২০১৯ সালে প্রকাশিত সেরা নন-ফিকশন বইগুলো



আহমেদ দীন রুমি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
বছর জুড়ে ছিল নন-ফিকশনের কদর

বছর জুড়ে ছিল নন-ফিকশনের কদর

  • Font increase
  • Font Decrease

চলে যাচ্ছে ২০১৯ খ্রিস্টাব্দ। সেই সাথে চলে যাচ্ছে একবিংশ শতকের দ্বিতীয় দশক। বছরশেষে প্রাপ্তি ও অপ্রাপ্তির হিসাবে নিয়ে বসছে সবাই। প্রযুক্তি, চিকিৎসা বিজ্ঞান, রাজনীতি কিংবা অর্থনীতি—নতুন অনেক কিছুরই সংযোজন ঘটেছে ইতিহাসকে বদলে দেবার জন্য। ফাঁকা নেই সাহিত্যের আসনও। ২০১৯ নন-ফিকশনের জন্য ছিল বেশ জমজমাট। ২০১৯ সালে প্রকাশিত সেরা দশটি নন-ফিকশনের সাথে পরিচয় করিয়ে দেবার জন্যই আজকের আয়োজন।

This Land Is Our Land: An Immigrant’s Manifesto - Suketu Mehta
২০১৯ সাল জুড়ে বিশেষভাবে আলোচিত ছিল অভিবাসন সমস্যা। ভারত থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে অভিবাসী হিসাবে বেড়ে ওঠা সুকেতু মেহতা বইটিতে তুলে এনেছেন তার অতীত। স্বচ্ছ আর স্পষ্ট বিন্যাসের জন্য ইতোমধ্যেই কিরিয়ামা পুরস্কার থেকে গার্ডিয়ান ফার্স্ট বুক এওয়ার্ড ঝুলিতে ভরেছেন। পৌঁছে গিয়েছিলেন পুলিৎজারের শেষ পর্বে। এই বইতে অধ্যাপক মেহতা অভিবাসনের শিকড় এবং সমাধান নিয়ে ভাবতে পাঠককে বাধ্য করেছেন।

অভিবাসন সমস্যা নিয়ে কথা বলেছে বইটি

বছরের পর বছর জুড়ে চলা উপনিবেশবাদকে পর্যবেক্ষণ করে তার দাবি, যখন কেউ এক জায়গা থেকে উচ্ছেদের শিকার হয়; তখন প্রকৃতিগতভাবেই তারা অন্য একটা জায়গায় বসতি স্থাপন করতে পারে। এদিক থেকে অভিবাসনকে তিনি কেবল স্বাগতই জানাননি; প্রমাণ করতে চেয়েছেন সমাজের জন্য শুভ দিক হিসাবে। 

Midnight in Chernobyl: The Untold Story of the World’s Greatest Nuclear Disaster, Adam Higginbotham
পেশাগত দিক থেকে এডাম হিগিনবোথাম একজন সাংবাদিক। ১৯৮৬ সালের এপ্রিলে ইউক্রেনের চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট- দুর্ঘটনা নিয়ে তার দীর্ঘ সময়ের গবেষণা এবং প্রতিবেদন আছে। মানবসৃষ্ট সবচেয়ে বড় ধ্বংসাত্মক গল্পকে এত তথ্যনির্ভর এবং সামগ্রিকতা নিয়ে বিবৃত করার নজির বিরল। উঠে এসেছে তৎকালীন সেই আশির দশকে সোভিয়েত ইউনিয়নের নির্মম অসাম্যসহ পরবর্তীকালে সোভিয়েত ইউনিয়নের পতনের কারণগুলো।

ব্যাখ্যা করেছে চেরনোবিলের সাথে সোভিয়েতের পতনকেও

The Heartbeat of Wounded Knee: Native America from 1890 to Present, David Treuer
নেটিভ আমেরিকানদের ইতিহাস ও সংস্কৃতির অন্যতম দলিল ‘Bury My Heart at Wounded Knee’। কিন্তু মিনেসোটাতে বেড়ে ওঠা ডেভিড ট্রিওয়ার দাবি করেছেন; বইটির ভাষ্য তার নিজের অভিজ্ঞতার সাথে মেলে না। ১৮৯০ সালে Wounded Knee গণহত্যার পর থেকে ইতিহাস বর্ণনা করেছেন ডেভিড। স্থানীয় অধিবাসীদের পিছিয়ে পড়ার যে প্রচলিত বয়ান; তিনি তা খণ্ডন করার প্রচেষ্টা চালিয়েছেন। নানা ঘটনা আর বহু পরিসংখ্যানের অবতারণা করে অবশেষে যুক্তি হিসাবে টেনেছেন বর্তমান সময়ে আমেরিকায় নেটিভ আমেরিকার সগর্ব উপস্থিতিকে। বইটি একটা নতুন দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে পাঠককে অনুপ্রাণিত করেছে।

