পাহাড়ি ছড়ার পানি পান করে ত্রিপুরা পাড়ার শিশুরা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সোনাইছড়ি ত্রিপুরা পাড়া বিশুদ্ধ পানির সংকট নিরসনে নলকূপ বসানো হচ্ছে। ছবি: বার্তা২৪

সোনাইছড়ি ত্রিপুরা পাড়া বিশুদ্ধ পানির সংকট নিরসনে নলকূপ বসানো হচ্ছে। ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম: চট্টগ্রামের হাটহাজারীতে অজ্ঞাত রোগের মহামারি আকার ধারণ করা সেই ত্রিপুরা পাড়ার শিশুরা পাহাড়ী ছড়ার পানি পান করে। উপজেলা সদর থেকে প্রায় ৪০ কিলোমিটার দুরে দুর্গম, পাহাড়ে বসবাস করা এই পাড়ার বাসিন্দারা সার্বিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। আধুনিকতার ছোঁয়া তো দুরে থাক মৌলিক অধিকার থেকেও বঞ্চিত এখানকার বাসিন্দারা। অতিরিক্ত পুষ্টিহীনতায় ভোগে শিশুরা।

হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের জঙ্গল উদালিয়ার সোনাইছড়ি ত্রিপুরা পাড়া বিশুদ্ধ পানির সংকট নিরসনে নলকূপ বসানো হচ্ছে। চট্টগ্রাম জেলা পরিষদ ওই পাড়ার জন্য একটি কলকুপ প্রদান করেন। মঙ্গলবার (২৮ আগস্ট) সকাল থেকে এ নলকূপ স্থাপনের কাজ শুরু হয়।

জানা গেছে, ত্রিপুরা পাড়ার ৪০০ জনের ৫৫টি পরিবার রয়েছে। কিন্তু সেখানে সরকারিভাবে মাত্র একটি নলকূপ থাকলেও তা দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে। অপর একটি নলকূপ রয়েছে তবে সেটিও পানি উত্তোলণের জন্য যথেষ্ট নয়। ত্রিপুরাবাসীরা কোনভাবে ছড়া থেকে পানি সংগ্রহ করে পান করে থাকে। এছাড়া তাদের নেই কোন স্যানিটেশন ব্যবস্থা। খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা সেবা থেকে বঞ্চিত এখানকার শিশুরাও। এখানের বাসিন্দাদের কাছে নেই জনসচেনতার সাধারণ কোন জ্ঞান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/28/1535460428101.jpg

ত্রিপুরা পাড়ার লক্ষ্মিরাণী জানান, এখানে রোগ ব্যাধি হলে ঝাড়ফুঁক করা হয়। এ চিকিৎসা দিয়ে মানুষ ভালো হয়ে যায়। বেশী অসুখ হলে হাসপাতালে নেওয়া হয়। এখানে রাস্তাঘাট ঠিক নেই । দুরে গিয়ে চিকিৎসা করাতে হয়।

তিনি জানান, এখানকার অনেক বাসিন্দা উপজেলা সদরের ছাড়াও নিকটতম হাটবাজারও চিনে না। পাহাড়ের গাছের ডালপালা , বাশঁ কেটে বিক্রি করে সংসার চালান তারা।

প্রসঙ্গত, চট্টগ্রামের হাটহাজারীতে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে চার শিশু মারা গেছে।  ২৪ শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোগটি নির্ণয়ের জন্য নমুনা ঢাকায় প্রেরণ করা হয়েছে। এঘটনায় এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। রোগ নির্ণয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), স্বাস্থ্য অধিদপ্তর এবং এনজিও সংস্থা কাজ করছে।

মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে গিয়ে দেখা যায় অনেক ত্রিপুরা স্বেচ্ছায় এসে চিকিৎসা নিচ্ছেন সোমবার তিনজন ত্রিপুরা ফুসফুসে আক্রান্ত হয়ে এবং তিনজন মেয়ে মহিলাজনিত রোগে স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি হয়েছেন বলে জানান স্বাস্থ্যকমপ্লেক্সের প্রধান ডা  ইমতিয়াজ হোসাইন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/28/1535460640690.jpg

