স্থানীয় নির্বাচনের প্রার্থীদের খেলাপি ঋণের তথ্য চায় ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনসহ স্থানীয় সরকারের ২৩৩টি নির্বাচনে যারা অংশ নেবেন, তাদের খেলাপি ঋণের তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপ-সচিব এম. মাজহারুল ইসলাম এ সংক্রান্ত চিঠি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদ ও ঢাকা দক্ষিণ ও বরিশাল সিটি করপোরেশনের ৩টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদসহ ৩টি পৌরসভার সাধারণ নির্বাচন এবং ৫টি পৌরসভার মেয়রের শূন্য পদসহ ১০টি পৌরসভার সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিগণ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিগণ মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাংক হতে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকাল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট হতে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

   

উপজেলা নির্বাচন: নড়াইলে নির্বাচনী সরঞ্জাম বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল
নড়াইলে নির্বাচনী সরঞ্জাম বিতরণ

নড়াইলে নির্বাচনী সরঞ্জাম বিতরণ

  • Font increase
  • Font Decrease

নড়াইল সদর ও লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জামাদি বিতরণ করা হয়েছে।

সোমবার (২০ মে) দুপুরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সদর উপজেলার ব্যালট বাক্স,ব্যাগ ও গালা সহ অন্যান্য সরঞ্জামাদি বিতরণের উদ্বোধন করেন রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক শাশ্বত শীল। ৪টি স্টল করে নড়াইল সদর কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত অফিসারদের কাছে বুঝিয়ে দেওয়া হয়।

এ সময় সদর উপজেলা নির্বাচন অফিসার মো. শামীম আহমদসহ পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা অফিস সূত্রে জানা যায়, নড়াইল সদরের ভোটার সংখ্যা ২লাখ ৪৭ হাজার ৭ শত ৬০ জন। পুরুষ ভোটার ১ লাখ ২০ হাজার ১শত ২৯ জন, মহিলা ভোটার ১ লাখ ২১ হাজার ৬৩০ জন। ভোট কেন্দ্র ১০০টি ।

অপরদিকে লোহাগড়া উপজেলার মোট ভোটার সংখ্যা ২ লাখ ১১ হাজার ২৫৩ জন, পুরুষ ভোটার ১ লাখ ৬ হাজার ৭৬ জন, মহিলা ভোটার ১ লাখ ৫ হাজার ১৭৫ জন। ভোট কেন্দ্র ৯৭ টি।

;

রাজশাহীতে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আগামী ৫ জুন চতুর্থ ধাপে রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

সোমবার (২০ মে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন মোট ২২ জন প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ঘোষণা করেন।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে চারঘাট ও বাঘা উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থী ৪ জন, ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৯ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ২ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জনের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে মো. রোকনুজ্জামান (আনারস), মো. লায়েব উদ্দিন (মোটর সাইকেল) প্রতীকে নির্বাচন করছেন।

বাঘা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রার্থী মেহেদী হাসান (টিউবওয়েল), আব্দুল মোকাদ্দেস (টিয়া পাখি), কামরুজ্জামান (বই) প্রতীক পেয়েছেন।

বাঘা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফাতেমা খাতুন (কলস), ফারহানা দিল আফরোজ (প্রজাপতি), রিনা খাতুন (ফুটবল) প্রতীক পেয়েছেন।

এদিকে চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ২ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৬ জনের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

চেয়ারম্যান পদে গোলাম কিবরিয়া (ঘোড়া), মো. ফকরুল ইসলাম (আনারস) প্রতীকে নির্বাচন করছেন।

ভাইস চেয়ারম্যান পদে আব্দুল্লাহ আল মামুন (মাইক), কাজী ফিরোজ আহমেদ (টিয়া পাখি), আশরাফ উদ্দৌলা (তালা), ইলিয়াস সরকার (টিউবওয়েল), ইলিয়াস হোসেন (উড়োজাহাজ), নাজমুল হক (চশমা) প্রতীক পেয়েছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে জান্নাতুল ফেরদৌসী (হাঁস), পারভিন আরা (বৈদ্যুতিক পাখা), আশা খাতুন (সেলাই মেশিন), জমেলা বেগম (প্রজাপতি), তাজমিরা খাতুন (কলস), ময়না খাতুন (ফুটবল) প্রতীক পেয়েছেন।

প্রতীক বরাদ্দ দেওয়ার সময় উপস্থিত ছিলেন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম প্রামানিক, বাঘা উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলাম।