Furious Hours: Murder, Fraud, and the Last Trial of Harper Lee, Casey Cep
হারপার লি’র প্রথম উপন্যাস ‘টু কিল এ মকিংবার্ড’ প্রকাশিত হবার পর থেকেই পাঠক সমাজ আগ্রহ নিয়ে পরের বইয়ের অপেক্ষায় ছিল। কিন্তু মোটাদাগে বলতে গেলে আগেরটির সাথে সম্পর্কিত কোনো লেখা আর পাঠকরা পায়নি। এক্ষেত্রে চমকপ্রদ তথ্য নিয়ে এগিয়ে এলেন সাংবাদিক ক্যাসি কেপ। ১৯৭০-এর দশকে ঘটে যাওয়া সত্যিকার এক অপরাধ ঘটনাকে তুলে এনেছেন ক্যাসি; যেটি নিয়ে লেখক হারপার লি একসময় আগ্রহী ছিলেন ভালোভাবেই।

হারপার লি-র উপন্যাসের পাঠকেরা বইটি নিতে পারে নিশ্চিন্তে

লি কি তবে সত্যিকার গল্পটাই বলতে চেয়েছেন? সমস্ত সত্য ঘটনা এবং তাতে লি-র আগ্রহকে পুনরুজ্জীবিত করে ক্যাসি যেন আমাদের সময়ের এক সাংস্কৃতিক দলিলকে আরেক দফায় সামনে আনলেন।

The Lost Art of Scripture, Karen Armstrong
ক্যারেন আর্মস্ট্রং ইতোমধ্যে তুলনামূলক ধর্মতত্ত্বে তার মুন্সিয়ানা দেখিয়েছেন। তার ‘এ হিস্ট্রি অব গড’ বিশ্বব্যাপী আলোড়ন তোলার পর থেকেই আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক লিখে গেছেন বুদ্ধ, মুহম্মদ (সা.), বাইবেল, মিথ এবং ধর্মের অনুসন্ধান নিয়ে। এই সময়ে ধর্মকে আশ্রয় করে সৃষ্ট অস্থিতিশীলতা এবং বিশৃঙ্খলার দিকে আঙুল তুলেছেন ক্যারেন।

ক্যারেন আর্মস্ট্রং ইতোমধ্যে প্রতিষ্ঠিত ও নির্ভরযোগ্য 

তার দ্য লস্ট আর্ট অব স্ক্রিপচার বইতে বিশ্বের প্রধান প্রধান ধর্মের ওপর নতুন করে আলো ফেলেছেন; যা ধর্মগুলোর মধ্যে বিশ্বাসের সাঁকো তৈরিতে পাঠককে সহযোগিতা করবে। আবিষ্কার করবে ধর্মীয় গ্রন্থের সৃষ্টিশীল আধ্যাত্মিক দিক।

How to Be an Antiracist, Ibrahim X. Kendi
২০১৬ সালে আমেরিকার জাতীয় পুরস্কার লাভ করেন ইব্রাহিম কেন্দি। তার বই ‘স্ট্যাম্পড্ ফ্রম দ্য বিগিনিং: দ্য ডেফিনিটিভ হিস্ট্রি অব রেসিস্ট আইডিয়াজ ইন আমেরিকা’ ব্যাপকভাবে আলোড়ন তৈরি করে। জ্যামাইকাতে জন্মগ্রহণ করে নিউইউর্কে থিতু হওয়া ইব্রাহিম পড়াশোনা করেছেন সাংবাদিকতা নিয়ে। পরিপক্ব ঐতিহাসিক হিসাবে খ্যাতি অর্জন করেছেন অনেক আগেই।

সমকালীন পাশ্চাত্য বর্ণবাদের প্রতিক্রিয়া বইটি 

খুব সম্ভবত সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত বিষয়ের ওপরই ইব্রাহিম তার পরবর্তী তীরটি ছুড়লেন। পশ্চিমা সংস্কৃতিতে বর্ণবাদের যে ব্যাধি বারবার মাথা চাড়া দিয়ে উঠছে; তা থেকে বের হয়ে আসার মসলা পাবেন পাঠক।

Underland: A Deep Time Journey, Robert Macfarlane
প্রকৃতিকে জড়িয়ে লেখায় রবার্ট ম্যাকফারলেনের একটা বিশেষত্ব আছে। তার প্রমাণ ২০১২ সালে প্রকাশিত ‘দ্য ওল্ড ওয়েজ’ এবং ২০১৬ সালে প্রকাশিত ‘ল্যান্ডমার্কস’। তার লেখায় পাঠক ভ্রমণ করবে ভূতাত্ত্বিক সময়ের পিঠে চড়ে পৃথিবীর শুরু অব্দি। ভূতলের নিচের রহস্যময় স্থানগুলোকে সামনে তুলে এনেছেন তিনি তার এই বইতে।

আন্ডারল্যান্ড দেবে এক বিস্ময়কর ভ্রমণের স্বাদ 

কখনো বিজ্ঞান, কখনো দর্শন আবার কখনো মিথোলজিকে সাথে নিয়ে এ এক অন্যরকম ভ্রমণ। ক্যামব্রিজ এবং অক্সফোর্ড উভয় থেকে পড়া ব্রিটিশ লেখক রবার্ট ইতোমধ্যে ই.এম. ফরস্টার এওয়ার্ড, সমারসেট মম এওয়ার্ড, গার্ডিয়ান ফার্স্ট বুক এওয়ার্ডের মতো পুরস্কারগুলো পুরেছেন নিজের প্রাপ্তির ঝুলিতে।

