ডেল্টা ভ্যারিয়েন্ট দাবানলের মতো ছড়াচ্ছে

  করোনা ভাইরাস


নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম
দাবানলের মতো ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ছবি : সংগৃহীত

দাবানলের মতো ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বিশ্বব্যাপী দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। সংক্রমক রোগ বিশেষজ্ঞরা করোনার সর্বশেষ এ ধরনে মানুষের শরীরে কতটা প্রভাব ফেলছে, তা জানতে হিমশিম খাচ্ছেন। বিশেষ করে যারা এখনো করোনার টিকা নেয়নি, তারা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন।

গত শুক্রবার প্রকাশিত একটি অ্যভন্তরীণ প্রতিবেদন অনুসারে—যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সর্তক করেছে যে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভারতীয় ডেল্টা ধরন আগের চেয়ে বেশি সংক্রামক। খবর রয়টার্সের।

সংস্থাটি কানাডা, সিঙ্গাপুর এবং স্কটল্যান্ডে গবেষণার উদ্ধৃতি দিয়ে দেখিয়েছে যে, ডেল্টা সংক্রামিত ব্যক্তিরা মহামারির শুরুর সময়ের রোগীদের তুলনায় বর্তমানে রোগীরা হাসপাতালে বেশি ভর্তি হচ্ছে।

ডেল্টা ভ্যারিয়েন্ট মূলত ভারত থেকে ছড়িয়েছে। তাই এটিকে ভারতীয় ধরনও বলা হয়। ছবি: সংগৃহীত

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সংক্রমক রোগ বিশেষজ্ঞরা বলেছেন- এ তিনটি দেশের গবেষণা ডেল্টা ধরণের বেশি ঝুঁকির ধারণা দিচ্ছে। কিন্তু এই গবেষণার জনসংখ্যা সীমিত এবং বাইরের বিশেষজ্ঞ দ্বারা এটা পর্যালোচনা করা হয়নি।

ডেল্টায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করা ডাক্তাররা বলেছেন, করোনার ডেল্টা ধরণে বিভিন্ন ধরনের লক্ষণ দেখা দেয় এবং বেশিরভাগ ক্ষেত্রে রোগীদের অবস্থা গুরুত্বর আকার ধারণ করে।

তবে বিশেষজ্ঞরা বলেছেন, মহামারিবিজ্ঞান গবেষণায় অনেক বেশি মানুষের মধ্যে ফলাফল তুলনা করার জন্য আরও বেশি গবেষণা করা প্রয়োজন।সিডিসি রিপোর্ট অনুসারে ডেল্টা চিকেনপক্সের মতো সংক্রামক এবং সাধারণ সর্দি বা ফ্লুর চেয়ে অনেক বেশি সংক্রামক।

barta24
ভারতে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট সংক্রমিত হচ্ছে। ছবি: সংগৃহীত

সান দিয়েগোর লা জোলা ইনস্টিটিউট ফর ইমিউনোলজির ভাইরোলজিস্ট শেন ক্রোটি বলেছেন, স্কটল্যান্ডের গবেষণায় দেখা গেছে যে করোনার ডেল্টা ধরণ আরও অনের রোগের কারণ হতে পারে। এমনকি ডেল্টা আগের ধরণগুলোর তুলনায় হাসপাতালে ভর্তির ঝুঁকি প্রায় দ্বিগুণ করেছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বেশিরভাগই এমন লোকদের মধ্যে ঘটছে যাদের টিকা দেওয়া হয়নি। কিন্তু বয়স্ক ও ইমিউন সিস্টেম কম যাদের তারাও আক্রান্ত হচ্ছে।

