সিলেটের ৬ টি আসনে মনোনয়নপত্র জমা দিলেন যারা  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেবার শেষ দিন ছিল বুধবার (২৮ নভেম্বর) । এদিন সকাল থেকেই জোট ও দলগুলোর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন।এ উপলক্ষে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে সকাল থেকেই ছিলো বিভিন্ন দলের নেতাকর্মীদের ভিড়।

সিলেটের ছয়টি নির্বাচনী আসনে  শেষ খবর পাওয়া পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়েতের নেতারা মনোনয়ন পত্র জমা দেন। এরবাইরেও বিকল্পধারা, জমিয়ত, খেলাফত, সিপিবি-বাসদসহ অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন। রয়েছেন স্বতন্ত্র প্রার্থীও।

সিলেট-১ (মহানগর-সদর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন জাতিসংঘ বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আবদুল মোমেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ড. ইনাম আহমদ চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বাংলাদেশ ইসলামী আন্দোলনের রেদওয়ানুল হক, ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ফয়জুল হক, বাসদের উজ্জল রায়, প্রণব জ্যোতি পাল, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (এনপিপি)’র ইউসূফ আহমেদ।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে আওয়ামী লীগের কেউ মনোনয়ন জমা দেন নি। এ আসনে জাতীয় পার্টির মনোনয়নপত্র জমা দিয়েছেন ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া। এই আসনে অপর প্রার্থী হচ্ছেন বিএনপির সাবেক সাংসদ ও নিখোঁজ নেতা ইলিয়াস আলীর স্ত্রী বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনা ও তাঁর ছেলে ইলিয়াস আবরার অর্ণব,

গণফোরামের মোকাব্বির খান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (এনপিপি)’র মনোয়ার হোসেন, খেলাফত মজলিসের মুনতাছির আলী, মো. মোশাহিদ খান, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা কাজী আমিন উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক ড. এনামুল হক সরদার মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। এছাড়া এ আসনে বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩ জন। তারা হলেন- সাবেক সাংসদ শফি আহমদ চৌধুরী, সাবেক যুবদল নেতা কাইয়ুম চৌধুরী ও যুক্তরাজ্য বিএনপি নেতা ব্যারিস্টার এম এ সালাম ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হক, খেলাফত মজলিসের দিলওয়ার হোসাইন, জাতীয় পার্টির এম এ মতিন চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা নজরুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী জুনায়েদ মোহাম্মদও এ আসনে মনোনয়ন দাখিল করেছেন।

সিলেট-৪ (কোম্পানিগঞ্জ-গোয়াইনঘাট-জৈন্তাপুর) আসনে বিএনপির মনোনয়ন জমা দিয়েছেন দুজন।

সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম ও সাবেক ছাত্রনেতা এডভোকেট শামসুজ্জামান জামান। এছাড়া জাতীয় পার্টির দলীয় মনোনীত প্রার্থী জাপার কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য এটি ইউ তাজ রহমান মনোনয়নপত্র দাখিল করেছেন। জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা আতাউর রহমানও এ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।এই আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান সাংসদ ইমরান আহমদ।

সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবেক সাংসদ হাফিজ আহমদ মজুমদার। অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হচ্ছেন

বর্তমান সাংসদ ও বিরোধী দলীয় হুইপ জাতীয় পার্টির সেলিম উদ্দিন,বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন শরীফ আহমদ লস্কর ও মামুনুর রশিদ মামুন। এছাড়াও একই আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী ও জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা উবায়দুল্লাহ ফারুক।

সিলেট-৬ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ আসনে বিএনপির মনোনয়ন জমা দিয়েছেন সাবেক ছাত্র নেতা ফয়সল আহমদ চৌধুরী ও চিত্রনায়ক হেলাল খান, বিকল্পধারার শমসের মুবিন চৌধুরী, জামায়াতের জেলা দক্ষিণের আমির মাওলানা হাবিবুর রহমান, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা আসাদ উদ্দিন আল মাহমুদ ও স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর।

মনোনয়ন জমাদানকারী প্রার্থীদের মধ্যে শুধু সিলেট-২ আসনের বিএনপি প্রার্থী তাহসিনা রুশদীর লুনা ছাড়া প্রায় সকলেই রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামের কাছে মনোনয়ন পত্র জমা দেন।

 

   

চট্টগ্রামে পিকআপের ধাক্কায় প্রাণ গেল শিক্ষার্থীর



  স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে পিকআপের ধাক্কায় তানভির জামান (২৩) নামে এক কলেজ ছাত্র নিহত হয়েছেন। তাকে মুমূর্ষু অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়ার চুনতি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত তানভির জামান পটিয়া উপজেলার জিরি ইউনিয়নের মীর বাড়ির বদিউজ্জামানের ছেলে। তিনি আনোয়ারা ডিগ্রি কলেজের ছাত্র ছিলেন। তিন ভাই ও এক বোনের মধ্যে তানভির জামান সবার বড়।