The Yellow House: A Memoir, Sarah M. Broom
১৯৬০-এর দশকে সারাহ ব্রুমের মা ভবিষ্যতের স্বপ্নে বিভোর হয়ে নিউ অর্লিন্সে একটা বাসা কেনেন। ছেলেমেয়েদের সঠিকভাবে পড়াশোনা এবং জীবনমান উন্নতির আশায়। সেখানেই সারাহ এবং তার ১১ ভাইবোনদের স্মৃতিময় শৈশব কেটেছে। বাবার মৃত্যুর পর মায়ের অসহায়ত্ব এবং সেই সাথে শৈশবের নানা ঘটনাবলি উঠে আসে ইতিহাসের মতো। তারপর আবার প্রলঙ্করী ঘূর্ণিঝড় ক্যাটরিনার কবলে পড়ে ভেসে যায়। স্মৃতিকথার আদলে লেখা প্রথম বইটি জিতে নেয় জাতীয় পুরস্কার। সারাহ তার নিজের পরিবারকে কেন্দ্রে রেখে আলোচনা চালিয়ে গেলেও বেখবর থাকেননি সমসাময়িক ঘটনা নিয়ে। ব্যক্তিগত প্রচেষ্টা, বর্ণ ও শ্রেণির জটিল পরিবর্তন, কাছের মানুষগুলোর বিশ্বাস এবং আমেরিকান শহর সম্পর্কে ভুল ধারণাগুলো বইটিকে অসামান্য করে তুলেছে।

Know My Name: A Memoir, Chanel Miller
স্ট্যানফোর্ড ক্যাম্পাসে ২০১৫ সালের জানুয়ারিতে যৌন নির্যাতনের শিকার হন এক নারী। রিপোর্ট, মামলা-মোকাদ্দমা, লেখালেখি প্রভৃতিতে বিশ্বব্যাপী তার সমর্থক তৈরি হয়। তখন তাকে পরিচয় করিয়ে দেওয়া হতো এমিলি ডো নামে। ২০১৯ সালের আদালতের নথিপত্রের এই নামে তিনি পরিচিত হতেন। হঠাৎ বইটি প্রকাশের মধ্য দিয়ে তার সত্যিকার পরিচয় চ্যানেল মিলার উন্মোচিত হয়।

নারীকে কিভাবে রুখে দাঁড়াতে হয় তার দৃষ্টান্ত ‘নো মাই নেম’ 

গোটা বইতে মিলার বর্ণনা করেছেন ক্যাম্পাসে যৌন নির্যাতনের পর থেকে আদালত অব্দি সামগ্রিক বিষয়াদি। বইটির জন্য দারুণভাবে প্রশংসিত হন তিনি। পার্লামেন্ট থেকে খোদ ক্যাম্পাস তাকে গ্রহণ করে নারী নির্যাতন থেকে বের হয়ে আসার অন্যতম সফল মডেল হিসাবে।

Say Nothing: A True Story of Murder and Memory in Northern Ireland, Patrick Radden Keefe
৪৬০ পৃষ্ঠাজুড়ে বিস্তৃত অপরাধের দিনলিপি এবং ইতিহাস। প্যাট্রিক ২০১৩ সাল থেকে গবেষণা আর তদন্ত শুরু করেন। মাঝপথে বারবার অবাক হয়েছেন নিজেই। উত্তর আয়ারল্যান্ডের এক দশ সন্তানের জননীকে হত্যা করা হয় ১৯৭২ সালের রাতে। তার নিখোঁজ হবার ঘটনা ধীরে পরিণত হয় ভয়ানক পরিস্থিতিতে। এক দশকব্যাপী চলে দলীয় সহিংসতা এবং রাজনৈতিক সংঘাত।

শুধু একটা খুন না; একটা সহিংসতার পোস্টমর্টেম ‘সে নাথিং’

প্যাট্রিক তার দীর্ঘ সময়ের গবেষণায় কেবল একটা খুনের রহস্যই উন্মোচন করেননি; তুলে এনেছেন ওই অঞ্চলের সহিংসতার আখ্যান। নিউইয়র্ক টাইমস্ এ সম্পর্কে বলেছে; “প্যাট্রিকের বলার ধরন অনেকটা স্থাপত্যের মতো। জটিল আর প্রবাহমান সরঞ্জামাদি ভারসম্যের অনুপাতে সাজিয়ে তিনি গঠন করেছেন বইটি।” 

   

বরাক উপত্যকার ভাষা আন্দোলন: পূর্ণ স্বীকৃতি কতদূর?



প্রদীপ কুমার দত্ত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমরা বাংলাদেশে ভাষা আন্দোলন বলতেই বুঝি বৃটিশ শাসন পরবর্তী সময়ে পাকিস্তানে ১৯৪৮-এ শুরু হওয়া এবং বায়ান্নর অমর ভাষা শহীদদের আত্মদানের মাধ্যমে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনকে। একুশে ফেব্রুয়ারি পৃথিবীর ভাষা আন্দোলনের জন্য একটি দিক নির্দেশক দিন। সেই আন্দোলনের সাফল্যে উদ্বুদ্ধ হয় পূর্ব বাংলার বাঙ্গালীরা। পাকিস্তানের বৈষম্যমূলক আচরণের কারণে দানা বাঁধে স্বাধিকার অর্জনের আন্দোলন। বহু আন্দোলন, সংগ্রাম ও সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের অবর্ণনীয় কষ্ট আর সমুদ্রসম আত্মত্যাগ এবং অসীম বীরত্বের ফলশ্রুতিতে আমরা পাই বাংলাদেশের স্বাধীনতা।

