কানাডার লিগেও নাম লেখালেন সাকিব



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
নতুন আরেক টি-টুয়েন্টি লিগে সাকিব আল হাসান

নতুন আরেক টি-টুয়েন্টি লিগে সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম সাকিব আল হাসান। দেশের হয়ে ব্যাটে-বলে ঝড় তো তুলছেনই আবার ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও দারুণ চাহিদা এই অলরাউন্ডারের। এরইমধ্যে দেশের বাইরে খেলেছেন আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল, সিপিএলে। এবার নাম্বার ওয়ান অলরাউন্ডার নাম লেখালেন কানাডাভিত্তিক ফ্র্যাঞ্চাইজি লিগ গ্লোবাল টি-টুয়েন্টিতে। যেখানে তার দল ব্রাম্পটন উলভস।

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে ঝড় তুলছেন সাকিব। গড়েছেন রেকর্ড। ক্রিকেটের কোনো সিরিজ কিংবা টুর্নামেন্টে ন্যূনতম চারশ রান করতে পারেননি বাংলাদেশের কোনো ব্যাটসম্যান। এই বিশ্বকাপে সাকিব তা করে দেখালেন। পাঁচ ইনিংসে সাকিব করলেন ৪২৫ রান। দুটি সেঞ্চুরি ও দুটি ফিফটি এসেছে তার ব্যাটে।

২০১৮ সাল থেকে শুরু হয়েছে কানাডা ফ্র্যাঞ্চাইজি গ্লোবাল টি-টুয়েন্টি টুর্নামেন্ট। তবে এবারই তারকা ক্রিকেটারদের দলে টানছেন ফ্রাঞ্চাইজিরা। তার অংশ হিসেবে সাকিবকে দলে নিয়ে উলভস।

বিশ্বকাপ শেষ হতেই শুরু হবে মাঠের লড়াই। কানাডার গ্লোবাল লিগের উদ্বোধনী ম্যাচ ২৫ জুলাই। ফ্রাঞ্চাইজি এই লিগের ফাইনাল ১১ আগস্ট। টুর্নামেন্ট অংশ নেবে মোট ছয়টি ফ্র্যাঞ্চাইজি দল।

টুর্নামেন্টে গতবারের চ্যাম্পিয়ন ভ্যাঙ্কুভার নাইটস। আর সাকিব খেলবেন রানার্সআপ ব্রাম্পটন উলভসে। এবার শিরোপা জয়ের মিশন নিয়েই ওয়ানডের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে ছাড়াও তারা দলে নিয়েছেন নিউজিল্যান্ডের ওপেনার কলিন মানরোকে।

এছাড়া এই আসরে দেখা যাবে এবার ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শোয়েব মালিক, ব্রেন্ডন ম্যাককালাম ও কাইরন পোলার্ডের মতো মারকুটে তারকাকে। আছেন সদ্য অবসর নেওয়া ভারতের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার যুবরাজ সিং।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ডোয়াইন ব্রাভো ও ক্রিস লিন, সুনীল নারাইন ও থিসারা পেরেরাকেও দলে টেনেছেন ফ্রাঞ্চাইজিরা। সব মিলিয়ে তারকার সমাহারই দেখা যাবে কানাডার এই টি-টুয়েন্টি লিগে!

   

আর্জেন্টিনায় ধর্ষণের অভিযোগে চার ফুটবলার আটক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হোটেল রুমে তরুণীকে ধর্ষণের অভিযোগে আর্জেন্টিনায় চার ফুটবলারকে আটক করেছে দেশটির পুলিশ। আর্জেন্টাইন ক্লাব ভেলেস সার্সফিল্ডে খেলা ওই চার ফুটবলার হচ্ছেন উরুগুয়ের গোলরক্ষক সেবাস্তিয়ান সোসা, আর্জেন্টাইন ডিফেন্ডার ব্রায়ান কুফরে, প্যারাগুয়ের মিডফিল্ডার হোসে ইগনাসিও ফ্লোরেন্তিন এবং আর্জেন্টিনার আবিয়েল ওসোরিও।

বার্তা সংস্থা এপি জানায়, সান মিগুয়েল দে তুকুমান শহরের কৌঁসুলি মারিয়া ইউজেনিয়া পোসের অনুরোধে তাদের আটক করা হয়েছে।

গত ৩ মার্চ ২৪ বছর বয়সী এক তরুণী ওই চার ফুটবলারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। চার ফুটবলারের মধ্যে একজনের আমন্ত্রণে হোটেল রুমে যান এবং সেখানে মদ্যপান করেন বলে জানান সে তরুণী। এরপর সেখানে ঘুমিয়ে পড়ার পর যৌন নির্যাতনের শিকার হন বলে অভিযোগ করেন ভুক্তভোগী।

তরুণীর আইনজীবী পাত্রিসিয়া নেমে আর্জেন্টাইন সংবাদমাধ্যমকে জানান, গোলরক্ষক সোসার আমন্ত্রণে হোটেলে গিয়েছিলেন অভিযোগকারী তরুণী।

এদিকে পুলিশ ফুটবলারদের আটক করার পর তাদের সঙ্গে চুক্তি রহিত করেছে ভেলেস সার্সফিল্ড।

;

