জাবিতে ধর্ষণকাণ্ডে শঙ্কিত সংস্কৃতিজনেরা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হাসান ইমাম, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, সারা যাকের ও নাসির উদ্দীন ইউসুফ

হাসান ইমাম, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, সারা যাকের ও নাসির উদ্দীন ইউসুফ

  • Font increase
  • Font Decrease

বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ছড়াবে শিক্ষার আলো, প্রজন্মের মনে জাগাবে উন্মেষ। কিন্তু সেখানে যখন ধর্ষণের মতো নিকৃষ্টতম অপরাধ সংঘটিত হয়, তখন সাধারণ জনগণ থেকে বিশিষ্টজন, সবার মনেই উদ্বেগ ও ক্ষোভ সৃষ্টি করবে। গত ৩ ফেব্রুয়ারি দেশের অন্যতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তেমনই এক ঘৃণ্য কলঙ্কের সাক্ষী হয়েছে।

অভিযোগ উঠেছে, স্বামীকে বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রাবাসে আটকে রেখে তার স্ত্রীকে পাশের জঙ্গলে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান এবং বহিরাগত মামুনুর রশিদ। এ ঘটনায় মামলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছয় শিক্ষার্থীর সনদ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে চার জনই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা।

এ ঘটনায় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন দেশের ১৮ জন বিশিষ্ট নাগরিক। এর মধ্যে রয়েছেন হাসান ইমাম, রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, সারা যাকের, নাসির উদ্দীন ইউসুফের মতো কিংবদন্তি সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

রামেন্দু মজুমদার

গতকাল ৬ ফেব্রুয়ারি গণমাধ্যমে পাঠানো তাদের সম্মিলিত বক্তব্য, ‘আমরা এ ঘটনায় হতবাক ও ক্ষুব্ধ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বে আরও ঘটনা ঘটেছে। কোনও ধর্ষণের তদন্ত বা সুরাহা কর্তৃপক্ষ করেনি। বিশাল এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা ও শৃঙ্খলা আনার কোনও কার্যকর পদক্ষেপ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেয়নি। এই সুযোগে উচ্ছৃঙ্খল কতিপয় ছাত্র এই ধরনের অমানবিক ঘটনা ঘটাতে সক্ষম হচ্ছে। এই ধর্ষক ছাত্রদের যে কথিত রাজনৈতিক পরিচয় গণমাধ্যমে প্রকাশ পেয়েছে, তা আমাদের শঙ্কিত করে তুলেছে। আজকের যে ছাত্র, সে আগামী দিনের রাষ্ট্র ও সমাজ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত হবে। সেই ছাত্রদের যদি এই নৈতিক অধঃপতন হয়, তবে দেশের ভবিষ্যৎ নিয়ে আমরা চরম উদ্বিগ্ন।’

তারা আরও বলেছেন, ‘আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই যে মুক্তিযুদ্ধের বাংলাদেশে এ হীনকর্ম জনগণের মাঝে তীব্র ক্ষোভ সৃষ্টি করেছে। আমরা সরকারের কাছে এই জঘন্য অপরাধের দ্রুত তদন্ত ও বিচার চাই। এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পূর্ণ নিরাপত্তা বিধান করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করার জন্য কঠিন পদক্ষেপ ও শক্ত অবস্থান নেওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা আশা করি, বাংলাদেশের কোথাও আর কোনও নারী ধর্ষিত হবে না।’

লাকী ইনাম

লিখিত এই বিবৃতিতে আরও যারা একাত্ম হয়েছেন, তারা হলেন অনুপম সেন, সারওয়ার আলী, আবেদ খান, মফিদুল হক, মুনতাসীর মামুন, শাহরিয়ার কবীর, কেরামত মওলা, মিলন কান্তি দে, লাকী ইনাম, শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ ও আহকামউল্লাহ।

 

   

একের পর এক সুপারস্টারদের সঙ্গে রাশমিকা, এবার সালমান খান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
সালমান খান ও রাশমিকা মান্দানা

সালমান খান ও রাশমিকা মান্দানা

  • Font increase
  • Font Decrease

বরাবরই নিজের সিনেমায় নতুন নায়িকা নিয়ে কাজ করতে পছন্দ করেন সালমান খান। তিনি যতো নায়িকার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন, অন্য দুই খান কিংবা তার সমসাময়িক অন্য নায়করা তার সিকি ভাগও করেননি। ক্যারিয়ারের প্রায় শুরুকেই ভাগ্যশ্রী, আয়শা জুলকা থেকে শুরু করে কারিশমা কাপুর, শিল্পা শেঠী, রানী মুখার্জি, ঐশ্বরিয়া রাইয়ের মতো উঠতি নায়িকার সঙ্গে কাজ করেছেন এই সুপারস্টার। ক্যাটরিনা কাইফ, আয়েশা টাকিয়া, সোনাক্ষী সিনহারা তো লাইমলাইটেই এসেছেন তার বিপরীতে অভিনয় করে। এছাড়া জেরিন খান, স্নেহা উলাল, ডেইজি সাহর মতো অনেক নায়িকা তার বিপরীতেই বলিউডে অভিষেক ঘটিয়েছেন।