এর বহু পরে, বিংশ শতাব্দীর শেষের দিকে, বাংলাদেশী কানাডা প্রবাসী রফিকুল ইসলাম ও আবদুস সালাম এর নেতৃত্বে পৃথবীর বিভিন্ন ভাষাভাষীদের নিয়ে মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অফ দি ওয়ার্ল্ড গঠিত হয় কানাডার ভ্যাংকুভারে। এই প্রতিষ্ঠানের উদ্যোগ ও নিরলস প্রচেষ্টা এবং বাংলাদেশ সরকারের সার্বিক সহযোগিতায় দিনটি বিশ্বসভায় আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। এই দিনের জাতিসংঘ ঘোষিত অঙ্গিকার বিশ্বের প্রতিটি ভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা এবং বিদ্যমান প্রায় ৭০০০ ভাষার একটিকে ও আর হারিয়ে যেতে না দেয়া। ইতিমধ্যে আধিপত্যবাদের কারণে ও সচেতন মহলের সচেতনতার অভাবে বহু ভাষা, সাথে সাথে তাদের সংস্কৃতি, পুরাতত্ত্ব ও ইতিহাস পৃথিবীর বুক থেকে মুছে গেছে।

কাজেই আমাদের বুঝতে হবে, ভাষা আন্দোলনের স্বর্ণখচিত ইতিহাস ও সাফল্যের অধিকারী হওয়া সত্ত্বেও কেবলমাত্র বাংলাদেশের ((তৎকালীন পূর্ব পাকিস্তানের) বাঙ্গালীরাই ভাষার জন্য সংগ্রাম করা ও প্রাণ দেয়া একমাত্র জাতিগোষ্ঠী নই। অর্ধ সহস্রাব্দের আগে স্পেনীয় সাম্রাজ্যবাদী শক্তি দক্ষিণ আমেরিকার মায়া,আজটেক,ইনকা নামের তৎকালীন উন্নত সভ্যতার জাতিসমূহকে জেনোসাইডের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে।প্রতি মায়া লোকালয়ে একটি করে পাঠাগার ছিল। এইরকম দশ হাজার লোকালয়ের পাঠাগারের সব বই তারা ধ্বংস করে দেয়। আজকের দিনে মাত্র আদি মায়া ভাষার তিনখানা বই (মেক্সিকো সিটি,মাদ্রিদ ও ড্রেসডেনে) সংরক্ষিত আছে। যুদ্ধ করেও মায়ানরা পাঠাগারগুলো বাঁচাতে পারেন নি। সাথ সাথে ক্রমে ধ্বংস হয়ে যায় তাঁদের সংস্কৃতি ও জাতিসত্তা।

বাংলাভাষী জনগণের ভাষার মর্যাদা রক্ষায় উল্লেখ্যোগ্য অবদান রয়েছে বেঙ্গল প্রেসিডেন্সির সাঁওতাল পরগণার অন্তর্গত মানভূমের বাঙ্গালীদের। বহু বছর সংগ্রাম,রক্ত ও জীবনের মূল্যে তাঁরা তাঁদের দাবি অনেকটা প্রতিষ্ঠিত করেছেন। এরপর বাংলা ভাষার মর্যাদা রক্ষায় আন্দোলনের সূচনা আসামের কাছাড়ে।বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জন দেয়া প্রথম মহিলা শহীদ কমলা ভট্টাচার্য সহ এগার তরুন প্রাণ ঝড়ে পড়েছে এই আন্দোলনে।

১৯৬১-তে আসামের বরাক উপত্যকার বাঙালি জনগণ তাদের মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে শামিল হয়। যদিও বরাকের সিংহভাগ জনগণ বাংলা ভাষায় কথা বলেন,তবুও ১৯৬১-তে অহমিয়াকে আসামের একমাত্র রাজ্যভাষা করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ফুসে ওঠেন বরাকের বাঙ্গালীরা।বাংলাভাষা বরাক উপত্যকার অন্যতম সরকারি ভাষার মর্যাদা পায়।

মানভূম ভাষা আন্দোলনের ইতিহাস দীর্ঘ। সাঁওতাল পরগণার মানভূম জেলা বাঙালি অধ্যুষিত হলেও তা দীর্ঘকাল বিহারের অন্তর্ভুক্ত ছিল। ভারতের স্বাধীনতার পর সেখানে হিন্দি প্রচলনের কড়াকড়িতে বাংলা ভাষাভাষীরা চাপের মুখে পড়েন। মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তাঁরা। ১৯৪৮ থেকে দীর্ঘ আট বছর চলা এই আন্দোলনের সাফল্যে ১৯৫৬ এর ১ নভেম্বর মানভূমের বাংলা ভাষাভাষী অঞ্চল নিয়ে গঠিত হয় পুরুলিয়া জেলা। বিহার থেকে নিয়ে পুরুলিয়াকে যুক্ত করা হয় পশ্চিমবঙ্গের সাথে। তাঁদের মাতৃভাষা বাংলা ব্যবহারের দ্বার উন্মুক্ত হয় তাঁদের সামনে।

