গ্রীন বুক: বৈষম্যকে জয় করা ভালবাসার গল্প



মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট
অস্কর জয়ী সিনেমা গ্রীন বুকের কলাকুশলীরা

অস্কর জয়ী সিনেমা গ্রীন বুকের কলাকুশলীরা

  • Font increase
  • Font Decrease

মধ্যরাতের বৃষ্টিতে গাড়ি থামালো শ্বেতাঙ্গ পুলিশ। আফ্রিকান আমেরিকান ক্লাসিক্যাল এবং জাজ পিয়ানো বাদক ডন শার্লি পেছনে বসে আছেন। গাড়ির চালকের আসনে ইতালিয়ান আমেরিকান শ্বেতাঙ্গ চালক টনি ভাল্লেলঙ্গা। এজন শ্বেতাঙ্গ, কালো মানুষের গাড়ি চালাচ্ছেন, এটা ১৯৬০ এর দশকে যেন কল্পনা করা যেতো না। অবজ্ঞা আর বৈষম্যের সুরে ‘শার্লি’কে কালো বলে গাল দিলেন পুলিশ অফিসার। মাথা যেন ঠিক রাখতে পারলেন না টনি। বিশাল বাহু ঘুরিয়ে ঘুসি বসিয়ে দিলেন পুলিশের মুখে।

ফলাফল যা হওয়ার তাই হলো। লকআপে নিয়ে যাওয়া হলো তাদের। রাত প্রায় গড়িয়ে যাচ্ছে। আমেরিকার আরেকটি প্রদেশে পরের দিন পিয়ানো বাজানোর কথা শার্লির। জেল খানায় বসে মুক্তির উপায় খুঁজছেন দুইজনই। বাকবিতন্ডায় জড়িয়ে পড়ছেন টনি। তবে নিজের আইনজীবীর সঙ্গে কথা বলার অনুমতি চাইলেন শার্লি। ফোনে নিজের সমস্যার কথা জানালেন তিনি।

কিছুক্ষণের মধ্যে যেটা ঘটলো তার জন্যে মোটেই প্রস্তুত ছিলেন না স্টেশনের পুলিশ অফিসাররা। আমেরিকার তৎকালীন রাষ্ট্রপতি জন এফ কেনেডি’র ফোন। পুলিশ অফিসাররা না জানলেও ঠিকই জন এফ কেনেডি জানতেন আমেরিকার সবচেয়ে মেধাবী এই পিয়ানো বাদককে। ছাড়া পেয়ে টনির আরো মেজাজ খারাপ হয়ে গেলো। শার্লিকে বললেন, ‘তুমি এতোক্ষণ কেন বললে না যে জন.এফ. কেনেডি তোমাকে চেনেন!’

১৯৬২ সালে আমেরিকার সমাজের সাদা-কালোর বিভেদ আর সেখানে জমে ওঠা ভালবাসার গল্প নিয়ে সিনেমা তৈরি করেছেন পিটার ফ্যারিলি। গেলো জানুয়ারির শেষ সপ্তাহে ব্যাংককের এসএফ সিনেমা হলে দেখা হয়েছিল গ্রীন বুক। সবমিলিয়ে হলে আমরা দর্শক ছিলাম ৫ জন। ব্যাংককের যান্ত্রিক জীবনে ছুটির দিনগুলো ছাড়া হলে দর্শক হয় এমনই বললেন, আমার বন্ধু থাই পিবিএস এর সাংবাদিক কানালাউই ওয়াক্লেহং।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/26/1551187975218.jpg

গত রোববার রাতে ৯১তম একাডেমী অ্যাওয়ার্ডে সেরা ছবি পুরস্কার জিতে নিয়েছে গ্রীন বুক। এবারের অস্কারে আলোচিত ছবি, ‘রোমা’, ‘এ স্টার ইজ বর্ন এবং ‘বোহেইমিয়ান রাপসোডি’র সঙ্গে প্রতিযোগিতা করেই সেরা ছবির অ্যাওয়ার্ড জিতে নিয়েছে, ‘বুক।’

নিউইয়র্কে ক্লাব যখন বন্ধ হয়ে যায়, টনির বাউন্সারের চাকরিও ছুটে যায়। কিছু আয়ের জন্যে সবসময় মুখিয়ে থাকলেও নিজের আত্মসন্মান বিসর্জন দেয়না টনি। তাই শার্লির প্রাসাদসম অভিজাত বাড়িতে যেয়েও নিচে বসতে রাজি হননি তিনি।

অন্যদিকে সাদা-কালো জাতিগত বিভেদে পড়ে নিজের অস্তিত্বে টানপোড়নে যাপিত হন শার্লি। শ্বেতাঙ্গদের  অনুষ্ঠানে যেমন তাকে বাথরুম করতে নিজের হোটেলে ফিরতে হতো, তেমনি আবার তার খাবারও বাইরে দেয়া হতো। আবার কৃষ্ণাঙ্গ সমাজেও তাকে দেখে সকলেই এড়িয়ে যেতো, কেননা তিনি শ্বেতাঙ্গদের সঙ্গে থাকতেন।

