ভোট গ্রহণে প্রস্তুত রংপুর বিভাগ



স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম
ভোট গ্রহণে প্রস্তুত রংপুর বিভাগ, ছবি: বার্তা২৪.কম

ভোট গ্রহণে প্রস্তুত রংপুর বিভাগ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই ভোট। সারাদেশের মতো রংপুর বিভাগের আট জেলাতেও ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ছয় স্তরের নিচ্ছিদ্র নিরাপত্তা বলয়ে ঘিরে নেওয়া হয়েছে পুরো বিভাগকে। উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এ বিভাগের আট জেলায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং বিএনপিসহ বিভিন্ন দলের মোট ২১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোটগ্রহণে স্বচ্ছ ব্যালট বক্স, ব্যালট পেপার, সিল ও ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) সহ প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রতিটি কেন্দ্রে পাঠানোর কাজও শেষ হয়েছে। শনিবার (২৯ ডিসেম্বর) সকাল রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ মাঠ থেকে ভোটগ্রহণ কর্মকর্তারা উপস্থিত থেকে নিজ নিজ কেন্দ্রের জন্য সরঞ্জামাদি গ্রহণ করেন।

রংপুর বিভাগের ১ কোটি ১৫ লাখ ৮৫ হাজার ২৬৪ জন ভোটারের ভোটগ্রহণে নিয়োগ দেওয়া হয়েছে ৭৩ হাজার ৪১৩ জন ভোটগ্রহণ কর্মকর্তা। ইতোমধ্যে ৮ জন রিটার্নিং কর্মকর্তা, ১১৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা, ৪ হাজার ৪৯২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ২২ হাজার ৯৩৩ জন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এবং ৪৫ হাজার ৮৬৬ জন ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করার পর তাদের এক সপ্তাহব্যাপী প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ বিভাগের ৩৩টি আসনের মধ্যে রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিমে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকি সবগুলোতে সনাতন পদ্ধতিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট দেবেন ভোটাররা।

ভোটগ্রহণের জন্য রংপুর বিভাগের ৪ হাজার ৪৯২টি ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব ভোট কেন্দ্রের ১ হাজার ৮৩১টি ভোট কক্ষের জন্য ছয় স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মোতায়েন করা হয়েছে ২ হাজার সেনা সদস্যসহ ৭২ হাজার ৪৯০ জন বিজিবি, র্যাব, পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ। এ ছাড়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অধীনে ৭১টি ভ্রাম্যমাণ আদালত এবং ২৭০টি স্ট্রাইকিং ফোর্স পরিচালনার জন্য দেওয়া হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। বিচার বিভাগের অধীনে ১৪টি নির্বাচন তদন্ত টিম মাঠে কাজ করছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/29/1546082584927.jpg

রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন বার্তা২৪.কমকে জানান, রংপুর বিভাগের আটটি জেলার ৩৩টি সংসদীয় আসনে এবার ভোটার সংখ্যা ১ কোটি ১৫ লাখ ৮৫ হাজার ২৬৪ জন। এর মধ্যে পুরুষ ৫৭ লাখ ৬২ হাজার ২৩৯ এবং নারী ভোটার ৫৮ লাখ ২৩২ হাজার ২৫ জন। রংপুর জেলার ৬টি সংসদীয় আসনে ২১ লাখ ৩৪ হাজার ৩৭৫ জন, পঞ্চগড়ের ২টি আসনে ৭ লাখ ১৩ হাজার ৬৪৮ জন, ঠাকুরগাঁওয়ের ৩টি আসনে ৯ লাখ ৯৫ হাজার ১৭৬ জন, দিনাজপুরের ৬টি আসনে ২২ লাখ ৬ হাজার ৪৪০ জন, নীলফামারীর ৪টি আসনে ১২ লাখ ৮৮ হাজার ৬১৮ জন, লালমনিরহাটের ৩টি আসনে ৯ লাখ ১৫ হাজার ৭৮৮ জন, কুড়িগ্রামের ৪টি আসনে ১৫ লাখ ৪৬ হাজার ৬৭৪ জন এবং গাইবান্ধা জেলার ৫টি আসনে ১৭ লাখ ৮৪ হাজার ৫৪৫ জন ভোটার রয়েছে।

বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য জানিয়েছে, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী রংপুর বিভাগের ৩৩টি আসনের ৫৪টি উপজেলায় নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। অন্যদিকে ৪ হাজার ৪৯২টি কেন্দ্রের প্রতিটিতে ১ জন করে ছাড়াও প্রায় দেঢ় হাজার অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্রে আরও অতিরিক্ত ১ জন করে সর্বমোট ৫ হাজার ৯৯২ জন অস্ত্রধারী পুলিশ। প্রতিটি কেন্দ্রে অস্ত্রসহ একজন আনসার এবং অস্ত্র লাঠিসহ ৬ জন পুরুষ ও ৪ জন মহিলা আনসারসহ সর্বমোট ৪৯ হাজার ৪১২ থাকবে। এ ছাড়া কেন্দ্র প্রতি একজন করে মোট ৪ হাজার ৪৯২ জন গ্রাম পুলিশ নিয়োগ দেওয়া হয়েছে।

বিভাগের রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ড, ২৭টি পৌরসভার ২৪৩টি ওয়ার্ড এবং ৫৮টি উপজেলার ৫৩৬টি ইউনিয়নে মোট ৮১২টি ওয়ার্ড/ইউনিয়নে প্রায় ২ হাজার ৩০ জন সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। ২টি ওয়ার্ড/ইউনিয়ন মিলে একটি করে গাড়িতে ৫ জন সেনা সদস্য সশস্ত্র অবস্থায় মোতায়েন থাকবে। এ ছাড়া প্রতিটি সিটি/পৌরসভা/উপজেলায় বিজিবির ৩ প্লাটুন করে মোট ৮ হাজার ৮৬০ বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। যারা প্রতিটি সিটি/পৌরসভা/উপজেলায় ৫ ভাগে বিভক্ত হয়ে মাঠে থাকবেন। রংপুর বিভাগে প্রায় ১ হাজার ২০৪ জন র্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। যারা প্রতিটি সিটি, পৌরসভা ও উপজেলায় ১৪ জন করে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর এসব স্ট্রাইকিং ফোর্সকে পরিচালনা এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনার জন্য ৩টি করে ইউনিয়ন/ওয়ার্ড মিলে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে ২৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

ইতোমধ্যে রংপুর বিভাগে ৭১ জন জুডিশিয়াল ম্যজিস্ট্রেটের নেতৃত্বে ৭১টি ভ্রাম্যমাণ আদালত নিয়োগ দেওয়া হয়েছে। শনিবার (২৯ ডিসেম্বর) থেকে ১ জানুয়ারি ২০১৯ পর্যন্ত মাঠে কাজ করবে। এ সময় তারা নির্বাচনী অপরাধসমূহ ক্রিমিনাল প্রসিডিউর ১৮৮৯ এর সেকশন ১৯০ এর সাব সেকশন-১ এর অধীনে আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচার পরিচালনা করবেন।

এ ছাড়া এই বিভাগে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচন পূর্ব ও পরের অনিয়ম নিয়ন্ত্রণে ১৪টি নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যাদের দায়িত্বে আছেন সংশ্লিষ্ট এলাকার যুগ্ম ও জেলা দায়রা জজ এবং সহকারী জজ মর্যাদার বিচার বিভাগের কর্মকর্তাবৃন্দ।

   

রুমায় নিহত কেএনএফ সদস্যের মরদেহ হস্তান্তর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের রুমায় সেনাবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) নিহত হওয়া সন্ত্রাসী লাল রেম রুয়াত বমের মরদেহ ময়নাতদন্ত শেষে হস্তান্তর করা হয়েছে। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে স্বজনদের কাছে নিহতের মরদেহ হস্তান্তর করা হয়।

নিহত লাল রেম রুয়াত বম রেমাক্রীপ্রাংসা ইউনিয়নের সুংসংপাড়ার হেডম্যানের (মৌজাপ্রধান) ছেলে। তিনি বান্দরবান সরকারি কলেজে অনার্স পড়ুয়া ছাত্র ছিলেন।

রুমা থানার ওসি মুহাম্মদ শাহাজাহান বলেন, নিহত কেএনএফ সদস্যের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। সোমবার (২২ এপ্রিল) বিকেল চারটার দিকে রুমা উপজেলা সদর থেকে চার কিলোমিটার দূরে মুনলাইপাড়ার পাশের জঙ্গল থেকে তার মরদেহ পাওয়া যায়।

