ফটিকছড়িতে প্যানেল মেয়র ও যুবলীগ নেতাকে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ফটিকছড়িতে প্যানেল মেয়র ও যুবলীগ নেতাকে জরিমানা

ফটিকছড়িতে প্যানেল মেয়র ও যুবলীগ নেতাকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রামের ফটিকছড়ি পৌরসভার প্যানেল মেয়র মো. গোলাফ মাওলা এবং নাজিরহাট পৌর যুবলীগ নেতা এম ডি মঈনুকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. মেজবাহ উদ্দিন তাদের দুইজনকে জরিমানা করেন।

সূত্রমতে, ফটিকছড়ি পৌরসভার প্যানেল মেয়র গোলাফ মাওলা নির্বাচন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানিকর ও উসকানিমূলক বিবৃতি দেন। যা নির্বাচনী বিধিমালার পরিপন্থি। এতে তিনি দোষ স্বীকার করায় তাকে ২০ হাজার টাকা দণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

অপরদিকে, নাজিরহাট পৌরসভা যুবলীগ নেতা এম ডি মঈনু সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর ও উসকানিমূলক বিবৃতি দেন। যা নির্বাচন বিধিমালায় অপরাধ। তিনি দোষ স্বীকার করায় বিধি মোতাবেক তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

নির্বাহী হাকিম ও সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন বলেন, ‘দণ্ডের অর্থ আদায় করা হয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে মোবাইল কোর্ট চলমান থাকবে বলে জানান।’

   

উপজেলা নির্বাচন

তৃতীয় ধাপে ভোট পড়েছে প্রায় ৩৫ শতাংশ: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের ৮৭ উপজেলায় প্রায় ৩৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সিইসি বলেন, ভোট পড়ার প্রকৃত তথ্য জানতে আরও কয়েকঘণ্টা অপেক্ষা করতে হবে

বুধবার (২৯ মে) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এক হাজার ১৫২ জন প্রার্থী ছিলেন। ইভিএমে ১৬ উপজেলায় বাকিগুলো ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হয়েছে।

অবাধ নিরপেক্ষভাবে নির্বাচন সম্পূর্ণ হয়েছে। এই লক্ষ্য আইনশৃঙ্খলা বাহিনী অনেক তৎপর ছিলো।

খুবই সীমিত পরিসরে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ভোট কারচুপির চেষ্টায় ৩০ জনকে আটক করা হয়েছে। দুইজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। সংঘর্ষ ঘটনায় ৬ জন আহত হয়েছে। একজন প্রিসাইডিং অফিসার অসুস্থ হয়ে মারা গিয়েছে। 

;

ভোটার উপস্থিতি কম, অলস সময় কেটেছে প্রিজাইডিং অফিসার ও এজেন্টদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
অলস সময় কেটেছে প্রিজাইডিং অফিসার ও এজেন্টদের

অলস সময় কেটেছে প্রিজাইডিং অফিসার ও এজেন্টদের

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৩য় ধাপে কুড়িগ্রামের ৩টি উপজেলায় শেষ হলো ভোটগ্রহণ। ভোটার উপস্থিতি কম থাকায় ভোট কেন্দ্রে অলস সময় পার করেছেন ভোট গ্রহণের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা, এজেন্ট ও নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যরা। কয়েকটি কেন্দ্রের এজেন্ট ও সহকারী প্রিজাইডিং অফিসারকে বাইরে ঘুরতেও দেখা গিয়েছে।

২৯ মে (বুধবার) কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা দ্বীপচর নারায়নপুর ইউনিয়নের কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে। সকাল ১০টা পর্যন্ত কিছু কেন্দ্রের কয়েকটি বুথে একটিও ভোট পড়েনি৷

