৮৬০ কোটি ডলারের অ্যামাজন শেয়ার বিক্রি করবেন বেজোস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে অ্যামাজনের ৫ কোটি শেয়ার বিক্রি করবেন পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইটটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

কোম্পানির প্রকাশিত এক নথির বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বর্তমানে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ১৭১ দশমিক ৮ ডলার হিসাবে ওই পরিমাণ শেয়ারের মূল্য অন্তত ৮৬০ কোটি ডলার বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কিছু শর্ত সাপেক্ষে এ বিক্রির পরিকল্পনা করা হয়েছিল গত বছরের ৮ নভেম্বর। আর কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে ২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে এটি সম্পন্ন করা হবে।

পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইট অ্যামাজন ছুটির প্রান্তিকে প্রত্যাশার তুলনায় বেশি বিক্রির প্রতিবেদন করায় ও কোম্পানির লাভজনক ক্লাউড ব্যবসা এআই-চালিত ফিচার থেকে প্রাথমিক লাভের ইঙ্গিত দেওয়ার পরে শুক্রবার অ্যামাজনের শেয়ারমূল্য প্রায় ৮ শতাংশ বেড়েছে।

গত বছরে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক কোম্পানির শেয়ারমূল্যে নানা নটকীয়তার মধ্যেই অ্যামাজনের শেয়ারমূল্য বেড়েছে ৮০ শতাংশের বেশি। ফলে কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০০টি বৃহত্তম কোম্পানির সূচক ‘এসঅ্যান্ডপি ৫০০’-এর পূর্বাভাসকেও ছাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

অনলাইনে বই বিক্রির জন্য বেজোস ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন।২০২১ সালে তিনি কোম্পানিটির প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন এবং নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেন।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি বেজোস বর্তমানে ১৮৫ বিলিয়ন ডলারের সম্পদের মালিক।

   

যুদ্ধবিরতির না হওয়ার বিষয়ে বাইডেনকে দায়ী করল হামাস



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হামাস তাদের হাতে থাকা জিম্মিদের মুক্তি দিলে আগামীকালই যুদ্ধবিরতি কার্যকর করা সম্ভব—মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করা এই মন্তব্যের সমালোচনা করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, এই মন্তব্য যুদ্ধবিরতির আলোচনার অগ্রগতি পিছিয়ে দিয়েছে।

রয়টার্স জানিয়েছে, রবিবার (১২ মে) এক বিবৃতিতে হাসাম এসব কথা বলেছে। খবর এএফপির।

এতে বলেছে, ‘আমরা মার্কিন প্রেসিডেন্টের এই অবস্থানের নিন্দা জানাই। আমরা তার এই মন্তব্যকে যুদ্ধবিরতির সাম্প্রতিক কয়েক ধাপের আলোচনার অগ্রগতির জন্য একটি ধাক্কা বলে মনে করছি।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কালই যুদ্ধবিরতি বাস্তবায়ন করা সম্ভব। তবে এ লক্ষ্যে তিনি শর্তের বোঝা চাপিয়েছেন ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের ওপরই।

গত শনিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি যেমনটা বলেছি, এটি এখন হামাসের ওপর নির্ভর করছে। তারা যদি এটা (যুদ্ধবিরতি) বাস্তবায়ন করতে চায়, তারা এটা (জিম্মিদের মুক্তি দিয়ে) আগামীকালই শেষ করতে পারে। এমনটা করলে আগামীকালই যুদ্ধবিরতি শুরু হয়ে যেতে পারে।’

এর আগে বাইডেন নিশ্চিত করেছেন, তার দেশ রাফাহ অভিযানের জন্য ইসরাইলকে কোনো অস্ত্র দেবে না।

মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধবিরতি এবং জিম্মি বিনিময় চুক্তির ব্যাপারে হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান আলোচনা দক্ষিণ গাজার রাফাহে ইসরাইলি সামরিক বাহিনীর অভিযানের মধ্যে স্থবির হয়ে পড়েছে বলে মনে হচ্ছে।

হামাস বলছে, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু রাফাহে হামলা চালিয়ে আলোচনার অগ্রগতিকে উল্টিয়ে দিতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন। হামাসের অভিযোগ, ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুই যুদ্ধবিরতি আলোচনার ক্ষেত্রে বাধা দিচ্ছেন। নেতানিয়াহু গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহে হামলা চালানোর বিষয়টি আড়াল করতে আলোচনাকে ঢাল হিসেবে ব্যবহার করছেন।

