নায়করাজের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শিল্পী সমিতির আয়োজন



স্টাফ করেসপন্ডেন্ট
শ্রদ্ধাঞ্জলী

শ্রদ্ধাঞ্জলী

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি নায়করাজ রাজ্জাক।

২১ আগস্ট ছিলো তার প্রথম মৃত্যুবার্ষিকী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/08/1536402387821.jpg

এই উপলক্ষে আজ বিভিন্নরকম আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।

প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক জায়েদ খান জনালেন-

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি নায়ক রাজ রাজ্জাক এর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ০৮/০৯/২০১৮ বাদ আসর শিল্পী সমিতিতে কুরআন খতম ও মিলাদ মাহফিল এর আয়োজন করা হয়েছে।

এরইমধ্যে শুরু হয়েছে কুরআন খতম।

 

নায়করাজ রাজ্জাকের পোশাকি আব্দুর রাজ্জাক।

তার জন্ম কলকাতায়, ১৯৪২ সালে।

ঢাকায় আসেন ১৯৬৪ সালে, শরণার্থী হয়ে।

অভিনয় শুরু করেন জন্মস্থান কলকাতা থেকেই।

তখন কেবল সপ্তম শ্রেণীর ছাত্র তিনি।

প্রথমে মঞ্চ নাটক, তারপর আস্তে আস্তে অন্য সব সেক্টরে অভিনয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/08/1536402848219.jpg

বাংলাদেশী চলচ্চিত্রে রাজ্জাকের অভিষেক হয় ১৯৬৬ সালে।

চলচ্চিত্রটির নাম ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’।

এটিতে রাজ্জাক পেয়েছিলেন ছোট একটি চরিত্র।

আরও পড়ুনঃ

১৩তম সপ্তাহেও হিট!

ওয়েলকাম ব্যাক বেদের মেয়ে

‘শাকিব খানের সময়জ্ঞান দেখে সত্যিই বিস্মিত হয়েছি’

   

এখনো জমেনি শিল্পী সমিতির নির্বাচন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
মিশা সওদাগর ও নিপুণ

মিশা সওদাগর ও নিপুণ

  • Font increase
  • Font Decrease

আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন। তবে বিগত কয়েকটি নির্বাচনের মতো এবারের নির্বাচন শেষ মুহূর্তে এসেও জমে ওঠেনি।

২১ সদস্যবিশিষ্ট কমিটির এই নির্বাচনে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্যানেল দুটি হলো মিশা-ডিপজল ও মাহমুদ কলি-নিপুণ।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামীকাল সকাল ৯টায় শিল্পী সমিতির কার্যালয়ে ভোট গ্রহণ শুরু হবে। মধ্যাহ্নবিরতি দিয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে এই ভোট। গণনা শেষে ওই দিন ফলাফল প্রকাশ করা হবে।

এবারের নির্বাচনটা অনেকটাই নিরুত্তাপ। রাত পোহালেই নির্বাচন, কিন্তু এখনো প্রার্থী, ভোটারদের মধ্যে তেমন প্রাণচাঞ্চল্য দেখা যাচ্ছে না। বিশেষ করে আগের নির্বাচনগুলোতে ভোটার, শিল্পী, প্রযোজক, পরিচালকসহ চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের পদভারে সকাল থেকে রাত পর্যন্ত গমগম করত এফডিসি। শুধু তাই নয়, নির্বাচন ঘিরে এফডিসিতে একধরনের উত্তেজনাও ছড়িয়েছে বিগত সময়ে। নির্বাচনের ফলাফল নিয়েও সারা দেশে শিল্পীদের ভক্ত, সমর্থক ও উৎসুক সাধারণ মানুষের মধ্যে আগ্রহ দেখা গেছে। কিন্তু এবারের নির্বাচনের চিত্র ভিন্ন। সাধারণ মানুষের খুব একটা আগ্রহ নেই এবার। তবে এফডিসির মূল ফটক থেকে শুরু করে পুরো আঙিনা প্রার্থীদের রঙিন পোস্টার, ব্যানারে ছেয়ে গেছে।