নারায়নপুর ইউনিয়নের পদ্মারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের ১ নম্বর বুথের সহকারী প্রিজাইডিং অফিসার জাহাঙ্গীর। দুপুর ২টার কিছু সময় পর তাকে দেখা যায় কেন্দ্র থেকে প্রায় ১০০ গজ দূরের একটি চায়ের দোকানে। চা খেতে খেতে দোকানদারের সাথে খোশগল্পে মেতেছেন তিনি। ভোটগ্রহণ চলাকালে তিনি বাইরে কেন জিজ্ঞেস করলে বলেন, আমি আমার বুথে ২টা পর্যন্ত ৮৭টি ভোট গ্রহণ করেছি। সারাদিনের পাশাপাশি দুপুরে আরও ভোটার উপস্থিতি কম। কিছু ব্যালটে সাক্ষর করে এসেছি। ভোটার আসলে পোলিং অফিসাররা ভোট নেবেন। এরপর বেলা ৩ টায় ভোটকক্ষের উদ্দেশ্যে চায়ের দোকান ত্যাগ করেন তিনি। তার পিছু নিয়ে ১ নম্বর বুথে গিয়ে দেখা যায়, তিনি এক ভোটারের সামনে ১০২ নম্বর ব্যালট পেপার প্রস্তুত করেছেন। এছাড়াও এই কেন্দ্রের কয়েকজন এজেন্টকে এজেন্টের পরিচিত কার্ড পকেটে রেখে বাইরে ঘুরতে দেখা গেছে।

পদ্মারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে নারী-পুরুষ সহ মোট ভোটার ৩ হাজার ৭২ জন। সকাল সাড়ে ১০ টায় ঐ কেন্দ্রের মোট ৮ টি বুথে ভোট পড়েছে ১২০টি। ৫ নম্বর বুথে সকাল ১০টা পর্যন্ত একটিও ভোট পড়েনি। এরপর দুপুর ২টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৩৪৮ টি। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার মো. আব্দুর রহিম এসব তথ্য দেন। ভোট গ্রহণের শেষ মুহূর্তে প্রতিটি বুথের প্রদানকৃত ভোট হিসেব করে দেখা যায়, মোট ৫০০ জন ভোটার ভোট দিয়েছেন। ৭ নং নারী বুথে সারাদিনে ভোট পরেছে ১৬টি এবং ৮ নং নারী বুথে ১৭টি।

একই ইউনিয়নের মিরকামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে ১৬৪৭ জন ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে ৮ টি। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার গোলাম কিবরিয়া এসব তথ্য দিয়েছেন।

অপরদিকে নারায়নপুর ইউনিয়ন বাজার সংলগ্ন ঢাকডহর এছহাকিয়া দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রের মোট ৩ হাজার ১১৫ জন ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ১৬৫ জন এবং দুপুর ২টা পর্যন্ত ভোট দিয়েছেন ৩৫৬ জন। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার মো. ছানারুল হক এসব তথ্য জানিয়েছেন।

এই কেন্দ্রের একটি বুথের এজেন্টকে পান হাতে দেখা যায় ভোটকেন্দ্রের বাইরে। ভোট গ্রহণের সময় বাইরে কেন জিজ্ঞেস করলে নাম প্রকাশে অনিচ্ছুক এই এজেন্ট বলেন, ভোটার অনেক কম। ১০-১৫ মিনিট পর পর একজন করে আসেন। তাই একটু বাইরে এসে পান নিয়ে যাচ্ছি বাকী এজেন্টদের জন্য।

পদ্মার চর গ্রামের ভোটার নাজির হোসেন (৬০) বলেন, বাড়িতে কাজের চাপ। স্ত্রীকে ভোট দিতে নিয়ে আসি নাই। ভোট নিয়ে মানুষের আগ্রহ কমছে। কারণ চেয়ারম্যান আমাদের দেখতে আসে না।

উল্লেখ্য, এই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৫ জন, ভাইস চেয়ারম্যান ৬ জন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪ জন৷

নারায়নপুর ইউনিয়নে দ্বায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফ খান বলেন, এই ইউনিয়নে এখন পর্যন্ত অপ্রীতিকর কোনো পরিস্থিতির খবর পাওয়া যায়নি। ভোটার উপস্থিতি নিয়ে আমার মন্তব্য করার এখতিয়ার নেই।

;

জাল ভোট দেওয়ায় এক কেন্দ্রের ৪ এজেন্টকে কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
জাল ভোট দেওয়ায় এক কেন্দ্রের ৪ এজেন্টকে কারাদণ্ড

জাল ভোট দেওয়ায় এক কেন্দ্রের ৪ এজেন্টকে কারাদণ্ড

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ায় দুই প্রার্থীর ৪ এজেন্টকে গ্রেফতার করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় আসামিদের ৪ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

বুধবার (২৯ মে) বেলা সাড়ে ৩ টার দিকে ময়নামতি ইউনিয়নের ফরিজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। গ্রেফতারকৃতরা দু’জন ঘোড়া প্রতীকের এবং বাকী দু’জন টেলিফোন প্রতীকের এজেন্ট।

বিষয়টি নিশ্চিত করে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান খাঁন শাওন বলেন, জাল ভোট দেওয়ার সময় আমি ওই কেন্দ্রে গিয়ে ৪ এজেন্টকে হাতে নাতে ধরি। পরে তাদেরকে ৪ দিন করে সাজা প্রদান করি।

প্রসঙ্গত, বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কুমিল্লার চারটি উপজেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত নির্বাচনের ভোটগণনা চলছে।

;

সিলমারা ব্যালটের ছবি দিয়ে ফেসবুকে ছাত্রলীগ নেতার পোস্ট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
সিলমারা ব্যালটের ছবি দিয়ে ফেসবুকে ছাত্রলীগ নেতার পোস্ট

সিলমারা ব্যালটের ছবি দিয়ে ফেসবুকে ছাত্রলীগ নেতার পোস্ট

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজী উপজেলা পরিষদ নির্বাচনে সিল মারা ব্যালটের সঙ্গে ছবি তুলে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে আলোচনা সৃষ্টি করেছেন উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইয়াকুব আলী। এ বিষয়ে জানতে তার সঙ্গে সাংবাদিকরা যোগাযোগ করলে তড়িঘড়ি করে তিনি ছবিটি ফেসবুক থেকে পোস্ট সরিয়ে নেন।

বুধবার (২৯ মে) সকালের দিকে উপজেলার দক্ষিণ চরসাহাভিকারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন ইয়াকুব।

জানা গেছে, ছাত্রলীগ নেতা ইয়াকুব মোবাইল নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করেন। এরপর ব্যালটে সিল মেরে সেখানেই সিল মারা ব্যালটের ছবি তুলে 'ইয়াকুব আলী' নামে তার ব্যক্তিগত আইডিতে পোস্ট করেন। সেখানে চেয়ারম্যান প্রার্থী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জহির উদ্দিন মাহমুদ লিপটনকে দোয়াত-কলমে ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভাইস চেয়ারম্যান প্রার্থী সাখাওয়াতুল হক বিটুকে টিউবওয়েল প্রতীকে ভোট দিতে দেখা গেছে। পরে ছবিটি ফেসবুক থেকে সরিয়ে নেন তিনি।

এ ব্যাপারে অভিযুক্ত ছাত্রলীগ নেতা ইয়াকুব আলী বলেন, ভোট শুরু হওয়ায় ফেসবুকে পোস্ট করেছি। তবে খুশিতে নয়, এমনি দিয়েছি।

অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (কুমিল্লা অঞ্চল) ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ নাজিম উদ্দিন বলেন, ভোটকেন্দ্রের গোপন বুথে প্রকাশ্যে ভোট দেওয়া বা ছবি তোলার সুযোগ নেই। সেই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। ফেসবুক থেকে ছবিটি সরিয়ে নিতে বলা হয়েছে।

;