পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক

‘প্রফেসর ফারুকের গবেষণা নিরাপদ খাদ্য প্রাপ্তির সহায়ক’



সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাজারের বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত (পাস্তরিত) দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পাওয়া নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিকেল রিচার্স সেন্টারের পরিচালক ও ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক গবেষণা নিরাপদ খাদ্য প্রাপ্তির প্রতিবন্ধকতা দূরীকরণে সহায়ক হবে বলে মন্তব্য করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এই গবেষণা নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বক্তব্য বিভ্রান্তকর বলে মনে করে বেসরকারি এই সংগঠন।

সোমবার (১৫ জুলাই) সংগঠনটির চট্টগ্রাম বিভাগ ও মহানগর কমিটি পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, দুধের পরীক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৩টি প্যারামিটার নির্ধারণ করলেও বাংলাদেশে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) মাত্র নয়টি অনুজীব ও ব্যাকটেরিয়া পরীক্ষা করে থাকেন। প্রফেসর এ বি এম ফারুক ১৮টি প্যারামিটার অ্যান্টিবায়েটিক, কলিফর্ম, ব্যাকটেরিয়া ও ডিটারজেন্ট পরীক্ষা করেছেন; যাতে মানবদেহের জন্য ক্ষতিকারক চার ধরনের অ্যান্টিবায়েটিকের অস্তিত্ব পাওয়া গেছে। কিন্তু প্রাণিসম্পদ বিভাগ নমুনা সংগ্রহ ও গবেষণা তথ্য সর্বসাধারণের কাছে প্রকাশ করার বিষয়ে প্রশ্ন তুললেও নমুনা সব সময় গ্রাহক পর্যায় (বাজার) থেকে সংগ্রহ করার বিধান। কারণ উৎসস্থল থেকে নমুনা সংগ্রহ করা হলে নমুনায় প্রকৃত তথ্য বের হয়ে আসবে না।

‘উন্নত দেশগুলোতে ২৩টি প্যারামিটারে দুধের পরীক্ষা করার বিধান থাকলেও বিএসটিআই -এর সীমাবদ্ধতা ও সক্ষমতা না থাকায় দেশে তা সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। এছাড়াও গবেষণা নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রদান করলে দেশে মুক্ত চিন্তা, মত প্রকাশ ও স্বাধীনতা খর্ব হবে।’

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ঢাবির প্রবীণ শিক্ষক অধ্যাপক ফারুক নিতান্তই জাতির বিবেকের তাড়নায় গবেষণাটি সম্পাদন করেছেন। আর ঢাবি জাতির বিবেক হিসাবে যেকোনো ক্রান্তিকালে জাতিকে দিকনির্দেশনা দিয়েছে। তারই ধারাবাহিকতায় পাস্তুরিত দুধ নিয়ে যখনই নানা তর্ক-বিতর্ক হচ্ছে, তখনই তিনি এগিয়ে এসেছেন জাতিকে দিক নির্দেশনা দিতে। সেকারণে তার প্রতি আমাদের কৃতজ্ঞ থাকা উচিৎ।

‘অধ্যাপক ফারুক গবেষণায় পাস্তুরিত তরল দুধের সমস্যাগুলো তুলে ধরার পাশাপাশি তরল দুধ ভালোভাবে ফুটিয়ে পান করলে তার ব্যাকটেরিয়া ধ্বংস হবে বলেও উল্লেখ করেছেন। তার গবেষণায় যে সমস্ত অসংগতি ও দুর্বলতা ফুটে উঠেছে, তা সংশোধনে নজর না দিয়ে প্রাণিসস্পদ বিভাগ, বিএসটিআই ও দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো উল্টো তাকে নানাভাবে হেনস্তা, হয়রানি ও হুমকি প্রদান করে দেশের ১৬ কোটি ভোক্তার নিরাপদ খাদ্য প্রাপ্তির বিষয়কে ভয়াবহ হুমকিতে ফেলে দিচ্ছে।’

‘অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা কার্যসম্পাদনের জন্য তাগিদ দিয়ে আসছেন। সে জায়গায় গবেষণা তথ্য জনসাধারণের কাছে প্রকাশ করায় উল্টো প্রবীণ অধ্যাপকের প্রতি বিরূপ মন্তব্য করা, কোনোভাবেই শোভনীয় নয়।’

হাইকোর্ট যে চার প্রতিষ্ঠানের ল্যাবরেটরিতে পাস্তুরিত তরল দুধ পরীক্ষার আদেশ দিয়েছেন সেগুলো হলো- জনস্বাস্থ্য ইনস্টিটিউট, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর-বি) এবং সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে বিএসটিআইকে দৈবচয়নের ভিত্তিতে বাজার থেকে দুধের নমুনা সংগ্রহ করে সংগৃহীত নমুনায় অ্যান্টিবায়োটিক, ডিটারজেন্ট, ব্যাকটেরিয়া, কলিফর্ম, অ্যাসিডিটি, স্টাইফলোকাস্টেস ও ফরমালিন আছে কি-না, তা পরীক্ষা করে চারটি গবেষণাগারকে আলাদাভাবে প্রতিবেদন প্রদানের নির্দেশকে স্বাগত জানিয়েছে, এটি দ্রুত কার্যকর করার দাবি জানায় ক্যাব।