মায়ো ক্লিনিকের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. গ্রেগরি পোল্যান্ড বলেছেন, টিকা নেয়ার পর করোনায় আক্রান্ত হলে বেশিরভাগই উপসর্গহীন এবং হালকা সমস্যার সম্মুখীন হবে। গুরুতর অসুস্থতার হার, বিশেষত যেসব অঞ্চলে টিকা দেওয়ার হার কম, সেগুলো আবার স্বাস্থ্যসেবা কর্মীদেরকে মহামারির প্রথম সারিতে চাপিয়ে দিচ্ছে।

barta24
ডেল্টা ভ্যারিয়েন্টে মৃত্যুর হার বেশি। ফলে ক্রমে বাড়ছে স্বজনহারাদের আহাজারি। ছবি: সংগৃহীত

কলোরাডোর ইউসি হেলথের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগের সিনিয়র মেডিকেল ডিরেক্টর ড. মিশেল ব্যারন বলেছেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্ট ক্যাম্প ফায়ার নয়, এটি দাবানলের মতো। এটি আগুনের শিখার মতো ছড়িয়ে পড়ছে।’

ব্যারন বলেন, চীনা গবেষণায় বলা হয়েছে যে—ডেল্টা ধরণ অনেক দ্রুত সংক্রামিত হয় এবং এটি শরীরে এক হাজারগুণ বেশি ভাইরাস উৎপন্ন করে। যা মূল স্ট্রেনের তুলনায় এই নতুন ধরনে সবচেয়ে ভয়াবহ বিপদের সংকেত দেয়।

barta24
সংক্রমণ ঠেকাতে ভারতে ব্যাপক টিকাদান চলছে। তবুও ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কায় দেশটি। ছবি: সংগৃহীত

আমেরিকান ফ্যামিলি কেয়ারের প্রধান মেডিকেল অফিসার ড. বেঞ্জামিন বার্লো বলেছেন, ‘ডেল্টা ধরণে করোনা রোগীদের বেশিরভাগই অক্সিজেন দেয়ার প্রয়োজন হচ্ছে।’

আলাবামার বার্মিংহামে তার ক্লিনিকে বার্লো বলেছেন, ‘কয়েক সপ্তাহ আগেও ভারতের ২-৩ শতাংশ মানুষ করোনা পরীক্ষা করিয়েছেন। কিন্তু এখন তা ২০ শতাংশে পৌঁছেছে।’

ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের এইডস ভ্যাকসিন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের ল্যাবরেটরির পরিচালক ডেভিড মন্টেফিওরি বলেন, ‘ডেল্টা ভেরিয়েন্টটি আরও সংক্রামক এবং রোগের দ্রুত সূত্রপাত ঘটায়—বিশেষত যারা টিকা নেননি তাদের মধ্যে।’

   

রাশিয়ার ওয়ান্টেড তালিকায় জেলেনস্কি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা ঠুকে তাকে ওয়ান্টেড তালিকায় রেখেছে রাশিয়া।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাটাবেসের বরাত দিয়ে শনিবার (৪ মে) এ খবর জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস। তবে, এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি তাস।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সঙ্গে সংঘাত শুরু হওয়ার পর থেকে বেশ কয়েকজন ইউক্রেনীয় এবং অন্যান্য ইউরোপীয় রাজনীতিবিদদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া।

সোভিয়েত যুগের স্মৃতিস্তম্ভ ধ্বংস করার জন্য গত ফেব্রুয়ারিতে এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা ক্যালাস, লিথুয়ানিয়ার সংস্কৃতিমন্ত্রী এবং পূর্ববর্তী লাটভিয়ান পার্লামেন্টের সদস্যদের নাম ওয়ান্টেড তালিকায় যুক্ত করেছিল রাশিয়ার পুলিশ।

এ ছাড়াও আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটরের নামেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল মস্কো, যিনি গত বছর যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিন্টে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

  করোনা ভাইরাস

;

কাশ্মীরে বিমান বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা, আহত ৫



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের পুঞ্চে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জঙ্গিরা সেখানে বিমান বাহিনীর কনভয়ে হামলা চালিয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ওই হামলার পরে পুরো এলাকা ঘিরে ফেলেছে ভারতীয় রাইফেলস। এলাকা ঘিরে ফেলে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