এদিকে গাজায় হামাসের হাতে জিম্মি পাঁচজন মার্কিন নাগরিকের পরিবার গত শুক্রবার দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ও মধ্যপ্রাচ্য সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্কের সঙ্গে দেখা করেছেন।

পরিবারগুলো এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধবিরতি প্রচেষ্টায় আবারও স্থবিরতায় তারা হতাশ। বিশেষ করে, জিম্মিদের নিয়ে প্রকাশ করা হামাসের সাম্প্রতিক ভিডিওগুলোতে জিম্মিদের চলনশক্তিহীন, পাতলা, ফ্যাকাশে ও হতাশাগ্রস্ত দেখা যাওয়ার পর এই হতাশা আরও বেড়ে গেছে।

;

ইন্দোনেশিয়ায় বন্যায় ৩৪ জন নিহত, নিখোঁজ ১৬



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আকস্মিক বন্যায় অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ১৬ জন।

রোববার (১২ মে) দেশটির একজন দুর্যোগ কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সুমাত্রা দুর্যোগ সংস্থার মুখপাত্র ইলহাম ওয়াহাব এএফপিকে বলেছেন, শনিবার (১১ মে) সন্ধ্যায় পশ্চিম সুমাত্রা প্রদেশের দুইটি জেলায় কয়েক ঘণ্টার ভারী বৃষ্টির কারণে বন্যা ও পাহাড় ধসের ঘটনা ঘটে। এতে অন্তত ৩৪ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১৮ জন। এছাড়াও ১৬ জন নিখোঁজ রয়েছেন। বন্যা ও পাহাড় ধসের কারণে হাজার হাজার মানুষ হুমকির মুখে পড়েছেন।

তিনি বলেন, নিখোঁজদের উদ্ধারে স্থানীয় উদ্ধারকারী, পুলিশ, সেনা এবং স্বেচ্ছাসেবীরা কাজ করছে।

;

গুয়েতমালায় শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ভবন ধস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্য আমেরিকার দেশ মেক্সিকোর সীমান্ত লাগোয়া গুয়েতেমালার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অঞ্চলটির বেশ কিছু ভবন ধসে পড়েছে। তবে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

স্থানীয় সময় রোববার (১২ মে) ভোরের দিকের এই ঘটনা ঘটে। বার্তা সংস্থা এএফপি'র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি বলেছে, স্থানীয় সময় রোববার ভোর ৫টা ৩৯ মিনিটের দিকে দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্ত লাগোয়া সান মার্কোস প্রদেশে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সান মার্কোস বিভাগের উপকূল থেকে ৯০ কিলোমিটার (৫৫ মাইল) দূরে প্রশান্ত মহাসাগরে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে।

দেশটির কর্তৃপক্ষ বলেছে, ক্যারিবিয়ান এবং কোকোস টেকটোনিক প্লেনের পাশাপাশি স্থানীয় ভূতাত্ত্বিক ত্রুটির কারণে গুয়েতেমালার প্রায় ৯০ শতাংশ এলাকা ‍ভূমিকম্প প্রবণ।

এর আগে, ১৯৭৬ সালে দেশটিতে সাড়ে ৭ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। স্মরণকালের ভয়াবহ ওই ভূমিকম্পে দেশটিতে ২৩ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

 

;

গাজায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে চলা হামাস-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল। এর মধ্যে ১৫ হাজারই হলো শিশু। শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা ৩৫ হাজার ৩৪ জনে পৌঁছেছে। এতে আহত হয়েছেন অন্তত ৭৮ হাজার ৭৫৫ জন।

রোববার (১২ মে) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাদুল এজেন্সি, কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরাসহ বেশি কিছু সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে । 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৬৩ জন নিহত এবং ১১৪ জন আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন। যেহেতু গাজার উদ্ধারকারীদের কাছে ভারী সরঞ্জাম নেই। সে কারণে তাদের উদ্ধার করা সম্ভব হয় না।

সংঘাতের সাত মাসেরও বেশি সময় ধরে অঞ্চলটিতে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকটে প্রতিনিয়ত বাড়ছে মৃতের সংখ্যা।

এর আগে ইসরায়েলের এমন কর্মকাণ্ডকে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) 'গণহত্যা' বলে উল্লেখ করেছে। সংস্থাটি এই ধরনের কাজ বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা গত শুক্রবার আইসিজেকে দক্ষিণের শহর রাফাহ থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছে। যেখানে প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

 

;