উল্লেখ্য, বাজারে থাকা বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুনা পরীক্ষা করে সেগুলোয় অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পরীক্ষার ফলাফল গত ২৫ জুন সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিচার্স সেন্টারের পরিচালক ও ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক। সংবাদ সম্মেলনে তিনি দেখান যে, পরীক্ষায় পাস্তুরিত দুধের সাতটি নমুনার সবগুলোতেই লেভোফ্লক্সাসিন ও সিপ্রোফ্লক্সাসিন এবং ছয়টি নমুনায় এজিথ্রোমাইসিনের উপস্থিতি পাওয়া গেছে। এছাড়া পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের চারটি নমুনায় ডিটারজেন্ট এবং অপাস্তুরিত দুধের একটি নমুনায় ফরমালিন পাওয়া গেছে বলে জানান এই গবেষক।

পাস্তুরিত দুধের ব্র্যান্ডগুলো হলো- মিল্ক ভিটা, আড়ং, ফার্ম ফ্রেশ, প্রাণ, ইগলু, ইগলু চকোলেট ও ইগলু ম্যাংগো।

পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিকের উপস্থিতির কথা জানানোর পর পরীক্ষার মান নিয়ে বিতর্ক ওঠে। এর মধ্যেই দ্বিতীয় দফা পরীক্ষার ফল প্রকাশ করেন গবেষকরা। বাজার থেকে সংগৃহীত ১০টি নমুনার সবগুলোতেই অ্যান্টিবায়োটিক পাওয়ার কথা জানান গবেষক আ ব ম ফারুক।

প্রথমবারের মতো এবারো পাঁচটি কোম্পানির সাতটি পাস্তুরিত প্যাকেটজাত দুধের ও তিনটি খোলা দুধের নমুনা একই জায়গা থেকে সংগ্রহ করে নিয়ম অনুযায়ী একই ল্যাবে পরীক্ষা করা হয়েছে। ফল আগের মতোই উদ্বেগজনক। এবারো সব নমুনাতেই অ্যান্টিবায়োটিক শনাক্ত করা গেছে।

অ্যান্টিবায়োটিকের মোট সংখ্যা ছিল চারটি (অক্সিটেট্রাসাইক্লিন, এনরোফ্লক্সাসিন, সিপ্রোফ্লক্সাসিন ও লেভোফ্লক্সাসিন)। এর মধ্যে প্রথমবার ছিল না, এমন অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে দু’টি (অক্সিটেট্রাসাইক্লিন ও এনরোফ্লক্সাসিন)। ১০টি নমুনার মধ্যে তিনটিতে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে চারটি, ছয়টিতে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে তিনটি এবং একটিতে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে দু’টি।

বিবৃতিতে যারা স্বাক্ষর করেছেন তারা হলেন- ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, যুগ্ম সম্পাদক আবু মোশারফ রাসেল, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক এএম তৌহিদুল ইসলাম, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ।

   

করতোয়া নদী থেকে তাঁত শ্রমিকের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জে করতোয়া নদীতে মোতালেব হোসেন (৫৫) নামের এক তাঁত শ্রমিকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

নিহত মোতালেব হোসেন জেলার বেলকুচি উপজেলার ধুকুরিয়াবেড়া গ্রামের মৃত বুজরত আলীর ছেলে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে শাহজাদপুর উপজেলার করতোয়া নদীতে বৃদ্ধার মরদেহ ভেসে উঠলে স্থানীয় গ্রামবাসীরা পুলিশকে খবর দেয়।

পরে থানার অতিরিক্ত পুলিশ সুপার শাহজাদপুর সার্কেল মোঃ কামরুজ্জামান ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ উদ্ধার করে।

তিনি জানান, নিহত মোতালেব একজন তাঁত শ্রমিক ছিলো। পাশাপাশি তার মাছ ধরার নেশা ছিল। ধারণা করা হচ্ছে সে মাছ ধরার সময় পানিতে ডুবে মারা গেছে। 

তিনি আরো বলেন, নিহত মোতালেব নদীতে মাছ ধরার জন্য গত বুধবার বিকেলে বাড়ি থেকে বের হয়েছিলো এরপর তার কোন সন্ধান মেলেনি। মরদেহ ময়না তদন্ত শেষে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

;

বরিশালে বাস চাপায় সিএনজি যাত্রী নিহত 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,বরিশাল
বরিশালে বাস চাপায় সিএনজি যাত্রী নিহত 