এবারে আবার ফিরি ১৯ মে'র ইতিহাসে। আসামের বরাক উপত্যকা আদিকাল থেকেই বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর আবাসস্থল। একসময় এই এলাকার অধিকাংশ ডিমাসা জনগোষ্ঠীর কাছাড় রাজত্বের অন্তর্ভুক্ত ছিল। ডিমাসা রাজন্যবর্গ ও বাংলাভাষার পৃষ্ঠপোষকতা করতেন। কালক্রমে ব্রিটিশরা ভারত বিভাগ করে চলে গেলে আসাম প্রদেশের একাংশ সিলেট পূর্ব পাকিস্তানের অংশ হয়। সিলেটের একাংশ ও ডিমাসা পার্বত্য ও সমতল অঞ্চল নিয়ে কাছাড় জেলা গঠিত হয়। এই জেলা বর্তমানে বিভক্ত হয়ে কাছাড়,হাইলাকান্দি,করিমগঞ্জ ও উত্তর কাছাড় পার্বত্য জেলা (ডিমা হাসাও)এই চার নতুন জেলায় রূপ নিয়েছে।

১৯৪৭ এ দেশবিভাগের পর থেকেই বরাক উপত্যকার কাছাড় জেলার অধিবাসীরা বৈষম্যের শিকার হতে থাকেন। আসাম অহমিয়াদের জন্য এবং বাঙ্গালীরা সেখানে বহিরাগত এমন বক্তব্য ও ওঠে। এখনও সেই প্রবণতা বিদ্যমান। জাতীয়তাবাদের জোয়ারে এক শ্রেণির রাজনীতিবিদরাও গা ভাসান। বঙ্গাল খেদা আন্দোলনও গড়ে ওঠে একসময়ে। সরকারিভাবে সেসব আন্দোলন ও সহিংসতা দমন হলেও পরবর্তী কালে সময়ে সময়ে এই জাতীয় সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে থাকে।

আসাম রাজ্য বিধান সভায় ভারতের স্বাধীনতার পর পর সদস্যরা বাংলা, হিন্দি বা ইংরেজিতে বক্তব্য রাখতে পারতেন।প্রথম আঘাত এলো ভাষার উপর। অহমিয়াকে একমাত্র রাজ্যভাষা ঘোষণা, শিক্ষার মাধ্যম হিসেবে চালুর চেষ্টা এবং বিধানসভায় বাংলায় বক্তব্য রাখার অধিকার ক্ষুণ্ণ করে আইন চালুর বিরুদ্ধে আসামের বাঙ্গালী জনগণ দল-মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলেন। আসাম রাজ্য সরকার কোনও গ্রহণযোগ্য সমাধানের পথে গেলেন না। তাঁরা অহমিয়া জাতীয়তাবাদ এর সংকীর্ণ মানসিকতার নেতাদের প্রাধান্য দেয়ার নীতি গ্রহণ করেন। বাঙ্গালীরাও সংগঠিত হতে থাকেন।

অনুমান করা যায় আন্দোলনের নেতৃবৃন্দ বাহান্নর ঢাকার ভাষা আন্দোলন ও মানভূমের ভাষা আন্দোলনের সাফল্য থেকে অনুপ্রাণিত হয়েছিলেন।১৯৬০ সালের শেষে আসাম বিধান সভায় ভাষা বিল পাশ হয়। কফিনে শেষ পেরেক ঠোকা হয়ে গেলো। বাঙ্গালীরা ফুঁসে উঠলেন। লাগাতার আন্দোলন চলতে থাকলো।সত্যাগ্রহ,অসহযোগ, হরতাল, রেল রোখো,সংকল্প দিবস, ইত্যাকার অহিংস আন্দোলনে উত্তাল হয়ে উঠল বরাক উপত্যকা। এই আন্দোলনের এক পর্যায়ে ১৯৬১ সালের ১৯মে তারিখে বরাকের কেন্দ্রবিন্দু শিলচরের রেলস্টেশনে ভোর থেকে আন্দোলনকারী সত্যাগ্রহীরা জড়ো হয়। হাজার হাজার ছাত্র যুবা জনতা রেলস্টেশন প্রাঙ্গন ও রেললাইনের উপর অবস্থান নেয়। তাঁদের সরাতে না পেরে সরকার নির্মম দমননীতির আশ্রয় নেয়। পুলিশ বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। নিহত হন পৃথিবীর প্রথম মহিলা ভাষা শহীদ কমলা ভট্টাচার্য সহ মোট ১১ জন ছাত্র যুবা। তাঁরাই একাদশ ভাষা শহীদ হিসেবে পরিচিতি লাভ করেন।

তাঁদের আত্মত্যাগ বৃথা যায়নি। বরাক উপত্যকায় বাংলা ভাষা দ্বিতীয় রাজ্যভাষার মর্যাদা পায়। শিলচর রেলস্টেশনের সামনে স্থাপিত হয় শহীদদের প্রতিকৃতি সম্বলিত শহীদ মিনার। যার পথ ধরে পরবর্তী কালে ছড়িয়ে পড়ে একই আকৃতির শহীদ মিনার সমগ্র বরাক উপত্যকায়। শিলচর রেলস্টেশনের নাম পাল্টে জনতা ভাষা শহীদ রেল স্টশন নাম রেখেছেন। যদিও পূর্ণ সরকারি স্বীকৃতি এখনও তার মেলেনি।