ফৌজদারহাট বক্ষব্যাধী হাসপাতালে চিকিৎসারত গুরুতর অসুস্থ হওয়া তিন শিশু এবং গতকাল চমেকে পাঠানো মারা যাওয়া তিন শিশুর মা শ্যাম লক্ষ্মীর অবস্থাও উন্নতির দিকে বলে জানান ইমতিয়াজ হোসাইন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, এ রোগের জন্য আতংকিত হওয়ার কোন কারণ নেই। বর্ষার এ মৌসুমে একটু অসুখবিসুখ হয়ে থাকে। তবে পাহাড়ী পোকা মাকড়ের বিভিন্ন রোগব্যাধি হয়ে থাকে। ত্রিপুরা পাড়ার শিশুদের জ্বর সর্দি ব্যাথা ও লালছে দাগ, গুটি আছে। তবে এগুলোর জন্য চিকিৎসা চলছে। শিগগির সবাই সুস্থ হয়ে যাবে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তারুন্নেছা শিউলী বলেন,  অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের ওই ত্রিপুরা পাড়াটি দূর্গম এলাকায় হওয়ায় অনেক সময় শত ভাগ স্যানিটেশনের আওতায় আনা সম্ভব হয়নি। এখন সরকারি ভাবে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নেওয়া হচ্ছে। 

স্বাস্থ্যকমপ্লেক্সে ত্রিপুরাদের দেখতে যাওয়া উপজেলা চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী প্রতিবেদককে বলেন উপজেলা প্রশাসন সার্বক্ষণিক তাদের খবরাখবর নিচ্ছে ইতোমধ্যে আমরা মিটিং করে দ্রুত তাদের বিশুদ্ধ পানির জন্য একটি গভীর নলকূপ, বিশটি টয়লেটের জন্য রিং স্লেপ এবং তাদের যাতায়াতের সুবিধার জন্য ত্রিপুরা সংযোগ সড়কের ব্যবস্থা করছি ইতিমধ্যে আজ ঐ পাড়ায় জায়গা নির্ধারণের জন্য প্রতিনিধি কাজ করছে।

   

উপজেলা নির্বাচন

ফেনীর দুই উপজেলায় ১৯ প্রার্থীর মনোনয়ন বৈধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ফেনীর দুই উপজেলা পরশুরাম ও ফুলগাজীতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দুই উপজেলায় মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ২১ জন যার মধ্যে ১৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম।

নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, পরশুরাম উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের সবার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। একইভাবে ফুলগাজী উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

সূত্র জানায়, পরশুরাম উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বৈধতা পেয়েছে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মজুমদার, বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন মজুমদার এবং বক্সমাহমুদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল হাশেম চৌধুরী।

ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম সফিকুল হোসেন মহিম, ইকরামুল করিম মজুমদার, উপজেলা শ্রমিক লীগের সভাপতি আবদর রসুল, উপজেলা আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম রিটু এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সামছুন নাহার পাপিয়া এবং নিলুফা ইয়াসমিন মজুমদারের মনোনয়নপত্র বৈধতা পেয়েছে।

ফুলগাজীতে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বৈধতা পেয়েছে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম মজুমদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হারুন মজুমদার ও জাফর উল্ল্যাহ মজুমদার। ভাইস চেয়ারম্যান পদে মাহাবুবুল হক কালা, অনিল বনিক, আবদুর রহিম পাটোয়ারী ও সাইফুদ্দিন মজুমদার।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মঞ্জুরা আজিজ এবং মাহাফুজা আক্তারের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে পরিমল চন্দ্র রায় এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাজেদা আক্তারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিলের মধ্যে, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল ও ভোট গ্রহণ হবে ৮ মে।

;

