সেঞ্চুরি তাহলে ‘জমিয়ে’ রেখেছেন কোহলি?



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড, ম্যানচেস্টার, ইংল্যান্ড থেকে
এখনো সেই বিরাট কোহলির দেখা মেলেনি বিশ্বকাপে

এখনো সেই বিরাট কোহলির দেখা মেলেনি বিশ্বকাপে

  • Font increase
  • Font Decrease

তার বিশ্বকাপ সেঞ্চুরির এক ঝলক।

২০১১ সাল। সেটা ছিলো বিরাট কোহলির অভিষেক বিশ্বকাপ। সেই অভিষেকেই বিশ্বকাপ শুরু করেছিলেন তিনি সেঞ্চুরি দিয়ে। ঢাকার মিরপুরে সেবারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই করেন ১০৮ বলে অপরাজিত ১০০। প্রতিপক্ষ বাংলাদেশ। সেই বিশ্বকাপে দলের সাধারন এক সদস্য বিরাট কোহলি।

২০১৫ সাল। চার বছর পরে নিজের দ্বিতীয় বিশ্বকাপ বিরাট কোহলি শুরু করে সেঞ্চুরি দিয়ে। অ্যাডিলেডে ১২৬ বলে ১০৭ রান। প্রতিপক্ষ চিরচিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। সেই বিশ্বকাপে ভারতের সহ-অধিনায়ক বিরাট কোহলি।

২০১৯ সাল। এবারের বিশ্বকাপে পেছনের ৮ ম্যাচে বিরাট কোহলির হাফসেঞ্চুরি পাঁচটি। কোনো সেঞ্চুরি নেই। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও হাফসেঞ্চুরির ঘর থেকেই ফিরে আসা। এবারের বিশ্বকাপে অধিনায়ক বিরাট কোহলি।

এমন নয় যে, বড় ইনিংস খেলার মতো সময় বা বল তার হাতে ছিলো না। ছিলো। কিন্তু ওয়ানডেতে সেঞ্চুরির জন্য ‘বিখ্যাত’ কোহলি সেঞ্চুরির দেখাই পাননি এবারের বিশ্বকাপের পেছনের ৮ ম্যাচে।

একটু জানিয়ে দেই। ওয়ানডে ক্রিকেটে সক্রিয় আছেন এমন ক্রিকেটারদের তালিকায় এখন সবচেয়ে বেশি ৪১ সেঞ্চুরির মালিক বিরাট কোহলি। ওয়ানডের ইতিহাসে সবচেয়ে বেশি ৪৯ টি সেঞ্চুরি নিয়ে পরিসংখানের শীর্ষে আছেন শচীন টেন্ডুলকার। ৪৬৩ ম্যাচের ৪৫২ ইনিংসে শচীনের সেঞ্চুরি সংখ্যা ৪৯। আর মাত্র ২৩৫ ম্যাচের ২২৭ ইনিংসে বিরাট কোহলির সেঞ্চুরি ৪১।

ইনিংসের সঙ্গে সেঞ্চুরির ভাগফল জানাচ্ছে-প্রতি ৫.৫৩ ইনিংস প্রতি বিরাট কোহলির একটি করে ওয়ানডে সেঞ্চুরি আছে। তবে চলতি বিশ্বকাপে সেই হিসেবটা রাখতে পারছেন না ভারত অধিনায়ক।

৮ ম্যাচ হয়ে গেলো কোনো সেঞ্চুরি নেই। আর ওপেনার রোহিত শর্মা এই ৮ ম্যাচে ৫টি সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির নতুন ইতিহাস তৈরি করে ফেললেন।

সেঞ্চুরির হিসেব-নিকেষ নিয়ে কোনো তুলনায় যেতে রাজি হলেন না ভারত অধিনায়ক। সাফ জানিয়ে দিলেন-‘এই বিশ্বকাপে আমাকে ভিন্ন ভুমিকা (ব্যাটিংয়ে) পালন করতে হচ্ছে। দল যেভাবে চায়, দলের অধিনায়ক হিসেবে আমাকে সেই ভুমিকা অবশ্যই পালন করতে হবে। ভালো লাগছে যে রোহিত ধারাবাহিকভাবে সেঞ্চুরি পেয়ে যাচ্ছে। আর তাই ইনিংসের পরের দিকে যারা ব্যাটিংয়ে আসছে তাদের ব্যাটিংয়ের ভুমিকাও কিছুটা বদলে যাচ্ছে। ওয়ানডে ক্রিকেটে বদলে যাওয়া পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে ব্যাটিং সাজাতে হয়। এই টুর্নামেন্টে বেশিরভাগ সময় আমি একপ্রান্ত আঁকড়ে রেখে খেলছি এবং অন্যপ্রান্ত থেকে যারাই নামছে তারা যেনো ১৫০, ১৬০ বা ২০০ স্ট্রাইকরেটে ব্যাটিং করতে পারে- সেই পরিকল্পনাই সফল করছি আমরা।’