শার্লি নিজের বাসার কাজের লোক থেকে শুরু করে গাড়ির চালক এবং ব্যক্তিগত সহকারী সবখানেই শ্বেতাঙ্গ ব্যক্তিকে নিয়োগ দিয়েছিলেন। তিনি সব সময় বুঝিয়ে দিতেন যে তিনি মানুষ  এবং শ্বেতাঙ্গদের সঙ্গে কৃষ্ণাঙ্গের কোন পার্থক্য নেই। চালচলনে খুব অভিজাত্যের ছোঁয়া শার্লির। গাড়ির পেছনের সিটে বসলে শ্বেতাঙ্গ সহকারী পায়ের ওপর সাদা টাওয়েল বিছিয়ে দিতেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/26/1551188013661.jpg

চালচলনে শার্লি এবং টনি দুজন মুদ্রার বিপরীত পার্শ্ব। টনি যেমন ফ্রাইড চিকেন খেতে পছন্দ করেন, অন্যদিকে শার্লি কখনোই মাংস ছুয়ে দেখেননি। টনি যেমন মুখে যা আসে তাই বলেন, তেমনি পরিকল্পনা ছাড়া একটি পদক্ষেপও দেন না শার্লি, কথা বলেন শুদ্ধ আর চমৎকার ভাষায়। আর কয়েক মাস জুড়ে আমেরিকার বিভিন্ন প্রান্তে তার পিয়ানো বাজানোর সময়সূচীর পরিকল্পনাটাই হচ্ছে  গ্রীন বুক।

দীর্ঘ ভ্রমণে ধীরে ধীরে বন্ধুত্ব গড়ে উঠতে থাকে। শার্লি যেমন ফ্রাইড চিকেনে অভ্যস্ত হয়ে পড়ে তেমনি স্ত্রী লিন্ডা কার্দেলিনির কাছে চিঠি লেখার জন্যে সুন্দর সব কাব্যিক ভাষা ব্যবহার শুরু করেন টনি।

অস্কারে তিনটি ক্যাটাগরিতে নমিনেশনের মধ্যে তিনটিতেই পুরস্কৃত হয়েছে গ্রীন বুক। ড. ডন শার্লির চরিত্রে অভিনেতা মাহেরশালা আলী সেরা সহকারী অভিনেতার পুরস্কার গ্রহণ করেন। ফেরেলি, নিক ভাল্লেলঙ্গা এবং ব্রায়ান কারি  স্ক্রিন প্লে’র জন্য পুরস্কৃত হন।

নিউইয়র্ক টাইমসের রিভিউতে বলা হয়েছে, দুটি পুরুষের মধ্যে পথ চলতে চলতে একটি ভালবাসার গল্পের জন্ম হওয়া সত্যিই বিরল ঘটনা। যেখানে শার্লির কাছ থেকে টনি শিখতে পারে, কত সুন্দর করে স্ত্রীকে চিঠি লিখতে হয়। ধীরে ধীরে একজনের প্রতি আরেকজনের সন্মান তৈরী হয়। একজন আরেকজনকে ভালবাসতে শুরু করেন, কাজকে ভালবাসতে শুরু করেন।

এখন পর্যন্ত ১৪৪ মিলিয়ন ডলার ব্যবসা করেছে ছবিটি। বৈষম্যকে দূর করতে ভালবাসার শক্তি যে কতটা কার্যকর সেটা দেখানো হয়েছে গ্রীন বুকে। সিনেমা হল থেকে বের হওয়ার পরেও কাহিনীগুলো ঘুরতে থাকে মাথার ভেতর।

   

হঠাৎ বৃষ্টিতে ভিজল ঢাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সকাল থেকে আকাশটা রোদেলা থাকলেও দুপুর থেকেই ঢাকার আকাশে দেখা যায় মেঘের ঘনঘটা। সেই মেঘ ভেঙ্গেই রোজার দুপুরে স্বস্তির বৃষ্টিতে ভিজল রাজধানী ঢাকা।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুর ৩টার দিকে খিলগাঁও, মতিঝিল, মগবাজার, পল্টন, শান্তিনগর, শাহবাগ, উত্তরাসহ ঢাকার বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও শিলা বৃষ্টিরও খবর পাওয়া গেছে।

রোজার দুপুরে গরমের আরাম এই বৃষ্টি যেমন ঢাকাবাসীকে কিছুটা স্বস্তি দিয়েছে তার বিপরীতে কিছুটা অস্বস্তির কারণও হয়ে উঠেছে। কিছু কিছু জায়গায় বৃষ্টির কারণে রাস্তায় জমেছে পানি। যে কারণে বিঘ্ন ঘটছে পথচারীদের চলাচলে। বেশকিছু সড়কে তৈরি হয়েছে তীব্র যানজট।

মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা বিভাগের অনেক জায়গায় রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

রাঙ্গামাটি ও নীলফামারী জেলাসহ সীতাকুণ্ড অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