আঙুলের চোটে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন মুশফিক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে আঙুলে চোট পেয়েছিলেন মুশফিকুর রহিম। সেই চোট কাল হয়ে দাঁড়াল তার জন্য। আঙুলের এই চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ২২ মার্চ শুরু হতে যাওয়া দুই টেস্টের সিরিজ থেকে ছিটকে গেছেন জাতীয় দলের এই উইকেটরক্ষক-ব্যাটার।

মুশফিকের নিকটবর্তী সূত্র থেকে জানা গেছে, পরীক্ষা-নিরীক্ষার পর তার আঙুলে চিড় ধরা পড়েছে। যার ফলে প্রায় ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করেছেন মুশফিকুর রহিম। সিরিজে তিন ম্যাচ খেলে ১৩৫ রান এসেছে তার ব্যাটে। প্রথম ওয়ানডেতে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে ১৬৫ রানের হার না মানা জুটি গড়েছিলেন, তার ব্যাটে এসেছিল ৭৩ রান। শেষ ওয়ানডেতে প্রথমে মেহেদী হাসান মিরাজের সঙ্গে ৪৮ ও পরে রিশাদ হোসেনের সঙ্গে ৫৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে সিরিজ জিতিয়ে তবেই মাঠ ছাড়েন মুশফিক।

তবে দুরন্ত ফর্মে থাকা মুশফিককে টেস্ট সিরিজে পাচ্ছে না বাংলাদেশ। চোটের কারণে এখন পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে হবে তার।

উল্লেখ্য, আগামী ২২ মার্চ সিলেটে মাঠ গড়াবে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। ৩০ মার্চ চট্টগ্রামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

;

আইপিএল খেলতে চেন্নাইয়ের পথে মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করেই আইপিএল খেলতে ভারতের উদ্দেশে উড়াল দেয়ার কথা মুস্তাফিজুর রহমানের। সে অনুযায়ী আজ (মঙ্গলবার) সকালে চেন্নাই সুপার কিংসের ক্যাম্পে যোগ দিতে দেশ ছেড়েছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ একাদশে জায়গা হয়নি মুস্তাফিজের। তবে শেষ ওয়ানডের আগে পেসার তানজিম হাসান সাকিব চোটে পড়লে কপাল খুলে যায় তার। সিরিজ নির্ধারণী ম্যাচে ২ উইকেট নিয়ে দলের জয়ে ভূমিকাও রাখেন।

ওয়ানডে সিরিজের পর বাংলাদেশের চোখ এখন লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজের দিকে। কিন্তু টেস্ট দলে না থাকায় মুস্তাফিজের ভাবনাজুড়ে শুধুই আইপিএল। বিশ্বের অন্যতম শীর্ষ এই টি-টোয়েন্টি লিগে এবার মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে চড়াতে দেখা যাবে তাকে।

সে টুর্নামেন্টে অংশ নিতে যাওয়ার আগে বিমানবন্দর থেকে নিজের একটি ছবি পোস্ট করে মুস্তাফিজ লিখেছেন, ‘আমি রোমাঞ্চিত, নতুন কাজে ঝাঁপিয়ে পড়তে মুখিয়ে আছি। ২০২৪ আইপিএল খেলতে চেন্নাই যাচ্ছি। আপনারা আমার জন্য দোয়া করবেন, যাতে আমি নিজের সেরাটা দিতে পারি।’

২২ মার্চ আইপিএলের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে মুস্তাফিজের চেন্নাই, প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

;

জুনায়েদ হোসেন মুন্সীগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার নতুন সম্পাদক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুন্সীগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন জুনায়েদ হোসেন। এর আগে তিনি দীর্ঘদিন এই সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করেছিলেন। সম্প্রতি জেলা ক্রীড়া সংস্থার কার্যনিবার্হী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ আবু জাফর রিপন। সভায় বর্তমান নির্বাচিত সাধারণ সম্পাদক মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মোঃ ফয়সাল বিপ্লব তার সংসদীয় এলাকার ব্যস্ততার কারণে এই দায়িত্বে না থাকার ইচ্ছে জানান। সেই অনুযায়ী সিদ্ধান্ত হয় সংস্থার সাধারণ সম্পাদক পদে বদল আনার। সভায় যুগ্ম সম্পাদক গোলাম সারওয়ার ফারুকের প্রস্তাবে উপস্থিত সকল সদস্যদের সম্মতিক্রমে জুনায়েদ হোসেনকে নতুন দায়িত্ব দেওয়া হয়।

সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের নতুন দায়িত্ব পেয়ে জুনায়েদ হোসেন তার প্রতিক্রিয়ায় জানান, আমাকে এই গুরুদায়িত্ব অর্পণ করায় আমি সংসদ সদস্য মোঃ ফয়সাল বিপ্লব ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতিসহ কমিটির সকল সদস্যেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি জানি এটি অনেক বড় দায়িত্ব। আমাদের জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক একজন ক্রীড়াপ্রেমি মানুষ। তার সুযোগ্য নেতৃত্বে কমিটির সকল সদস্যদের নিয়ে এবং মুন্সীগঞ্জ জেলার বাকি দুই সংসদ সদস্যসহ সকল বিশিষ্টজনের সহযোগিতায় মুন্সীগঞ্জের ঐতিহ্যমন্ডিত ক্রীড়াঙ্গনকে ভিন্ন এক উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করছি আমি।’

;