পাখি ও চৈতির গল্প



এম এল গনি
পাখি ও চৈতির গল্প

পাখি ও চৈতির গল্প

  • Font increase
  • Font Decrease

খুব বড়ো পদে চাকরি করেন যদু মিয়া। সরকারি কাজে দেশ হতে টরন্টো এসে উঠেছেন বন্ধু মামুনের বাসায়। দুজনই রাজু সাহেবের এককালের কাছের মানুষ।

যদুর অনুরোধে মামুন রাজু সাহেবকে ফোন দিলেন। রাজু থাকেন কানাডার এডমন্টন শহরে। টরন্টো হতে যোজন যোজন দূর। এতটাই দূরে যে এডমন্টনে যখন সকাল ছটা, টরোন্টোতে তখন আটটা বেজে যায়; মানে, দুঘণ্টার সময়ের পার্থক্য।

মামুন রাজু সাহেবের সাথে সৌজন্যমূলক কুশল বিনিময় করে দ্রুত তাঁর বন্ধু যদুকে ফোন দিলেন।

বেশ কিছুক্ষন কথা হলো যদু মিয়া আর রাজু সাহেবের। দেশে থাকতে তাঁরা এক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন, একই হলে থাকতেন। স্বভাবতঃই, অনেক পুরোনো স্মৃতি দুজনেরই বুকে জমে ছিল। তাঁরা রাজু সাহেবকে রাজু ভাই বলে ডাকেন।

কথা শেষ করে যদু ফোন রেখে দিলেন। তবে, তার ফোন রাখাটা যথাযথ হয়নি। মানে, রাজু তখনও অন্য প্রান্তের কথাবার্তা শুনতে পাচ্ছিলেন।

যদু মিয়া মামুনকে প্রশ্ন করলেন: 'রাজু ভাইয়ের ইমিগ্রেশন ব্যবসা কেমন চলছেরে?' [রাজু সাহেব কানাডায় ইমিগ্রেশন কনসালটেন্ট, বা অভিবাসন পরামর্শক।]

- মনে হয় ভালো, তবে লোকটা কিন্তু ঘাউরা প্রকৃতির, কিছুটা লোভীও।

- বলিস কি, লোভী হলে দেশের সরকারি চাকুরিতেই তো থেকে যেতে পারতেন; উনি কি অতো টাকাপয়সা কানাডায় কামাতে পারবেন?

- না, তা বুঝাইনি। বলতে চাচ্ছি, টাকা ছাড়া কারো সাথে কথা বলে না।

- ওহ, প্রফেশনাল ফি এর কথা বলছিস? তা তো উনি নেবেনই।

কথা যখন এ পর্যায়ে ঠিক তখনই ফোনটা জায়গামতো রাখা হয়েছে কিনা যদু মিয়াকে পরখ করে দেখতে বললেন মামুন। যদু মিয়া এবার ফোনটা ঠিকঠাক রাখলেন। ফলে, অপর প্রান্তের কথাবার্তা রাজু আর শুনতে পাননা।

এই যে টাকা পয়সা ছাড়া কথা না বলা লোভী মানুষ রাজু, তিনিও কিন্তু মাঝেমাঝে ফ্রি সার্ভিস বা পরামর্শ দিয়ে থাকেন। অনেকক্ষেত্রে তা না দিয়েও উপায় থাকে না; বিশেষতঃ যখন ঘনিষ্ঠ আত্মীয়ের অনুরোধ এড়িয়ে চলার সুযোগ থাকে না। তেমনই একদিনের ঘটনা শুনুন।

রাজু সাহেবকে তাঁর ভাবি সম্পর্কের এক নিকটাত্মীয়া দেশ থেকে ফোন দিলেন দেশ হতে।

- কেমন আছেন ভাই? আমি আপনার পাখি ভাবি।

- সালাম, কেমন আছেন? আপনি কি জমির ভাইয়ের ...

- হ্যাঁ, ঠিক ধরেছেন, উনার মিসেস।

প্রায় দুই যুগ আগের কথা। পাখি নামের এই মেয়েটির সাথে জমিরের তুখোড় প্রেম ছিল। কিন্তু, তখন জমির ছিল বেকার যুবক। তার বাবা ছিলেন ইউনিয়ন পরিষদের মেম্বার, আর, জমির উচ্চমাধ্যমিকে ফেল করে মহল্লার চায়ের দোকানে বসে আড্ডা দিত। এ অবস্থায় মধ্যপ্রাচ্য প্রবাসী একজনের সাথে পাখির পরিবার তাঁর বিয়ে পাকাপাকি করে ফেলে। খবর শুনে জমির নিয়েছিল গলায় ফাঁস। ভগবান সদয় ছিলেন। স্থানীয় হাসপাতালে নিয়ে জমিরকে বাঁচানো সম্ভব হয়েছে সে যাত্রায়। পরে অনেক নাটকীয়তার পর জমিরের সাথেই পাখির বিয়ে হয়। সেই পাখি ভাবীর ফোন পেয়ে রাজু সাহেবের মনে পুরোনো স্মৃতিমালা জেগে উঠে ফকফকা সূর্যালোকের মতো।

সম্বিৎ ফিরে পেয়ে রাজু আবারো কথা শুরু করলেন।

- কি মনে করে আজ এতো বছর পর আমাকে ফোন দিলেন ভাবি; কেমন আছেন আপনি?

- ভালো আছি ভাই। আপনি তো ব্যস্ত মানুষ, তাই ফোন দিতে ভয় করে। তাছাড়া, শুনেছি আপনি ফি ছাড়া কথাও বলেন না।

হি হি হি .. খলখলিয়ে হাসেন পাখি। বুকে কাঁপন, আর, গালে পড়ে টোল।

- কি যে বলেন ভাবি! [সরবে হেসে] এই যে আপনার সাথে ফি ছাড়াই কথা বলছি এখন।

- আসলে একটা জরুরি আলাপ করতে আপনাকে ফোন দিয়েছি। আমার বান্ধবী চৈতির বিষয়ে।

- চৈতিটা কে যেন?

- আপনি চিনবেন না, চৈতি আমার স্কুল ফ্রেন্ড। তার হাসব্যান্ড এখন কানাডায়। তবে, ইমিগ্রেশন জটিলতা আছে কিছুটা। আপনার হেল্প দরকার।

- তাই? আচ্ছা, চৈতিকে বলুন ইমেইল বা ফোনে আমার সাথে যোগাযোগ করতে। তবে, আপনার রেফারেন্স যেন দেয়। অপরিচিতের ফোন অনেক সময় ধরা হয়না।

- ও আপনাকে ইমেইল দিয়েছিল। আপনি দেড়শো ডলার ফি চেয়ে কথা বলার শিডিউল নিতে বলেছিলেন। আর্থিক সমস্যা চলছে ওর। স্বামী ঠিকমতো টাকা পাঠায় না। ওকি মিনিট দশেক ফ্রি কথা বলতে পারবে? দুই বাচ্চা নিয়ে খুব টেনশনে আছে চৈতি, খুব টেনশন!

