মোগাদিশুতে হোটেলে হামলায় নিহত ৩, আহত ২৭



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে একটি জনপ্রিয় হোটেলে জঙ্গী গোষ্ঠী আল-শাবাবের ঘণ্টাব্যাপী হামলায় ৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

মোগাদিশুর পুলিশ শুক্রবার (১৫ মার্চ) জানিয়েছে, ওই হামলায় ২৭ জন আহত হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে সশস্ত্র যোদ্ধারা এসওয়াইএল হোটেলে হামলা চালায়।

দেশটির নিরাপত্তা বাহিনী শুক্রবার জানিয়েছে, তারা ১৩ ঘণ্টারও বেশি সময় পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

সোমালিয়ার পুলিশের মুখপাত্র কর্নেল কাসিম আহমেদ রোবেল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘হামলায় ৩ জন মারা গেছে এবং ১৮ জন বেসামরিক নাগরিক এবং ৯ জন সেনাসহ মোট ২৭ জন আহত হয়েছে।’

তিনি আরও বলেন, নিরাপত্তা বাহিনী বন্দুকযুদ্ধে ৫ হামলাকারীকে হত্যা করেছে।

রোবেল বলেন, ‘হোটেলের পরিস্থিতি এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।’

উল্লেখ্য যে, এসওয়াইএল হোটেলকে অতীতেও বেশ কয়েকবার হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে।

আল-শাবাব হলো আল-কায়েদা-সংশ্লিষ্ট একটি জিহাদি গোষ্ঠী, যেটি স্থবিরতা ভেঙ্গে সম্প্রতি আবার সক্রিয় হয়েছে।

সোমালিয়ার নিরাপত্তা কর্মকর্তা আহমেদ দাহির এএফপিকে বলেছেন, ‘বেশ কিছু বন্দুকধারী প্রচণ্ড বিস্ফোরণের মাধ্যমে হোটেলটির প্রাচীর ভেঙে হোটেলটিতে প্রবেশ করে।’

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এ সময় হামলাকারীরা নির্বিচারে গুলি চালাতে থাকে।

হামলার সময় দেয়াল টপকে পালিয়েছিলেন হাসান নুর। তিনি বলেন, ‘আমি হতাহতের বিষয়ে জানি না। তবে, যখন আক্রমণ শুরু হয়েছিল তখন ভেতরে অনেক লোক ছিল।’

অন্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলার কয়েক মিনিটের মধ্যেই পুলিশ হোটেলে পৌঁছায় এবং প্রচণ্ড বন্দুকযুদ্ধ শুরু হয়।

   

জাপান সফরে যাচ্ছেন সৌদি যুবরাজ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাপান সফরে যাবেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। রয়টার্স জানিয়েছে, যুবরাজ সালমান জাপানে ২০ মে থেকে ২৩ মে পর্যন্ত অবস্থান করবেন।

এই সফরে তিনি জাপানের সম্রাট এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে শুক্রবার (১০ মে) জানিয়েছে টোকিও।

উল্লেখ্য যে, জাপানের প্রধান জ্বালানি তেল সরবরাহকারী দেশএই সৌদি আরব এবং দেশটির সার্বভৌম সম্পদ তহবিল পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড জাপানের গেমিং জায়ান্ট নিন্টেন্ডো কোম্পানির বিদেশী বৃহত্তম শেয়ার হোল্ডারে পরিণত হয়েছে।

সৌদির সার্বভৌম সম্পদ তহবিল এখন কিয়োটোভিত্তিক গেম কোম্পানির ৮.৩ শতাংশের মালিক।

নামের আদ্যক্ষরের কারণে সংক্ষেপে ‘এমবিএস’ নামে পরিচিত সৌদি আরবের ডি-ফ্যাক্টো এই নেতার ২০১৯ সালের পর এটিই প্রথম জাপান সফর।

তিনি সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তার দেওয়া ভোজ সভায় যোগ দেবেন। তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও বৈঠক করবেন।

বিস্তারিত কিছু না জানিয়ে জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি সাংবাদিকদের বলেন, ‘কিশিদা দ্বিপাক্ষিক সহযোগিতা ও মধ্যপ্রাচ্য এবং আন্তর্জাতিক সম্প্রদায় নিয়ে বিস্তৃত পরিসরে আলোচনার পরিকল্পনা করবেন।’

৩৮ বছর বয়সি যুবরাজ সালমান ২০১৭ সালে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে সৌদি আরবে জাপানের গেমিং খাতে ব্যাপক বিনিয়োগ করেছেন।

২০২২ সালে যুবরাজ এ খাতে ৩৮ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিলেন।

;

থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডে চলতি বছরের এ পর্যন্ত হিটস্ট্রোকে ৬১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। রয়টার্স জানিয়েছে, এ সংখ্যা ২০২৩ সালের মোট সংখ্যার চেয়ে বেশি।

