পাকিস্তানের হারের পেছনে সানিয়া-শোয়েব!



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ম্যানচেস্টারের এক বারে সানিয়া মির্জার সঙ্গে পাকিস্তানি ক্রিকেটাররা- ছবি:টুইটার

ম্যানচেস্টারের এক বারে সানিয়া মির্জার সঙ্গে পাকিস্তানি ক্রিকেটাররা- ছবি:টুইটার

  • Font increase
  • Font Decrease

আগের ছয় ম্যাচে হেরে সপ্তম ম্যাচে এসে জয়ের স্বপ্ন বুনছিল পাকিস্তানের ভক্ত-সমর্থকরা। কিন্তু লাকি সেভেনেও দূর হল না পাকিস্তানের দুঃস্বপ্ন। দুর্ভাগ্যটা যেন তাদের চিরসঙ্গী। বিশ্বকাপে এনিয়ে সাত ম্যাচের সাতটিতেই ভারতের কাছে হার মানল পাকিস্তান। আর এবারের হারের জন্য পাকিস্তান ক্রিকেট অনুরাগীরা দায়ী করেছেন সানিয়াকে মির্জাকে!

দলের কোচ এমনকি ক্রিকেটাররাও দায়ী নন। দায়ী কিনা ভারতীয় এ টেনিস তারকা। হিসাব মেলাতে পারছেন না। তাই না? এমন ভাবনা হওয়াটাই স্বাভাবিক। কারণ সানিয়া তো পাকিস্তানের ক্রিকেটার নন। মাঠের লড়াইয়েও ছিলেন তিনি। তাহলে কারণটা কী? এবার কারণটা খোলাসা করা যাক।

চিরবৈরী দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যকার ক্রিকেট ম্যাচ মানেই মাঠে ও মাঠের বাইরে টানটান উত্তেজনা। হাইভোল্টেজ ম্যাচটি যদি হয় বিশ্বকাপে, তাহলে তো কথাই নেই। ২২ গজে ধুন্ধুমার লড়াইয়ের চিন্তায় ক্রিকেটার এমনকি ভক্তদের ঘুম হওয়ারই কথা নয়। কিন্তু জেনে অবাক হবেন, পাকিস্তানের ক্রিকেটাররা রাতে মেতে ছিলেন ডিনার পার্টিতে।

ম্যাচের আগে শনিবার রাতে সানিয়া পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ে গিয়ে ছিলেন ক্যাফে লাউঞ্জে। খেয়েছেন বার্গার ও পিজ্জার মতো জাঙ্ক খাবার। বাদ যায়নি শিশাও। পার্টিতে ছিলেন শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, ওয়াহাব রিয়াজ ও ইমাম উল হকরা।

পাকিস্তানি ক্রিকেটারদের সেই পার্টির ছবি ও ভিডিও ম্যাচের আগেই ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধমে। তা দেখে ক্ষুব্ধ পাকিস্তানি সমর্থকরা। রোববার ওল্ড ট্রাফোর্ডে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ভারতের কাছে ৮৯ রানে হারের পর পাকিস্তানি ক্রিকেটারদের সমালোচনায় রীতি মতো ঝড় বইয়ে যাচ্ছে। শোয়েব মালিকের শূন্য রানে আউট হওয়াটা সমর্থকদের রাগটা আরো বাড়িয়ে দিয়েছে।

পাকিস্তান ভক্তদের এখন একটাই জিজ্ঞাসা, ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে ক্রিকেটাররা কীভাবে পারল পার্টি করতে? অনেকে আবার দলের ভরাডুবির জন্য দায়ী করেছেন সানিয়া মির্জাকে। তাদের অভিযোগ, শোয়েব মালিক পত্নী নাকি সবাইকে ফুসলিয়ে ক্যাফেতে নিয়ে যান।

অনুমতি না নিয়ে ভিডিও করায় এক টুইট বার্তায় ক্ষোভ ঝেড়েছেন সানিয়া। তার দাবী, কোনো পার্টি নয় ডিনার করতে গিয়ে ছিলেন তারা।

 

   

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার লিগ

গাজী টায়ার্স-সিটি ক্লাব
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

ফেডারেশন কাপ ফুটবল

শেখ জামাল–বাংলাদেশ পুলিশ

বেলা ৩টা, টি স্পোর্টস

আইপিএল

চেন্নাই-লক্ষ্ণৌ
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

এএফসি চ্যাম্পিয়নস লিগ

আল হিলাল-আল আইন
রাত ১২টা, টি স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ

আর্সেনাল-চেলসি
রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

;

পূর্ণমেয়াদে নিয়োগ পেলেন ‘সেই’ মহসিন শেখ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে নিয়োগ পেয়েছেন মহসিন শেখ। পাকিস্তানি বংশোদ্ভূত এই অস্ট্রেলিয়ান নাগরিক অবশ্য এবারই প্রথম নয়, গত বছর নিউজিল্যান্ড সিরিজেও শান্ত-লিটনদের সঙ্গে কাজ করেছেন।

তবে সেটা ছিল খণ্ডকালীন দায়িত্ব। এবার পূর্ণ মেয়াদেই তাকে পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। ২০২৬ সালে মে মাস পর্যন্ত চুক্তিতে এই পদে নিযুক্ত হলেন মহসিন।

জানা গেছে, মহসিন শিগগিরই দলের সঙ্গে যোগ দেবেন। আগামী ৩ মে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সে সিরিজ মাঠে গড়ানোর বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে মহসিন শেখের অভিজ্ঞতা কম নয়। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগে আফগানিস্তান, পাকিস্তান আর অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গেও সময় কাটিয়েছেন।