মিশা সওদাগর ও ডিপজল

একটি প্যানেলের কার্যকরী পরিষদের সদস্য পদপ্রার্থী নাম প্রকাশ না করার শর্ত বলেন, ‘কিছু কিছু সাধারণ ভোটার একটি প্যানেল থেকে টাকা পয়সা পাচ্ছেন। তবে টাকা ছিটিয়ে লাভ হবে না। তারা টাকা খাবেন কিন্তু ভোটটা ঠিক জায়গায়ই দেবেন।’

টাকা ছড়ানোর ব্যাপারটি নিয়ে নিপুণ প্রতিদ্বন্দ্বী প্যানেলকে ইঙ্গিত করে বলেন, ‘আমরা এসব করি না। অন্য প্যানেলের কেউ কেউ করতে পারেন। যদিও হাতেনাতে কোনো প্রমাণ নেই, তবে আমরাও মাঝেমধ্যে এসব শুনি।’

টাকা ছড়ানোর বিষয়টি প্রার্থীদেরই একজন স্বীকার করার কথা মিশাকে বলা হলে তিনি বলেন, ‘কেউ করলে করতে পারে। আমি জানি না। হতে পারে, কোনো প্রার্থী যেকোনো মূল্যে জিতে এসে নিজের পরিচিতি বাড়ানোর জন্য এটি করছে।’

শিল্পী সমিতির কার্যালয়ে নিপুণ, ইলিয়াস কাঞ্চন ও মাহমুদ কলি

এবার নির্বাচনে মোট ভোটার ৫৭১ জন। এর মধ্যে নতুন ভোটার হয়েছেন ৫০ জন। জায়েদ-মিশা প্যানেল ক্ষমতায় থাকাকালে অনেকের ভোটাধিকার বাতিল হয়েছিল। এরপর কাঞ্চন-নিপুণ প্যানেল বিজয়ী হয়ে এসে উচ্চ আদালত থেকে ১০৩ জন ভোটাধিকার ফিরে পান। ধারণা করা হচ্ছে, নতুন ও ফিরে পাওয়া মিলে মোট ১৫৩ জনের ভোট এবারের নির্বাচনে প্রভাব ফেলতে পারে। একটি প্যানেলের জিতে আসার ক্ষেত্রে সুবিধাও দিতে পারেন এসব ভোটার।

;

সাড়া ফেলেছে বকুল-চন্দনের ‘গানেরও বন্ধনে’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
চন্দন সিনহা, ইমরান ও কবির বকুল

চন্দন সিনহা, ইমরান ও কবির বকুল

  • Font increase
  • Font Decrease

ঈদে অনেক অনুষ্ঠানের মধ্যে এবার আলোচনায় ছিল ‘ইমরান শো- বকুলে চন্দনে, গানেরও বন্ধনে’ অনুষ্ঠানটি । অনুষ্ঠানটি প্রথমবারের মত উপস্থাপনা করেছেন সঙ্গীতশিল্পী ইমরান মাহমুদুল। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই অনুষ্ঠানের বিভিন্ন গান। টিকটক ও রিলসেও ভাসছে গানগুলো।

অনুষ্ঠানটিতে কবির বকুলের লেখা ও চন্দন সিনহার গাওয়া সাতটি গান এ প্রজন্মের ১০ জন জনপ্রিয় শিল্পীর গেয়েছেন । উপস্থাপনার পাশাপাশি ইমরান নিজেও চন্দন সিনহার গাওয়া একটি গান পরিবেশন করেন। পুরো অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন গীতিকবি কবির বকুল ও শিল্পী চন্দন সিনহা। এরই মধ্যে, কিশোর দাসের কণ্ঠে ‘আমি নিঃস্ব হয়ে যাবো, সাব্বির ও খেয়ার কন্ঠে প্রেম করব, প্রেমে পড়বো’ গান দুটি কৌশিক হোসেন তাপস, ধ্রুব মিউজিকসহ অনেকে শেয়ার করেছেন। ইমরানের সাবলীল উপস্থাপনাও ভূয়সী প্রশংসা পাচ্ছে।