এবার সেই তালিকায় যোগ হতে যাচ্ছেন দক্ষিন ভারতের সিনেমা করে ভারতের জাতীয় ক্রাশে পরিণত হওয়া রাশমিকা মান্দানা। এ খবর নিঃসন্দেহে যদিও সালমান ও রাশমিকা ভক্তদের জন্য আনন্দের খবর। রাশমিকা মান্দানার সময়টা বেশ ভালো যাচ্ছে। আল্লু আর্জুন, রণবীর কাপুর ও সালমান খান- একের পর এক সুপারস্টারদের সঙ্গে অভিনয়ের সুযোগ পাচ্ছেন এই নায়িকা! 

সালমান খানের সঞ্চালনায় বিগ বস অনুষ্ঠানে গিয়েছিলেন রাশমিকা মান্দানা

তবে শেষ ক’বছর ধরে সময়টা ভালো যাচ্ছে না বলিউড সুপারস্টার সালমান খানের। একের পর এক ছবি ব্যর্থ হচ্ছে। এই ম্লান সময় থেকে উত্তরণের জন্য এবার বেছে নিলেন দক্ষিণী নির্মাতা এ আর মুরুগাদোসকে। তিনিই সালমানকে নিয়ে বানাচ্ছেন নতুন ছবি ‘সিকান্দার’। যেটার ঘোষণা বেশ কিছু দিন আগেই দিয়েছেন তারা।

এবার জানা গেলো নায়িকার নাম। ছবিতে সালমানের বিপরীতে থাকছেন হালের আলোচিত নায়িকা রাশমিকা মান্দানা। যাকে সর্বশেষ দেখা গেছে ব্লকবাস্টার হিট ছবি ‘অ্যানিমেল’-এ; রণবীর কাপুরের বিপরীতে।

বৃহস্পতিবার (৯ মে) ‘সিকান্দার’র প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা টুইট করে রাশমিকার যুক্ত হওয়ার খবরটি নিশ্চিত করেছেন। টুইটে লেখা রয়েছে, “সিকান্দার’-এ সালমান খানের বিপরীতে রাশমিকাকে স্বাগত জানাচ্ছি। পর্দায় তাদের রসায়ন দেখার অপেক্ষা সহ্য হচ্ছে না। আসছে আগামী বছরের ঈদে।”

রাশমিকা মান্দানা ও সালমান খান

রাশমিকা নিজেও বিষয়টি শেয়ার করেছেন তার সোশ্যাল হ্যান্ডেলে। বলেছেন, “আপনারা অনেক দিন ধরেই আমার নতুন ছবির খবর জানার আগ্রহ প্রকাশ করছিলেন। এই নিন সেই খবর। সারপ্রাইজ! ‘সিকান্দার’র অংশ হতে পেরে আমি সত্যিই খুব কৃতজ্ঞ ও সম্মানিত বোধ করছি।”

এদিকে রাশমিকা শিগগিরই বড় পর্দায় আসছেন নতুন আরেকটি চমক নিয়ে। যেটার নাম ‘পুষ্পা : দ্য রুল’। এটি ২০২১ সালের সুপারহিট ছবি ‘পুষ্পা : দ্য রাইজ’র দ্বিতীয় কিস্তি। ছবির নায়ক আল্লু অর্জুন। আগামী ১৫ আগস্ট মুক্তি পাচ্ছে আকাঙ্ক্ষিত ছবিটি। 

অন্যদিকে সালমান খানকে সর্বশেষ পর্দায় পাওয়া গেছে ‘টাইগার ৩’ ছবিতে। যেটা মুক্তি পেয়েছে গত বছরের নভেম্বরে। বক্স অফিসে ছবিটি আশানুরূপ সাফল্য পায়নি।

রাশমিকা মান্দানা ও সালমান খান

তথ্যসূত্র : পিঙ্কভিলা

 

;

শাকিবের ‘তুফান’ নিয়ে সমালোচনার জবাব দিলেন মিম!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
শাকিব খান ও বিদ্যা সিনহা মিম /  ছবি : ফেসবুক

শাকিব খান ও বিদ্যা সিনহা মিম / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

