ফিল্ডিংয়ের প্রাথমিক শ্রেণিতে ফিরে গেলেন ক্রিকেটাররা!



স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
মিরপুরে সাংবাদিকদের মুখোমুখি ফিল্ডিং কোচ রায়ান কুক- ছবি: বার্তা২৪

মিরপুরে সাংবাদিকদের মুখোমুখি ফিল্ডিং কোচ রায়ান কুক- ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপে বাংলাদেশ আটটি ম্যাচ খেলেছে। এই কটি ম্যাচে একেবারে ফুল চান্সের সংজ্ঞায় পড়ে এমন ৮টি ক্যাচ হাত ফসকেছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের।

বিশ্বকাপ শেষে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হেরেছে ৩-০ ব্যবধানে। কোনো ম্যাচে প্রতিদ্বন্দ্বীতাও গড়তে পারেনি দল। তবে হোয়াইট ওয়াশ হওয়ার সেই সিরিজে সবচেয়ে বিস্ময়কর ব্যর্থতার নাম-ফিল্ডিং! হাত গলে ক্যাচ পড়ছে মাটিতে। পায়ের ফাঁক দিয়ে বল বাউন্ডারিতে!

বাংলাদেশ দলের হাস্যকর ভঙ্গিতে ফিল্ডিং মিস ক্রমশ হাসি-ঠাট্টার বিষয়েও পরিণত হয়। বিসিবি এই লাগাতার ফিল্ডিং ব্যর্থতার কারণ জানতে চেয়ে ফিল্ডিং কোচ রায়ান কুককে তলব করে।

বিশ্বকাপ এবং শ্রীলঙ্কা সিরিজের পর ফিল্ডিং কোচ রায়ান কুক তার রিপোর্ট জমা দিয়েছেন বিসিবির কাছে। যে রিপোর্টের সারাংশ হচ্ছে-‘বাংলাদেশের ক্রিকেটারদের ফিল্ডিং ব্যর্থতার মুল কারণ হচ্ছে -তাদের বেসিকের অভাব! অর্থাৎ প্রাথমিক পর্যায়ে যেটা তাদের শেখার কথা সেটাই তারা জানে না।

টেস্ট খেলতে শুরু করার ১৯ বছরের মাথায় এসে এখন বাংলাদেশ দলকে শুনতে হচ্ছে-‘দলের ক্রিকেটাররা ফিল্ডিংয়ের বেসিকটা জানে না।’

পেশাদার ফিল্ডিং কোচ রায়ান কুক সেটা বিশ্বাস করেন বলেই কথাটা রিপোর্টে লিখেছেন। বিসিবি কর্তারাও সেটা মেনে নিচ্ছেন। আর তাই রায়ান কুক এখন প্রতিদিনের ফিল্ডিং অনুশীলনে বাংলাদেশের ক্রিকেটারদের ফিল্ডিংয়ের বেসিকটাই বেশি শেখাচ্ছেন!

কন্ডিশনিং ক্যাম্পের ফিল্ডিং অনুশীলনের প্রথমদিন ছিলো শনিবার, ২৪ আগস্ট। অনুশীলনের প্রায় পুরোটা সময় জুড়ে ফিল্ডিং কোচ ক্রিকেটারদের ফিল্ডিংয়ে যা শেখালেন সেটাকে বলে ফিল্ডিংয়ের ‘অ, আ, ই, ঈ.....!

যেই সেশনে তার ছাত্র ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিক রহিম, আবু হায়দার রনি, রুবেল হোসেন, জহুরুল ইসলাম অমি থেকে শুরু করে হালের সাদমান ইসলাম পর্যন্ত।
একহাতে বল তুলে থ্রো করতে হলে শরীর কিভাবে বাঁকাতে হয়? পায়ের ভারসাম্য কিভাবে ঠিক রাখতে হয়? কাঁধ কতোটুকু উপরে তুলতে হয়? এমন সব কায়দা মাহমুদউল্লাহকে বারকয়েক রায়ান কুক দেখিয়ে দিলেন। একই দীক্ষা নিলেন মুশফিক রহিমও।