সাতটি গানে কণ্ঠ দিচ্ছেন রাজিব, অয়ন চাকলাদার, কিশোর, সাব্বির, খেয়া, সিঁথি সাহা, আতিয়া আনিসা, মাহতিম সাকিব, মুহিন ও ইমরান মাহমুদুল।
অনুষ্ঠানটির গ্রন্থনা, পরিকল্পনা ও পরিচালনা করেছেন কবির বকুল।

;

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় আলিয়া



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আলিয়া ভাট

আলিয়া ভাট

  • Font increase
  • Font Decrease

বিশ্বখ্যাত টাইমস পত্রিকার ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। আলিয়ার জুড়ল নতুন পালক। বর্তমানে গ্লোবাল স্টার আলিয়া। চলতি বছর বলিউড থেকে একমাত্র তাঁরই নাম রয়েছে এই তালিকায়।

বুধবার (১৭ এপ্রিল) বলিউডের প্রথম সারির এ নায়িকা ম্যাগাজিনের স্নিপেট ইনস্টাগ্রাম পোস্টে শেয়ার করার সাথে সাথেই ভাসতে থাকেন ভক্ত ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছায়।

আলিয়া ভাট সম্পর্কে পত্রিকার মন্তব্য তিনি একজন দুর্দান্ত অভিনেত্রী। পরিচালক টম হার্পার আলিয়া গুণকীর্তন করে লিখেছেন, তিনি কেবলমাত্র বিশ্ব চলচ্চিত্র জগতের একজন প্রতিভাময়ী অভিনেতা নন। প্রায় এক দশকের বেশি তিনি ভারতীয় ছবিতে কৃতিত্বের সঙ্গে কাজ করে চলেছেন।


বলিউড অভিনেত্রীর প্রশংসা করে টম হার্পার লিখেছেন, ‘হার্ট অফ স্টোন’-এর সুবাদে আলিয়ার সঙ্গে পরিচয়। ওটাই তার ইংরেজি সিনেমায় অভিষেক। জনপ্রিয় হওয়া সত্ত্বেও মাটিতে পা রেখে চলা একজম মজার মানুষ। তার কাজের একটা ধরণ রয়েছে। ভীষণ মনোযোগী। চরিত্রের প্রয়োজনে যে কোনওরকম ঝুঁকি নিতে কুণ্ঠাবোধ করেন না আলিয়া। প্রকৃতঅর্থে আন্তর্জাতিক মানের তারকা আলিয়া।’

এদিকে, ইনস্টাগ্রাম পোস্টে আলিয়া লিখেছেন, ‘#TIME100 @time-এর অংশ হতে পেরে সম্মানিত। সেই সঙ্গে টম হার্পারকেও ধন্যবাদ জানিয়েছেন।’

আলিয়া ভাট

 

তারকা সন্তান হওয়া সত্ত্বেও নিজের স্বতন্ত্র পরিচিতি তৈরি করেছেন নিজের দক্ষতায়। বিখ্যাত পরিচালক মহেশ ভাট এবং অভিনেত্রী সোনি রাজদানের ছোট মেয়ে আলিয়া।   অভিনেত্রী হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। একই সঙ্গে পা রেখেছেন হলিউডেও। ‘হার্ট অফ স্টোন’ সিনেমার সুবাদে হলিউডের হৃদয়েও জায়গা করে নিয়েছেন তিনি।

এক দশকের কেরিয়ারে একের পর এক ভিন্ন স্বাদের সিনেমায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন। করণ জোহরের পরিচালনায় তৈরি ‘স্টুডেন্ট অফ দ্যা ইয়ার’ ছবির হাত ধরে সিনেমায় পা রেখেছিলেন আলিয়া ভাট। তারপর নিজেই ছক ভাঙতে শুরু করেছিলেন। ইমতিয়াজ আলির মতো পরিচালকের তৈরি ‘হাইওয়ে’ ছবিতে কাজ করেছিলেন।


 