ঢালিউড মেগাস্টার শাকিব খানের আলোচিত আপকামিং সিনেমা ‘তুফান’-এ অভিনয় করছেন কলকাতার মিমি চক্রবর্তী আর বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। এই সিনেমার টিজার দেখে নেটিজেনদের একাংশ যে নকলের অভিযোগ তুলে সমালোচনা করেছেন, সেটির জবাব এই দুই নায়িকা দিলে সেটা নিয়ে কথা বলার কিছু নেই। কিন্তু তারা চুপ থাকলেও ছবির সমালোচনার জবাব যখন অন্য একজন জনপ্রিয় নায়িকা দেন, তখন সেটি অবশ্যই অবাক করা মতো। এমনটাই হয়েছে, দেশের জনপ্রিয় নায়িকা বিদ্যা সিনহা মিম ‘তুফান’ সিনেমা নিয়ে ওঠা সমালোচনার জবাব দিয়েছেন, তাও আবার গণমাধ্যমে। 

গত মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে শাকিব খানের ‘তুফান’ সিনেমার টিজার প্রকাশিত হয়। এরপরই ‘তুফান’ ছড়িয়ে পড়েছে বাংলার আনাচেকানাচে। মাত্র ১ মিনিট ২১ সেকেন্ডের টিজারটি ২৪ ঘণ্টা না পেরোতেই ফেসবুক ও ইউটিউবে কোটি ভিউর মাইলফলক অতিক্রম করেছে। প্রযোজনা প্রতিষ্ঠান বলেছে, ‘ঝড়ের বেগে এক কোটি পার।’

‘তুফান’ সিনেমায় শাকিব খান

সাধারণ দর্শক-ভক্ত-সমালোচকদের পাশাপাশি শাকিবের তুফানকে অভিনন্দন জানাচ্ছেন সহকর্মী শিল্পীরাও। বিষয়টি নিয়ে কথা বলেছেন ‘পরান’ নায়িকা বিদ্যা সিনহা মিমও। বেসরকারি একটি টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে মিম বলেন, ‘অবশ্যই ভালো লাগছে। এটাতে তো মনেই হয়নি আমাদের বাংলাদেশের ছবি। আমাদের বাংলাদেশে এ ধরনের একটা ছবি হয়েছে। এটা আমার মনে হয় সবারই একটা ভালো লাগার বিষয়। আমরা অনেক দিন ধরে অপেক্ষা করছি এ ধরনের একটা ভিন্ন লুকের শাকিব ভাইকে যেন দেখতে পাই।’

সিনেমাটি নিয়ে ওঠা নেটিজনদের একাংশের সমালোচনারও জবাব দেন মিম। নায়িকা বলেন, ‘সমালোচনা সমকিছুতেই হবে। যারা সমালোচনা করে, তারা আসলে অতটুকুই পারে। ঘরে বসে ফেসবুকে দুই–তিনটা কমেন্ট সবাই লিখতে পারে। যে ভালো কাজ করবে, তাকে নিয়েই সমালোচনা হবে। এটা খুবই স্বাভাবিক বিষয়। তাই গুরুত্ব দেই না।’

বিদ্যা সিনহা মিম

নিজের কাজ প্রসঙ্গে অভিনেত্রীর ভাষ্য, ‘আমি দুটো ছবির গল্প নির্ধারণ করেছি। এ বছরের শেষে শুটিং শুরু হবে। গল্প দুটো আমার খুব পছন্দ হয়েছে। খুব দ্রুতই নতুন ছবির কাজ শুরু করব। আর আমি খুব উচ্ছ্বসিত। এবারের কোরবানির ঈদটা ভালো কাটবে। হলে গিয়ে সিনেমা দেখব।’

মঙ্গলবার সন্ধ্যায় আলফা আই, চরকি, এসভিএফ অফিশিয়াল, শাকিব খান ও চঞ্চল চৌধুরীর সোশ্যাল মিডিয়ার পেজ থেকে প্রকাশ করা হয় টিজারটি। সিনেমাটির ঘোষণার পর থেকেই দর্শকের মধ্যে অন্য রকম এক চাঞ্চল্যের সৃষ্টি হয়। টিজার নিয়ে পরিচালক রায়হান রাফী বলেন, ‘“তুফান” এমন একটা ছবি, যা বাংলা সিনেমাকে বিশ্বের দরবারে নতুনভাবে চেনাবে। অনেক সিনেমা ইন্ডাস্ট্রিকে পরিবর্তন করে। “তুফান” তেমনই একটা সিনেমা হতে যাচ্ছে। বাংলা সিনেমার সীমারেখা অনেক বাড়িয়ে দেবে। বলা যায়, “তুফান” আমার জীবনের একটা ড্রিম প্রজেক্ট। সেই সঙ্গে শাকিব ভাইকে এই সিনেমায় পাওয়াটাও আশীর্বাদ।’