;

ডেঙ্গু মোকাবিলায় প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গু মোকাবিলায় প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ডেঙ্গু মোকাবিলায় দেশের সব হাসপাতাল যাতে প্রস্তুত রাখা হয় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে করণীয় বিষয়াদি নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের সঙ্গে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু মোকাবিলায় আমরা প্রতিরোধমূলক ব্যবস্থা নেব। প্রত্যেক ওয়ার্ডের নাগরিকদের বোঝানো হবে কেন ডেঙ্গু হয়। ডেঙ্গু যাতে বংশবিস্তার করতে না পারে সে অনুযায়ী বাসা বাড়ি পরিষ্কার রাখা। পাশাপাশি হাসপাতালগুলোকে নির্দেশ দেওয়া হচ্ছে যেন তারা প্রস্তুত থাকে।

তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে আসতেন। অনেক সময় দেখা যায় দেরিতে আসে। তখন কিছু করা যায় না। এই ম্যাসেজগুলো আমরা দিচ্ছি।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা প্রথমে বিটিআই (মশার ওষুধ) এক ঠিকাদারের মাধ্যমে এনেছিলাম। এটার মূল্য ছিল ৮৫ লাখ টাকা। এটা টেস্ট কেস হিসেবে চেয়েছিলাম। যে ঠিকাদার নিয়ে এসেছেন তিনি এটাকে মিস ডিক্লেয়ারেশন করেছেন এবং যা ইচ্ছে তাই করেছেন। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় আমাদের সমালোচনা হয়েছে।

তিনি বলেন, ৫ টনের মূল্য ছিল ৮৭ লাখ টাকা। সেই ৫ টন বিটিআই আদালতের নির্দেশনার কারণে ব্যবহার করিনি। যে ঠিকাদার এ কাজ করেছেন তিনি একবার জেলেও গিয়েছেন। এজন্য এবার ঢাকা উত্তর সিটি করপোরেশন সরাসরি বিটিআই আমদানি করতে যাচ্ছে।

তিনি বলেন, আজ এখানে যারা বিশেষজ্ঞ আছেন তারাও বলেছেন যে কীভাবে অর্গানিক, বায়োলজিক্যাল ট্রিটমেন্ট করা যায়। বিটিআই হচ্ছে বায়োলজিক্যাল ট্রিটমেন্টের মধ্যে উত্তম প্রস্তাব। এটি নিয়ে আমরা অলরেডি কাজ করেছি।

;

নীলফামারীতে অনলাইনে প্রতারণার অভিযোগে যুবক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
অনলাইনে প্রতারণার অভিযোগে যুবক আটক

অনলাইনে প্রতারণার অভিযোগে যুবক আটক

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে অনলাইনে থাই গেমে প্রতারণার অভিযোগে আলামিন ইসলাম (২৮) নামে এক যুবককে আটক করেছে থানা পুলিশ।

মঙ্গলবার (১৯ মার্চ) বিকালে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়৷ এর আগে রাতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়৷

আটককৃত আলামিন ইসলাম কেশবা গ্রামের বাসিন্দা।

পুলিশ সূত্রে জানা যায়, সে দীর্ঘদিন ধরে অনলাইনে থাই গেমে প্রবাসীদের সাথে প্রতারণা করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

এবিষয়ে কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র মন্ডল বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। পরে সাইবার নিরাপত্তা আইনে মামলা দায়ের করে তাকে আদালতে পাঠানো হয়েছে।

;

পর্যটন উন্নয়নে সহযোগিতায় আগ্রহী সংযুক্ত আরব আমিরাত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতা ও সহায়তা করার আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত।

মঙ্গলবার (১৯ মার্চ) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে সাক্ষাৎকালে দেশটির রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলী আল হামুদি এ কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে পর্যটন শিল্পে উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে বাস্তবায়ন করতে এভিয়েশন খাতের বিদ্যমান অংশীদারিত্ব আরও বৃদ্ধির পাশাপাশি পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতা ও সহায়তা করতে চাই। এভিয়েশন ও পর্যটন শিল্প দুদেশের জনগণের বন্ধুত্ব আরও দৃঢ় করবে।

জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের পর্যটন উন্নয়নে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। ইতোমধ্যে দেশের অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গেছে। বিদেশি পর্যটক আকর্ষণে আমরা নানা ব্যবস্থা গ্রহণ করছি। বাংলাদেশের পর্যটন অবকাঠামো উন্নয়ন, হোটেল ও রিসোর্ট নির্মাণে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ করার সুযোগ রয়েছে। যদি আমিরাত এই খাতে বিনিয়োগ করে তবে আমরা তাদের সব ধরনের সহযোগিতা প্রদান করবো।

তিনি বনলেন, এভিয়েশন খাতের বিদ্যমান সম্পর্কের পাশাপাশি পর্যটন শিল্পে নতুন সহযোগিতার ক্ষেত্র, দুদেশের সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাবে।

;