একটু জানিয়ে দেই মাহমুদউল্লাহ রিয়াদ আর্ন্তজাতিক ক্রিকেট খেলছেন ১২ বছর ধরে। আর মুশফিকের টেস্ট অভিষেক হয়েছিলো ২০০৫ সালে।

প্রথমদিনের ফিল্ডিং সেশনে খেলোয়াড়দের পরিশ্রম করানোর পর ফিল্ডিং কোচ রায়ান কুক সাংবাদিকদের সামনে এসেও জানালেন-‘আমরা দিনকে দিন উন্নতি করছি। কত দ্রুত শিখছি সেটার ওপর উন্নতি নির্ভর করছে। অবশ্যই ক্রিকেটারদের ফিল্ডিংয়ের বেসিকে কিছু সমস্যা আছে। যতদূর সম্ভব পারা যায় সেটা আমরা সমাধানের চেষ্টা করছি। যদি খেলোয়াড়রা অনুর্ধ্ব-১৫ দল থেকে আসে তাহলে এই বেসিকটা সেখানে শেখা হয়ে যাওয়ার কথা। কিন্তু অনেক সময় অনেক খেলোয়াড় কোনো বয়সভিক্তিক দলে না খেলে সরাসরি জাতীয় দলে আসে। উদাহরণ হিসেবে এবাদতের নামটা বলতে পারি, তখন বেসিক ফিল্ডিংয়ে এমন ক্রিকেটারদের মানিয়ে নিতে কিছুটা সমস্যা হয়।’

ফিল্ডিং তখনই বেশি খারাপ হয়, যখন কোনো ক্রিকেটারের ফিল্ডিংয়ের বেসিক জ্ঞানের অভাব থাকে। আর তাই এই সঙ্কট কাটিয়ে উঠতে হলে বেসিকটা ঠিক করা ছাড়া আর কোনো উপায় দেখছেন না ফিল্ডিং কোচ রায়ান কুক। সামগ্রিক অর্থে বাংলাদেশের ফিল্ডিংকে এই কোচ মধ্যম মানের শ্রেণীতে রাখছেন।

দলের ফিল্ডিংয়ের মান মধ্যম শ্রেণীর। অথচ বাংলাদেশ সার্বিক অর্থে র‌্যাঙ্কিংয়ে তিন-চারে উন্নীত হওয়ার স্বপ্ন দেখছে।

বাস্তবতার সঙ্গে পার্থক্যটা তাই এতো বেশি। এতো বড়!

-কতো বড়?

দু’হাত আপনি দুপাশে যতদুর প্রসারিত করতে পারেন, এই পার্থক্য ঠিক তত বড়!

   

জুনায়েদ হোসেন মুন্সীগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার নতুন সম্পাদক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুন্সীগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন জুনায়েদ হোসেন। এর আগে তিনি দীর্ঘদিন এই সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করেছিলেন। সম্প্রতি জেলা ক্রীড়া সংস্থার কার্যনিবার্হী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ আবু জাফর রিপন। সভায় বর্তমান নির্বাচিত সাধারণ সম্পাদক মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মোঃ ফয়সাল বিপ্লব তার সংসদীয় এলাকার ব্যস্ততার কারণে এই দায়িত্বে না থাকার ইচ্ছে জানান। সেই অনুযায়ী সিদ্ধান্ত হয় সংস্থার সাধারণ সম্পাদক পদে বদল আনার। সভায় যুগ্ম সম্পাদক গোলাম সারওয়ার ফারুকের প্রস্তাবে উপস্থিত সকল সদস্যদের সম্মতিক্রমে জুনায়েদ হোসেনকে নতুন দায়িত্ব দেওয়া হয়।

সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের নতুন দায়িত্ব পেয়ে জুনায়েদ হোসেন তার প্রতিক্রিয়ায় জানান, আমাকে এই গুরুদায়িত্ব অর্পণ করায় আমি সংসদ সদস্য মোঃ ফয়সাল বিপ্লব ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতিসহ কমিটির সকল সদস্যেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি জানি এটি অনেক বড় দায়িত্ব। আমাদের জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক একজন ক্রীড়াপ্রেমি মানুষ। তার সুযোগ্য নেতৃত্বে কমিটির সকল সদস্যদের নিয়ে এবং মুন্সীগঞ্জ জেলার বাকি দুই সংসদ সদস্যসহ সকল বিশিষ্টজনের সহযোগিতায় মুন্সীগঞ্জের ঐতিহ্যমন্ডিত ক্রীড়াঙ্গনকে ভিন্ন এক উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করছি আমি।’

;

রোমাঞ্চকর ফাইনাল জিতে ইসলামাবাদের তৃতীয় শিরোপা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনালে মুলতান সুলতানসকে হারাতে শেষ ওভারে ৮ রান প্রয়োজন ছিল ইসলামাবাদ ইউনাইটেডের। বল হাতে মুলতানের মোহাম্মদ আলি, আর ব্যাটিংয়ে ইসলামাদের আগের তিন ম্যাচের জয়ের নায়ক ইমাদ ওয়াসিম। প্রথম চার বলে আসে ৭ রান নিয়ে জয়ের পথ সহজ করে নেয় ইসলামাবাদ।

কিন্তু ফাইনালে রোমাঞ্চ না হলে কী চলে! শিরোপা জিততে শেষ ২ বলে যখন ১ রান চাই ইসলামাবাদের, তখন পঞ্চম বলে সাজঘরে ফিরলেন নাসিম শাহ। শেষ বলে ব্যাটিং এন্ডে আনকোরা হুনাইন শাহ। মোহাম্মদ আলির করা শেষ বলে চার হাঁকিয়ে দলকে শিরোপা এনে দেন এই টেল-এন্ডার ব্যাটার।

সুলতানদের বিপক্ষে ২ উইকেটের এই জয়ে টুর্নামেন্টে সবচেয়ে বেশি তিন শিরোপা বগলদাবা করল ইসলামাবাদ ইউনাইটেড। অন্যদিকে আরও একবার হতাশায় পুড়তে হল মোহাম্মদ রিজওয়ানের দলকে। ২০২১ সালে নিজেদের প্রথম শিরোপা জয়ের পর টানা তিন আসরে ফাইনালে উঠে তিনবারই হারের মুখ দেখল তারা।

এদিকে পিএসএলের প্রথম আসর ২০১৬-তে শিরোপা জিতেছিল ইসলামাবাদ। এরপর ২০১৮ আসরেও জিতে সবশেষ পাঁচ আসরে পায়নি শিরোপার দেখা। সেই খরা কাটিয়ে নিজেদের শিরোপা ক্যাবিনেটে তৃতীয়টি যোগ করলো ফ্রাঞ্চাইজিটি।

করাচিতে ফাইনালে আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় মুলতান। ১৪ রানেই ২ উইকেট হারানোর পর উসমান খানের দলীয় সর্বোচ্চ ৫৭ এবং শেষদিকে ইফতিখার আহমেদের ৩২ রানের ইনিংসের জবাবে ৯ উইকেটে ১৫৯ রানের লড়াকু সংগ্রহ পায় মুলতান।

সেই লক্ষ্য তাড়ায় শুরুটা ঝোড়ো পেলেও মাঝে এসে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পড়ে ইসলামাবাদ। ওপেনিংয়ে নেমে মার্টিন গাপটিলের পর ৫০ রানের পর আজম খানের ৩০ এবং শেষের এসে আরও একবার ক্যামিও ইনিংসে দলের জয়ের ভূমিকা রাখলেন ইমাদ (১৯*)। এতে ম্যাচসেরা হ্যাটট্রিক করলেন এই অলরাউন্ডার। প্রথম এলিমিনেটর, দ্বিতীয় এলিমিনেটরের পর ফাইনালে ম্যাচসেরার খেতাব ইমাদের দখলেই। এদিকে আসরজুড়ে ব্যাট হাতে ৩০৫ রান ও বোলিংয়ে ১৪ উইকেটের ভরে টুর্নামেন্ট সেরার খেতাব জেতেন শিরোপা জয়ী দলের কাপ্তান শাদাব খান।