;

গাজীপুরের দুই উপজেলায় ৯৫ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই দ্বিতীয় ধাপে গাজীপুরের শ্রীপুর ও কালিয়াকৈর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে ভোটকেন্দ্রের সমস্ত মালামাল পৌঁছে গেছে। দুই উপজেলায় মোট ভোট কেন্দ্র রয়েছে ২৭৬টি। এর মধ্যে কালিয়াকৈরে ১২৮টি ও শ্রীপুরে ১৪৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দুটি উপজেলায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রের একটি খসড়া করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে প্রতিটি কেন্দ্রেই পর্যাপ্ত র‍্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও একাধিক মোবাইল টিম থাকবে নির্বাচনী এলাকায়।

জানা গেছে, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার ১২৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। এর মধ্যে ৪৫টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ রয়েছে বলে জানা গেছে। ইতিমধ্যে ভোট কেন্দ্রগুলোর পরিবেশ স্বাভাবিক রাখতে বিজিবি মোতায়েন করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন বিভাগের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও প্রস্তুতি গ্রহণ করেছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এফ এম নাসিম বার্তা২৪.কম-কে বলেন, আমরা ঝুঁকিপূর্ণ হিসেবে কোনো কেন্দ্রকে আলাদে করে দেখছি না। উপজেলার প্রতিটি কেন্দ্রেই বিশেষভাবে নিরাপত্তা নিশ্চিত করতে আমরা প্রস্তুত। আশা করি আগামীকাল একটি অবাধ সুষ্ঠু নির্বাচন আমরা উপহার দেব।

অপরদিকে, একই দিনে গাজীপুরের শ্রীপুর উপজেলায় ১৪৮টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ হবে। এ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থিতা করছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলীর ভাই জামিল হাসান দুর্জয়। প্রতিমন্ত্রীর ভাই থাকায় এ উপজেলায় সুষ্ঠু নির্বাচন নিয়ে আগে থেকেই নানা সংশয় রয়েছে। এর মধ্যে গত কয়েকদিনে একাধিকবার আচরণবিধি ভঙ্গের অভিযোগে দুর্জয়ের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। পরে গত রোববার হাই কোর্টে আপিলের মাধ্যমে প্রার্থীতা ফিরে পান তিনি। যার ফলে উত্তপ্ত শ্রীপুর উপজেলার নির্বাচনী মাঠ। উপজেলায় মোট ১৪৮টি ভোট কেন্দ্রে মধ্যে ৫০টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ রয়েছে। তবে নির্বাচন অবাধ সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আলী খান বার্তা২৪.কম-কে বলেন, আমাদের পর্যাপ্ত ফোর্স মাঠে নেমেছে। এছাড়াও সাদা পোশাকেও গোয়েন্দারা কাজ করছে। আমরা আশা করি আগামীকাল অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

;

আচরণবিধি লঙ্ঘন: বরগুনায় ইউপি চেয়ারম্যানকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
আচরণবিধি লঙ্ঘন: বরগুনায় ইউপি চেয়ারম্যানকে জরিমানা

আচরণবিধি লঙ্ঘন: বরগুনায় ইউপি চেয়ারম্যানকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী রেজবি উল কবির জোমাদ্দারের সমর্থক নিশান বাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান বাচ্চুকে ৫০ হাজার টাকা জরিমানা ও চারজনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে আটককৃতদের  মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

রোববার (১৯ মে) বিকেলে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন- তালতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্ত।

আদালত সূত্রে জানা যায়, উপজেলা নিশানবাড়ীয়া ইউনিয়নের নলবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী রেজবিউল কবির জোমাদ্দারের সমর্থকরা নির্বাচনীয় আচরণবিধি লঙ্ঘন করে সড়ক অবরোধ করে শোডাউন করে। এ কারণে উপজেলা পরিষদ নির্বাচন আচরণবিধিমালা ২০১৬ এর ৫ (১) ধারা ভঙ্গ ও ৩২ ধারা মোতাবেক ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

তালতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্ত বিষয়টি নিশ্চিত করে বার্তা২৪.কম-কে বলেন, সড়ক অবরোধ করে শোডাউন করার কারণে নিশানবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান বাচ্চুকে ৫০ হাজার টাকা জরিমানা ও চারজনকে আটক করার পরে তাদের মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

;