টিভি পর্দায় দেখুন মাশরাফির শেষ বিশ্বকাপ ম্যাচ



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
সরফরাজদের মুখোমুখি মাশরাফির বাংলাদেশ

সরফরাজদের মুখোমুখি মাশরাফির বাংলাদেশ

  • Font increase
  • Font Decrease

ওয়ানডে বিশ্বকাপে আজ শুক্রবার ফের মাঠে নামছে বাংলাদেশ। বিশ্বকাপে নিজের শেষ ম্যাচটি খেলতে নামবেন মাশরাফি বিন মর্তুজা। এই লড়াই দিয়েই শেষ হবে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়কের বিশ্বকাপ অধ্যায়। প্রতিপক্ষ পাকিস্তান।

ছুটির দিনে টেলিভিশনের পর্দা থেকে ক্রিকেটপ্রেমীদের চোখ সরবেই না। লর্ডসের এই লড়াইয়ের আগেই অবশ্য সেমি-ফাইনালের স্বপ্ন শেষ টাইগাররা। ভারতের কাছে হারের পরই ছিটকে গেছে দল। এটি শুধুই সম্মানের লড়াই। লাল-সবুজ শিবির জেতার জন্য মরিয়া হয়ে অপেক্ষায় আছে। জয় নিয়েই দেশ ফিরতে চাইছেন সাকিব-মুশফিকরা।

কাগজে-কলমে শেষ চারের আশা টিকে থাকলেও আসলে আজকের ম্যাচ জিতেও কিছু আসে যাবে না পাকিস্তানের। ইংল্যান্ডের কাছে নিউজিল্যান্ড হার মানায় স্বপ্ন শেষ হয়ে গেছে তাদেরও। কারণ তাদের চেয়ে কিউইরা রানরেটে অনেকটা এগিয়ে।

ইতিহাস থেকেও অনুপ্রেরণা পেতে পারে আজ বাংলাদেশ। বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে একবারই দেখা হয়েছে টাইগারদের। যেখানে ১৯৯৯ সালের ৩১ মে জয় নিয়ে মাঠ ছাড়ে দল। ৬২ রানের সেই জয়ের স্মৃতি এখনো ক্রিকেটপ্রেমীদের কাছে তরতাজা!

নিয়মরক্ষার ম্যাচ হলেও শেষটা জয় দিয়ে রাঙাতে চায় দুদলই। বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার লড়াইটি টেলিভিশনের পর্দায় ক্রিকেট অনুরাগীরা সরাসরি উপভোগ করতে পারবেন বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা থেকে।

৮ ম্যাচে ৩ জয়ে (দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিপক্ষে) ও ৪ হারে (নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে) ৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে এখন বাংলাদেশ। বৃষ্টির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে একটি ম্যাচ মাঠে গড়ায়নি লাল-সবুজ শিবিরের।

৮ ম্যাচে ৩ হারের (ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে) বিপরীতে ৪ জয়ে (ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে) ৯ পয়েন্টে পঞ্চম স্থানে পাকিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ম্যাচটি হয়নি বৃষ্টির কারণে।

ক্রীড়াপ্রেমীদের জন্য এদিন টেলিভিশনের পর্দায় দেখা যাবে উইম্বলডন চ্যাম্পিয়নশিপও। বিকেল থেকেই বছরের তৃতীয় ও সবচেয়ে মর্যাদাকর গ্র্যান্ড স্ল্যাম আসরের ম্যাচ উপভোগ করতে পারবেন।

চলুন এক নজরে দেখে নেই টেলিভিশনের পর্দায় শুক্রবার কখন কী থাকছে-

ক্রিকেট
আইসিসি বিশ্বকাপ ২০১৯
বাংলাদেশ-পাকিস্তান
সরাসরি বিকেল সাড়ে ৩টা
বিটিভি, জিটিভি, মাছরাঙা, স্টার স্পোর্টস ওয়ান ও স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

টেনিস
উইম্বলডন
সরাসরি বিকেল সাড়ে ৪টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান ও স্টার স্পোর্টস সিলেক্ট টু

   

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগের দুই ফুটবলার আটক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগে খেলা দুই ফুটবলারকে আটক করেছে ইংল্যান্ডের পুলিশ। গত শুক্রবার (১৯ এপ্রিল) দুই ফুটবলারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়ে সপ্তাহান্তে পুলিশ তাদের আটক করে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, শনিবার (২০ এপ্রিল) ধর্ষণে প্ররোচনা ও সাহায্য করার অভিযোগে একজন ফুটবলারকে আটক করে পুলিশ। এরপর রবিবার অপর এক ফুটবলারকে ধর্ষণের অভিযোগে আটক করা হয়।

জানা গেছে, প্রথম ফুটবলারকে তার ক্লাবের স্টেডিয়ামে জিজ্ঞাসাবাদ করেন পুলিশ কর্মকর্তারা। পরে একই দিন রাতে তাকে আটক করা হয়।

দুইজন ফুটবলার একই প্রিমিয়ার লিগ ক্লাবের খেলেন বলেও ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে নিশ্চিত করা হয়। আটক করার পরপরই অবশ্য দুজন জামিনে মুক্ত হয়েছেন।

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ধর্ষণের দায়ে অভিযুক্ত দুই ফুটবলারেরই বয়স ১৯। তবে এই দুই ফুটবলারের ক্লাব এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে অপর এক ব্রিটিশ দৈনিক সান। তাদেরকে ক্লাব কোনো ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে কিনা সেটাও জানা যায়নি।

;