এছাড়া বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগেও দাপিয়ে বেড়িয়েছেন মহসিন। বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ও অস্ট্রেলিয়ার বিগব্যাশের মতো শীর্ষ লিগগুলোতে পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে কাজের বিপুল অভিজ্ঞতা রয়েছে তার।

;

গোললাইন প্রযুক্তি না রাখা নিয়ে লা লিগা সভাপতির ‘অদ্ভুত’ যুক্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এল ক্লাসিকো মানেই উত্তেজনায় ঠাঁসা এক ফুটবল মহারণ। রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা দ্বৈরথের প্রতিটি মুহূর্ত, প্রতিটি সিদ্ধান্ত যায় আতশ কাঁচের নিচে। লা লিগায় চলতি মৌসুমে এই দুই দলের সবশেষ ম্যাচটাও ব্যতিক্রম ছিল না। গোললাইন প্রযুক্তি না থাকায় বার্সেলোনা একটা নিশ্চিত গোলবঞ্চিত হয়েছে বলে দাবি দলটির কোচ-খেলোয়াড়দের। তবে এই অভিযোগ মানতে নারাজ লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস।

শুরুতেই বলে রাখা ভালো, গত রাতে রিয়াল মাদ্রিদের কাছে ৩-২ গোলে হেরেছে বার্সেলোনা। এই হারে মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে গেছে বার্সেলোনা, শিরোপার দৌড় থেকে একপ্রকার ছিটকে গেছে তারা। ম্যাচ যখন ১-১ সমতায় ছিল, তখন বার্সেলোনার লামিন ইয়ামাল একবার বল জালে প্রায় পাঠিয়েই দিয়েছিলেন। রিয়াল গোলকিপার আন্দ্রি লুনিন কোনো মতে সে শট ঠেকান।

তবে বার্সেলোনার অভিযোগ, লুনিন শটটি ঠেকানোর আগেই বল গোললাইন অতিক্রম করেছিল। কিন্তু গোললাইন প্রযুক্তি না থাকায় তা নিশ্চিতভাবে বলা যায় না। ভিএআর বল গোললাইনের ভেতরে প্রবেশ করেছিল কিনা তার যথেষ্ট প্রমাণাদি না পাওয়ায় বার্সেলোনাকে গোল দেয়নি।

ম্যাচের পর বিষয়টি নিয়ে ক্ষোভ ঝেড়েছেন বার্সেলোনা কোচ জাভি ও দলটির গোলকিপার মার্ক-আন্দ্রে টার স্টেগেন। তবে তাদের সঙ্গে মোটেই একমত নন লা লিগা সভাপতি তেবাস। ম্যাচের পর এই বিষয়টিকে ইঙ্গিত করে একটি টুইট করেন তেবাস। সেখানে গোললাইন প্রযুক্তির খুঁত নিয়ে বেশকিছু সংবাদের ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘নো কমেন্টস।’

তেবাসের টুইট দেখে তেলেবগুনে জ্বলে ওঠেন বার্সেলোনা সমর্থকরা। তারা লা লিগা সভাপতিকে কমেন্টবক্সে ধুয়ে দেন। উল্লেখ্য, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে শুধু লা লিগাতেই এখনো গোললাইন প্রযুক্তি প্রয়োগ করা হয়নি।

স্প্যানিশ সংবাদমাধ্যম এল লারগুয়েরোর বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে, গোললাইন প্রযুক্তির জন্য ২.৬ মিলিয়ন পাউন্ড খরচ করতে মোটেই আগ্রহী নন লা লিগা সভাপতি তেবাস।

;

আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে বড় শাস্তি পেলেন কোহলি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচে আম্পায়ারের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ানোয় শাস্তি পেয়েছেন বিরাট কোহলি। আইপিএলের কোড অব কন্ডাক্ট লঙ্ঘনের দায়ে তাকে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

গত রবিবার (২১ এপ্রিল) কলকাতার বিপক্ষে ব্যাটিংয়ের হার্শিত রানার একটি ফুল টসে ফিরতি ক্যাচ হন কোহলি। আম্পায়ার আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত জানিয়ে দেন। কিন্তু বলটি তার প্রায় কোমর উচ্চতায় ধেয়ে আসায় নো বলের দাবি তোলেন কোহলি। রিভিউও নেন। তবে তার আপত্তি নাকচ হয়ে যায় রিভিউতে।

ক্রিজ ছেড়ে কিছুটা বেরিয়ে আসায় বলটি যখন তার ব্যাটে লাগে তখন কোমরের চেয়ে বেশি উচ্চতায় ছিল ঠিক, তবে কোহলি যদি তার পপিং ক্রিজে থাকতেন তাহলে বলটি তার কোমর উচ্চতার নিচেই আসত-এই যুক্তিতে নো বল না দিয়ে আউটের সিদ্ধান্ত দেন মাঠের আম্পায়ার ও তৃতীয় আম্পায়ার।

আউটের সিদ্ধান্তের পর আম্পায়ারের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান কোহলি। মাঠ ছাড়ার সময়ও উচ্চস্বরে চিৎকার করতে থাকেন। ডাগআউটে গ্লাভস ছুঁড়ে ফেলে একটা ডাস্টবিনেও আঘাত করে বসেন।

কোহলির এমন আচরণ আইপিএলের কোড অব কন্ডাক্টের ২.৮ ধারার সঙ্গে সাংঘর্ষিক। তাই তাকে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। কোহলি দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন।

উল্লেখ্য, কলকাতার বিপক্ষে ওই ম্যাচে ১ রানে হেরে যায় কোহলির বেঙ্গালুরু। ৮ ম্যাচ থেকে কেবল ১ জয় নিয়ে এখন পয়েন্ট টেবিলের তলানিতে ধুঁকছে কোহলির দল।

;