নিহতের মামা রহমত উল্লাহ বলেন, খবর পেয়ে আমরা চমেক হাসপাতালে যাই। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

;

রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা শিশু হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ১টা ৪৭ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

হাসপাতালের পঞ্চম তলায় কার্ডিয়াক বিভাগে থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আগুনের কারণে ঢাকা শিশু হাসপাতালের ভেতরে ধোঁয়ায় অন্ধকারচ্ছন্ন হয়ে গেছে। সে কারণে হাসপাতালের ওপরের তলাগুলোর অনেক রোগীকে নিচে নামিয়ে আনা হয়েছে।

;

অগ্নিসন্ত্রাসের কারণেই বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অগ্নিসন্ত্রাস, অস্ত্রপাচার, গ্রেনেড হামলাসহ বিভিন্ন অপরাধের কারণে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিএনপি সব জায়গায় কান্নাকাটি করে বলছে তাদের বিরুদ্ধে মামলা। তাদের জিজ্ঞেস করতে হবে মামলাগুলো কীসের মামলা? ...অগ্নিসন্ত্রাস, অস্ত্রপাচার, গ্রেনেড হামলাসহ বিভিন্ন অপরাধের মামলা। তারা অপরাধ করেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে গণভবনে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনটির নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো মামলা রাজনৈতিক নয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তারা (বিএনপি) ৩ হাজার ৮০০ গাড়ি পুড়িয়েছে, বাস, লঞ্চ, রেল পুড়িয়েছে। তাদের বিরুদ্ধে মামলা হবে না তো কী হবে? ওদের বিরুদ্ধে কোনো মামলা তো পলিটিক্যাল (রাজনৈতিক) মামলা না, প্রত্যেকটা মামলা হচ্ছে অগ্নিসন্ত্রাসের মামলা, তারা মানুষ হত্যা করেছে আগুন দিয়ে, ২৮ অক্টোবর যে ঘটনা তারা ঘটালো, নির্বাচন ঠেকাতে গিয়ে রেলে আগুন দিয়ে মা-শিশুকে পুড়িয়ে মেরেছে, যারা এগুলো করলো তাদের বিরুদ্ধে কি মামলা হবে না? তাদের কি মানুষ পূজা করবে?

বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে এসব মামলার বিচারকাজ আরও দ্রুত শেষ করে জড়িতদের শাস্তি দিয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ প্রতিশোধপরায়ণ নয় বিধায় বিএনপি এখনো কথা বলার সুযোগ পাচ্ছে।

শেখ হাসিনা বলেন, তাদের ভাগ্য ভালো আমরা ক্ষমতায় আছি, আমরা তাদের মতো প্রতিশোধপরায়ণ না দেখে তারা এখনো কথা বলার সুযোগ পায়। তারা সারাদিন কথা বলে মাইক লাগিয়ে, তারপর বলবে কথা বলার সুযোগ পায় না।

বিরোধী দলে থাকার সময়কার কথা তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ অফিসে তো আমরা ঢুকতেই পারতাম না। কীভাবে তারা অত্যাচার করেছে আমাদের ওপর, আমরা তো তার কিছুই করিনি। আমরা প্রতিশোধ নিতে ব্যস্ত থাাকিনি। আমরা আমাদের সব শক্তি-মেধা কাজে লাগিয়েছি দেশের উন্নয়নে, দেশের মানুষের জন্য কাজ করতে।

বিএনপির ৬০ লাখ নেতা-কর্মী গ্রেপ্তারের দাবি করছে, কিন্তু দেশের জেলগুলোতে এত ধারণ ক্ষমতাই নেই বলেও জানান শেখ হাসিনা। বলেন, তারা বাস, লঞ্চ, ট্রেন জ্বালিয়ে দিলে মামলা তো হবেই। তবে এসব কোনো রাজনৈতিক মামলা নয়, এগুলো অগ্নিসন্ত্রাসের মামলা, দুর্নীতির মামলা, গ্রেনেড হামলার মামলা।

সরকার কৃষিতে ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে জানিয়ে শেখ হাসিনা টেকসই উন্নয়নে সমবায়ে জোর দেওয়ার আহ্বান জানান। পাশাপাশি খাদ্য উৎপাদন বাড়াতে এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার পরামর্শ দেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় নেতা-কর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু।

১৯৭২ সালের (১৯ এপ্রিল) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেছিলেন।

;

শিশু হাসপাতালে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শিশু হাসপাতালের ভবনে আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুটি ইউনিট।

শুক্রবার দুপুরে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

;