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় একাদশ শহীদ সহ আন্দোলনকারীদের আত্মত্যাগ ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। কিন্তু সব এলাকার বাঙ্গালিরা কি এই ভাষা আন্দোলন সম্পর্কে সম্যক ধারণা রাখেন? উত্তরটি ‘না’ সূচক। আমাদের কর্তব্য তাঁদের আত্মত্যাগের কাহিনী সকলকে জানানোর উদ্যোগ নেয়া যাতে ভবিষ্যত প্রজন্ম তাঁদের সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল অন্যায়ের বিরুদ্ধে সরব হতে শেখে। বরাক উপত্যকার একাদশ ভাষা শহীদ অমর রহে। বাংলা সহ সকল মাতৃভাষার অধিকার ও মর্যাদা সমুন্নত থাকুক।

এখনও সেই আন্দোলনে অংশগ্রহণ করেছেন এমন অনেকেই বেঁচে আছেন। বেঁচে আছেন নেতৃত্ব দেয়াদের মধ্যে অনেকে। সাথে সাথে প্রত্যক্ষদর্শীদের ও সন্ধান পাওয়া এখনও কষ্টকর নয়। তবে সামনের সিকি শতাব্দীর মধ্যে প্রাকৃতিক নিয়মেই তাঁরা আর আমাদের মাঝে থাকবেন না। এখনই প্রকৃষ্ট সময় তাঁদের সাক্ষাৎকার রেকর্ড করে রাখার। পর্যাপ্ত গবেষণা হওয়া প্রয়োজন সেই আন্দোলন,তার কুশীলব এবং শহীদ পরিবার সমূহের বিষয়ে। বীরের সন্মান উপযুক্ত ভাবে হওয়া প্রয়োজন। বাংলা ভাষার এবং বাংলা ভাষাভাষী জনগণের মর্যাদা বিশ্বব্যাপী সমুন্নত রাখার জন্য আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। আরও অনেক বীরের আমাদের প্রয়োজন। যে মাটিতে বীরের যথাযোগ্য সন্মান নেই, সে মাটিতে বীর জন্মায় না।

লেখক: প্রাবন্ধিক ও পরিব্রাজক

;

রাইটার্স ক্লাব পুরস্কার পাচ্ছেন ১৫ কবি-সাহিত্যিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বাংলাদেশ রাইটার্স ক্লাব পুরস্কার’ ২০২২ ও ২০২৩ ঘোষণা করা হয়েছে। পাঁচ ক্যাটাগরিতে ১৫ জন কবি ও সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ মে) এক অনুষ্ঠানে পুরস্কার মনোনীতদের নাম ঘোষণা করেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের জ্যৈষ্ঠ সদস্য কবি আসাদ মান্নান।

তিনি জানান, ২০২২ সালে কবিতায় পুরস্কার পেয়েছেন- শাহ মোহাম্মদ সানাউল হক ও রিশাদ হুদা। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিষয়ে মালিক মো. রাজ্জাক। এছাড়া প্রবন্ধে বিলু কবীর, শিশুসাহিত্যে আনজীর লিটন, অনুবাদে ইউসুফ রেজা এবং কথাসাহিত্য জুলফিয়া ইসলাম।

আজীবন সম্মাননা দেওয়া হয়েছে, কবি খুরশীদ আনোয়ারকে।

কবি আসাদ মান্নান জানান, ২০২৩ সালে কবিতায় মিনার মনসুর ও মারুফুল ইসলাম পুরস্কার পাচ্ছেন। প্রবন্ধে আসাদুল্লাহ, কথাসাহিত্যে জয়শ্রী দাশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে নাজমা বেগম নাজু, শিশুসাহিত্য আমীরুল ইসলাম এবং অনুবাদে মেক্সিকো প্রবাসী আনিসুজ্জামান।

আগামী ১৯ মে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। পুরস্কার ঘোষণা কমিটির প্রধান ছিলেন কবি শ্যামসুন্দর শিকদার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নুরুল হুদা।

;

ঢাকার মিলনায়তনেই আটকে ফেলা হচ্ছে রবীন্দ্রনাথ ও নজরুলকে! 



আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক বার্তা২৪.কম
রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থানসমূহে তাদের জন্মজয়ন্তীর জাতীয় অনুষ্ঠান আয়োজনের প্রথা কি তবে লুপ্ত হতে চলেছে? দীর্ঘসময় ধরে মহাসমারোহে কয়েকদিন ধরে এসব জন্মজয়ন্তী আয়োজনের রেওয়াজ থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে নানা কারণ দেখিয়ে সেই মাত্রায় আর হচ্ছে না রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর মহাআয়োজন। ঢাকার বাইরে উন্মূক্ত স্থানের বদলে রাজধানীতেই সীমিত পরিসরে মিলনায়তনে আটকে ফেলা হচ্ছে এসব আয়োজনের পরিধিকে। 

বাঙালির সাহিত্য ও সংস্কৃতির এই দুই পুরোধা পুরুষের জন্ম ও মৃত্যুদিন ঘিরে বিশাল আয়োজনে তাদের পরিধিবহুল সৃষ্টিকর্ম ও যাপিত জীবনের আখ্যান তুলে ধরা হতো। রাজধানীর বাইরে জেলা পর্যায়ে কবিদের স্মৃতিধন্য স্থানসমূহে এই আয়োজনকে ঘিরে দীর্ঘসময় ধরে চলতো সাজ সাজ রব। যোগ দিতেন সরকার কিংবা রাষ্ট্রপ্রধান। কিন্তু নানা অজুহাতে পর্যায়ক্রমে রাজধানী ঢাকাতেই যেমন আটকে যাচ্ছে রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় আয়োজন, তেমনি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর অংশগ্রহণও কমে এসেছে। 