এই পরিকল্পনায় খেলতে গিয়ে সেঞ্চুরি আসছে না দেখে মোটেও কোনো আফসোস বা আক্ষেপ নেই ভারত অধিনায়কের। ব্যক্তিগত রেকর্ডের চেয়ে দলের জয়ের দিকেই যে বেশি ফোকাস দিতে হয় ক্রিকেটারদের। বিরাট কোহলিও সেই তালিকার শীর্ষ ক্রিকেটার-‘আমি যে এতোগুলো সেঞ্চুরি পাবো, সেটা আমার ক্যারিয়ারে কখনো কল্পনাও করিনি। সবকিছু জুড়ে চিন্তা-পরিকল্পনা এবং ফোকাস শুধু একটাই- দলের সাফল্য।’

দারুণ ফর্মে থাকা রোহিত শর্মাকে নিয়ে বিরাট কোহলির ব্যাখাও বেশ পরিস্কার-‘শুধু বিশ্বকাপ কেনো, আমি আগে কখনো কোনো টুর্নামেন্টে কাউকে পাঁচটা সেঞ্চুরি হাঁকাতে দেখিনি। বিশ্বকাপ এমনিতেই অনেক চাপের। সেখানে রোহিত যা খেলছে সেটা অসাধারণ! আশা করছি আরো দুটি সেঞ্চুরি সে করবে, যাতে আমরা আরো দুটো ম্যাচ জিততে পারি। এই মূহূর্তে আমার মতে ওয়ানডেতে বিশ্বের সেরা ক্রিকেটার রোহিত শর্মা।’

-আরো দুটি ম্যাচ?

 সেমিফাইনাল আর ফাইনাল। সেঞ্চুরির সুযোগ তো বিরাট কোহলির জন্যও থাকছে!

   

বাইরের চাপে কাহিল লিটন, বলছেন পোথাস



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানে। তবে এত বড় হারের পরও টেস্ট শেষে সবচেয়ে বড় আলোচনার কেন্দ্র ছিল লিটন দাসের আউট! দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে বড় বিপদে, তখন মাঠে নেমেই বল তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দেন লিটন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুর্দশার প্রতিচ্ছবি হয়ে ওঠে লিটনের সেই আউট।

বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দল থেকে ব্রাত্য হয়েছিলেন লিটন। প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তার চাঁছাছোলা সমালোচনা করে টেস্ট দল থেকেও তার বাদ পড়ার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্ট দল থেকে বাদ পড়েননি লিটন। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। সে ম্যাচকে সামনে রেখে লিটন ভালো অবস্থায় আছেন বলে জানালেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস, ‘লিটন ভালো অবস্থায় আছে। ঝামেলাটা হচ্ছে লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসছে। আমার মনে হয় লিটনকে শুধু ওর মতো থাকতে দেওয়া উচিত। এরপর ও তার সেরাটা দেখিয়ে দেবে।’

তবে লিটনের কাছ থেকে ভালো ফল পেতে হলে বাইরের সব আলোচনা, সমালোচনার তোড় বন্ধ করতে হবে, বললেন পোথাস। তার ভাষ্য, ‘যদি আমরা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওর পেছনে লেগে থাকি, তাহলে হবে না। আমরা ভুলে যাই এই ছেলেরা ক্রিকেট খেলে বা তাদের টিভিতে দেখায় বলে; যে ওরাও মানুষ। এজন্য যদি আমরা তাদের মানুষের মতোই দেখি, আর তাকে তার সেরাটা দেওয়ার সুযোগ দেই; আমি নিশ্চিত সে আপনাদের রেজাল্ট দেখিয়ে দেবে।’

আগামীকাল শনিবার চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামছে দু’দল। ম্যাচ শুরু সকাল ১০ টায়। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে হারলেও শেষটাই সিরিজ জিতেই বাংলাদেশ সফরের ইতি টানতে চায় লঙ্কানরা। এখন অপেক্ষা দুই দলের মাঠের লড়াই দেখার।

;

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;