বরিশালে বাস চাপায় সিএনজি যাত্রী নিহত 

  • Font increase
  • Font Decrease

ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার সানুহার নামক এলাকায় শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ঢাকাগামী বেপরোয়াগতির হানিফ পরিবহনের একটি বাসের চাপায় দুমড়ে মুচরে গেছে বরিশালগামী সিএনজি।

এতে ঘটনাস্থলেই গোলাম কিবরিয়া (৩৫) নামের এক সিএনজি যাত্রী নিহত ও চালকসহ এক যাত্রী গুরুতর আহত হয়েছেন। 

নিহত গোলাম কিবরিয়া বরিশাল নগরীর ২১ নম্বর ওয়ার্ডের ধোপাবাড়ি মোড় এলাকার বাসিন্দা। উজিরপুর মডেল থানার ওসি (তদন্ত) তৌহিদুজ্জামান তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, সকাল ১০টার দিকের এ মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত যাত্রী জাহিদুল ইসলাম ও সিএনজি চালক মোস্তফা হাওলাদারকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাশাপাশি হানিফ পরিবহনের ঘাতক বাসটিকে আটক করা হয়েছে।  

;

চট্টগ্রামে এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাল্যবিবাহের খবর পেয়ে বন্ধ করে দিলেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে চরপাথরঘাটা ইউনিয়নের ‘হল ২১’ নামের কমিউনিটি সেন্টারে এই বাল্যবিবাহের আয়োজন বন্ধ করা হয়।

জানা যায়, বর-কনে পক্ষের লোকজন বিয়ের আয়োজন করেন চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর গ্রামের ‘হল ২১’ কমিউনিটি সেন্টারে। খবর পেয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী মেয়ের বয়স কম হওয়ায় বিবাহ বন্ধ করে দেন। দুই পরিবারের লোকজন স্থানীয় চেয়ারম্যানকে মুচলেকা দেওয়ার অঙ্গীকারে ছেলে ও মেয়েকে বিয়ের আসর থেকে সরিয়ে নেন।

এসিল্যান্ড পিযুষ কুমার বলেন, সকালে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছ থেকে চরপাথরঘাটায় একটি বাল্যবিবাহের খবর জানতে পেরে স্যারের নির্দেশে এলাকার ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে মুঠোফোনে নিষেধ করে বিবাহ বন্ধ করার নির্দেশ দেই। অন্যতায় বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এ দুই পরিবারকে আইনের আওতায় আনা হবে।

;

দশ হাজার টাকার জন্য বাবাকে ছুরিকাঘাতে হত্যা!



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় টাকা না দেয়ার আব্দুল কাদের (৬০) নামে এক বৃদ্ধকে ছুরিকাঘাতে খুন করেছে ছেলে। এই ঘটনার পর থেকে ছেলে আরিফ হোসেন (২০) পলাতক রয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নে আন্ধারিয়া পাড়া গ্রামে এই ঘটনা ঘটে।

নিহত আব্দুল কাদের ওই গ্রামের বাসিন্দা। তিনি ৬ ছেলের বাবা, ঘাতক আরিফ হোসেন সবার ছোট ছেলে।

ফুলবাড়িয়া থানার ইনচার্জ (ওসি) মো. রাশেদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, নিহত আব্দুল কাদের ৬ ছেলের বাবা। ঘাতক আরিফ হোসেন সবার ছোট। সে প্রায়ই টাকার জন্য বাবাকে চাপ দিতেন ও নির্যাতন করতেন। সম্প্রতি বাবার কাছ থেকে ১৫ হাজার টাকা নিয়ে মোবাইল কিনে আরিফ। আরিফ মাঝে মাঝে নেশা করতেন। ঘটনার দিন রাত ৯টার দিকে আরিফ হঠাৎ করে ১০ টাকার জন্য বাবাকে চাপ প্রয়োগ করে। টাকা না দিলে বাড়ি ঘর ভাঙচুর করবে বলে জানায়। এতে ভয়ে বাবা আব্দুল কাদের আলাদা বাড়ি করা বড় ছেলের বাড়িতে আশ্রয় নেয়।

বড় ছেলেকে বিষয়টি জানালে বাবাকে অভয় দিয়ে বাড়িতে দিয়ে যায়। কিছুক্ষণ পর বাবা আব্দুল কাদের আবারও ভয়ে তার বড় ছেলের বাড়িতে যাচ্ছিল। পথিমধ্যে ঘাপটি মেরে থাকা আরিফ পিছন থেকে বাবার পেটে-পিঠে ছুরিকাঘাত করে। এসময় আব্দুল কাদের চিৎকার দিলে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আব্দুল কাদেরকে মৃত ঘোষণা করেন।

ফুলপুর থানার ইনচার্জ ওসি মো. রাশেদুজ্জামান বলেন, এই ঘটনায় থানায় মামলা হয়েছে। ছেলে আরিফ ঘটনার পর থেকে।

;