জাতীয় কবির ১২৫তম জন্মবার্ষিকীতে এবারও কোন ভিন্নতা থাকছে না জানিয়ে কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, ‘রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় পর্যায়ের আয়োজনগুলো সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক পালিত হয়। আর মৃত্যুবার্ষিকীগুলো নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান আয়োজন করে থাকে। যেমন কবি নজরুল ইনস্টিটিউট যেহেতু কবির নামে প্রতিষ্ঠিত, তাই নজরুলের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানটি ইনস্টিটিউটই আয়োজন করে থাকে।’

তিনি বলেন, ‘অন্যান্য বছর যেভাবে উদযাপিত হয় এবারও সেভাবেই আয়োজন করা হচ্ছে। এবারের উদ্বোধনী অনুষ্ঠান ২৫ মে (২০২৪) বেলা ৪টায় জাতীয় জাদুঘরে শুরু হবে। রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানগুলো কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে অনুষ্ঠিত হত। এই বারও হবে, তবে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানগুলো ঢাকার বাইরে হবে না।’

‘ঢাকার বাইরে যেসব জেলাগুলো নজরুলের স্মৃতিসংশ্লিষ্ট; যেমন-ময়মনসিংহ, কুমিল্লা, মানিকগঞ্জ, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা-এসব জেলাগুলোতে নজরুল গিয়েছেন, থেকেছেন আত্মীয়তা বা বন্ধুত্বের সূত্রে। এবার জাতীয় পর্যায়ে রবীন্দ্র জন্মজয়ন্তীর অনুষ্ঠানও ঢাকায় হয়েছে, নজরুলের জন্মজয়ন্তীও ঢাকায় হবে। ঢাকার বাইরে এবার নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠান না হওয়ার পেছনে সরকারের কাছে যে যুক্তি তা হচ্ছে-এই সময়ে দেশের উপজেলায় নির্বাচন হচ্ছে। বিশেষত জেলা প্রশাসন এইগুলো আয়োজনে মন্ত্রণালয়কে সহযোগিতা করে থাকে। জেলা প্রশাসনগুলো নির্বাচনী কাজে ব্যস্ত থাকবে। নজরুল জয়ন্তী আয়োজনে মনযোগ হয়ত কম দেবে। যে উদ্দেশ্যে জনমানুষের কাছে পৌছানোর জন্য এই অনুষ্ঠান, তা পরিপূর্ণ সফল হবে না বিধায় এবার এই আয়োজনগুলো ঢাকায় করার সিদ্ধান্ত হয়েছে’-বলেন সরকারের এই জ্যেষ্ঠ কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় পর্যায়ে রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটি আছে। এতে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন। গত ২ এপ্রিল (২০২৪) কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয়, রবীন্দ্র জয়ন্তী হবে শিল্পকলা একাডেমিতে এবং নজরুল জয়ন্তী হবে বাংলা একাডেমিতে।

জানা গেছে, বাংলা একাডেমিতে কিছু রেনুভশন ওয়ার্ক চলমান থাকায় বিদ্যুতের সমস্যা হতে পারে। ঝড়-বৃষ্টির শঙ্কা থাকায় মুক্তমঞ্চেও এই আয়োজন না করে জাতীয় জাদুঘরে প্রধান মিলনায়তনে নজরুল জয়ন্তীর তিন দিনব্যাপী জাতীয় অনুষ্ঠান করার সিদ্ধান্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, ২৫ মে বেলা ৪টায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। স্মারক বক্তা থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান, এমপি। আলোচনা অনুষ্ঠানের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা।

২৬মে আয়োজনের দ্বিতীয় দিনের প্রধান অতিথি বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান, এমপি। বিশেষ অতিথি থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী খায়রুল আনাম শাকিল। সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান। ২৭ মে তৃতীয় দিনের আয়োজনের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন শিল্পী সাদিয়া আফরিন মল্লিক। শেষ দিনের স্মারক বক্তা কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ।

সংস্কৃতি মন্ত্রণালয়ের রবীন্দ্র ও নজরুল জয়ন্তী উদযাপনে জাতীয় কমিটির একজন সদস্যের কাছে জয়ন্তী আয়োজনে সাম্প্রতিক বছরগুলোতে ঐতিহ্যিক ধারা বজায় না থাকার কারণ জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তবে রবীন্দ্র ও নজরুল অনুরাগীরা বলেছেন, মূল্যবোধের অবক্ষয়ের এই সময়ে রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য-জীবনদর্শন আমাদের পাথেয়। তাদের জন্ম ও মৃত্যুদিনে মহাসমারোহে ঢাকার বাইরে কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে আয়োজনের যে ধারাবাহিকতা ছিল তা দেশজুড়ে সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতো। কিন্তু এই আয়োজনকে সীমিত করে রাজধানীর মিলনায়তনে আটকে ফেলা নিশ্চিতভাবেই আমাদের সংস্কৃতির বিকাশকে রূদ্ধ করারই অংশ। এর পেছনে সুক্ষ্ণভাবে কারা কাজ করছে তাদের চিহ্নিত করা জরুরি বলেও মনে করেন তারা।

;

