নাটোরে চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রার্থী বৈধ হলে ব্যবস্থা নেবে ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসনেকে অপহরণ ও মারধরের ঘটনায় প্রার্থীর বৈধতা পেলে নির্বাচন কমিশন এ বিষয়ে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে ৩১ তম কমিশন সভা শেষে গণমাধ্যমকে তিনি এই কথা বলেন।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, নাটোরের ঘটনাটি একটি ফৌজদারি অপরাধ। ফৌজদারি অপরাধের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছে। ভিকটিমকে উদ্ধার করেছে। দুইজনকে ইতিমধ্যে আটক করেছে। এদের একজন আদালতে স্বীকারোক্তি দিয়েছে।

সুতরাং ক্রিমিনাল অফেন্সের বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে। আর কমিশন সংক্রান্ত বিষয়ে আইনগত দিকটা দেখতে হবে। যিনি মনোনয়নপত্র দাখিল করেছেন তার পক্ষে যারা কাজ করেছেন তিনি মনোনয়নপত্র বাছাইয়ে বৈধ হলে তখন সেটা নির্বাচন কমিশনের আওতায় আসবে। তখন নির্বাচন সংক্রান্ত আইন কানুন প্রতিফলিত হবে।

এদিকে নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসনেকে অপহরণ ও মারধরের ঘটনাটি গণমাধ্যমে প্রকাশ হলে স্বপ্রণোদিতভাবে বিষয়টি আমলে নিয়ে তদন্ত করে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে তদন্তে সত্যতা পেয়েছে সাংবিধানিক এ সংস্থাটি ।

 

   

টাঙ্গাইলের দুই উপজেলায় বিজয়ী যারা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
টাঙ্গাইলের দুই উপজেলায় বিজয়ী যারা

টাঙ্গাইলের দুই উপজেলায় বিজয়ী যারা

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারিভাবে জয়ী চেয়ারম্যানের নাম ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। ঘোষিত ফলাফলে আবদুল ওয়াদুদ তালুকদার সবুজ (মোটরসাইকেল) প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন।

বুধবার (০৮ মে) রাতে সংশ্লিষ্ট উপজেলা পরিষদের মিলনায়তনের ফলাফল ঘোষণা কক্ষ থেকে নির্বাচিত চেয়ারম্যানদের নাম ঘোষণা করা হয়।

মোটরসাইকেল প্রতীকে ৩০ হাজার ৭৩০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আবদুল ওয়াদুদ তালুকদার সবুজ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও ঘোড়া প্রতীকের প্রার্থী হারুনার রশীদ হীরা পেয়েছেন ২৯ হাজার ২৯৯ ভোট।

অন্যদিকে, মধুপুর উপজেলায় আনারস প্রতীকের অ্যাডভোকেট ইয়াকুব আলী ৭৩ হাজার ৩২৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও দোয়াত-কলম প্রতীকের প্রার্থী ছরোয়ার আলম খান আবু পেয়েছেন ৫১ হাজার ৮৭ ভোট।

এর আগে বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম ধাপে টাঙ্গাইলের দুটি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। তবে কোথাও অপ্রীতকর কোনো ঘটনা ঘটেনি।

;

নীলফামারীর ডোমারে ফলাফল ঘোষণার সময় হামলা, আটক ১০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর ডোমার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটের ফলাফল ঘোষণার সময় হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। মিলনায়তনটি ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়েছিল।

বুধবার (০৮ মে) রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর ধাওয়ায় দুর্বৃত্তরা পালিয়ে যায়।

তাদের হামলায় মিলনায়তনে চেয়ার-টেবিল, দরজা-জানালাসহ আসবাবপত্র ব্যাপক ভাঙচুর করা হয়। সেসময় মিলনায়তনে উপস্থিত নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রার্থীসহ সাংবাদিকরা ভেতরে আটকা পড়েন। ফলে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় ফলাফল ঘোষণা। পরে রাত সাড়ে ১১টার সময় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ডোমার উপজেলা নির্বাচন কর্মকর্তা নুর-ই আলম ফলাফল ঘোষণা করেন।

এতে ৩১ হাজার ৪২১ ভোট পেয়ে সরকার ফারহানা আকতার সুমী (টেলিফোন) বেসরকারি হিসেবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তোফায়েল আহমেদ (আনারস) ২৩ হাজার ১৩৪ ভোট পেয়েছেন।

এ ফলাফল ঘোষণার পর পরাজিত প্রার্থীর সমর্থকরা উপজেলা পরিষদের মূল ফটকে হট্টগোলের সৃষ্টি করে। এসময় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে প্রায় ২০ রাউন্ড রাবার বুলেট ছুঁড়ে।

নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী ফারহানা আকতার সুমী জানান, তার এ বিজয় ছিনিয়ে নিতে প্রতিপক্ষের লোকজন হামলা চালিয়েছে। নির্বাচন কমিশনের কাছে এ বিষয়ে অভিযোগ করবেন বলে জানান তিনি। সুমী উপজেলাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আরও বলেন, এ বিজয় পুরো ডোমারবাসীর।

ডোমার উপজেলা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা নুর-ই আলম জানান, হামলাকারীরাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া ফুটেজ দেখে হামলাকারীরাদের শনাক্ত করা হবে। তবে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য ১০ জনকে আটক করেছে।

