‘রাজউক সৃষ্টি ছিল আহাম্মকি সিদ্ধান্ত’



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
সেমিনারে বক্তব্য দেন স্থপতি ইকবাল হাবিব, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সেমিনারে বক্তব্য দেন স্থপতি ইকবাল হাবিব, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

নগর পরিকল্পনা স্থানীয় সরকারের দায়িত্ব কিন্তু কোনো এক সময় আহাম্মকি করে আমরা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজউক করে তার হাতে দায়িত্ব দিয়েছি। অথচ নগরের জনপ্রতিনিধিত্বশীল সংস্থা সিটি করপোরেশনের কোনো ক্ষমতা নেই। তাই রাজউক ভেঙে নগর সরকার বা সিটি করপোরেশনকে দিয়ে দেওয়া হোক। তাদের লোকবল, অর্থ, অন্যান্য সম্পদ সিটি করপোরেশনকে দেওয়া হোক।

শুক্রবার (৩০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে ‘নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয় সরকারের করণীয়’ শীর্ষক সেমিনারে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদ ও স্থপতি ইকবাল হাবিবে এসব কথা বলেন। ঢাকা ইউটিলিটি রিপোর্টাস অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাংবাদিক মশিউর রহমান খান।

ডুরা’র সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেলের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আনসার আলী খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সহ-সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, বিআইপি সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান প্রমুখ।

জলজট ও কঠিন তরল বর্জ্য ব্যবস্থাপনায় ২০১৭ সালে প্রয়াত মেয়র আনিসুল হকের সভাপতিত্বে তৎকালীন স্থানীয় সরকার মন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, ওয়াসাকে দ্বিখণ্ডিত করে সিটি করপোরেশনের হাতে দিতে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/30/1567163009396.jpg

সেই সিদ্ধান্তের কোনো অগ্রগতি নেই উল্লেখ করে মন্ত্রীর কাছে এর কারণ জানতে চেয়েছেন স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেন, ‘সেদিনের সেই পরিকল্পনা কেন বাস্তবায়ন হলো না?’

তিনি আরও বলেন, ‘পানি সরবরাহ নিয়ে মশকরা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ভূগর্ভস্থ পানির উপর চাপ কমিয়ে ভূউপরিস্থ পানির দিকে যেতে হবে। কেন সেই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি?’

রাস্তা কাটার মহৎসব থেকে রেহাই পেতে ১৯৯৮ সালে ধানমন্ডি ৩২ নং সড়কের ডাক সিস্টেমকে ফলো করার আহ্বান জানিয়ে ইকবাল হাবিব বলেন, ‘১৯৯৮ সালে পরীক্ষামূলকভাবে ধানমন্ডি ৩২ নং সড়কে জল, বিদ্যুৎ, গ্যাস পয়ঃনিষ্কাশন পুরো সড়কে উত্তর প্রান্তের ফুটপাত জুড়ে কৌতূহল প্রকোষ্টের মধ্য দিয়ে একটা ডাক সিস্টিমে করে ফেলেছিলাম। যে কারণে ওই সড়কে ১৯৯৮ সালের পর আর কাটতে হয়নি। কাজেই সমস্ত কার্যক্রম একটি ডাকটিং সিস্টেমের মাধ্যমে করা উচিত। সড়ক কাটার মহোসৎব আর বছর শেষে জুন মাসে টাকা করা থেকে পরিত্রাণ পেতে পারি।’

নগরের নিরাপত্তায় মেট্রোপলিটন পুলিশকে নগর সরকারের অধীনে দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, ‘ডিএমপি নগরীর জন্য করা হয়েছে। কিন্তু কেন তা স্থানীয় সরকারের অধীনে থাকবে না? পুলিশ সরকারের বা তাদের সংস্থার অধীনে থাকুক কিন্তু ডিএমপিকে সিটি করপোরেশনের অধীনে দিয়ে দেওয়া হোক।’

সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা নিয়ে ইকবাল হাবিব বলেন, ‘মৌচক-মগবাজার ফ্লাইওভারে ছিনতাই হয়, বিদ্যুতের পোস্ট লাগোনো যাচ্ছে না, কেন? সমন্বয়ের অভাব। কাজেই সমন্বিত নগর ব্যবস্থাপনায় কমিটি হোক আর ব্যবস্থা হোক সেটা নগর সরকার হোক বা অন্য কোন আদলে হোক।’

যত্রতত্র ময়লা ফেললে আইনের প্রয়োগ:

পরিচ্ছন্ন নগরী গড়তে জনসচেতনতাকেই প্রথম কাজ বলে দাবি করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিইও আব্দুল হাই বলেন, ‘স্থানীয় সরকারের একটি সংস্থা সিটি করপোরেশন। এখানে কাজ করতে বড় সমস্যা জনসেচতনতা ও সমন্বয়হীনতা। আমরা ড্রেন পরিষ্কার করতে যেয়ে দেখেছি ড্রেনের ভেতর বিশাল আকারের মেট্রেস। যেটা ২০-৩০ জন লোক দিয়েও উঠাতে পারি নাই। অনেক স্টিলের আলমারি পেয়েছি। যারা এটা ফেলেছেন তাদের কি কোনো দায়িত্ব নেই? শুধু সিটি করপোরেশন পরিষ্কার করে দিয়ে আসবে। দুই জনকেই সচেতন হতে হবে। জনসচেতন হলে প্রত্যেকের নাগরিক সেবা দৌড়গোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব।’

তিনি আরও বলেন, ‘এডিস মশা রোধে প্রত্যেক মানুষকে সচেতন করতে আমরা চিরুনি অভিযান করছি। গত পাঁচদিনে ১ লাখ ৫২ হাজার বাড়ি পরিদর্শন করেছি। তাতে দেখা গেছে ২০ শতাংশ বাড়িতেই এডিসের লার্ভা। দুই বাড়ির মাঝখানে খালি জায়গা ময়লা এটা কি নগরবাসীর দায়িত্বের মধ্যে পরে না? আমরা প্রাথমিকভাবে সচেতন করছি। আসলে আইনের প্রয়োগ ছাড়া এটা সম্ভব না। বহির্বিশ্বে দেখা যায় যত্রতত্র ময়লা ফেললে আইন প্রয়োগ করা হয়। আমরা এখন প্রাথমিকভাবে সচেতন করছি। পরবর্তীতে আইন প্রয়োগ করে হলেও আমরা বাস্তবায়ন করব। এ ব্যাপারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ।’

   

ঝোড়ো হাওয়াসহ ৫ বিভাগে বজ্রবৃষ্টির আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ পাঁচ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমন বার্তা দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, শুক্রবার (২৯ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এর পরের ২৪ ঘণ্টা ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আর শনিবার (৩০ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা শুধু চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এদিকে বাগেরহাটের মোংলায় বৃহস্পতিবার (২৮ মার্চ) দেশের সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন ১৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় কিশোরগঞ্জের নিকলিতে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে শুক্রবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, যা শনিবার সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকবে।

;

পাঁচ অঞ্চলের নদী বন্দরে সতর্কতা সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামসহ দেশের পাঁচ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলা হচ্ছে। এছাড়াও এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

;

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্র মন্ত্রণালয়কে মানবাধিকার সম্পর্কিত একটি নতুন শাখা চালু করার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্প কুতুপালং এবং ভাসানচর পরিদর্শনের জন্য বৈঠকে প্রস্তাব করা হয়।

কমিটির সভাপতি এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান, সাইমুম সারওয়ার, জারা জাবীন মাহবুব অংশ নেন।

 

;

ঢাকাসহ ৮ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাসহ দেশের আট জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলা হচ্ছে।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ঢাকা এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

;