- ঠিক আছে, তাঁকে বলুন সম্ভব হলে এখনই ফোন দিতে। আমি কিছুক্ষন ফ্রি আছি। - -

চৈতি থাকেন ঢাকায়। দীর্ঘদিন ধরে স্বামী বিদেশে। দীর্ঘদিন মানে প্রায় সাত-আট বছর। বাংলাদেশ থেকে তিনি কিভাবে যেন ইউরোপের একটা দেশে গিয়েছিলেন। সেখানে পড়েছিলেন ইমিগ্রেশন বিষয়ক জটিলতায়। সে অনেক লম্বা কাহিনী। চৈতি সব কথাই অকপটে রাজু সাহেবের সাথে শেয়ার করলেন। ডাক্তারের কাছে সব কথা খুলে না বললে যেমন ডাক্তার সঠিক ওষুধ নির্বাচন করতে পারেন না, ইমিগ্রেশনের বিষয়গুলোও তেমনই। চৈতি শিক্ষিত মেয়ে, এমএ পাশ; অফিশিয়াল বিষয়গুলো ভালোই বুঝেন। তাই, কোন কথা লুকাননি।

আদ্যোপান্ত শুনে রাজু সাহেব চৈতিকে বললেন তাঁর স্বামী যেন তাঁকে (রাজু) সুযোগমতো ফোন দেন। তাঁর সমস্যা নিয়ে আরো বিস্তারিত জানা দরকার।

পরদিন চৈতির স্বামী জাকির হোসেনের সাথেও রাজুর কথা হলো। আলাপকালে রাজু সাহেব যা উপযুক্ত মনে করেছেন সেভাবে পরামর্শ দিয়েছেন। কোনপক্ষের কাছ থেকেই এ খাতে কোন পরামর্শ-ফি নেননি তিনি। এছাড়া, ফি নেবেনই বা কেন? দীর্ঘকাল পর একজন নিকটাত্মীয়া যেখানে তাঁর ঘনিষ্ঠ বান্ধবীর জন্য সহায়তা চেয়ে একটু কথা বলতে চেয়েছেন, সেখানে কি আর ফি দাবি করা যায়? জীবনে টাকাপয়সাই তো সব নয়, আত্মীয়তা বা সামাজিকতা বলে একটা বিষয়ও আছে তো! রাজু সাহেব সম্পর্কে মামুন তাঁর বন্ধুকে যা বলেছেন তা নিছক বাড়াবাড়ি। মামুনরা এমনই। মুখোমুখি হলে তেলের ডিব্বা নিয়ে বসে যাবে, আর আড়ালে করে সমালোচনা। টিপিক্যাল বাঙালি আর কি!

পাখি কিন্তু গত প্রায় দুই দশকের আত্মীয়তায় কোনদিন রাজু সাহেবকে এভাবে ফোন করেননি। কানাডা অভিবাসনে ফ্রি সার্ভিস পেতে কারো জন্য তদবিরও করেননি। নিঃস্বার্থ পরোপকার, অর্থাৎ, বান্ধবীর প্রয়োজনেই তাঁর এ ফোন করা।

রাজু মনে মনে ভাবলেন, বাঙালিরা তো সচরাচর বিনা স্বার্থে কারো উপকার করে না। পাখি ভাবি এক্ষেত্রে ব্যতিক্রমই বলা চলে। তাঁর হৃদয়টা নরম, তুলতুলে; একইসাথে বন্ধুবৎসলও, যা যোগাযোগের অভাবে এতদিন রাজু সাহেবের জানা ছিল না। পাখি আক্ষরিক অর্থেই একজন পরোপকারী মানবিক মানুষ, বন্ধুতার এক অনুকরণীয় দৃষ্টান্ত। ভক্তি-শ্রদ্ধায় তাঁর পাখি ভাবীকে আজ নতুন করে আবিষ্কার করলেন রাজু। আসলে বিপদে না পড়লে মানুষ চেনা যায় না। তা হতে পারে নিজের বিপদ বা অন্যের। বাঙালি সমাজে পাখির মতো কিছু নিবেদিতপ্রাণ পরোপকারী মানুষ থাকলে দেশটা কেবল বক্তৃতা বিবৃতিতে নয়, সত্যি সত্যিই সোনার বাংলা হয়ে যেতো।

এ অবসরে অতীতের অনেক তুচ্ছ-অতুচ্ছ ঘটনাও রাজু সাহেবের মনে উঁকি দিয়ে যায়। পাখি ভাবি একসময় এতো ভালোমানুষ ছিলেন না; ছিলেন খুব বদমেজাজি। গায়ে-গতরে স্বামী জমিরের চেয়ে সুঠাম তিনি। রেগে গেলে বেসামাল হয়ে মাঝে মাঝে কৃশকায় জমিরের গায়ে হাত তুলতেন। জমিরের দাঁতের উপরের পাটিতে যে সোনার দাঁতটি চকচক করে ওটা নাকি পাখির কারণেই লাগাতে হয়েছিল। কাজের মেয়ের সাথে অহেতুক সন্দেহ করে পাখি একবার জমিরকে নাকে মুখে কিল ঘুষি মেরেছিলেন। তখনই নাকি জমিরের মূল দাঁতটি ভেঙে যায়। কিশোরী কাজের মেয়ের বেডরুমের দরোজার ফাঁক দিয়ে ঘুমন্ত মেয়েটিকে দেখছিলেন জমির। এমন সময় পেছন থেকে এসে ঝাপটে ধরেন পাখি। জমিরের যুক্তি ছিল তিনি ওই রুম থেকে গোঙানির শব্দ শুনেছিলেন। কিন্তু, পাখি কি আর ওসব যুক্তি আমলে নেন? ... সে অনেক কথা, অনেক স্মৃতি। সেই পাখি ভাবির এমন মানবিক পরিবর্তনে রাজু ভেতরে ভেতরে বেশ অবাক হন, আর ভাবেন, 'মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়', এ অমূল্য কথাগুলো কি মুনীর চৌধুরী সাধে বলেছিলেন? - -

তিনদিনের মাথায় সেই পাখি ভাবি রাজু সাহেবকে আবারো ফোন দিলেন।

- কেমন আছেন ভাই?

- জি, ভালো। আপনি?

