নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হবে মডেল শহর



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডিএসসিসি মেয়র সাঈদ খোকন, ছবি: সুমন শেখ

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন, ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নবসংযুক্ত ওয়ার্ডগুলোতে আধুনিক সব সুযোগ সুবিধা নিশ্চিত করে এগুলোকে মডেল শহর করার ঘোষণা দিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেছেন, আধুনিক শহরে রূপান্তর করতে সময় লাগবে। এটা আমাদের দীর্ঘ মেয়াদী পরিকল্পনা। নতুন প্রজন্মের জন্য ঢাকাকে মডার্ন সিটি হিসেবে দেখতে চাই।

সোমবার (৮ এপ্রিল) ডিএসসিসি'র ব্যাংক ফ্লোরে নবগঠিত ১৮টি ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, আমাদের জনবল সংকট রয়েছে। আমলাতান্ত্রিক জটিলতা উন্নয়ন কাজে বাধা হয়ে দাঁড়ায়। আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করে মানুষের সেবায় এগিয়ে আসুন। আমলাতান্ত্রিক জটিলতা যতটুক কমিয়ে কাজ করা যায় সেজন্য আমলাদের প্রতি আহবান জানাই।

সাঈদ খোকন জানান, নাগরিক সুবিধা বৃদ্ধির করার লক্ষ্যে প্রধানমন্ত্রী সুদূরপ্রসারি চিন্তাভাবনার অংশ হিসেবে ঢাকা সিটি করপোরেশনকে দুইভাগে ভাগ করেছেন। কিন্তু দুঃখের বিষয়, অত্যন্ত পরিতাপের বিষয়, ২০১১-২০১৯ সাল পর্যন্ত এই দীর্ঘ সময়ে এখনো আমরা জনবলকাঠামো অনুমোদন পাইনি। আমরা ডিএসসিসির চাহিদার মাত্র ৪০ শতাংশ জনবল নিয়ে কাজ করছে। চার বছরেও জনবল সংকট কাটিয়ে ওঠা যায়নি।

নবসংযুক্ত ওয়ারর্ডগুলোর কাউন্সিলরদের উদ্দেশ্যে বলেন, নবসংযুক্ত ইউনিয়নগুলোতে অনেক সম্পদ রয়েছে। আমাদের দক্ষিণ ঢাকা সিটি করপোরেশনের পূর্বে আয়তন ৪৫ বর্গ কিলোমিটার আর নব সংযুক্ত ওয়ার্ডগুলোর আয়তন ৮০-৮২ বর্গ কিলোমিটার; অর্থাৎ দ্বিগুণ এলাকা যুক্ত হয়েছে। কিন্তু সেখানে ভৌত অবকাঠামো এখনো সেভাবে গড়ে ওঠেনি। যেগুলো গড়ে উঠেছে সেগুলো পরিকল্পনা মাফিক হয়নি। অনেকটাই অপরিকল্পিত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/08/1554720653606.jpg

মেয়র বলেন, খুব দ্রুততার সঙ্গে প্রথমে নবসংযুক্ত ওয়ার্ডগুলোতে স্বাচ্ছন্দ্যে চলাচল উপযোগী রাস্তা করতে এরইমধ্যে প্রকল্প গ্রহণ করেছি। সেই প্রকল্পের মধ্যে চারটি ইউনিয়নের ওয়ার্ডগুলোতে ৭৫ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি চারটি ইউনিয়নের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। আমরা খুব দ্রুত এই জায়গার রাস্তা-ঘাট, অলি-গলি ব্যবহার উপযোগী করব। ১৮টি ওয়ার্ডের রাস্তা মানুষের চলাচলের উপযোগী করব।

