দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে কারাগারে পাঠানোর নির্দেশ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতির মামলায় ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে কারাগারে পাঠিয়েছে দেশটির একটি আদালত। ১৫ এপ্রিল পর্যন্ত তাকে কারাগারেই থাকতে হবে বলে সোমবার (১ এপ্রিল) জানিয়েছে দেশটির গণমাধ্যম।

আর মাত্র তিন সপ্তাহের মধ্যে ভারতের জাতীয় নির্বাচন শুরু হতে যাচ্ছে। তার আগে অন্যতম বিরোধীদল আম আদমি পার্টির (এএপি) এ শীর্ষ নেতার মুক্তির বিষয়টি ঝুলেই রইল।

রিমান্ডের মেয়াদ শেষ হওয়ার পর আজ দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে নেওয়া হয় কেজরিওয়ালকে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) পক্ষ থেকে এদিন কেজরিওয়ালকে নিজেদের হেফাজতে চাওয়া হয়নি। এই মুহূর্তে তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন নেই বলে উল্লেখ করেছেন ইডির আইনজীবী এস ভি রাজু।

কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) বলেছে, তাদের নেতাকে একটি ‘বানোয়াট’ মামলায় ‘মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার এবং তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সোমবার সংবাদ ওয়েবসাইট লাইভ ল’র প্রতিবেদনে ইডির আইনজীবীদের উদ্ধৃত করে বলা হয়েছে, কেজরিওয়াল তদন্তে ‘সহযোগিতা করছেন না’ এবং বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর ‘এড়িয়ে যাচ্ছেন’। তারা আদালতের কাছে কেজরিওয়ালকে আরও ১৫ দিন বিচারিক হেফাজতে রাখার আবেদন জানিয়েছিলেন।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ নিজ বাসভবন থেকে গ্রেফতার করা হয় কেজরিওয়ালকে। তাকে এই মামলায় মোট নয়বার সমন পাঠিয়েছিল কমিশন। কিন্তু, তিনি একবারের জন্যও হাজিরা দেননি। এরপরই ২১ মার্চ সন্ধ্যায় তার বাসভবনে তল্লাশি চালায় ইডি। ঘণ্টা দুয়েকের জিজ্ঞাসাবাদ পর্ব শেষে গ্রেফতার করা হয় অরবিন্দ কেজরিওয়ালকে।

   

চিকিৎসার খবর বহন করতে না পারায় অসুস্থ স্ত্রীকে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে এক মার্কিন ব্যক্তির বিরুদ্ধে হাসপাতালে অসুস্থ স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ আনা হয়েছে। হত্যার শিকার নারীর স্বামী পুলিশকে বলেছেন, চিকিৎসার খরচ বহন করতে না পারায় তিনি তার স্ত্রীকে হত্যা করেছেন।

এনডিটিভি জানিয়েছে, গত শুক্রবার (৩ মে) স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে মিসৌরির ইন্ডিপেন্ডেন্সের সেন্টার পয়েন্ট মেডিকেল সেন্টারে এ ঘটনা ঘটে।

হাসপাতালের কর্মীরা আইসিইউতে ওই নারীর উপর হামলার সন্দেহে একজন ​পুলিশ অফিসারের সঙ্গে যোগাযোগ করেন।

জ্যাকসন কাউন্টির প্রসিকিউটর জিন পিটার্স বেকারের মতে, হত্যার দিন ওই নারী ডায়ালাইসিসের জন্য একটি নতুন ব্যবস্থা গ্রহণ করছিলেন।

প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে, ওই নারী হাসপাতালের বিছানায় থাকাকালীন তার স্বামী রনি উইগস তাকে শ্বাসরোধ করে হত্যা করেন।

খবর পেয়ে যখন পুলিশ ঘটনাস্থলে আসে, তখন ওই নারীর কোনও পালস ছিল না। তখন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। মস্তিষ্কের কার্যকারিতার কোনো লক্ষণ না থাকায় পরে তার লাইফ সাপোর্ট বন্ধ করে দেওয়া হয়।

