপে সফল হতে চাই তবে আমাকে প্রচন্ড কষ্ট করতে হবে। মাঠে সঠিক সিদ্ধান্ত নিয়ে সেটার প্রয়োগ ঘটাতে হবে।’

অতীতের সুখস্মৃতিতে গা ভাসিয়ে নয়, বর্তমানের বাস্তবতার সঙ্গেই লড়তে চান তামিম।

   

বাংলাদেশ কেন এমন করছে, আকাশ চোপড়ার প্রশ্ন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুস্তাফিজুর রহমানের আইপিএল খেলা নিয়ে সরগরম দেশের ক্রিকেট। তাকে আইপিএলে নিরবচ্ছিন্নভাবে খেলতে দেয়া উচিৎ নাকি জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য মাঝপথে ফিরিয়ে আনা উচিৎ, তা নিয়ে চলছে পক্ষে-বিপক্ষে আলোচনা। বাংলাদেশের বোর্ড কর্তা থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররা বিষয়টি নিয়ে মত দিলেও ভারতীয় কেউ এতদিন এ সম্পর্কে কোনো মন্তব্য করেননি।

তবে সে ধারা ভেঙে এবার মুস্তাফিজ ইস্যুতে মুখ খুলেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার আকাশ চোপড়া। মুস্তাফিজকে আইপিএলের মাঝপথ থেকে জিম্বাবুয়ে সিরিজের জন্য ফিরিয়ে আনার বিষয়ে বিসিবির সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করে নিজের ইউটিউব চ্যানেলে ভিডিও পোস্ট করেছেন আকাশ। সেখানে তার প্রশ্ন, ‘মুস্তাফিজুর রহমান চলে যাচ্ছে। সে চেন্নাইয়ের হয়ে (পুরো মৌসুম) খেলতে পারবে না। শুধু আর কয়েকদিনের জন্য আছে। বাংলাদেশ কেন এমন করছে?’

চেন্নাইয়ের হয়ে চলতি মৌসুমে দারুণ পারফর্ম করছেন মুস্তাফিজ। ৬ ম্যাচ খেলে এরই মধ্যে ১০ উইকেট ঝুলিতে পুরেছেন। চেন্নাইয়ের সর্বোচ্চ উইকেটশিকারিও এই বাংলাদেশি পেসার। এমন অবস্থায় চেন্নাই যদি পুরো মৌসুম তার সার্ভিস না পায়, সেক্ষেত্রে দলটি বিপদে পড়বে বলে মনে করেন আকাশ, ‘তাকে (মুস্তাফিজ) খেলতে দাও। সে চলে গেলে চেন্নাইয়ের ক্ষতি হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ শুরুতে মুস্তাফিজকে আইপিএলে অংশ নেয়ার জন্য ৩০ এপ্রিল পর্যন্ত ছুটি দেয়। পরে ছুটির মেয়াদ একদিন বাড়িয়ে ১ মে পর্যন্ত করা হয়।

;

নাসুমের ফাইফার, মোহামেডানের সহজ জয়



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ ম্যাচে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে হারতে হয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে। আর তাতে পয়েন্ট টেবিলেও হোঁচট খেয়েছে দলটি। সেই ধাক্কা সামলে নিয়ে এদিন ডিপিএলে মিরপুরের ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে গুঁড়িয়ে দিয়েছে মোহামেডান। নাসুম আহমেদের ফাইফারে মাত্র ১৩৫ রানেই আলআউট ব্রাদার্স। যা ব্যাট হাতে ৫ উইকেট হাতে রেখে মাত্র ২৩.২ ওভারে টপকে গেছে মোহামেডান।