জ্যান্ত কৈ গলায় আটকে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডন্ট, বার্তা২৪. কম, নরসিংদী
জ্যান্ত কৈ গলায় আটকে কৃষকের মৃত্যু

জ্যান্ত কৈ গলায় আটকে কৃষকের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

নরসিংদীতে নালায় মাছ ধরার সময় মুখে মাছ আটকে মিয়াচাঁন নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার (১৭ এপ্রিল) রাত ৮টার দিকে ঝড়বৃষ্টির পর সদর উপজেলার বালুসাইর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত মিয়াচাঁন (৪৮) বালুসাইর গ্রামের তারব আলীর ছেলে। 

নিহতের স্বজনরা জানান, বৈশাখী ঝড়বৃষ্টির সময় বাড়ির পাশের নালায় কৈ মাছসহ বিভিন্ন মাছ আসতে দেখে ধরতে যান মিয়াচাঁন। এসময় একটি কৈ মাছ ধরার পর সাথে মাছ রাখার মত পাত্র না থাকায় মুখে কামড়ে আটকে রাখেন এবং আরও মাছ ধরার চেষ্টা করেন। এসময় অসাবধানতাবশত কৈ মাছটি মুখের ভেতর ঢুকে পড়ায় গলায় আটকে যায়। বাড়ির লোকজন মাছটি বের করার প্রাণপন চেস্টা করে ব্যর্থ হয়ে স্থানীয় লোকজন তাকে নরসিংদী সদর হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন। পরে স্বজনরা তাকে ঢাকায় নেয়ার পথে তার মৃত্যু হয়।

মহিষাশুড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুফতি কাওছার আহমেদ বলেন, গলায় কই মাছ আটকে একজনের মৃত্যু হয়েছে।

;

হবিগঞ্জে বাস চাপায় পিকআপের চালক-হেলপার নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,হবিগঞ্জ
হবিগঞ্জে বাস চাপায় পিকআপের চালক-হেলপার নিহত

হবিগঞ্জে বাস চাপায় পিকআপের চালক-হেলপার নিহত

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বাসচাপায় পিকআপ ভ্যানের চালক ও হেলপার নিহত হয়েছেন।

বুধবার (১৭ এপ্রিল) দিবাগত রাত ৯টায় উপজেলার মডেল বাজার এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, উপজেলার মালাংপুর গ্রামের কনা মিয়ার ছেলে হাসান মিয়া (২৩) ও মৃত ওয়ারিশ মিয়ার ছেলে সাদিক মিয়া (৩৫)।

নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী জানান, ঢাকা থেকে সিলেটগামী একটি পিকআপ ভ্যান বিআরটিসি বাসকে পেছন থেকে ধাক্কা দিয়ে বিকল হয়ে যায়। পরে চালক ও হেলপার মহাসড়কের পাশে পিকআপ ভ্যানটি দাঁড় করিয়ে ত্রুটি সারাচ্ছিলেন। এ সময় সিলেটগামী আল মোবারাকা পরিবহনের একটি বাস তাদের দুজনকে চাপা দেয়। এতে একজন ঘটনাস্থলেই নিহত হন। আহত অবস্থায় আরেকজনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

;

বাংলাদেশ সফরে আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এই প্রথম তিন দিনের সফরে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ-মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ। আগামী ২১ এপ্রিল বাংলাদেশে আসবেন তিনি। সঙ্গে থাকবেন প্রতিনিধি দলের অন্যান্য সদস্য।

কুটনৈতিক সূত্রগুলো বলছে, প্রতিনিধিদলের এ সফরে বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ের জটিলতা দূর করতে দুই পক্ষ আলোচনা করবে বলে জানা গেছে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

এতে ওয়াশিংটনের পক্ষ থেকে শ্রম সংস্কার, মেধাস্বত্ব ও তথ্য সুরক্ষা আইনের ওপর জোর দেওয়া হবে বলে পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি ঢাকা এবং ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের ইন্টারসেশনাল বৈঠক করবে বলেও জানা গেছে।

;