এর আগে, ওই এলাকায় অভিযানে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কেএনএফের গোলাগুলির ঘটনা ঘটে। মরদেহের সঙ্গে একটি একনলা বন্দুক ও ২৮টি কার্তুজের গুলি উদ্ধার করা হয়। মরদেহ ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রুমা উপজেলার দুর্গম মুনলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়েছে। এসময় অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

;

রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক

সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ এজাজুল হক ঝাবু (২৮) নামের এক যুবককে আটক করেছে জেলা ডিবি পুলিশ। যার আনুমানিক মূল্য সাড়ে ৬ কোটি টাকা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী জেলা পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম।

এর আগে মঙ্গলবার রাত তিনটার দিকে গোদাগাড়ীর পদ্মাচর মাটিকাটা ক্যানেলপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তি হলেন, রাজশাহী জেলার গোদাগাড়ী থানার দিয়ার মানিকচক গ্রামের মৃত আব্দুল লতিফের ছেলে।

পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, রাজশাহী জেলার গোদাগাড়ী থানার মাটিকাটা কলেজ মোড় ও তার সন্নিহিত এলাকার পদ্মা নদীসংলগ্ন কলাবাগানের মধ্যে দুইজন ব্যক্তি অবৈধ মাদকদ্রব্য হেরোইন বিক্রয়ের উদ্দেশে অবস্থান করছিলো। এমন সংবাদের ভিত্তিতে রাত পৌনে তিনটার দিকে পুলিশ অভিযান পরিচালনা করে। এতে ডিবি পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে এজাজুল হককে আটক করা হয়।

‘এসময় ঝাবুর ডান হাতে থাকা একটি সাদা রঙের প্লাস্টিকের বাজারের ব্যাগের মধ্যে রক্ষিত ১৩টি সাদা স্বচ্ছ পলিথিনে মুখ বন্ধ অবস্থায় বাদামি বর্ণের গুড়াপদার্থ অবৈধ মাদকদ্রব্য ৬ কেজি ৫০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য সাড়ে ৬ কোটি টাকা।’

অপর একজন সহযোগী মাদকব্যবসায়ী অভিযুক্ত মো. মুনিরুল ইসলাম (৪০) টের পেয়ে ঘটনাস্থল হতে কৌশলে পালিয়ে যায়।

আটককৃত এজাজুল হক যাবুর বিরুদ্ধে এর আগেও বিভিন্ন মামলা হয়েছে। হেরোইন উদ্ধারের এ ঘটনায় গোদাগাড়ী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এ একটি মামলা রুজু হয়েছে।

;

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ পৌরশহরের বেউথা এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় আব্দুল মজিদ নামে এলজিইডির এক উপ-সহকারী প্রকৌশলী নিহত হয়েছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে পৌর শহরের এলজিইডি জেলা কার্যালয়ের সামনে এই সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহত মো. আব্দুল মজিদ শিবালয় উপজেলার কাতরাশিন এলাকার মৃত হাশেম আলীর ছেলে। তিনি ঘিওর উপজেলা পরিষদের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন জানান, সকালে আব্দুল মজিদ বাজার করে ব্যাটারিচালিত অটোরিকশা তার শহরের বাড়িতে ফিরছিলেন। জেলা এলজিইডি কার্যালয়ের সামনে একটি মোটরসাইকেল অটোরিকশাকে ধাক্কা দিলে গুরুতর আহত হন।

স্থানীয়রা তাকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ বিষয়ে আইনগত বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

;

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিন। কমিটির সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি), মো. আব্দুল আজিজ, শাহিদা তারেখ দীপ্তি, পারুল আক্তার, মোসা. তাহমিনা বেগম, মোহাম্মদ জিল্লুর রহমান, রেজিয়া ইসলাম এবং সাবেরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে একাদশ জাতীয় সংসদের ৪১তম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহসহ গত বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি নারীর গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া, ইউনিয়ন পর্যায়ে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আওতায় ক্যারাটে প্রশিক্ষণ কার্যক্রমটি বেগবান করতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিপিপি আরও বাস্তবসম্মত করা এবং পারিবারিক সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ এবং যৌন হয়রানি বন্ধের আইন সম্বলিত প্রচারণা বৃদ্ধির সুপারিশ করা হয়।

কমিটি ৭১ টিভিতে প্রচারিত কিশোর-কিশোরী ক্লাব সম্পর্কিত নেতিবাচক রিপোর্টটি তদন্তের মাধ্যমে ভুল প্রমাণিত হওয়ায় চ্যানেলটির সিইওকে চিঠি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

;