মুস্তাফিজদের নয়, দোষ শিশিরের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের বিপক্ষে ঘরের মাঠেও চেন্নাই সুপার কিংস পেরে উঠল না। শেষ ওভারে ১৭ রান প্রয়োজন ছিল লক্ষ্ণৌয়ের, কিন্তু মুস্তাফিজ সে ওভারে বোলিংয়ে এসে তিনটি বৈধ ডেলিভারিতেই খরচ করেছেন ১৯ রান। ম্যাচটি ৬ উইকেটের বড় ব্যবধানে হারতে হয় তাদের।

২১০ রানের বড় সংগ্রহ নিয়েও বোলারদের ব্যর্থতায় হারের মুখ দেখতে হয় চেন্নাইকে। শুধু মুস্তাফিজই, দলের অন্য বোলাররাও লক্ষ্ণৌয়ের ব্যাটিংয়ের সামনে খাবি খেয়েছেন। তাদের শাসন করেই ১২৪ রানের অবিশ্বাস্য হার না মানা ইনিংস খেলে লক্ষ্ণৌকে জয় এনে দেন মার্কাস স্টয়নিস।

এমন দুর্দান্ত ইনিংস দেখে প্রতিপক্ষ শিবিরে থেকেও প্রশংসা না করে পারেননি চেন্নাই অধিনায়ক এবং লক্ষ্ণৌয়ের বিপক্ষে সেঞ্চুরি করা ব্যাটার রুতুরাজ গায়কোয়াড়, ‘পরাজয় মেনে নেওয়া সবসময়ই কঠিন। লক্ষ্ণৌ ভালো করেছে। ১৩তম ওভার পর্যন্ত ম্যাচ আমাদের হাতেই ছিল। স্টয়নিস দুর্দান্ত ব্যাট করেছে। ওকে টুপি খোলা অভিনন্দন।’ 

তবে ২১০ রান ডিফেন্ড করতে না পারার পরও বোলারদের দায় দিচ্ছেন না চেন্নাই অধিনায়ক, ‘এই ম্যাচে শিশির প্রভাব রেখেছে। শিশিরের কারণে স্পিনাররা সুবিধা করতে পারেনি। তা না হলে আরেকটু ভালো হতে পারত। যদিও এটি খেলারই অংশ। যা আপনার হাতে নেই সেটি আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না।’

;

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আর্জেন্টিনার তেভেজ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজকে। মঙ্গলবার (২৩ এপ্রিল) তাকে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা হওয়ার কথা।

ম্যানচেস্টারের দুই ক্লাব সিটি এবং ইউনাইটেডের হয়ে খেলা এই ফুটবলার অবসরের পর এখন আর্জেন্টাইন ক্লাব ইন্দিপেন্দিয়েন্তের হেড কোচের দায়িত্বে রয়েছেন। ক্লাবটি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) দেয়া এক বিবৃতিতে জানায়, সান ইসিদ্রোর ত্রিনিদাদ হাসপাতালে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তার অবস্থা ‘সন্তোষজনক’।

তবে সতর্কতাবশত তেভেজকে আরও কিছুদিন হাসপাতালে রাখা হবে বলেও ইন্দিপেন্দিয়েন্তের বিবৃতিতে জানানো হয়।

২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে নিয়মিত দেখা যায় তেভেজকে। ২০২২ সালে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দেয়ার পর কিছু সময় রোজারিও সেন্ট্রালের দায়িত্বে ছিলেন। ২০২৩ সালের আগস্টে ইন্দিপেন্দিয়েন্তের ডাগআউটে দাঁড়ান।

;

স্লটের জন্য শতকোটি টাকারও বেশি খসাতে হবে লিভারপুলকে



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাবি আলোনসো বায়ার লেভারকুজেনকে লিগ জিতিয়ে সেখানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। স্পোর্টিং লিসবনের রুবেন আমোরিমকে চায় ওয়েস্ট হ্যাম, লিভারপুলের সঙ্গে আপাতত তার কোনো আলোচনা চলছে না। তাই ইংলিশ জায়ান্ট লিভারপুলকে ইয়ুর্গেন ক্লপের উত্তরসূরি বেছে নিতে এখন চোখ রাখতে হচ্ছে নেদারল্যান্ডসে।

ডাচ ক্লাব ফেয়েনুর্ডের ম্যানেজার আরনে স্লটকে ক্লপের স্থলাভিষিক্ত করতে চায় লিভারপুল, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছে ইউরোপীয় সংবাদমাধ্যমে। ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, লিভারপুলের সঙ্গে ইতিবাচক আলাপ হয়েছে স্লটের। লিভারপুল কোচের চাকরি নিয়ে বেশ আগ্রহী তিনি।

স্লটের সঙ্গে ফেয়েনুর্ডের বর্তমান চুক্তিতে কোনো রিলিজ ক্লজ নেই বলেও জানিয়েছেন রোমানো। তবে স্লটকে কোনো ক্লাব নিয়োগ দিতে চাইলে ফেয়েনুর্ড মোটা অঙ্কের ক্ষতিপূরণ চাইতে পারে। গত বছর আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম স্লটের ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল। তবে মোটা ক্ষতিপূরণের কথা শুনে তারা পিছিয়ে যায় এবং অস্ট্রেলিয়ান ম্যানেজার অ্যাঞ্জ পস্তেকগলুকে নিয়োগ দেয়।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানাচ্ছে, স্লটকে ছেড়ে দিতে প্রায় ১০ মিলিয়ন ইউরো বা বাংলাদেশ মুদ্রায় ১১৬ কোটি টাকা চাইতে পারে ফেয়েনুর্ড। স্লটকে পেতে চাইলে লিভারপুলকে এই বড় অঙ্কের অর্থ খসাতে হবে। উল্লেখ্য, ফেয়েনুর্ডের সঙ্গে ২০২৬ পর্যন্ত চুক্তি রয়েছে স্লটের।

;