চালু হচ্ছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাংবাদিকদের ব্রিফ করছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের ব্রিফ করছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভাষার উন্নতি, মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা ও প্রচার-প্রসারের জন্য ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২৪ জুন) ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা ২০১৯’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, প্রতি দুই বছর পর পর এ পদক দেওয়া হবে এবং জাতীয় ক্ষেত্রে দু’টি এবং আন্তর্জাতিক ক্ষেত্রে দু’টি পদক দেওয়া হবে। জাতীয় ক্ষেত্রে পদকের মূল্যমান হবে পদকের বাইরে চার লাখ টাকা। আন্তর্জাতিক ক্ষেত্রে এ পদকের মূল্যমান হবে পাঁচ হাজার ডলার।

মূলত ভাষার উৎকর্ষ সাধন, দেশি ও অন্তর্জাতিক ক্ষেত্রে নিজ নিজ মাতৃভাষার উন্নয়ন এবং বিভিন্ন ভাষার প্রচার ও প্রসারের জন্য এ পদক দেওয়া হবে বলেও জানান তিনি।

সচিব আরও জানান, পদকের জন্য যোগ্যদের বাছাইয়ের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালকের নেতৃত্বে একটি কমিটি হবে, যেখানে সরকারি কর্মকর্তারা থাকবেন। আর শিক্ষামন্ত্রীর নেতৃত্বে মনোনয়ন কমিটি হবে, যেখানে সচিবরা প্রতিনিধিত্ব করবেন।

   

ঈদের দিন যেমন থাকবে আবহাওয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদুল ফিতরের দিন সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন দেশে বৃষ্টির কোনো আভাস নেই। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বুধবার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, বৃহস্পতিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাবনা, চট্টগ্রাম, রাঙামাটি, কক্সবাজার, বান্দরবান ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকার আভাস দেন তিনি।

তবে ঈদের পর দিন শুক্রবার সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙামাটিতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

;

রাজধানী ছেড়েছেন ৫৭ লাখ সিমধারী  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঈদুল ফিতর উদযাপন করতে গত ৬-৯ এপ্রিল চারদিনে ৫৭ লাখ সিমধারী রাজধানী ছেড়েছেন। আর এ সময়ে ঢাকায় ঢুকেছেন ২৩ লাখের মতো সিমধারী। তবে গত বছর ঈদুল ফিতরে এক কোটির বেশি সিমধারী ঢাকা ছেড়েছিলেন।

অপারেটরদের তথ্যমতে চার দিনের মধ্যে মঙ্গলবার (৯ এপ্রিল) ১৯ লাখের মতো সিমধারী ঢাকা ছেড়েছেন। আর প্রবেশ করেন সাড়ে ৪ লাখের বেশি মানুষ।

এছাড়া ৬ ও ৭ এপ্রিল ঢাকা ছেড়েছিলেন ২০ লাখের বেশি মুঠোফোন সিমধারী। এ সময় ঢাকায় প্রবেশ করেছেন সাড়ে ৯ লাখের মতো। ৮ এপ্রিল ঢাকা থেকে বের হওয়া ও ঢাকায় প্রবেশ করা সিমধারীর সংখ্যা ছিল যথাক্রমে ১৭ লাখের বেশি ও ৫ লাখের মতো।

তবে সিমধারী একজন ব্যক্তির সঙ্গে পরিবারের আরও সদস্য থাকেন, যারা মোবাইল ফোন ব্যবহার করেন না। এর ফলে ঢাকা থেকে কত মানুষ গেলো বা এলো তার প্রকৃত হিসাব বের করা কঠিন।

তথ্য বলছে, গত বছর ঈদুল ফিতর উদ্‌যাপন উপলক্ষে (১৮-২২ এপ্রিল) এক কোটির বেশি সিমধারী ঢাকা ছেড়েছিলেন। সে হিসেবে এবার প্রায় অর্ধেকের মতো মানুষ ঈদের আগে ঢাকা ছেড়েছেন।

;

ইমাম-মুয়াজ্জিনদের ঈদ সম্মানি পৌঁছে দিয়েছে ডিএনসিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদুল ফিতর উপলক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের আওতাধীন ২১৮৫ ইমাম ও ২১৪৭ মুয়াজ্জিনকে ৩৫০০ টাকা ও ২৫০০ টাকা করে ঈদ সম্মানি পৌঁছে দিয়েছে সংস্থাটি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের অনুকূলে মেয়রের ঐচ্ছিক তহবিল থেকে বরাদ্দ করা এ অর্থ পৌঁছে দেওয়া হয়েছে। মূলত এ অর্থ ইমাম-মুয়াজ্জিনদের পৌঁছে দেওয়ার কাজ করেছেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারাই।

এর আগে ডিএনসিসির প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন উল হাসান একটি অফিস আদেশ জারি করে এই সম্মানি প্রদানের নির্দেশনা প্রদান করেন।

মোহাম্মদ মামুন উল হাসান জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের আওতাধীন ২১৮৫ জন ইমাম ও ২১৪৭ জন মুয়াজ্জিনকে ঈদ সম্মানি দিয়েছে ডিএনসিসি। যেখানে একজন ইমাম ৩৫০০ টাকা এবং মুয়াজ্জিন পেয়েছেন ২৫০০ টাকা করে। এজন্য এক কোটি ৩০ লাখ ১৫ হাজার টাকা বরাদ্দ করা হয়েছিল।

;

দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কামনা করেন।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে আমি দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক। ঈদ শান্তি সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। হিংসা বিদ্বেষ ও হানাহানি ভুলে মানুষ সাম্য মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী গরিব নির্বিশেষে সবার জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে। ঈদের আনন্দ আমাদের সবার।

প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তি পরিবার সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি সংযম সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিতৃপ্তি লাভ করুক এটাই হোক ঈদ উৎসবের ঐকান্তিক কামনা। হাসি খুশি ও ঈদের অনাবিল আনন্দে প্রতিটি মানুষের জীবন পরিপূর্ণতায় ভরে উঠুক। বিশ্বের সব মানুষের সুখ শান্তি কল্যাণ ও সমৃদ্ধির জন্য আজকের দিনে আমি মহান আল্লাহর কাছে এ প্রার্থনা করি।

শেখ হাসিনা বলেন, আসুন সব প্রকার অন্যায় অনাচার হানাহানি ও কুসংস্কার পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি সমাজ ও জাতীয় জীবনের সর্বস্তরে প্রতিষ্ঠা করি। পবিত্র ঈদুল ফিতরের এ দিনে আমি মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি অব্যাহত শান্তি কামনা করছি।

 

;