বক্তব্য রাখতে না দেয়ায় সভা বর্জন করেন মাহবুব তালুকদার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মাহবুব তালুকদার

মাহবুব তালুকদার

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনের ৩৬তম সভায় বক্তব্য রাখতে না দেয়ার কারণেই ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা বর্জন করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

সোমবার (১৫ অক্টোবর) সকাল ১১ টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা শুরু হয়। সভা শুরুর ৭ মিনিট পর ‘নোট অব ডিসেন্ট’ প্রদান করে বের হয়ে আসেন মাহবুব তালুকদার।

মাহবুব তালুকদারের দেয়া নোট অব ডিসেন্টটি বার্তা২৪.কমের প্রতিবেদেকের হাতে আসে। ‘নোট অব ডিসেন্ট’ এ তিনি সভা বর্জনের চারটি কারণ উল্লেখ করেছেন।

প্রথম অংশে তিনি লিখেছেন, 'বিগত ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে আমি 'একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ অংশীদারমূলক ও গ্রহণযোগ্য করার লক্ষ্যে কতিপয় প্রস্তাবনা' শিরোনামে আমার বক্তব্য অদ্যকার নির্বাচন কমিশন সভায় উপস্থাপন করার জন্য সিইসি বরাবরে একটি ইউওনোট পাঠাই। পরবর্তীতে এর একটি সংশোধনীও প্রেরণ করা হয়। গত ৮ অক্টোবর কমিশন সচিবালয় থেকে ইউওনোটের মাধ্যমে আমাকে জানানো হয়, আমার প্রস্তাবনাগুলি ১৫ অক্টোবর ৩৬তম কমিশন সভায় উত্থাপন করার জন্য সিইসি আমাকে অনুরোধ জানিয়েছেন।

দ্বিতীয় অংশে তিনি লিখেন, উল্লেখ্য যে, গত ৩১ জুলাই ২০১৭ থেকে ২৪ অক্টোবর ২০১৭ পর্যন্ত প্রায় ৩ মাসব্যাপী নির্বাচন কমিশন বিভিন্ন অংশীজনের সঙ্গে সংলাপের আয়োজন করে। এতে নির্বাচন সংশ্লিষ্ট অংশীজন ছাড়াও ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণ করে। সবার সংলাপ একত্রিত করে তা গ্রন্থাকারে প্রকাশ করা হয়।

তবে উক্ত সংলাপের বিষয়ে আজ পর্যন্ত কমিশন সভায় কোনো আলোচনা না হওয়ায় এবং সংলাপের কোনো কার্যকারিতা পরিলক্ষিত না হওয়ায় ব্যক্তিগতভাবে আমি এটির পর্যালোচনার সিদ্ধান্ত গ্রহণ করি এবং অংশীজনের সংলাপের আলোকে উপরোক্ত শিরোনামে প্রস্তাবনাসমূহ লিপিবদ্ধ করে কমিশন সভায় পেশ করার নিমিত্তে কার্যতালিকায় অন্তর্ভুক্ত করার অনুরোধ জানাই। 

তৃতীয় অংশে তিনি লিখেছেন, আমার প্রস্তাবনাসমুহ যাতে কমিশন সভায় উপস্থাপনা করতে না দেয়া হয়, এজন্য তিনজন মাননীয় নির্বাচন কমিশনার এক  এবং অভিন্ন চিঠি লিখে পৃথক পৃথক ইউওনোটরে মাধ্যমে মাননীয় প্রধান নির্বাচন কমিশনার তাদের সঙ্গে একমত হওয়ায় আমাকে প্রস্তাবনাসমূহ করতে দেয়া হয়নি। নির্বাচন কমিশন সভায় আমার বক্তব্য উপস্থাপন করতে না দেয়ায় তাদের অভিন্ন অবস্থান আমাকে বিস্মিত ও মর্মাহত করেছে।