- আপনাকে আরেকটু বিরক্ত করছি। চৈতিরা কি আপনার সাথে কথা বলেছিল?

- জি, বলেছে।

- ওদের সমস্যাটা কি জটিল কিছু?

- হ্যাঁ, জটিলই বলা চলে। আপনি জানেন তো, ইমিগ্রেশন সম্পর্কিত বিষয়; একবার প্যাঁচ লেগে গেলে তা ছাড়ানো কঠিন।

- কি হয়েছে একটু খুলে বলবেন?

- ওসব ওদের ব্যক্তিগত ব্যাপার, একান্ত গোপনীয়। আমি তা আপনাকে বলতে পারবো না। আপনি বরং চৈতিকেই জিজ্ঞেস করতে পারেন। উনি আপনার বান্ধবী; চাইলে আপনার সাথে শেয়ার করবেন।

- ওকে জিজ্ঞেস করতে যাবো কেন, আপনি তো সবই জানেন? আপনিই তো খুলে বলতে পারেন আমাকে।

- আমি লিগেলি অন্যের ব্যক্তিগত বিষয়ে আপনার সাথে কথা বলতে পারি না ভাবি; প্রফেশনাল কিছু বিধিনিষেধ আমাদের মানতে হয়। জানেন তো, আমি কানাডার একজন রেজিস্টার্ড ইমিগ্রেশন প্রফেশনাল, আরসিআইসি। ক্লাইয়েন্টের ব্যক্তিগত তথ্য ফাঁস করলে সাজা পেতে হতে পারে। কানাডা যে নিয়মে চলা দেশ!

- পারবেন না কেন? এখানে আমি-আপনি ছাড়া আছে কে? বাইরের কেউ তো কিছু শুনছে না। এছাড়া, ওরা আপনার ক্লাইয়েন্ট হলো কিভাবে, আপনি তো কোন ফি নেননি?

- পরামর্শ যেহেতু দিয়েছি, তাই, ফি না নিলেও ক্লাইয়েন্ট। এটাই নিয়ম।

- ভাবীর সাথে এতো নিয়ম ফলাতে নেই, ঝটপট বলে ফেলুন ঘটনা আসলে কি?

- না না ভাবি, আমি সেটা পারবো না। নীতিগতভাবেও আমি এ কাজ করতে পারি না।

- বাহ্ বাহ্, আপনি তো দেখি আসলেই ঘাউরা মানুষ। এতবছর পরও এতটুকু বদলাননি। দেশে থাকতে আমার খালাতো বোনের বাড়ির নক্সা অনুমোদনে একটু হেল্পের জন্য আপনার অফিসে গিয়েছিলাম, আপনি না করেছিলেন, মনে আছে? [কানাডায় পাড়ি জমানোর আগে রাজু বাংলাদেশে সরকারি চাকরি করতেন।]

- ঘাউরা বলেন আর যাই বলেন, আমি চৈতি বা তাঁর স্বামীর বিষয়ে কোন তথ্য আপনাকে দিতে পারবো না ভাবি; মাফ করবেন।

- আচ্ছা, কিছু না বলুন তাতে সমস্যা নেই, কেবল একটি প্রশ্নের হ্যাঁ-না জবাব দেবেন; এ ছোট্ট আবদারটুকু রাখবেন তো?

- চেষ্টা করবো, বলেন।

- আমি শুনেছি চৈতির হাসব্যান্ড এখনো কানাডায় ঢুকতেই পারেনি, যদিও চৈতি বলেছে উনি কানাডায়। ও মনে হয় মিথ্যা বলছে। আপনি শুধু বলবেন, উনি কি কানাডায় ঢুকেছেন নাকি এখনো ঢুকতে পারেননি? হ্যাঁ বা না বললেই চলবে।

- ভাবি, কিছু মনে করবেন না। আপনি ঘুরিয়ে ফিরিয়ে উনার ইমিগ্রেশন স্ট্যাটাসই জানতে চাইছেন। আমি এ বিষয়ে মন্তব্য করবো না।

- তাহলে ওদের সাথে আপনাকে কথা বলিয়ে দিয়ে আমার লাভটা কি হলো?

- লাভ-লোকসান হিসেব করে ওদের সাথে কথা বলিয়ে দিয়েছেন তা আঁচ করতে পারলে আমি আপনার অনুরোধ রাখতামই না। আমাকে ক্ষমা করবেন, আজ এখানেই কথা শেষ করতে চাই। - -

পাখি রেগেমেগে আগুন। খট করে ফোন রেখে দিলেন। সৌজন্যমূলক সালামও জানালেন না। কেবল তাই নয়, দীর্ঘদিনের আত্মীয় এবং ফেইসবুক বন্ধু রাজুকে ব্লকও মারলেন।

দুদিন পর দেখা গেলো পাখির স্বামী, মানে, জমিরও রাজু সাহেবকে ফেইসবুকে ব্লক করেছেন। একান্ত অনুগত ভৃত্যের মতো কোন বিষয়ের বিস্তারিত না জেনেই পাখির নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলেন এই মেরুদন্ডহীন জমির। স্ত্রৈণ আর কাকে বলে!

রাজু সাহেব প্রথমটায় ধারণা করেছিলেন কালের আবর্তে, প্রজ্ঞা, বয়স ও অভিজ্ঞতার কারণে পাখি ভাবি নিঃস্বার্থ, পরোপকারী, এক সুপ্রভ বাঙালি রমণীতে রূপান্তরিত হয়েছেন। কিন্তু, চৈতির এ ঘটনায় তিনি পরিষ্কার বুঝলেন, এই পরোপকার আসলে সেই পরোপকার নয়, এতে ছিল বান্ধবীর স্বামীর গোপন তথ্য হাতিয়ে নিয়ে পরবর্তীতে সেই বান্ধবীকেই হেনস্তা করা কু-মানস। ভাগ্যিস, রাজু সাহেব পাখির সে ফাঁদে পা দেননি।

লেখক: এম এল গনি
পেশা: কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট (RCIC-IRB)
ইমেইল: [email protected]

   

শ্রীপুরের কাওরাইদে নজরুল উৎসব শনিবার



ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ কালি নারায়ণ উচ্চ বিদ্যালয় মাঠে ‘ভাগ হয়নিকো নজরুল’ শীর্ষক নজরুল উৎসব অনুষ্ঠিত হচ্ছে শনিবার। ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে এবং নেতাজী সুভাষ-কাজী নজরুল স্যোশাল অ্যান্ড কালচারাল ওয়েলফেয়ার ট্রাস্ট এর সহযোগিতায় এই উৎসবে সেমিনার, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠানের মধ্য দিয়ে জাতীয় কবির বর্ণাঢ্য জীবন ও সাহিত্যকে তুলে ধরা হবে।