;

নারী ইস্যুতে আফগানিস্তান সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের আগস্টে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার। কিন্তু বর্তমানে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবানের নারীদের প্রতি দৃষ্টিভঙ্গির প্রতি প্রতিবাদ জানিয়ে সিরিজটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

গত বছর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং ওয়ানডে সিরিজও একই কারণ দেখিয়ে বাতিল করেছিল অস্ট্রেলিয়া। তবে পরিস্থিতির উন্নতি হলে ভবিষ্যতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হতে পারে বলে সম্ভাবনার কথা জানিয়েছিল তারা।

তবে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করার কথা জানিয়ে দেয়া বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া উল্লেখ করে যে, পরিস্থিতি উন্নতির বদলে আরও অবনতির দিকে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাষায়, ‘গত ১২ মাস আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সরকারের কথা হচ্ছে, আফগানিস্তানের নারীদের জন্য পরিস্থিতি আরও দুঃসহ হয়ে উঠছে। এই কারণে আমরা আগের অবস্থানে অটল রয়েছি। আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

গত বছর আফগানিস্তানের বিপক্ষে সিরিজ অস্ট্রেলিয়া টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিলের পর বিষয়টি নিয়ে প্রতিবাদ করেছিলেন আফগান ক্রিকেটাররা। দেশটির তারকা ক্রিকেটার রশিদ খান তো অস্ট্রেলিয়া ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ থেকে নাম প্রত্যাহারের হুমকিও দিয়েছিলেন। তবে অস্ট্রেলিয়া তাদের সিরিজ বাতিলের সিদ্ধান্তে অটল থাকে।

দ্বিপাক্ষিক সিরিজ না খেললেও বিশ্ব আসরগুলোতে আফগানিস্তানের সঙ্গে খেলতে কোনো আপত্তি নেই অস্ট্রেলিয়া। গত বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে খেলেছে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

;

সাদা বলের পর এবার শান্তদের লাল বলের লড়াই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বাংলাদেশ। শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর গতকাল (সোমবার) শেষ হয়েছে সমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সময়ের অন্যতম দ্বৈরথের জন্ম দিয়ে দল দুটি সাদা বলের লড়াইটা শেষ হলো সমানে-সমান। আগে টি-টোয়েন্টি সিরিজটা ২-১ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা। পরে ওয়ানডে সিরিজটা সমান ২-১ ব্যবধানে নিজেদের করে স্বাগতিকরা। সাদা বলের দুই ফরম্যাটের লড়াই শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কার সামনের লড়াইটা লাল বলের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। 

টেস্টে দুই দলের স্কোয়াডেই এসেছে একাধিক পরিবর্তন। প্রথম টেস্টের জন্য ঘোষণা করা দলে ওয়ানডে স্কোয়াড থেকে আছেন কেবল পাঁচজন। এদিকে তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের দল থেকে বাদ পড়লেও টেস্টে ফিরছেন লিটন দাস।

আসন্ন সিরিজে অভিষেকের অপেক্ষায় দলে জায়গা মিলেছে নাহিদ রানার। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে বল হাতে দারুণ সময় পার করছেন তিনি। সেখানে ১৫ ম্যাচে নিয়েছেন ৬৩ উইকেট। 

এদিকে শরিফুল ইসলামের পেস নেতৃত্বে আরও তিন বোলার খালেদ আহমেদ ও মুশফিক হাসান। স্পিন বিভাগ সামলাতে দায়িত্ব পালন করবেন দলের মূল তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাইম হাসান। 

আগামী শুক্রবার সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে সিলেটে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি আগামী ৩০ মার্চ, চট্টগ্রামের মাঠে। 

প্রথম টেস্টের বাংলাদেশ দল: 

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা

;