চতুর্থ অংশে তিনি লিখেছেনে, বাক প্রকাশের স্বাধীনতা ও ভাব প্রকাশের স্বাধীনতা সংবিধান প্রদত্ত আমার মৌলিক অধিকার। নির্বাচন কমিশন কেনোভাবেই আমার এই অধিকার খর্ব করতে পারে না। এমতাবস্থায় উপায় না পেয়ে আমি নির্বাচন কমিশনের এরূপ সিদ্ধান্তের বিরুদ্ধে ‌নোট অব ডিসেন্ট প্রদান করছি এবং প্রতিবাদস্বরূপ নির্বাচন কমিশন সভা বর্জন করছি।

এরআগে গত ৮ অক্টোবর কমিশনে দেওয়া এক আনঅফিশিয়াল নোটে ‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ পাঁচ দফা প্রস্তাব দিয়েছিলেন মাহবুব তালুকদার।

সেখানে নির্বাচনী দায়িত্বে সেনাবাহিনীর কার্যপরিধি নির্ধারণ, সবার জন্য সমান সুযোগ রেখে অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজন, ভোটে নিরপেক্ষতা নিশ্চিত করা, ইসির সক্ষমতা বৃদ্ধি এবং সরকারের সঙ্গে সংলাপের বিষয়ে নিজের মতামত সেখানে তিনি তুলে ধরেন।

সোমবার কমিশন সভায় ওই বিষয়গুলো নিয়েই বক্তব্য দিতে চেয়েছিলেন কমিশন সদস্য মাহবুব তালুকদার। সভার শুরুতেই তার প্রস্তাবনাগুলো কমিশন সভার কার্যতালিকায় অন্তর্ভুক্ত করারও অনুরোধ জানান এই নির্বাচন কমিশনার।

এ বিষয়ে মাহবুব তালুকদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, এখন অামি এ বিষয়ে কোন মন্তব্যই করব না।

এর আগে গত ৩০ আগস্ট জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিপক্ষে মত দিয়ে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন নিয়ে কমিশন সভা চলাকালে বৈঠক বর্জন করেছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

   

টানা ৪০ দিন নামাজ পড়ে সাইকেল উপহার পেল ফেনীর ২২ কিশোর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজী উপজেলায় বগাদানা ইউনিয়নে টানা ৪০ দিন মসজিদে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করায় ২২ জন শিশু-কিশোরকে সাইকেল উপহার দিয়েছে বগাদানা জামে মসজিদ পরিচালনা কমিটি।

শুক্রবার (২৯ মার্চ) জুমার নামাজের পর মসজিদ কমিটির উদ্যোগে তাদের পুরস্কারস্বরূপ বাইসাইকেল প্রদান করা হয়।

মসজিদ কমিটি সূত্রে জানা যায়, ১০ বছর থেকে ১৮ বছর বয়সী কিশোরদের একটানা ৪০ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায়ের প্রতিযোগিতা ঘোষণা করা হয়। এতে বিজয়ীদের প্রত্যেককে একটি করে সাইকেল পুরস্কার দেওয়ার ঘোষণা দেয়া হয়৷ সে ঘোষণা অনুযায়ী ২২ জন ৪০ দিন টানা পড়তে সক্ষম হয়। তাদের সবাইকে একটি করে বাইসাইকেল দেয়া হয়েছে।

সাইকেল বিজয়ীরা হলেন- মেহেদী হাসান, সাফাত আল তাওসিফ, মো. আশরাফুল হক, মেহেদী হাসান, তামিম উদ্দিন সোহান, মো. মোস্তাফিজুর রহমান, মো. রহিম, তাসনিমুল ইসলাম, নুরের জামান মারুফ, মো. সাজেদুল ইসলাম, সাজেদুল ইসলাম, আরমান আলা উদ্দিন, ওমায়ের হোসেন, তাজুল ইসলাম, শাখাওয়াত হোসেন, ইমরান হোসেন মেহরাজ, রিয়াদুল ইসলাম, দেলোয়ার হোসেন, তৌহিদুল ইসলাম, আবদুল্লাহ আল মামুন এবং তানভীরুল ইসলাম। এছাড়া দুই হাজার টাকা করে পুরস্কার পেয়েছে ছালেহ আহমেদ, মো. ইয়াছিন, মো. ইউসুফ, আতিকুল ইসলাম, আতিকুর রহমান এবং মো. দুলাল।

মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ডা. এম এ ইউসুফ বলেন, গ্রামের শিশুদের মসজিদে যেতে অভ্যস্ত করতে এবং নামাজের গুরুত্ব সম্পর্কে যাতে জানতে পারে এবং আল্লাহর পরিচয় লাভে ও সমাজে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠা করতে পারে সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছিল।

তিনি জানান, ঘোষণার পর থেকে এলাকার শিশু-কিশোররা মসজিদে নিয়মিত জামাতের সঙ্গে নামাজ আদায় শুরু করে। তারা ঠিকমতো নামাজ আদায় করছে কিনা তা হিসাব রাখার জন্য প্রতি ওয়াক্তে নামাজের পর শিশু-কিশোরদের নাম রেজিস্ট্রেশন ও ইমামের স্বাক্ষর সংগ্রহ বাধ্যতামূলক ছিল। যদি কেউ কোনো ওয়াক্তে অনুপস্থিত থাকতো তখন তার গণনা বন্ধ করে দেওয়া হতো। এভাবে নিয়মিত হাজিরার ভিত্তিতে সর্বশেষ ২২ জন বিজয়ী হয়। 

;

৮'শ টাকার জন্য গুলি করে বন্ধুকে খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
৮'শ টাকার জন্য গুলি করে বন্ধুকে খুন

৮'শ টাকার জন্য গুলি করে বন্ধুকে খুন

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের টেকনাফের নাজির পাড়ায় আটশত টাকার জন্য বন্ধুর হাতে গুলিবিদ্ধ হয়ে এক যুবক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

শুক্রবার (২৯ মার্চ) রাত এগারোটার দিকে কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে মারা যান তিনি।

নিহত যুবক উপজেলার সদর ইউনিয়নের নাজিরপাড়া এলাকার বাসিন্দা আব্দুল খালেকের ছেলে মুহাম্মদ জোবায়ের (৩০)। বিষয়টি নিশ্চিত করেন নিহত যুবকের ভাই মুহাম্মদ সাত্তার।

জানা গেছে, শুক্রবার সন্ধ্যায় উপজেলার সদর ইউনিয়নের নাজির পাড়া এলাকায় ৮০০ টাকার জন্য একই এলাকার বাসিন্দা জাগির হোছনের পুত্র নজুমুদ্দিন জোবায়েরকে গুলি করে। পরে স্থানীয়রা আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়।

স্থানীয়রা জানান, ২ দিন আগে সদর ইউনিয়নের নাজির পাড়া গ্রামের জাগির হোছনের পুত্র নজুমুদ্দিনের সঙ্গে একই এলাকার মৃত আব্দুল খালেকের পুত্র জোবায়েরের মধ্যে টাকার লেনদেন নিয়ে মোবাইল ফোনে কথা কাটাকাটি হয়। এ ঘটনার রেশ ধরে শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে নজুমুদ্দিনের নেতৃত্বে জোবায়েরের বাড়িতে হামলা চালায়। এক পর্যায়ে কিছু বুঝে ওঠার আগেই জোবায়েরের মাথায় গুলি করে পালিয়ে যায় নজুমুদ্দিন ও তার সাঙ্গপাঙ্গরা।

এ বিষয়ে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন, এবিষয়ে পুলিশের একটি টিম কাজ করছে এবং জড়িতদের গ্রেফতারে পুলিশ অভিযান অব্যাহত রেখেছে।

;

চট্টগ্রামে ট্রাকের ধাক্কায় লেগুনাচালকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের কর্ণফুলীতে পণ্যবাহী ট্রাকের ধাক্কায় লেগুনাচালকের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে উপজেলার মইজ্জ্যার টেক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত লেগুনন চালকের নাম মো. আবদুল হান্নান (৩০)। তিনি পটিয়ার উপজেলার আকবর হোসেনের ছেলের।