নেতাজী সুভাষ-কাজী নজরুল স্যোশাল অ্যান্ড কালচারাল ওয়েলফেয়ার ট্রাস্ট এর অন্যতম ট্রাস্টি আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক জানান, আয়োজনের শুরুতে শনিবার দুপুর ২টায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন ইতিহাসবিদ অধ্যাপক ড. সুনীল কান্তি দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক ড. সাইম রানা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস ও ছায়ানট (কলকাতা)’র সভাপতি সোমঋতা মল্লিক।

তিনি আরও জানান, বিকেলে আয়োজনে নজরুলের জাগরণী কবিতা ও গান পরিবেশন করবেন দেশের বরেণ্য শিল্পীরা। আবৃত্তি করবেন-টিটো মুন্সী ও সীমা ইসলাম। নজরুল সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী ফেরদৌস আরা, সালাউদ্দিন আহমেদসহ অনেকে। সমাপনী পর্বে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। ইমেরিটাস অধ্যাপক ও সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার।

‘দেশের প্রান্তিক পর্যায়ে নজরুল চর্চা বেগবান করতে এই উৎসব আয়োজন করা হয়েছে। এবছর কবি নজরুলের ১২৫তম জন্মবর্ষ। এই বছরটি নজরুলচর্চার জন্য খুবই সবিশেষ। উৎসবে দুই দেশের বিশিষ্ট লেখক ও গবেষকদের লেখা নিয়ে প্রকাশিত হচ্ছে সাময়িকী। সাম্য, মানবতা ও জাগরণের যে বাণী কবি সৃষ্টি করে গেছেন, সমকালীন ক্ষয়িষ্ণু সমাজের জন্য তা আলোকবর্তিকা। প্রত্যন্ত অঞ্চলে নজরুলের এই আলোকবর্তিকা ছড়িয়ে দিতেই আমাদের এই প্রচেষ্টা’-বলেন আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক। 

;

শিশু নজরুল



এ এফ এম হায়াতুল্লাহ
কাজী নজরুল ইসলাম। ছবিটি বাংলা একাডেমি প্রকাশিত নজরুল রচনাবলী থেকে সংগৃহীত

কাজী নজরুল ইসলাম। ছবিটি বাংলা একাডেমি প্রকাশিত নজরুল রচনাবলী থেকে সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের নিকটতম প্রতিবেশী দেশ ভারত। এটি বাংলাদেশের তুলনায় আয়তনের দিক দিয়ে বহুগুণ বড় একটি দেশ। বহুজাতির বহু মানুষের বাস সে দেশে। ঐ দেশ অনেকগুলো প্রদেশে বিভক্ত। এই প্রদেশগুলোকে বাংলা ভাষায় রাজ্য বলে অভিহিত করা হয়। এই ভারতবর্ষের দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত তদানীন্তন বাংলা প্রদেশের পূর্বাঞ্চল আজ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আর পশ্চিমাঞ্চল ‘পশ্চিম বঙ্গ’ নামে ভারতের অন্তর্গত রয়ে গেছে।

এই পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান জেলার অধীন আসানসোল মহকুমার অন্তর্গত জামুরিয়া থানার অন্তর্ভুক্ত চুরুলিয়া গ্রামে ১৮৯৯ খ্রিস্টাব্দের ২৫ মে এবং ১৩০৬ বঙ্গাব্দের ১১ই জ্যৈষ্ঠ তারিখে জন্মলাভের পর একটি শিশুর কাজী নজরুল ইসলাম নাম রাখেন যে পিতা তার নাম কাজী ফকির আহমদ। আর যে মায়ের কোলে তিনি জন্মান তার নাম জাহেদা খাতুন। এই শিশুটির জন্মের আগে এই পিতামাতার আর-ও ৪ জন সন্তান জন্মের সময়ই মারা গিয়েছিল। শুধু তাদের প্রথম সন্তান কাজী সাহেবজানের বয়স তখন ১০ বছর। অর্থাৎ কাজী নজরুলের সর্বজ্যেষ্ঠ বড় ভাই শিশু কাজী নজরুলের চাইতে ১০ বছরের বড় ছিলেন। নজরুলের পর তার আর-ও একজন ভাই ও বোনের জন্ম হয়েছিল। ভাইটির নাম ছিল কাজী আলী হোসেন এবং বোনটির নাম ছিল উম্মে কুলসুম।

শিশু নজরুলের পিতা কাজী ফকির আহমদ বই-পুস্তক পড়তে পারতেন। তিনি স্থানীয় মসজিদ ও মাজারের সেবা করতেন। রাজ্য শাসকগণ কর্তৃক বিচারকাজে নিয়োজিত ব্যক্তিগণ অর্থাৎ বিচারকগণ উন্নত চরিত্রের অধিকারী হতেন। মুসলমান সমাজ থেকে বিচারকাজে নিয়োজিত ব্যক্তিদের কাজী বলা হত। মুসলমান সমাজে কাজীগণ অত্যন্ত সম্মানিত ব্যক্তি হিসেবে গণ্য হতেন। নজরুল ইসলাম এইরূপ সম্মানিত পরিবারে জন্মপ্রাপ্ত এক শিশু। তাই জন্মের পর ক্রমশ বেড়ে উঠার পর্যায়ে তিনি পারিবারিকসূত্রেই ভাল-মন্দের পার্থক্য করার এবং হিংসা-বিদ্বেষমুক্ত হয়ে সকলকে সমভাবে ভালবাসার গুণাবলি অর্জন করেন।

মানবজাতির ইতিহাসে যে-সমস্ত মহাপুরুষ বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছেন তাদের অধিকাংশই শৈশব থেকে নানারূপ দুঃখ-কষ্টে পতিত হয়ে সেগুলো জয় করে মহত্ত্ব অর্জন করেছেন। তাদের কেউই একদিনে বড় হয়ে যাননি কিংবা বেড়ে-ও উঠেন নি। পৃথিবীর শ্রেষ্ঠ মহাপুরুষ হযরত মুহাম্মদ (সঃ) জন্মানোর আগেই পিতাকে হারিয়েছিলেন। মাত্র ছয় বছর বয়সে হারিয়েছিলেন জন্মদাত্রী মাকেও। নজরুল তার পিতাকে হারান নয় বছর বয়সে ১৯০৮ সালে। পিতা তাকে গ্রামের মক্তবে পড়াশোনা করতে পাঠিয়েছিলেন। তখনকার দিনে পড়াশোনা করার জন্যে সরকারি ব্যবস্থা ছিলনা। বাংলাদেশের তখন জন্ম হয়নি।