তিনি বলেন,পানি উন্নয়ন বোর্ড প্রকল্প হাতে নিয়েছে, সেই কাজ শেষ হলে ওই এলাকায় জলাবদ্ধতা থাকবে না। একটি পরিকল্পিত শহর হিসেবে এই ১৮টি ওয়ার্ডকে গড়ে তুলতে চাই। বিশ্বব্যাংকের মতামত অনুযায়ী, ঢাকার বিদ্যমান সমস্যার সমাধান পূর্ব দিকে অর্থাৎ নবগঠিত ওয়ার্ডগুলো জায়গা রয়েছে। এই এলাকাকে আমরা সুপরিকল্পিতভাবে নগরায়ন করতে চাই। এজন্য একটি প্রকল্প তৈরি করতে যাচ্ছি। দক্ষিণ থেকে উত্তর দিকে বরাবর বড় সড়ক তৈরির মধ্য দিয়ে এলাকার মূল যাতায়াত নিশ্চিত করব। সেখানে ব্যাপক জমি অধিগ্রহণ লাগবে। এতে সবার সহযোগিতা চাই।

এছাড়া খুব অল্প সময়ের মধ্যে সরকারি সংস্থা পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) নবগঠিত ওয়ার্ডগুলো নিয়ে মাস্টার প্লান করা হচ্ছে জানিয়ে মেয়র বলেন, খুবই অল্প সময়ের মধ্যে ৭-১০ দিনের মধ্যে মাস্টার উপস্থাপন করবে সংস্থাটি। এই প্রকল্প উপস্থাপনের পর সেই প্লান কাউন্সিলরদের দেব। এই প্লান এলাকার মানুষের মতামতের ভিত্তিতে একনেক সভায় পাঠাব। সেখানে অনুমোদন হলে কাজ শুরু হবে। এই প্রজেক্ট হবে অবকাঠামো ও স্যুয়ারেজ সিস্টেমের জন্য। এরপর বর্জ্য ব্যবস্থাপনা আমরা ইটিপি করেছি। অন্যান্য সেবাগুলোর আওতায় এই এলাকা নিয়ে আসতে চাই। এই ১৮টি ওয়ার্ড মডেল শহর হিসেবে গড়ে তুলতে চাই। তবে দুই তিন বছরে এটা হবে বললে বাস্তবতা হবে না। একটা শহর পরিণত হবে ৫০, ৬০, ১০০ বছর সময় লাগে।

   

পটিয়ায় বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একজনের মৃত্যু, আহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের পটিয়াতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক তরুণের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছে আরও দুইজন।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত সাড়ে আটটার দিকে উপজেলার চেয়ারম্যান ঘাটা নাকম এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত তরুণের নাম তাফসির (১৮)। তবে আহত দুজনের নাম জানা যায়নি। তারা সবাই অটোরিকশার যাত্রী ছিল বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন পটিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌফিকুল ইসলাম।

তিনি বলেন, চট্টগ্রামমুখী মারসা পরিবহনের একটি বাসের সঙ্গে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন গুরুতর আহত হয়। তাদের উদ্ধার করে একটি স্থানীয় বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে তাফসির নামের এক তরুণকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। বাকী দুজনের নাম জানা যায়নি। তারা সবাই অটোরিকশার যাত্রী ছিলেন। 

ওই অটোরিকশায় চালকসহ মোট ৪ ছিল। তবে দুর্ঘটনার সাথে সাথে চালক লাফ দিয়ে সরে পড়ে। তাই তিনি তেমন আঘাত পাইনি বলে যোগ করেন ওসি। 

;

মালয়েশিয়ায় ৪৫ বাংলাদেশি আটক



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া
মালয়েশিয়ায় ৪৫ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৪৫ বাংলাদেশি আটক

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ার পার্লিস প্রদেশের পেদাং বাসারে একটি নির্মাণাধীন ভবনের চত্বর থেকে ৪৫ জন বাংলাদেশিসহ ৪৯ জন বিদেশিকে আটক করা হয়েছে।

অবৈধ অবস্থানের অভিযোগে শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ইমিগ্রেশন বিভাগের অভিযানে তাদের আটক করা হয়।