সাইফুদ্দিন নামের এক ব্যক্তি হান্নানকে আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সাইফুদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, মইজ্জ্যার টেক এলাকায় লেগুনাটি ইউটার্ন নেওয়ার সময় বিপরীত দিকে থেকে আসা একটি পণ্যবাহী ট্রাকে ধাক্কা লাগে। পরে গুরুতর আহত অবস্থায় লেগুনা চাকলকে হাসপাতালে নিয়ে আসি। চিকিৎসক দেখে মৃত ঘোষণা করেন। শুনেছি ট্রাকচালককে পুলিশ আটক করেছে। ওই লেগুনাতে কোনো যাত্রী ছিল না।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশিক জানান, গুরুতর আহত অবস্থায় হান্নান নামে একজনকে মেডিক্যালের ২৬ নম্বর ওয়ার্ডে প্রেরণ করলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

;

দুই বউ মুখোমুখি, স্বামী পালালেন কচুরিপানার তলায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পাঁচ বছর আগের বউ রেখে সাত মাস আগে ফের বিয়ে করেছিলেন। দুই বউ মুখোমুখি হতেই শুরু হয় ঝগড়া। আর এমন পরিস্থিতিতে পালিয়ে পার্শ্ববর্তী একটি ডোবায় ঝাঁপিয়ে পড়েন। অনেক খুঁজেও সন্ধান না মেলায় খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসে। তাদের উপস্থিতি টের পেয়ে একাই উঠে পালান ওই ব্যক্তি।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলের দিকে সাভারের হেমায়েতপুরের চলন্তিকা হাউজিং এলাকায় এ ঘটনা ঘটে। বিকেল ৫টার পরপর ঝাঁপিয়ে পড়ে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে উঠে পড়েন তিনি।

ওই ব্যক্তির নাম রাজু। তিনি চলন্তিকা হাউজিং এলাকায় একটি ভাড়া বাসায় থাকতেন।

ওই ব্যক্তির স্ত্রী ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েক মাস ধরে স্ত্রী শিমুকে নিয়ে চলন্তিকা হাউজিং এলাকায় বসবাস করে আসছিলেন। শুক্রবার বিকেল ৫টার দিকে শরীফা নামে আরেক নারী এসে দাবি করেন, তার সঙ্গে রাজুর পাঁচ বছর আগে বিয়ে হয়েছে। এক পর্যায়ে তিনজনের মধ্যে ঝগড়া বেধে যায়। এরই জেরে রাজু দৌড়ে পালিয়ে পার্শ্ববর্তী একটি ডোবায় ঝাঁপ দেন। স্থানীয়রা তাকে খোঁজাখুঁজি করেও না পেয়ে ফায়ার সার্ভিসে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যায়। তবে তাদের উপস্থিতি টের পেয়ে রাজু একাই উঠে পালিয়ে যান। 

রাজুর দ্বিতীয় স্ত্রী শিমু বলেন, আমি ওয়াশরুমে ছিলাম। বের হয়ে দেখি এক মহিলা আমার স্বামীর হাত ধরে টানাটানি করছে। তার দাবি সে আমার স্বামীর স্ত্রী। আমি আমার স্বামীকে ছাড়াতে গেলে সে সেখান থেকে দৌড়ে কচুরিপানা ভর্তি ডোবায় ঝাঁপিয়ে পড়ে। এরপর ৯৯৯ -এ কল দিয়ে ফায়ার সার্ভিস ডাকা হলে সে নাকি উঠে চলে যায়। তবে বাসায় আসেনি।

সাভার ট্যানারি ফায়ার সার্ভিসের স্টেশন লিডার মনজুরুল বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে যাই। তবে স্থানীয়রা জানান, সে একাই উঠে চলে গেছে। তাই ফিরে আসি। 

;