বিশেষ ভঙ্গিমায় হাবিলদার নজরুল

নজরুলের জন্মভূমি বাংলা প্রদেশ ভারতবর্ষের একটি রাজ্য যা ছিল বিদেশী ব্রিটিশ শাসনাধীন তথা পরাধীন। ব্রিটিশ শাসকরা এদেশের সাধারণ মানুষ তথা প্রজাদের শিক্ষার ব্যবস্থা করেনি। কারণ শিক্ষার মাধ্যমে মানুষ সচেতন হয়ে উঠে-তাদের আত্মসম্মানবোধ জাগ্রত হয়-তারা পরাধীন থাকতে চায় না-স্বাধীনতার প্রত্যাশী হয়। বিদেশী শাসক ব্রিটিশরা সাধারণ মানুষের জন্য শিক্ষা উন্মুক্ত না করায় জনসাধারণ সম্মিলিতভাবে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করত। সেই প্রতিষ্ঠানে প্রধানত মাতৃভাষা ও ধর্মীয় শিক্ষা প্রদান করা হত। এইসব প্রতিষ্ঠান মক্তব নামে পরিচিত হত। এগুলো পরিচালনার ব্যয় অর্থাৎ শিক্ষকদের বেতন মক্তব প্রতিষ্ঠারাই দান, সাহায্য ও অনুদান সংগ্রহ করার মাধ্যমে নির্বাহ করতেন। গ্রামীণ একটি মক্তবে নজরুলের পাঠগ্রহণ শুরু। তিনি ছিলেন অসাধারণ মেধাবী। তাঁর স্মৃতিশক্তি ছিল প্রখর।

একবার কিছু শোনে ও দেখেই তিনি তা মনে রাখতে পারতেন। কিন্তু শিশুসুলভ সকল প্রকার চঞ্চলতা-ও তাঁর ছিল। পিতৃবিয়োগের পর সেই চঞ্চলতার যেন ছেদ পড়ল। তার মেধাগুণে তিনি হয়ে উঠলেন শিক্ষকের অনুপস্থিতিতে সেই মক্তবেরই শিক্ষক। একজন শিশু শিক্ষক। এক শিশু পড়াতে লাগলেন অন্য শিশুকে। উদ্দেশ্য নিজের অর্জিত জ্ঞান ও বিদ্যা অন্যের মধ্যে ছড়িয়ে দেয়া। নিজেকে অন্যের মধ্যে বিলিয়ে দেয়া। কিছু দেয়ার মাধ্যমে আনন্দ লাভ-যে আনন্দ মহৎ।

তার ভেতরে ছিল এক ভবঘুরে মন। মক্তব ছেড়ে ভর্তি হলেন উচ্চ বিদ্যালয়ে-মাথরুন নবীন চন্দ্র ইনস্টিটিউশনে। স্থিত হলেন না সেখানে। গ্রামীণ নিসর্গ, প্রকৃতি, ঋতুচক্র যেমন তার মনকে প্রভাবিত করে, অজানাকে জানার এবং অচেনাকে চেনার নিরন্তর কৌতূহল-ও তাকে আন্দোলিত করে। ঘরছাড়া স্বভাবের এই শিশু অন্য সকল মানুষের জীবন ও সংগ্রামের রহস্যের প্রতি আকৃষ্ট হয়। ঘর তাকে বাঁধতে পারে না। বিশাল আকাশকেই তার মনে হয় তার মাথার ওপরে খাঁচার মত উপুড় হয়ে তাকে আটকে রেখেছে। তাই তিনি মনে মনে ‘ভূলোক, গোলোক ও দ্যুলোক’ ছাড়াতে চাইতেন কেবলÑনিজেকে মুক্ত করতে চাইতেন। মনের আহ্বানে সাড়া দিতেন, গান শোনাতেন, শুনে শুনে গাইতেন।

তারই পরিক্রমায় গ্রামীণ লোক-নাট্য ‘লেটো’ গানের দলে যোগ দিলেন। সেখানেও তার দলপতি উস্তাদ শেখ চকোর গোদা ও বাসুদেব তাকে সেরাদের ‘সেরা’ বলে স্বীকৃতি দিলেন। তিনি শুধু লেটোর দলে গানই গাইলেন না। গানের পালা রচনা করলেন। ‘ মেঘনাদ বধ’, ‘হাতেম তাই’ ‘চাষার সঙ’, ‘আকবর বাদশা’ প্রভৃতি পালা রচনা করতে যেয়ে হিন্দু পুরাণ রামায়ণ, মহাভারত, গীতা, বেদ যেমন পড়লেন, তেমনি পড়লেন কোরান-হাদিস, ইতিহাস-কাব্য প্রভৃতি। মক্তব-বিদ্যালয় ছেড়ে হয়ে গেলেন প্রকৃতির ছাত্র।

কিন্তু আগুন যে ছাই চাপা থাকে না। প্রতিভার আগুনের শিখা দেখে ফেললেন পুলিশের এক দারোগা, যিনি নিজেও কাজী বংশের সন্তান, রফিজুল্লাহ। চাকরি করেন আসানসোলে। কিন্তু তার জন্মস্থান ময়মনসিংহ জেলা। নি:সন্তান রফিজুল্লাহ মায়ায় পড়ে গেলেন শিশু নজরুলের। নিয়ে এলেন জন্মস্থান ময়মনসিংহে। ভ্রাতুষ্পুত্রের সাথে ভর্তি করে দিলেন দরিরামপুর হাই স্কুলে। কেমন ছিলেন তিনি এখানে ? জন্মভিটা চুরুলিয়া থেকে কয়েকশত কিলোমিটার দূরে-মাতৃআঁচল ছিন্ন পিতৃহীন শিশু! সহপাঠীরা কেউ লিখে রাখেন নি।

১৯১১ সনে ময়মনসিংহে আনীত হয়ে থাকলে পেরিয়ে গেছে একশত তের বছর। সহপাঠীদের কেউ বেঁচেও নেই। কিন্তু বেঁচে আছে নানারূপ গল্প ও কল্পনা। বড় বড় মানুষদের নিয়ে এমনই হয়। তাদেরকে কেন্দ্র করে অনেক কাহিনী তৈরী করা হয়। মানুষ জীবনের গল্প শুনতে ভালবাসে। তাই জীবন নিয়ে গল্প তৈরী হয় কিন্তু তা জীবনের অংশ না-ও হতে পারে। কেউ বলেন নজরুল ময়মনসিংহের ত্রিশালে এক বছর ছিলেন, কেউ বলেন দেড় বছর, কেউবা দু’বছর। প্রথমে ছিলেন কাজী রফিজুল্লাহ’র বাড়ি। এরপরে ছিলেন ত্রিশালের নামাপাড়ায় বিচুতিয়া বেপারির বাড়ি। এই দু’বাড়িতে থাকা নিয়ে অবশ্য কোন বিতর্ক নেই। কিন্তু তর্ক আছে তার প্রস্থান নিয়ে।