;

উপজেলা নির্বাচন: রাঙামাটির চার উপজেলায় বিজয়ী যারা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটির চার উপজেলায় বিজয়ী যারা

রাঙামাটির চার উপজেলায় বিজয়ী যারা

  • Font increase
  • Font Decrease

৬ষ্ঠ পর্যায়ের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে রাঙামাটির চার উপজেলায় কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

বুধবার (০৮ মে) রাত ১০টার সময় রাঙামাটি সদর উপজেলা ও কাউখালী উপজেলার অনানুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন রাঙামাটির সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মনির হোসেন। 

ঘোষিত ফলাফলে সদর উপজেলায় চেয়ারম্যান পদে দোয়াত কলম প্রতীকের অন্ন সাধন চাকমা বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তিনি সর্বমোট ভোট পেয়েছেন-১৪ হাজার ৮৮৫। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাডভোকেট বিপ্লব চাকমা উট প্রতীকে পেয়েছেন-১০ হাজার ২৯ ভোট।

ভাইস চেয়ারম্যান পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন পলাশ কুসুম চাকমা। তিনি মাইক প্রতীকে পেয়েছেন-১১ হাজার ৪৫০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উড়োজাহাজ প্রতিকের প্রার্থী দয়াময় চাকমা পেয়েছেন-৫ হাজার ১১৮ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন রিতা চাকমা। প্রজাপতি প্রতীক নিয়ে তিনি পেয়েছেন-২০ হাজার ৭৯৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নাসরিন ইসলাম সেলাই মেশিন প্রতীকে পেয়েছেন- ৫ হাজার ২৭৩ ভোট।

অপরদিকে কাউখালী উপজেলায় চেয়ারম্যান পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন মো. শামসুদ্দোহা চৌধুরী। আনারস প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২৩ হাজার ৬৯৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঘোড়া প্রতিকের মংসুইউ চৌধুরী পেয়েছেন-১১ হাজার ৫৭৭ ভোট। ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছিলেন লা থোয়াই মারমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন কলস প্রতীকের নিংবাইউ মারমা। তিনি পেয়েছেন ২১ হাজার ৫৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ্যানী চাকমা কৃপা প্রজাপতি প্রতীক নিয়ে পেয়েছেন ১৩ হাজার ২৬৮ ভোট।

বরকল উপজেলায় চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন, দোয়াত কলমের প্রার্থী বিধান চাকমা। তিনি পেয়েছেন-১১ হাজার ৩২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আ’লীগ নেতা সন্তোষ কুমার চাকমা আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ৬৭৭ ভোট। ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন টিউবওয়েল প্রতিকের জ্ঞান জ্যোতি চাকমা। তিনি পেয়েছেন ১৩ হাজার ৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উড়োজাহাজ প্রতিকের প্রার্থী পুলিন বিহারী চাকমা পেয়েছেন-৪ হাজার ১৭১ ভোট।

অপরদিকে রাঙামাটির জুরাছড়ি উপজেলায় বেশ কয়েকটি দুর্গম কেন্দ্র থাকায় সেগুলো থেকে রাত্রে পূর্ণাঙ্গ ফলাফল জানা যায়নি। নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, চেয়ারম্যান পদে জুরাছড়িতে এগিয়ে রয়েছেন জ্ঞানেন্দু চাকমা।

স্থানীয়ভাবে জানা গেছে, রাঙামাটি সদরে ও বরকল উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদে ক্ষমতাসীন দলের একজন প্রার্থীও বিজয়ী হতে পারেনি। দলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে এই ভরাডুবি হয়েছে বলে দলটির একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে। সোশ্যাল মিডিয়ায় আওয়ামী লীগের নেতাকর্মীরা দলের অপরিপক্ব সিদ্ধান্তে এমনটি হয়েছে উল্লেখ করে বিভিন্ন স্ট্যাটাস দিয়ে ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে।

;

নরসিংদীর দুই উপজেলায় কাপ-পিরিচের জয়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম ধাপে নরসিংদীর দুই উপজেলা পরিষদ নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে।

বুধবার (০৮ এপ্রিল) রাত ১১টায় জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রবিউল আলম এই ঘোষণা দেন। নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আনোয়ার হোসেন কাপ-পিরিচ প্রতীক নিয়ে ৭২ হাজার ৩১০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল বাকির আনারস প্রতীকে পেয়েছেন ৫০ হাজার ৯১৫ ভোট। আনোয়ার হোসেন নরসিংদী জেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য এবং সাবেক সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

এছাড়া পলাশ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে বেসরকারি ভাবে তৃতীয়বারের মত নির্বাচিত হয়েছেন পলাশ উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি সৈয়দ জাবেদ হোসেন। কাপ-পিরিচ প্রতীক নিয়ে সৈয়দ জাবেদ হোসেন পেয়েছেন ৩১হাজার ৩৪৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দোয়াত-কলম প্রতীক নিয়ে ঘোড়াশাল পৌরসভার সাবেক মেয়র এবং পৌর আওয়ামী লীগের সভাপতি শরীফুল হক পেয়েছেন ৩০ হাজার ৯৬৮ ভোট।

;