বিদ্যা সিনহা মিম ও শাকিব খান

‘তুফান’ যে চলতি বছরের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা হবে, তা নিয়ে বেশ নিশ্চিত প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। এ ব্যাপারে তিন প্রযোজনা প্রতিষ্ঠানের মন্তব্য প্রায় একই। এসভিএফের পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা মহেন্দ্র সোনি, আলফা আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল ও চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, তারা বেশ আনন্দিত সিনেমার টিজার ও কাজ নিয়ে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর ভাষ্য, বড় পর্দা মানেই শাকিব খান। এই ঈদেও প্রেক্ষাগৃহে ঝড় তুলবেন তিনি।

;

দুই দিন সরাসরি গেয়ে মাতাবেন প্রিয় তারকারা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘রক অ্যান্ড রিদম ৪.০ : রেজারেকশন অব ব্ল্যাক’ কনসার্টে পুরোনো লাইনআপে থাকবে ব্ল্যাক

‘রক অ্যান্ড রিদম ৪.০ : রেজারেকশন অব ব্ল্যাক’ কনসার্টে পুরোনো লাইনআপে থাকবে ব্ল্যাক

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে গরমের মাত্রা একটু কমায় মানুষ জন স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। তাইতো আনন্দ আয়োজনেও আর কোন বাঁধা দেখছেন না আয়োজকরা। তাইতো আজ ও আমাগীকাল- দুই দিনে রাজধানীতে তিনটি বড় পরিসরের কনসার্ট হতে চলেছে।

আজ শুক্রবার ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার এক্সপো জোনে ‘রক অ্যান্ড রিদম ৪.০ : রেজারেকশন অব ব্ল্যাক’ কনসার্টে পুরোনো লাইনআপে থাকবে ব্ল্যাক। প্রায় ১৯ বছর পর টনি, জাহান, তাহসান, জন কবির ও মিরাজকে একসঙ্গে দেখা যাবে। এতে ব্ল্যাকের বর্তমান সদস্যরাও থাকবেন।

এই কনসার্টে ব্ল্যাক ছাড়াও অনি হাসান, ব্যান্ড রিকল, পপাই বাংলাদেশ, ফারুক ভাই প্রজেক্ট, ক্রিপটিক ফেইটসহ আরও কয়েকটি ব্যান্ডের গান পরিবেশনের কথা রয়েছে।

অঞ্জন দত্তকে নিয়ে ‘ইন মেট্রোপলিস ভলিউম ২.০’ কনসার্ট

আর আগামীকাল শনিবার রয়েছে দুটি কনসার্ট। পূর্বাচলের ঢাকা অ্যারেনায় কলকাতার প্রখ্যাত গায়ক অঞ্জন দত্তকে নিয়ে ‘ইন মেট্রোপলিস ভলিউম ২.০’ কনসার্ট রয়েছে।

একই দিনে ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) ‘লাউডার টুগেদার : ক্রিপটিক ফেইট অ্যান্ড নেমেসিস’ শীর্ষক কনসার্টে হেভি মেটাল ব্যান্ড ক্রিপটিক ফেইট ও রক ব্যান্ড নেমেসিস গাইবে।

রক ব্যান্ড নেমেসিস

 

;

থানায় অভিযোগ করলেন অপু বিশ্বাস



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
অপু বিশ্বাস / ছবি : ফেসবুক

অপু বিশ্বাস / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

অরুচিকর, মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন তথ্য প্রচারের অভিযোগ নিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন চিত্রনায়িকা নায়িকা অপু বিশ্বাস। বৃহস্পতিবার রাজধানীর ভাটারা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন তিনি। এর আগে ভাটারা থানায় অভিযোগ করেছিলেন বুবলী।

জিডিতে অপু বলেছেন, ‘বেশ কিছু দিন ধরে ৩৪ ব্যক্তি ও ব্লগার তাদের নিজস্ব ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে আমার নামে বিভিন্ন অরুচিকর, মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করছে। এমন অবস্থায় বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করে রাখার প্রয়োজন বলে মনে করেছি।’

ডিএমপির গুলশান বাড্ডা জোনের সহকারী কমিশনার (এসি) রাজন কুমার সাহা অপুর জিডির বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, এ বিষয়টি তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অপু বিশ্বাস / ছবি : ফেসবুক

পুলিশ সূত্রে জানা গেছে, ‘বুবলী ফ্যান, সীমান্ত, ভাইরাল নিউজ বাই তোমা, ফাইভ টিভি বাংলা ও রাইদ রবিসহ ৩৪টি ফেসবুক পেজ-ইউটিউব চ্যানেলের নাম উল্লেখ করেছেন অপু।

এ বিষয়ে মোবাইলে অপুর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

;