কেউ বলেন তিনি স্কুল-শিক্ষকের কাছে সুবিচার না পেয়ে, কেউ বলেন অভিমান করে চলে গিয়েছিলেন। তবে তিনি কাউকে না বলেই চলে গিয়েছিলেন এটাই প্রতিষ্ঠিত মত। কিন্তু গেলেন কোথায় ? সেই জন্মস্থানে। তবে এবার চুরুলিয়া থেকে বেশ দূরে রাণীগঞ্জের শিহাড়সোল সরকারি স্কুলে সরকারি বৃত্তি নিয়ে ভর্তি হলেন অষ্টম শ্রেণিতে। ১৯১৫ সন। পড়াশোনা করলেন ১৯১৭ খ্রিস্টাব্দ পর্যন্ত। দশম শ্রেণি পর্যন্ত একটানা। নজরুলের চঞ্চলমতি, ঘরছাড়া ও ভবঘুরে স্বভাবের জন্যে যেন বেমানান। প্রতিটি ক্লাসে প্রথম হলেন।

মেধাবী বলেই নিয়মিত মাসিক ৭ টাকা বৃত্তি পেতেন। ঐ সময়ের হিসাবে মাসিক ৭ টাকা অনেক টাকা। মাসিক ৩ থেকে ৪ টাকায় সকল প্রকার থাকা-খাওয়ার ব্যয় মিটিয়ে অনায়সে চলা যেত। দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষা উত্তীর্ণ হয়ে এন্ট্রান্স বা মাধ্যমিক পরীক্ষায় বসার কথা। সে প্রস্তুতি চলছে। নিচ্ছেন-ও। হঠাৎ ব্রিটিশ শাসকদল কর্তৃক যুদ্ধযাত্রার ডাক। কিন্তু প্রলোভন দেখানো হলো যে ব্রিটিশরা প্রথম বিশ্বযুদ্ধে জিততে পারলে ভারতবর্ষকে মুক্ত করে দিয়ে যাবে। জন্মাবধি স্বাধীনতা ও মুক্তি-প্রত্যাশীর হৃদয়ে নাড়া দিল। তিনি সাড়া দেবেন কিনা দোদুল্যমান। কিন্তু কপট ব্রিটিশ জাতি বাঙালিকে উত্তোজিত করার নিমিত্ত অপবাদ ছড়ালো যে বাঙালিরা ভীরু।

পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকার কবিভবনে নজরুল

তারা লড়তে, সংগ্রাম করতে, যুদ্ধে যেতে ভয় পায়। স্বল্পকাল পরের (১৯১৭ সালের মাত্র চার বছর পর লিখিত হয়েছিল ‘বিদ্রোহী’ কবিতা ১৯২১ সনে) বিদ্রোহী কবির রক্ত ক্ষোভে নেচে উঠলো। কে রুখে তার মুক্তির আকাক্সক্ষা! বাঙালি সেনাদের নিয়ে গঠিত ৪৯ নং বাঙালি পল্টনে নাম লিখিয়ে বাস্তব যুদ্ধযাত্রা করলেন। গন্তব্য করাচি। ১৯১৭-১৯১৯ সাল অব্দি কঠোর সৈনিক জীবন। সুকঠিন নিয়ম-শৃঙ্খলার মধ্যেই সাধারণ সৈনিক থেকে হাবিলদার পর্যায়ে উন্নীত হওয়ার পাশাপাশি আরবি-ফার্সি সাহিত্যে অধ্যয়নসহ সঙ্গীতে ব্যুৎপত্তি অর্জনের জন্য মহাকালের এক অবিস্মরণীয় কবি-শিল্পী হিসেবে নিজেকে নির্মাণের ক্ষেত্রে করাচির জীবনই ছিল এক সাজঘর। যুদ্ধযাত্রার পূর্ব পর্যন্ত নজরুল শিশু। কিন্তু যুদ্ধফেরত নজরুল এক পরিপূর্ণ তরুণ ও চিরকালীন শিল্পী-যার মন ও মানস শিশুর মত আজীবন নিষ্পাপ।

লেখক: নির্বাহী পরিচালক, কবি নজরুল ইনস্টিটিউট 

;

বরাক উপত্যকার ভাষা আন্দোলন: পূর্ণ স্বীকৃতি কতদূর?



প্রদীপ কুমার দত্ত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমরা বাংলাদেশে ভাষা আন্দোলন বলতেই বুঝি বৃটিশ শাসন পরবর্তী সময়ে পাকিস্তানে ১৯৪৮-এ শুরু হওয়া এবং বায়ান্নর অমর ভাষা শহীদদের আত্মদানের মাধ্যমে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনকে। একুশে ফেব্রুয়ারি পৃথিবীর ভাষা আন্দোলনের জন্য একটি দিক নির্দেশক দিন। সেই আন্দোলনের সাফল্যে উদ্বুদ্ধ হয় পূর্ব বাংলার বাঙ্গালীরা। পাকিস্তানের বৈষম্যমূলক আচরণের কারণে দানা বাঁধে স্বাধিকার অর্জনের আন্দোলন। বহু আন্দোলন, সংগ্রাম ও সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের অবর্ণনীয় কষ্ট আর সমুদ্রসম আত্মত্যাগ এবং অসীম বীরত্বের ফলশ্রুতিতে আমরা পাই বাংলাদেশের স্বাধীনতা।

এর বহু পরে, বিংশ শতাব্দীর শেষের দিকে, বাংলাদেশী কানাডা প্রবাসী রফিকুল ইসলাম ও আবদুস সালাম এর নেতৃত্বে পৃথবীর বিভিন্ন ভাষাভাষীদের নিয়ে মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অফ দি ওয়ার্ল্ড গঠিত হয় কানাডার ভ্যাংকুভারে। এই প্রতিষ্ঠানের উদ্যোগ ও নিরলস প্রচেষ্টা এবং বাংলাদেশ সরকারের সার্বিক সহযোগিতায় দিনটি বিশ্বসভায় আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। এই দিনের জাতিসংঘ ঘোষিত অঙ্গিকার বিশ্বের প্রতিটি ভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা এবং বিদ্যমান প্রায় ৭০০০ ভাষার একটিকে ও আর হারিয়ে যেতে না দেয়া। ইতিমধ্যে আধিপত্যবাদের কারণে ও সচেতন মহলের সচেতনতার অভাবে বহু ভাষা, সাথে সাথে তাদের সংস্কৃতি, পুরাতত্ত্ব ও ইতিহাস পৃথিবীর বুক থেকে মুছে গেছে।