এদিন বল হাতে শুরু থেকেই প্রতিপক্ষের ব্যাটারদের ওপর চড়াও হন নাসুম। নিজের প্রথম ওভারেই সাজঘরে ফেরান রহমাতুল্লাহ আলিকে। এরপর একে একে সাজঘরে ফিরিয়েছেন ইমতিয়াজ, মাহমুদুল হাসান, রাহাতুল ও ব্রাদার্স অধিনায়ক মনির হোসাইনকে। তার বোলিং তোপের সামনে সুবিধা করতে পারেননি ব্রাদার্সের তেমন কেউই।

বল হাতে নাসুম দারুণ সঙ্গ পেয়েছেন মেহেদী হাসান মিরাজের থেকেও। তার শিকার ৩ উইকেট। মোহামেডানের স্পিনারদের দাপুটে দিনে মাঝে মাহমুদুল হাসান ও রাহাতুল ফেরদৌসের ৪৫ রানে ভর করে কোনো রকমে ৩৪.৩ ওভারে স্কোরবোর্ডে ১৩৫ রানের পুঁজি পায় ব্রাদার্স।

জবাব দিতে নেমে ওপেনিং জুটিতেই জয়ের ভিত গড়ে ফেলে মোহামেডান। দলীয় ৬৬ রানে প্রথম উইকেট হারায় মোহামেডান। সাজঘরে ফেরেন ১০ রানে থাকা রনি তালুকদার। এরপর অবশ্য নিয়মিত বিরতিতেই উইকেট পড়েছে মোহামেডানের। তবে উইকেটের একপ্রান্ত আগলে রেখেছিলেন দলটির অধিনায়ক ইমরুল কায়েস। মিরাজকে সঙ্গে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। শেষ পর্যন্ত ইমরুল অপরাজিত ছিলেন ৭১ বলে ৯২ রানে।

লিগে এটি মোহামেডানের ৮ম জয়। আর এ জয়ে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দলটির অবস্থান তালিকার তিন নম্বরে। অন্যদিকে শীর্ষে থাকা আবাহনী ১১ ম্যাচের সবকটিতেই জয় নিয়ে পয়েন্ট ২২।

;

আতালান্তাকে হারিয়েও ইউরোপা লিগ থেকে বিদায় লিভারপুলের 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগের ম্যাচে আতালান্তার মাঠে ম্যাচের একদম শুরুতেই গোলের দেখা পায় লিভারপুল। শেষ পর্যন্ত ওই এক গোলের ব্যবধান নিয়েই জয় নিয়ে মাঠ ছাড়ে অল রেডরা। তবে জয়েও টুর্নামেন্টের সেমিতে ওঠা হলো না তাদের। কেননা আগের লেগের ঘরের মাঠে ইতালিয়ান ক্লাবটির কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল ইয়ুর্গেন ক্লপের দল। এতে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে সেমিতে পৌঁছায় আতালান্তা। 

এদিকে চলতি আসর শেষেই লিভারপুলকে বিদায় বলবেন ক্লপ। এতে ইউরোপা লিগে এই হারে বিদায়বেলায় খালি হাতেই শেষ হলো এই জার্মান কোচের ইউরোপ অধ্যায়। চ্যাম্পিয়নস লিগে জায়গা করতে না পারায় লিভারপুলের সামনে এই ইউরোপা লিগই ছিল একমাত্র ইউরোপ প্রতিযোগিতার লড়াই। সেখানে শিরোপা উপহার দিয়েই ক্লপকে বিদায় বলতে চেয়েছিল সবাই। তবে শেষ পর্যন্ত তা আর হয়ে উঠল না। 

প্রিমিয়ার লিগেও সবশেষ রাউন্ডের ম্যাচে ধাক্কা খেয়েছে লিভারপুল। শিরোপা জয়ের লড়াইয়ে শীর্ষে ছিল তারা। তবে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ১-০ গোলে হেরে শিরোপা জয়ের স্বপ্নে কিছুটা হলেও ভাটা পড়েছে তাদের। 