স্ত্রীকে হত্যা করার কথা উইগসকে স্বীকার করতে শুনেছেন বলে সাক্ষ্য দিয়েছেন হাসপাতালের কর্মীরা। অনুশোচনা করে তিনি বলেছেন, ‘আমি তাকে শ্বাসরোধ করেছি। আমি তাকে হত্যা করেছি।’

উইগসকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফক্স।

জিজ্ঞাসাবাদের সময় তিনি স্বীকার করেছেন যে, তার স্ত্রীর ডায়ালাইসিস সুবিধা দেওয়ার প্রক্রিয়া চলছিল। সেটি ব্যয়বহুল বিধায় তিনি তার স্ত্রীকে হত্যা করেছেন।

তিনি পুলিশকে আরও বলেছেন, স্ত্রীর চিৎকার থামাতে তিনি তার নাক ও মুখ বালিশে চেপে ধরেছিলেন।

উইগস স্বীকার করেছেন যে, তিনি বাজে আর্থিক অবস্থা এবং হতাশার সঙ্গে লড়াই করছেন, যার ফলস্বরূপ তিনি তার স্ত্রীকে হত্যা করার সিদ্ধান্ত নেন।

উইগস এটাও স্বীকার করেছেন যে, অতীতেও হাসপাতাল পরিদর্শনের সময় স্ত্রীকে দুইবার হত্যার চেষ্টা করেছিলেন তিনি।

;

দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে ৫ জন নিহত, আটকা ৭০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকার ওয়েস্টার্ন কেপ প্রদেশের জর্জ শহরে একটি নির্মাণাধীন পাঁচতলা ভবন ধসে অন্তত পাঁচজন নিহত হয়েছে। এ ঘটনায় ধ্বংসস্তূপে আটকা পড়েছে আরও ৭০ জন।

মঙ্গলবার (০৭ মে) সংবাদমাধ্যম আনাদুলু আজান্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্মাণাধীন ভবনটি সোমবার (০৬ মে) বিকেলে ধসে পড়ে। এতে ৭০ জনেরও বেশি শ্রমিক আটকা পড়ে। তবে এখনও পর্যন্ত ২৪ জনকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা আরও কর্মীদের জীবিত উদ্ধারের আশায় ধ্বংসস্তূপ খনন করছে।

ওয়েস্টার্ন কেপ প্রিমিয়ার অ্যালান উইন্ড বলেছেন, ‘কর্মীদের জীবিত উদ্ধার করতে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। এই মুহূর্তে কর্মকর্তারা জীবন বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন। এই পর্যায়ে এটি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।’

প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ভবন ধসে নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, ঘটনার কারণ অনুসন্ধান করতে, যাতে এমন বিপর্যয়ের পুনরাবৃত্তি না ঘটে, সে দিকেও লক্ষ্য রাখতে।

;

পুতিনের প্রাসাদ সংস্কার করে তৈরি হচ্ছে গির্জা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৃষ্ণসাগর উপকূলের প্রাসাদটি গির্জায় পরিনত করতে নতুনভাবে সাজানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির অনুসন্ধানী সংবাদমাধ্যম প্রোয়েক্ট।

এক প্রতিবেদনে প্রোয়েক্ট পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করে জানিয়েছে, প্রাসাদটির অস্তিত্ব সর্বপ্রথম ২০২১ সালে প্রকাশ করেছিলেন রাশিয়ার সদ্য প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

প্রোয়েক্টের এই প্রতিবেদন সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

১৭ হাজার একর বনভূমির উপর নির্মিত এই প্রাসাদটি বিশেষ নো-ফ্লাই জোন দ্বারা সংরক্ষিত করা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

নাভালনির প্রকাশ করা এই প্রাসাদের ভিডিওতে প্রাসাদটির একটি ক্যাসিনো, গাড়ি এবং রেলপথসহ একটি কক্ষ দেখা গিয়েছিল।

বিশ্লেষকদের ধারণা, যুদ্ধের দীর্ঘসূত্রিতার কারণে ধর্মের প্রতি আচ্ছন্ন হয়ে প্রাসাদটি সংস্কারের পরামর্শ দিয়েছেন পুতিন।