জঙ্গিদের খোঁজে নেমেছে সেনাবাহিনীও। জানা গেছে, হামলার পরে কনভয়ের গাড়িগুলোতে নিরাপদে বিমান ঘাঁটিতে ঢোকানো হয়েছে।

সংবাদ সংস্থা এএনআইএ জানিয়েছে, ওই হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন।

কাশ্মীরের কৃষ্ণাঘাঁটি এলাকায় জঙ্গলের কাছে জঙ্গিরা অতর্কিতে ওই হামলা চালায় জানা গেছে।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ওই হামলায় কমপক্ষে ৫ জন আহত হয়েছে।

  করোনা ভাইরাস

;

আদালতের বিরুদ্ধে হুমকি বন্ধের আহ্বান আইসিসির



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কর্মীদের ভয় দেখানো বন্ধ করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি)। আইসিসির প্রসিকিউটর কার্যালয় বলেছে, এই ধরনের হুমকি বিশ্বের স্থায়ী যুদ্ধাপরাধ আদালতের বিচার প্রশাসনের বিরুদ্ধে অপরাধের শামিল।

আইসিসির প্রসিকিউটর করিম খানের হেগভিত্তিক কার্যালয় শুক্রবার (৩ মে) এক বিবৃতিতে বলেছে, তার কর্মকর্তাদের ভয় দেখানো বা অন্যায়ভাবে প্রভাবিত করার সকল প্রচেষ্টা অবিলম্বে বন্ধ করতে হবে।

আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের বিপরীতে আইসিসির পরিণতি সম্পর্কে ইসরায়েল এবং মার্কিন কর্মকর্তারা সতর্ক করার পরে এই বিবৃতি জারি করা হলো।

করিম খানের কার্যালয় বলেছে, রোম সনদের অধীন এ আদালতের স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করার বৈধ ক্ষমতা রয়েছে। এই কর্তৃত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হলে সংশ্লিষ্ট সব অংশীজনের সঙ্গে গঠনমূলক আলোচনা করতে চায় এ দপ্তর।

বিবৃতিতে বলা হয়, তবে যখন কারও পক্ষ থেকে আদালত বা তার কর্মীদের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের হুমকি দেওয়া হয়, তখন এ স্বাধীনতা ও নিরপেক্ষতা ক্ষুণ্ন হয়। আদালতের উচিত তার বৈধ ক্ষমতা প্রয়োগ করা, নিজ এখতিয়ারের অধীন দায়ের করা মামলা বা তদন্তের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

আদালত আরও বলেন, রোম সনদে আইসিসির কাঠামো ও এখতিয়ারের ক্ষেত্র উল্লেখ করা আছে। সেই সঙ্গে আদালত ও তার কর্মীদের বিরুদ্ধে হুমকি দেওয়া নিষিদ্ধ করা হয়েছে।

গত সপ্তাহে গণমাধ্যমের বিভিন্ন খবরে বলা হয়, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের তাণ্ডব চলার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন আইসিসি।

যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগে ব্যক্তিবিশেষকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে পারেন আইসিসি। গত ৭ অক্টোবর গাজায় শুরু করা ইসরায়েলি বাহিনীর নারকীয় অভিযানে এরই মধ্যে সেখানে ৩৫ হাজারের মতো মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া নির্বিচার বোমা হামলায় উপত্যকাটির বড় অংশ পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।

এ অবস্থায় ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে আইসিসির সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানায় দেশটি ও এর ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

গত মঙ্গলবার নেতানিয়াহু আইসিসিকে তিরস্কার করে একটি ভিডিও বার্তায় বলেন, ‘ইসরায়েল আশা করে মুক্তবিশ্বের নেতারা ইসরায়েলের আত্মরক্ষার অন্তর্নিহিত অধিকারের উপর আইসিসির বর্বর আক্রমণের বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়াবে। আমরা আশা করি তারা এই বিপজ্জনক পদক্ষেপ বন্ধ করার জন্য তাদের নিষ্পত্তির সব উপায় ব্যবহার করবে।’

বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতাও প্রেসিডেন্ট জো বাইডেনকে হস্তক্ষেপ করতে এবং ইসরায়েলের বিরুদ্ধে আইসিসির যেকোনো পদক্ষেপকে ব্যর্থ করার আহ্বান জানিয়েছেন।

ডেমোক্র্যাটিক সিনেটর জন ফেটারম্যান চলতি সপ্তাহে সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে এই পথ অনুসরণ করা আইসিসির বিচারিক এবং নৈতিক অবস্থানের বিষয়ে প্রশ্ন তৈরি করবে।’

  করোনা ভাইরাস

;

যুদ্ধবিরতি আলোচনার জন্য কায়রো পৌঁছেছেন হামাস নেতারা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্ভাব্য গাজা যুদ্ধবিরতির বিষয়ে জোরদার আলোচনার জন্য শনিবার (৪ মে) কায়রোতে পৌঁছেছেন হামাসের নেতারা। হামাসের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, তৃতীয় পক্ষ হিসাবে সিআইএ পরিচালক ইতিমধ্যেই কায়রোতে উপস্থিত হয়েছেন।

কায়রোতে হামাস প্রতিনিধিদলের আগমনের বিষয়টি নিশ্চিত করেছে মিশরের রাষ্ট্রীয় নিউজ টিভি চ্যানেল আল-কাহেরা।

মিশরের একটি নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে, ‘আজকের ফলাফল ভিন্ন হবে। আমরা অনেক পয়েন্টে মতৈক্যে পৌঁছেছি। মাত্র কয়েকটি পয়েন্ট বাকি আছে।’

এদিকে, মধ্যস্থতা প্রচেষ্টার এক ফিলিস্তিনি কর্মকর্তা তার সতর্ক আশাবাদ ব্যক্ত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘এবার আশা দেখা যাচ্ছে। কিন্তু একটি চুক্তি হবে কিনা তা নির্ভর করবে ইসরায়েলের সদিচ্ছার উপর।’

হামাস প্রতিনিধিদল কাতারে ফিলিস্তিনি ইসলামী আন্দোলনের সদরদপ্তর থেকে এসেছেন বলে জানা গেছে।

অন্যদিকে, একটি চুক্তির আহ্বান জানিয়ে আশাবাদ প্রকাশ করেছে ওয়াশিংটনও।

একজন ইসরায়েলি কর্মকর্তা শনিবার বলেছেন, ‘ইসরায়েল কোনো অবস্থাতেই আমাদের জিম্মিদের মুক্ত করার চুক্তির অংশ হিসাবে যুদ্ধ শেষ করতে রাজি হবে না।’

হামাস শুক্রবার বলেছে, একটি চুক্তির সর্বশেষ প্রস্তাব পর্যালোচনার পরে এটি একটি ইতিবাচক মনোভাব কায়রোতে আসবে।

একটি সূত্র জানিয়েছে, এবারের যুদ্ধবিরতির প্রস্তাবে শত শত ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ২০ থেকে ৩৩ জন জিম্মিকে ফিরিয়ে আনার এবং এক সপ্তাহব্যাপী যুদ্ধ স্থগিত করা অন্তর্ভুক্ত রয়েছে।

মিশরীয় সূত্র জানিয়েছে, শুক্রবার সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস কায়রো পৌঁছেছেন। তিনি আগের যুদ্ধবিরতি আলোচনায় জড়িত ছিলেন এবং ওয়াশিংটন ইঙ্গিত দিয়েছে যে, এবার অগ্রগতি হতে পারে।

এদিকে জাতিসংঘের কর্মকর্তাদের মতে, রাফাহতে একটি বড় ইসরায়েলি অভিযান আরও অনেক জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে।

কিন্তু ইসরায়েল বলেছে, তারা শেষ পর্যন্ত রাফাহ দখল করা থেকে বিরত হবে না।

  করোনা ভাইরাস

;