কাজেই আমাদের বুঝতে হবে, ভাষা আন্দোলনের স্বর্ণখচিত ইতিহাস ও সাফল্যের অধিকারী হওয়া সত্ত্বেও কেবলমাত্র বাংলাদেশের ((তৎকালীন পূর্ব পাকিস্তানের) বাঙ্গালীরাই ভাষার জন্য সংগ্রাম করা ও প্রাণ দেয়া একমাত্র জাতিগোষ্ঠী নই। অর্ধ সহস্রাব্দের আগে স্পেনীয় সাম্রাজ্যবাদী শক্তি দক্ষিণ আমেরিকার মায়া,আজটেক,ইনকা নামের তৎকালীন উন্নত সভ্যতার জাতিসমূহকে জেনোসাইডের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে।প্রতি মায়া লোকালয়ে একটি করে পাঠাগার ছিল। এইরকম দশ হাজার লোকালয়ের পাঠাগারের সব বই তারা ধ্বংস করে দেয়। আজকের দিনে মাত্র আদি মায়া ভাষার তিনখানা বই (মেক্সিকো সিটি,মাদ্রিদ ও ড্রেসডেনে) সংরক্ষিত আছে। যুদ্ধ করেও মায়ানরা পাঠাগারগুলো বাঁচাতে পারেন নি। সাথ সাথে ক্রমে ধ্বংস হয়ে যায় তাঁদের সংস্কৃতি ও জাতিসত্তা।

বাংলাভাষী জনগণের ভাষার মর্যাদা রক্ষায় উল্লেখ্যোগ্য অবদান রয়েছে বেঙ্গল প্রেসিডেন্সির সাঁওতাল পরগণার অন্তর্গত মানভূমের বাঙ্গালীদের। বহু বছর সংগ্রাম,রক্ত ও জীবনের মূল্যে তাঁরা তাঁদের দাবি অনেকটা প্রতিষ্ঠিত করেছেন। এরপর বাংলা ভাষার মর্যাদা রক্ষায় আন্দোলনের সূচনা আসামের কাছাড়ে।বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জন দেয়া প্রথম মহিলা শহীদ কমলা ভট্টাচার্য সহ এগার তরুন প্রাণ ঝড়ে পড়েছে এই আন্দোলনে।

১৯৬১-তে আসামের বরাক উপত্যকার বাঙালি জনগণ তাদের মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে শামিল হয়। যদিও বরাকের সিংহভাগ জনগণ বাংলা ভাষায় কথা বলেন,তবুও ১৯৬১-তে অহমিয়াকে আসামের একমাত্র রাজ্যভাষা করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ফুসে ওঠেন বরাকের বাঙ্গালীরা।বাংলাভাষা বরাক উপত্যকার অন্যতম সরকারি ভাষার মর্যাদা পায়।

মানভূম ভাষা আন্দোলনের ইতিহাস দীর্ঘ। সাঁওতাল পরগণার মানভূম জেলা বাঙালি অধ্যুষিত হলেও তা দীর্ঘকাল বিহারের অন্তর্ভুক্ত ছিল। ভারতের স্বাধীনতার পর সেখানে হিন্দি প্রচলনের কড়াকড়িতে বাংলা ভাষাভাষীরা চাপের মুখে পড়েন। মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তাঁরা। ১৯৪৮ থেকে দীর্ঘ আট বছর চলা এই আন্দোলনের সাফল্যে ১৯৫৬ এর ১ নভেম্বর মানভূমের বাংলা ভাষাভাষী অঞ্চল নিয়ে গঠিত হয় পুরুলিয়া জেলা। বিহার থেকে নিয়ে পুরুলিয়াকে যুক্ত করা হয় পশ্চিমবঙ্গের সাথে। তাঁদের মাতৃভাষা বাংলা ব্যবহারের দ্বার উন্মুক্ত হয় তাঁদের সামনে।

এবারে আবার ফিরি ১৯ মে'র ইতিহাসে। আসামের বরাক উপত্যকা আদিকাল থেকেই বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর আবাসস্থল। একসময় এই এলাকার অধিকাংশ ডিমাসা জনগোষ্ঠীর কাছাড় রাজত্বের অন্তর্ভুক্ত ছিল। ডিমাসা রাজন্যবর্গ ও বাংলাভাষার পৃষ্ঠপোষকতা করতেন। কালক্রমে ব্রিটিশরা ভারত বিভাগ করে চলে গেলে আসাম প্রদেশের একাংশ সিলেট পূর্ব পাকিস্তানের অংশ হয়। সিলেটের একাংশ ও ডিমাসা পার্বত্য ও সমতল অঞ্চল নিয়ে কাছাড় জেলা গঠিত হয়। এই জেলা বর্তমানে বিভক্ত হয়ে কাছাড়,হাইলাকান্দি,করিমগঞ্জ ও উত্তর কাছাড় পার্বত্য জেলা (ডিমা হাসাও)এই চার নতুন জেলায় রূপ নিয়েছে।

১৯৪৭ এ দেশবিভাগের পর থেকেই বরাক উপত্যকার কাছাড় জেলার অধিবাসীরা বৈষম্যের শিকার হতে থাকেন। আসাম অহমিয়াদের জন্য এবং বাঙ্গালীরা সেখানে বহিরাগত এমন বক্তব্য ও ওঠে। এখনও সেই প্রবণতা বিদ্যমান। জাতীয়তাবাদের জোয়ারে এক শ্রেণির রাজনীতিবিদরাও গা ভাসান। বঙ্গাল খেদা আন্দোলনও গড়ে ওঠে একসময়ে। সরকারিভাবে সেসব আন্দোলন ও সহিংসতা দমন হলেও পরবর্তী কালে সময়ে সময়ে এই জাতীয় সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে থাকে।

আসাম রাজ্য বিধান সভায় ভারতের স্বাধীনতার পর পর সদস্যরা বাংলা, হিন্দি বা ইংরেজিতে বক্তব্য রাখতে পারতেন।প্রথম আঘাত এলো ভাষার উপর। অহমিয়াকে একমাত্র রাজ্যভাষা ঘোষণা, শিক্ষার মাধ্যম হিসেবে চালুর চেষ্টা এবং বিধানসভায় বাংলায় বক্তব্য রাখার অধিকার ক্ষুণ্ণ করে আইন চালুর বিরুদ্ধে আসামের বাঙ্গালী জনগণ দল-মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলেন। আসাম রাজ্য সরকার কোনও গ্রহণযোগ্য সমাধানের পথে গেলেন না। তাঁরা অহমিয়া জাতীয়তাবাদ এর সংকীর্ণ মানসিকতার নেতাদের প্রাধান্য দেয়ার নীতি গ্রহণ করেন। বাঙ্গালীরাও সংগঠিত হতে থাকেন।