‘উড়তা পাঞ্জাব’, ‘রাজি’, ‘গঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র মতো ছবিতে অভিনয় করেছেন আলিয়া। জাতীয় পুরস্কার, একাধিক ফিল্মফেয়ার-এর পাশাপাশি আন্তর্জাতিক আঙিনা থেকেও পুরস্কার পেয়েছেন তিনি। শুধু অভিনেত্রী হিসেবে নন, বরং প্রযোজক হিসেবে কাজ করেছেন। দীর্ঘ ৫ বছর রণবীর কাপুরের সঙ্গে সম্পর্কে থাকার পর ২০২২ সালের ১৪ এপ্রিল  বিয়ের পিঁড়িতে বসেন। ওই বছরই ৬ নভেম্বর আলিয়ার কোল আলো করে আসে কন্যা রাহা।

;

পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আলোচিত সমালোচিত চিত্রনায়িকা পরীমনির বিরুদ্ধে মামলায় বাদী ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদকে হত্যাচেষ্টা মামলায় আদালতে হাজির হতে সমন জারি করেছেন আদালত। একইসঙ্গে আসামি জুনায়েদ বোগদাদী জিমিকে আদালতে হাজির হতে সমন জারি করেছেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম সাইফুল ইসলামের আদালতে এ আদেশ দেন। মামলার বাদী নাসির উদ্দিন পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছিলেন।

বাদীপক্ষের আইনজীবী আবুল কালাম মোহাম্মদ সোহেল এ তথ্য জানান।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. মনির হোসেন ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পরীমনি ও তার কস্টিউম ডিজাইনার জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিমের বিরুদ্ধে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগের সত্যতা পেয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করেন।

তবে আরেক আসামি ফাতেমা তুজ জান্নাত বনির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া মর্মে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০২২ সালের ৬ জুলাই আদালতে মামলাটি করেন ব্যবসায়ী নাসির উদ্দিন।

মামলার এজাহারে বলা হয়, পরীমনি ও তার সহযোগীরা অ্যালকোহলসেবী। সুযোগ বুঝে তারা বিভিন্ন নামীদামি ক্লাবে ঢুকে অ্যালকোহল পান করেন এবং পার্সেল নিয়ে মূল্য পরিশোধ করেন না। পরীমনি তার পরিচিত পুলিশ কর্মকর্তাদের দিয়ে মিথ্যা মামলা করে হয়রানির ভয় দেখান। ২০২১ সালের ৯ জুন রাত ১২টার পর আসামিরা সাভারের বোট ক্লাবে ঢুকে দ্বিতীয়তলার ওয়াশরুম ব্যবহার করেন।

পরে তারা ক্লাবের ভেতরে বসে অ্যালকোহল পান করেন। বাদী ও তার সহযোগী শাহ শহিদুল আলম রাত সোয়া ১টার দিকে যখন ক্লাব ত্যাগ করছিলেন, তখন পরীমনি উদ্দেশ্যমূলকভাবে বাদী নাসির উদ্দিনকে ডাক দেন এবং তাদের সঙ্গে কিছু সময় বসার অনুরোধ করেন। একপর্যায়ে পরীমনি অশ্লীল অঙ্গভঙ্গির মাধ্যমে নাসির উদ্দিনকে আকৃষ্ট করার চেষ্টা করেন এবং একটি ব্লু লেবেল অ্যালকোহলের বোতল বিনা মূল্যে পার্সেল দেওয়ার জন্য বাদীকে চাপ দেন।

বাদী এতে রাজি না হওয়ায় পরীমনি বাদীকে গালমন্দ করেন। বাদী এবং আসামিদের মধ্যে বাদানুবাদের একপর্যায়ে পরীমনি বাদীর দিকে একটি সারভিং গ্লাস ছুড়ে মারেন এবং হাতে থাকা মোবাইল ফোনটিও ছুড়ে মারেন। এতে নাসির উদ্দিন মাথায় এবং বুকে আঘাতপ্রাপ্ত হন। পরীমনি ও তার সহযোগীরা নাসির উদ্দিনকে মারধর ও হত্যার হুমকি দিয়েছেন ও ভাঙচুর করেছেন।

;