এ অঞ্চলে বিগত কয়েক সপ্তাহ ধরে তাপদাহ বয়ে যাওয়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার (১০ মে) এ তথ্য জানালো।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ব্যতিক্রমী গরম আবহাওয়ার কারণে থাইল্যান্ডের জনজীবন চরম দুর্ভোগের মুখে পড়ে। এতে করে দেশটির কর্তৃপক্ষকে প্রায় প্রতিদিনই তাপদাহের বিষয়ে সতর্কতা জারি করতে দেখা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, ২০২৪ সালের শুরু থেকে এ পর্যন্ত হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে। এক্ষেত্রে ২০২৩ সালে হিটস্ট্রোকে মৃত্যু হয়েছিল ৩৭ জনের।

মন্ত্রণালয়টি আরও জানিয়েছে, থাইল্যান্ডের কৃষি প্রধান উত্তরপূর্বাঞ্চলে হিটস্ট্রোকে সবচেয়ে বেশি লোক প্রাণ হারিয়েছে।

আবহাওয়া বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করে আসছেন যে, মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে তীব্র তাপপ্রবাহসহ অনেক প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে।

গত এপ্রিলে থাইল্যান্ডে সর্বোচ্চ ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে গত বছর দেশটিতে সর্বোচ্চ ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল, যা দেশটির ইতিহাসের সর্বোচ্চ জাতীয় রেকর্ড।

;

ঢাকায় আসছেন ডোনাল্ড লু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ডোনাল্ড লু

ডোনাল্ড লু

  • Font increase
  • Font Decrease

চলতি মাসেই বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। বাংলাদেশসহ তিনি ভারত ও শ্রীলঙ্কা সফর করবেন। এ মাসের ১০ থেকে ১৫ তারিখ ব্যাপী তিনি এই দেশগুলোতে সফর করবেন।

তার এই সফরের উদ্দেশ্য প্রতিটি দেশের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করা এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন প্রদর্শন করা।

অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি লু ঢাকায় তার ত্রী-রাষ্ট্রীয় সফর শেষ করবেন।

ঢাকায় তিনি সরকারী কর্মকর্তা, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং অন্যান্য বাংলাদেশীদের সাথে জলবায়ু সংকট মোকাবেলা এবং অর্থনৈতিক সম্পর্ক গভীর করা সহ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতা নিয়ে আলোচনা করবেন বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারত সফরকালে তিনি দক্ষিণ ভারতে দ্বিপাক্ষিক যোগাযোগ জোরদার করতে কনস্যুলেট কর্মীদের সাথে দেখা করবেন।

এরপর তিনি শ্রীলঙ্কার কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ এবং শ্রীলঙ্কার সাথে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরও গভীর করতে কলম্বো ভ্রমণ করবেন।

তার বৈঠকে, তিনি শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টির পাশাপাশি একটি মুক্ত ও গণতান্ত্রিক সমাজের ভিত্তিপ্রস্তর হিসেবে একটি শক্তিশালী নাগরিক সমাজের গুরুত্বকে পুনরায় তুলে ধরবেন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর আসন্ন সফরে রোহিঙ্গা সংকটের ওপর গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার (৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

অন্যান্য বিষয়ও অবশ্যই আলোচনায় আসবে বলে জানান হাছান মাহমুদ।

সূত্র: ভয়েস অব আমেরিকা

;

জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন দিলেন সুপ্রিম কোর্ট। এই জামিনের আওতায় আগামী ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফা পর্যন্ত জেলের বাইরে থাকবেন তিনি।

দিল্লির আবগারি নীতি সংক্রান্ত মামলায় গত ২১ মার্চ তাকে গ্রেফতার করেছিল দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর পর থেকে তিনি তিহাড়ের কারাগারে বন্দি রয়েছেন।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে আগামী ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

এর আগে চলতি লোকসভা নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ার জন্য জামিন চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন কেজরিওয়াল।

গত মঙ্গলবার তার জামিন আবেদনের বিরোধিতা করেছিল ইডি। তাদের বক্তব্য ছিল, আইন সকলের জন্য সমান। নির্বাচনী প্রচারণা মানুষের মৌলিক, সাংবিধানিক এমনকি আইনি কোনও অধিকারের মধ্যে পড়ে না।

কেজরিওয়ালের জামিনের আর্জির প্রেক্ষিতে গত মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কেজরিওয়াল একজন নির্বাচিত মুখ্যমন্ত্রী। অপরাধী নন। বিচারকদ্বয় আরও বলেছিলেন, নির্বাচনের বিশেষ সময় এখন।

ইডি পাল্টা যুক্তি দিয়ে বলেছিল, গত পাঁচ বছরে দেশে ১২৩টি নির্বাচন হয়েছে। প্রচারণার জন্য জামিন দেওয়া হলে কোনও রাজনীতিককেই আর বিচার বিভাগীয় হেফাজতে ধরে রাখা যাবে না।

তারা আরও জানায়, প্রচারণার জন্য কেজরিওয়ালকে ছাড়া হলে ভুল নজির তৈরি হবে। তা ছাড়া কেজরিওয়াল যে লোকসভা ভোটের প্রার্থী নন, সেই বিষয়টিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি সুপ্রিম কোর্টের সামনে তুলে ধরেছিল সংস্থাটি।

;