পার্লিস ইমিগ্রেশনের পরিচালক খায়রুল আমিন তালিব বলেন, আটককৃতরা মেয়াদোত্তীর্ণ অবস্থান করছিলেন এবং তাদের কাছে বৈধ কাগজপত্র পাওয়া যায়নি।

আটককৃতদের মধ্যে ১ জন নারীসহ মোট ৪৫ জন বাংলাদেশি নাগরিক। এ ছাড়াও ৩ জন ইন্দোনেশিয়া এবং ১ জন ভারতের নাগরিক রয়েছে। এদের বয়স ১৯ থেকে ৫৪ বছরের মধ্যে।

তালিব জানান, শহরের বুকিত চাবাং এলাকার সেকোলাহ সুকান নির্মাণাধীন এলাকায় এই অভিযান চালানো হয়। আটককৃতদের অধিকতর তদন্তের জন্য কুয়ালা পার্লিস কারাগারে পাঠানো হয়েছে।

মোট ১০১ জন বিদেশিকে তল্লাশি করা হয় অভিযানের সময়। যার থেকে ৪৯ জনকে আটক করা হয়েছে।

ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর ধারা ৬(১)(সি), ধারা ১৫(১)(সি) এবং ধারা ৫৬(১)(ডি) এর অধীনে এই বিদেশিদের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত করা হবে বলে জানান তিনি।

;

নীলফামারীতে ২১ মামলার আসামি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
নীলফামারীতে ২১ মামলার আসামি গ্রেফতার

নীলফামারীতে ২১ মামলার আসামি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর জলঢাকায় ফরিদুল (৪০) নামে এক চোরকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে খুটামারার টেংগনমারী বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি উপজেলার ছিটমহল বালাগ্রাম এলাকার ইউনূস আলীর ছেলে।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত ফরিদুল দীর্ঘদিন ধরে মোটরসাইকেল, গরুসহ বিভিন্ন চুরি করে আসছিলেন। জেলাসহ বিভিন্ন জায়গায় তার বিরুদ্ধে ২১টি চুরির মামলা রয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

জলঢাকা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুক্তারুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে। 

;

বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন, শিশুদের সাথে মিশে যেতেন। বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এজন্য বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নানাবিধ আয়োজন করতে হবে।

তিনি বলেন, শিশুর শারীরিক, মানসিক, সামাজিক ও নৈতিক বিকাশে খেলাধুলার বিকল্প নেই। খেলাধুলা শিশুদের শরীর ও মনকে সুস্থ-সুন্দরভাবে গড়ে তোলে। শিশুদের মাঝে প্রতিযোগিতার মনোভাব এবং দায়িত্ববোধ সৃষ্টিতেও খেলাধুলা সহায়ক ভূমিকা পালন করে।

আগামীকাল ২০ এপ্রিল ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ উপলক্ষে শুক্রবার (১৯ এপ্রিল) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, “প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ আয়োজনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ উপলক্ষ্যে আয়োজক, অংশগ্রহণকারী, বিদ্যালয় কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।”

রাষ্ট্রপতি বলেন, ‘বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট বাংলাদেশে ক্ষুদে ফুটবলার তৈরির পাশাপাশি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশেও অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে। আমি আশা করি, এই টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা এবং বঙ্গমাতার জীবন ও কর্ম সম্পর্কে জানার সুযোগ পাবে এবং তাঁদের জীবনাদর্শ অনুসরণ করে সুনাগরিক হয়ে গড়ে উঠবে।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শোষণ-বঞ্চনামুক্ত সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর সে স্বপ্ন পূরণে দেশের তরুণ প্রজন্ম কার্যকর অবদান রাখবে- এ প্রত্যাশা করি। আমি এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্ষুদে খেলোয়াড়দের উত্তরোত্তর সাফল্য ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

রাষ্ট্রপতি ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এর সার্বিক সাফল্য কামনা করেন।

;