আতালান্তার মাঠে ম্যাচটিতে সেমি নিশ্চিত করতে অন্তত ৪ গোলের ব্যবধানে জিততে হতো লিভারপুলকে। ম্যাচটা অল রেডরা শুরুও করেছিল সেভাবেই। ম্যাচের সপ্তম মিনিটে সফল স্পট কিক থেক গোল পান মোহাম্মদ সালাহ। সেই শুরু, সেই শুরুর গোলেই শেষ। মাঝে আর কোনো গোলের দেখা পায়নি লিভারপুল। সমতাতেও ফেরেনি আতালান্তা। তবে আগের লেগে বড় ব্যবধানে এগিয়ে থাকায় সেমির পর এর হারে কোনো ফারাকই পড়েনি ইতালিয়ান ক্লাবটির। 

এদিকে রাতের আরেক ম্যাচে বেনফিকাকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে সেমিতে পৌঁছেছে মার্শেই। এই ফ্রেঞ্চ ক্লাবের সঙ্গেই সেমিতে লড়বে আতালান্তা। 

;

রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপের ক্লাব ফুটবলের এই মৌসুম শেষের আগেই একটা কথা যেন অনায়াসেই বলে দেওয়া যায়, বায়ার লেভারকুসেন, ‘রিমেম্বার দ্য নেইম।’ মনে না রেখেই বা উপায় আছে? চলতি আসরে লেভারকুসেনের ফর্ম এক কথায় দানবীয়। গেল সপ্তাহেই ক্লাবের ১১৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বুন্দেসলিগা শিরোপা জেতে ক্লাবটি। এবার জার্মান ক্লাব ফুটবলের ট্রেবলের দিকেই এগোচ্ছে জাভি আলোনসোর দলটি। 

গত রাতে ইউরোপ লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগের ম্যাচে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ১-১ গোলের ড্রয়ে টুর্নামেন্টের সেমিতে পৌঁছেছে লেভারকুসেন। আগের লেগে ঘরের মাঠে ইংলিশ ক্লাবটির বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এতে দুই লেগ মিলিয়ে ব্যবধান দাঁড়ায় ৩-১ গোলের। 

এদিকে এই ড্রয়ে অনন্য একটি রেকর্ডও গড়েছে লেভারকুসেনের। গতকালের ম্যাচ দিয়ে এই আসরে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্তও টানা ৪৪ ম্যাচে অপরাজিত দলটি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের কোনো ক্লাবের টানা এতো ম্যাচে অপরাজিত থাকার কীর্তি নেই। 

ওয়েস্ট হ্যামের মাঠে গত রাতের ম্যাচটির শুরুতেই অবশ্য ধাক্কার মুখোমুখি হতে হয় জার্মান ক্লাবটিকে। মিকেইল আন্তনিও গোলের ম্যাচের ১৩তম মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। পিছিয়ে পড়ে সমতায় ফিরতি মরিয়া হলে উঠলেও কাঙ্খিক সেই ‘শট’ এর দেখা পাচ্ছিল না লেভারকুসেন। ম্যাচের ৮৮ মিনিতেও এগিয়ে ওয়েস্ট হ্যাম। দুই লেগ মিলিয়ে তখনও অবশ্য এগিয়ে লেভারকুসেন, তবে অনেকেই ভাবছিল দলটির অপরাজিত যাত্রা এই বুঝি শেষ! 

তবে ম্যাচের মূল সময়ের এক মিনিট বাকি থাকতে সেই কাঙ্ক্ষিত ‘শট’ এলো জেরেমি ফ্রিমপংয়ের থেকে। সমতায় লেভারকুসেন। বহাল থাকলো অপরাজিত থাকলো সঙ্গে সহজ ব্যবধানে সেমিতেও উঠল। 

রাতের আরেক ম্যাচে এসি মিলানকে ২-১ গোলে হারিয়েছে আরেক ইতালিয়ান ক্লাব রোমা। এতে ৩-১ এগ্রিগেটে সেমিতে পৌঁছেছে তারা। সেমিতে এই রোমার বিপক্ষেই ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে লেভারকুসেন। 

;