জাতির পিতার জন্মশতবর্ষে কথাপ্রকাশ নিবেদিত বার্তা২৪.কমের বিশেষ আয়োজন—“বঙ্গবন্ধুর গ্রন্থত্রয়ী”। শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন উদযাপনে রাষ্ট্রীয়ভাবে ঘোষিত মুজিববর্ষের আরম্ভকালীন এই আয়োজনে থাকছে ২০১২ সালে প্রকাশিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ২০১৭ সালে প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ ও সবশেষ এ বছর ফেব্রুয়ারিতে প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’—বই তিনটির ওপর তিনটি পৃথক আলোচনা।
আজ (১৮ মার্চ ২০২০) “বঙ্গবন্ধুর গ্রন্থত্রয়ী”র দ্বিতীয় বই—‘কারাগারের রোজনামচা’ নিয়ে আলোচনায় অংশ নিয়েছেন বিশিষ্ট গবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি ও বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এবং কবি ও ‘কারাকাগারের রোজনামচা’ বইটির গ্রাফিক ডিজাইনার কবি তারিক সুজাত।
মঙ্গলবার (১৭ মার্চ ২০২০) প্রচারিত “বঙ্গবন্ধুর গ্রন্থত্রয়ী”র প্রথমটি—‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে আলোচনায় অংশ নেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক বিশ্লেষক শামীম আখতার চৌধুরী, সাম্প্রতিক সময়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ভিত্তিক আলোচিত উপন্যাস ‘আগস্ট আবছায়া’র লেখক মাসরুর আরেফিন এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির প্রকাশনা প্রতিষ্ঠান দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) নির্বাহী পরিচালক মাহরুখ মহিউদ্দিন।
গ্রন্থত্রয়ীর তৃতীয় আলোচনাটি এ বছর ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধুর নতুন প্রকাশিত বই ‘আমার দেখা নয়াচীন’ নিয়ে। আলোচনায় অংশ নেবেন বিশিষ্ট ইতিহাসবিদ, গবেষক ও অনুবাদক মুনতাসীর মামুন, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-এর মহাপরিচালক, সাংবাদিক জাফর ওয়াজেদ এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের মহাপরিচালক কবি মিনার মনসুর। বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) মাল্টিমিডিয়া ওয়েব পোর্টাল বার্তা২৪.কমে আমার দেখা নয়াচীন বই নিয়ে সবশেষ আলোচনাটি প্রচারিত হবে।