অনুমান করা যায় আন্দোলনের নেতৃবৃন্দ বাহান্নর ঢাকার ভাষা আন্দোলন ও মানভূমের ভাষা আন্দোলনের সাফল্য থেকে অনুপ্রাণিত হয়েছিলেন।১৯৬০ সালের শেষে আসাম বিধান সভায় ভাষা বিল পাশ হয়। কফিনে শেষ পেরেক ঠোকা হয়ে গেলো। বাঙ্গালীরা ফুঁসে উঠলেন। লাগাতার আন্দোলন চলতে থাকলো।সত্যাগ্রহ,অসহযোগ, হরতাল, রেল রোখো,সংকল্প দিবস, ইত্যাকার অহিংস আন্দোলনে উত্তাল হয়ে উঠল বরাক উপত্যকা। এই আন্দোলনের এক পর্যায়ে ১৯৬১ সালের ১৯মে তারিখে বরাকের কেন্দ্রবিন্দু শিলচরের রেলস্টেশনে ভোর থেকে আন্দোলনকারী সত্যাগ্রহীরা জড়ো হয়। হাজার হাজার ছাত্র যুবা জনতা রেলস্টেশন প্রাঙ্গন ও রেললাইনের উপর অবস্থান নেয়। তাঁদের সরাতে না পেরে সরকার নির্মম দমননীতির আশ্রয় নেয়। পুলিশ বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। নিহত হন পৃথিবীর প্রথম মহিলা ভাষা শহীদ কমলা ভট্টাচার্য সহ মোট ১১ জন ছাত্র যুবা। তাঁরাই একাদশ ভাষা শহীদ হিসেবে পরিচিতি লাভ করেন।

তাঁদের আত্মত্যাগ বৃথা যায়নি। বরাক উপত্যকায় বাংলা ভাষা দ্বিতীয় রাজ্যভাষার মর্যাদা পায়। শিলচর রেলস্টেশনের সামনে স্থাপিত হয় শহীদদের প্রতিকৃতি সম্বলিত শহীদ মিনার। যার পথ ধরে পরবর্তী কালে ছড়িয়ে পড়ে একই আকৃতির শহীদ মিনার সমগ্র বরাক উপত্যকায়। শিলচর রেলস্টেশনের নাম পাল্টে জনতা ভাষা শহীদ রেল স্টশন নাম রেখেছেন। যদিও পূর্ণ সরকারি স্বীকৃতি এখনও তার মেলেনি।

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় একাদশ শহীদ সহ আন্দোলনকারীদের আত্মত্যাগ ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। কিন্তু সব এলাকার বাঙ্গালিরা কি এই ভাষা আন্দোলন সম্পর্কে সম্যক ধারণা রাখেন? উত্তরটি ‘না’ সূচক। আমাদের কর্তব্য তাঁদের আত্মত্যাগের কাহিনী সকলকে জানানোর উদ্যোগ নেয়া যাতে ভবিষ্যত প্রজন্ম তাঁদের সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল অন্যায়ের বিরুদ্ধে সরব হতে শেখে। বরাক উপত্যকার একাদশ ভাষা শহীদ অমর রহে। বাংলা সহ সকল মাতৃভাষার অধিকার ও মর্যাদা সমুন্নত থাকুক।

এখনও সেই আন্দোলনে অংশগ্রহণ করেছেন এমন অনেকেই বেঁচে আছেন। বেঁচে আছেন নেতৃত্ব দেয়াদের মধ্যে অনেকে। সাথে সাথে প্রত্যক্ষদর্শীদের ও সন্ধান পাওয়া এখনও কষ্টকর নয়। তবে সামনের সিকি শতাব্দীর মধ্যে প্রাকৃতিক নিয়মেই তাঁরা আর আমাদের মাঝে থাকবেন না। এখনই প্রকৃষ্ট সময় তাঁদের সাক্ষাৎকার রেকর্ড করে রাখার। পর্যাপ্ত গবেষণা হওয়া প্রয়োজন সেই আন্দোলন,তার কুশীলব এবং শহীদ পরিবার সমূহের বিষয়ে। বীরের সন্মান উপযুক্ত ভাবে হওয়া প্রয়োজন। বাংলা ভাষার এবং বাংলা ভাষাভাষী জনগণের মর্যাদা বিশ্বব্যাপী সমুন্নত রাখার জন্য আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। আরও অনেক বীরের আমাদের প্রয়োজন। যে মাটিতে বীরের যথাযোগ্য সন্মান নেই, সে মাটিতে বীর জন্মায় না।

লেখক: প্রাবন্ধিক ও পরিব্রাজক

;

রাইটার্স ক্লাব পুরস্কার পাচ্ছেন ১৫ কবি-সাহিত্যিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বাংলাদেশ রাইটার্স ক্লাব পুরস্কার’ ২০২২ ও ২০২৩ ঘোষণা করা হয়েছে। পাঁচ ক্যাটাগরিতে ১৫ জন কবি ও সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ মে) এক অনুষ্ঠানে পুরস্কার মনোনীতদের নাম ঘোষণা করেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের জ্যৈষ্ঠ সদস্য কবি আসাদ মান্নান।

তিনি জানান, ২০২২ সালে কবিতায় পুরস্কার পেয়েছেন- শাহ মোহাম্মদ সানাউল হক ও রিশাদ হুদা। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিষয়ে মালিক মো. রাজ্জাক। এছাড়া প্রবন্ধে বিলু কবীর, শিশুসাহিত্যে আনজীর লিটন, অনুবাদে ইউসুফ রেজা এবং কথাসাহিত্য জুলফিয়া ইসলাম।

আজীবন সম্মাননা দেওয়া হয়েছে, কবি খুরশীদ আনোয়ারকে।

কবি আসাদ মান্নান জানান, ২০২৩ সালে কবিতায় মিনার মনসুর ও মারুফুল ইসলাম পুরস্কার পাচ্ছেন। প্রবন্ধে আসাদুল্লাহ, কথাসাহিত্যে জয়শ্রী দাশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে নাজমা বেগম নাজু, শিশুসাহিত্য আমীরুল ইসলাম এবং অনুবাদে মেক্সিকো প্রবাসী আনিসুজ্জামান।

আগামী ১৯ মে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। পুরস্কার ঘোষণা কমিটির প্রধান ছিলেন কবি শ্যামসুন্দর শিকদার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নুরুল হুদা।

;