প্রোয়েক্টের প্রতিবেদনে একটি ঝাড়বাতির কথা বিশেষ উল্লেখ করা হয়েছে, যেটি ফরাসি প্রস্তুতকারক ব্যাকারেটের তৈরি করা এবং এর দাম ১ মিলিয়ন মার্কিন ডলার।

২০২১ সালের নাভালনি দাবি করেছিলেন যে, সম্পত্তিটির মূল্য ১.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং এর নির্মাণ ব্যায় দুর্নীতির মাধ্যমে বরাদ্দ দেওয়া হয়েছে।

২০২১ সালে যখন নাভালনি পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করেছিলেন, তখন হাজার হাজার রাশিয়ান রাস্তায় নেমে এসেছিল।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সেই সময়ে নাভালনির দাবিকে ‘বাজে কথা’ বলে উড়িয়ে দিয়েছিলেন।

;

ইসরায়েলের দখলে রাফাহ সীমান্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের গাজার দক্ষিণের শহর রাফাহ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইসরায়েলের ডিফেন্স ফোর্স (আইডিএফ)। মঙ্গলবার (৭ মে) সকালে ইসরায়েলের একটি ব্রিগেড মিশর সীমান্ত লাগোয়া রাফার একটি এলাকা দখল নিয়েছে। 

মঙ্গলবার বার্তাসংস্থা এপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের সঙ্গে একটি নতুন যুদ্ধবিরতির আলোচনার মধ্যে রাফাহতে নৃশংসতা বৃদ্ধি করেছে তেল আবিব। সোমবার দিবাগত রাতে অঞ্চলটিতে আইডিএফের এক হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনার মাঝেই রাফায় হামলা আরো জোরদার করেছে ইসরাইলি বাহিনী।

সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়া যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়ার পরপরই রাফায় হামলা আরো জোরদার করার নির্দেশ দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যুদ্ধবিরতির প্রস্তাবে নিজেদের প্রত্যাশা পূরণ হয়নি বলে অভিযোগ করেছে ইসরায়েল। হামাস যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়াতে গাজায় যুদ্ধবিরতির যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা এখন ভেস্তে যাচ্ছে বলে অভিমত বিশ্লেষকদের। 

মঙ্গলবার সকালে রাফাহ ক্রসিংয়ের গাজান এলাকাটি দখল করে নেয় আইডিএফের ৪০১তম আর্মড বিগ্রেড। এতে মিশরের সাথে সংযুক্ত পূর্ব রাফার সালাহ-আদ্দিন ক্রসিংটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইসরায়েলি সেনাবাহিনী বলছে তারা সংশ্লিষ্ট এলাকাগুলোর পুরো নিয়ন্ত্রণ নিয়েছে যেখান থেকে কারো পক্ষে সীমান্ত পার হওয়া আপাতত সম্ভব নয়।  

ইসরায়েলি সামরিক বাহিনী প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় তারা ইসরায়েলি পতাকাবাহী একটি সাঁজোয়া ট্যাঙ্ক নিয়ে রাফাহ সীমান্তে প্রবেশ করছে।

ভিডিও থেকে সেখানে তাদের শক্ত অবস্থান নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে বলে এপির খবরে উল্লেখ করা হয়েছে। রাফাহতে হামাসের ঘাঁটি রয়েছে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকাগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। তবে তাদের দাবি অনুযায়ী কোনো প্রমাণ পাওয়া যায়নি। 

কয়েক দিন আগে কেরেম শালোম ক্রসিংয়ে হামলার জন্য হামাস এই অঞ্চলটি ব্যবহার করেছিল বলেও অভিযোগ করেছে তারা। এতে ইসরাইল তাদের চার সেনা কর্মকর্তা হারায়। রাফাতে হামাসের সন্দেহভাজন অবস্থান চিন্থিত করে সেগুলোকে লক্ষ্য করে বিমান হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলি বাহিনী।

;