হাসান হাফিজের একগুচ্ছ কবিতা



অলঙ্করণ: মামুনুর রশীদ

অলঙ্করণ: মামুনুর রশীদ

  • Font increase
  • Font Decrease

পিপাসার্ত ঘোরে

প্রান্তরের মাঝে আছে নিঃস্বতার ডাক
আত্ম অনুসন্ধানের
ফিরতি ঢেউ
আছড়ে পড়ে
আশ্লেষের বালুকাবেলায়
মুমূর্ষু যেমন তীব্র পিপাসায়
জীবনের আলিঙ্গন চায়-
আর্ত রাত্রি হিমেল কামের ঘোর
নীরবে দংশায়
ঘর পোড়ে, আকাক্ষার
বাতি নিভে যায়
কোথায় প্রান্তর, শূন্যতা কোথায়
আছে সে নিকটে জানি
সুদূরের এলানো চিন্তায়
যেখানে গোধূলিদগ্ধ
সন্ধ্যা কী মায়ায়
গুটায় স্বপ্নের ডানা
দেবদারু বনে বীথিকায়
তার দিকে সতৃষ্ণ সমুদ্রঘোর
ছটফট করছি পিপাসায়।

না, পারে না

লখিন্দর জেগে উঠবে একদিন
বেহুলার স্বপ্ন ও সাধনা
বৃথা যেতে পারে না, পারে না।

কলার মান্দাস, নদীস্রোত
সূর্যকিরণের মতো সত্য ও উত্থিত
সুপ্ত লখিন্দর শুয়ে, রোমকূপে তার
জাগৃতির বাসনা অপার
এই প্রেম ব্যর্থ হতে পারে না পারে না

মনসার হিংসা একদিন
পুড়ে টুড়ে ছাই হবে
এমন প্রতীতি নিয়ে স্বপ্নকুঁড়ি নিয়ে
প্রতীক্ষা-পিদিম জ্বেলে টিকে থাকা
এমন গভীর সৌম্য অপেক্ষা কখনো
ম্লান হয়ে নিভে যেতে পারে না পারে না

রেণু রেণু সংবেদবর্ণালি-৮

ক.
আমার না পাওয়াগুলি অবরুদ্ধ দীর্ঘশ্বাসগুলি
মুক্তি চায়, বেরোতে পারে না
কার্বনের নিঃসরণ
নতুন মাত্রিক আর বিপজ্জনক
সেও তো দূষণ বটে
বলতে পারো প্রণয়দূষণ!

খ.
আদিপ্রাণ বৃক্ষতলে
ছায়াশান্তি মাঙনের সুপ্তি বর্তমান
এসো লই বৃক্ষের শরণ
পরিবেশ প্রশান্তির সেও এক
স্বস্তিমন্ত্র, অনিন্দ্য ধরন।

গ.
নদীকে বইতে দাও নিজস্ব নিয়মে
গলা টিপে ধোরো না ধোরো না,
নদী হচ্ছে মাতৃরূপ বাৎসল্যদায়িনী
দখলে দূষণে তাকে লাঞ্ছিত পীড়িত
হে মানুষ এই ভুল কোরো না কোরো না

ঘ.
উচ্চকিত শব্দ নয় বধিরতা নয়
মৃদু শব্দ প্রকৃতির সঙ্গে কথা কও
শব্দ যদি কুঠারের ঘাতকপ্রতিম
তবে হে মানুষ তোমরা অমৃতের পুত্রকন্যা নও

ঙ.
মৃত্তিকার কাছ থেকে সহনশীলতা শিখি
মৃত্তিকাই আদি অন্ত
জীবনের অন্তিম ঠিকানা
মৃত্তিকাই দেয় শান্তি সুনিবিড়
ক্ষমা সে পরমা
শরীর মূলত মাটি
গন্তব্য যে সরল বিছানা।

ছিন্ন কথন

আমি ভুখা পিপীলিকা
চেয়েছি আলোর দেখা।
পুড়ে যদি মরি তাও
ওগো অগ্নি শান্তি দাও।
অঙ্গার হওয়ার সাধ
এসো মৃত্যু পরমাদ।
চলো ডুবি মনোযমুনায়
এসো এসো বেলা নিভে যায়!

ধ্রুব সত্য

না-পাওয়াই সত্য হয়ে ফুটে থাকে।
পুষ্পিত সে প্রতারণা, চেনা মুশকিল।
বৃতি কুঁড়ি পাপড়িতে মায়াভ্রম লেপটানো
দেখলেই ছুঁতে ইচ্ছা হয়। ছুঁলেই বিপদ।
সেই ফুলে সম্মোহন জড়িয়েমড়িয়ে আছে
কোমলতা লাবণ্যও পুঁজি তার, এমত বিভ্রমে
লোভী ভ্রমরের মতো প্রেমিকারা ছোটে তার কাছে
গিয়ে মোক্ষ পাওয়া দূর, অনুতাপে আহত পাথর
মাথা কুটে মরলেও স্রোতধারা জন্ম নেয় না
যা কিছু হয়েছে পাওয়া, তাও এক দম্ভ সবিশেষ
মর্মে অভ্যন্তরে পশে গতস্য শোচনা নাস্তি
এই বিষ গলাধঃকরণ করে কী যে পাওয়া হলো
হিসাবে নিকাশে মন থিতু নয় সম্মতও নয়
না-পাওয়াই ধ্রুব সত্য চিরন্তন মানুষ-জীবনে!

;