স্লোভাকিয়ার নতুন প্রেসিডেন্ট রুশপন্থি পিটার পেলেগ্রিনি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্য ইউরোপের দেশ স্লোভাকিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রাশিয়াপন্থি পিটার পেলেগ্রিন। তিনি দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট জুজানা কাপুতোভার স্থলাভিষিক্ত হবেন।

রোববার (৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ৪৮ বছর বয়সী পেলেগ্রিনি ৫৩ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছেন।

এর আগে, তিনি স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর মিত্র পেলেগ্রিনিও প্রধানমন্ত্রীর মত রাশিয়ার প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব রাখেন।

দুই বছর আগে রাশিয়া যখন ইউক্রেনে আক্রমণ করে তখন কিয়েভের ঘনিষ্ঠ মিত্রদের একজন ছিল স্লোভাকিয়া। কিন্তু গত অক্টোবরে ফিকো প্রধানমন্ত্রী হওয়ার পর পরিস্থিতি পুরোপুরি পাল্টে যায়। ফিকো কিয়েভে স্লোভাক সশস্ত্র বাহিনীর রসদ সরবরাহ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন।

এখন তার সঙ্গে পেলেগ্রিনি যোগ দিতে চলায় ইউক্রেন নিশ্চিতভাবেই ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোতে তাদের পক্ষে সরব এক সমর্থককে হারাবে।

ফিকো ইউক্রেনের প্রতি পশ্চিমা সামরিক সমর্থন বন্ধের আহ্বান জানিয়েছেন এবং দ্রুত একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হতে ও মস্কোর সঙ্গে শান্তি আলোচনায় বসতে বলেছেন।

ফিকো আরও বলেছেন, সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অন্যায়ভাবে খলনায়ক’ হিসেবে তুলে ধরা হয়েছে। তিনি এও বলেছেন, ইউক্রেনকে ন্যাটোতে যুক্ত করা হলে তা তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করবে।

   

ইসরায়েলি বিমান হামলায় আহত জিম্মির মৃত্যু হয়েছে: হামাস



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: আল জাজিরা

ছবি: আল জাজিরা

  • Font increase
  • Font Decrease

এক মাস আগে ইসরায়েলি বিমান হামলায় আহত ব্রিটিশ-ইসরায়েলি বন্দী নাদাভ পপলওয়েল হয়ে মারা গেছেন বলে জানিয়েছে হামাসের সশস্ত্র শাখার কাসাম ব্রিগেডস।

ফিলিস্তিনি গোষ্ঠী একটি ১১ সেকেন্ডের ভিডিও প্রকাশ করার কয়েক ঘণ্টা পর শনিবার (১১ মে) গ্রুপের ঘোষণাটি পপলওয়েলকে একটি ক্ষতবিক্ষত চোখে দেখায়।

সোশ্যাল মিডিয়ায় পুনঃপ্রকাশিত ভিডিওতে এবং ইসরায়েলি সংবাদ মাধ্যমগুলোকে উদ্ধৃত করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তিকে একটি সাদা টি-শার্ট পরা দেখা যাচ্ছে এবং তিনি নিজেকে দক্ষিণ ইস্রায়েলের নিরিম কিবুটজ থেকে ৫১ বছর বয়সী নাদাভ পপলওয়েল হিসাবে পরিচয় দিয়েছেন।

আরবি এবং হিব্রুতে উচ্চারিত পাঠ্যটি পড়ে: “সময় ফুরিয়ে আসছে। আপনার সরকার মিথ্যা বলছে।”

ইসরায়েলের ওয়াই নেট নিউজ সাইট অনুসারে, ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলার সময় পপলওয়েলকে নিরিমে বন্দী করা হয়েছিল। তার মাকেও বন্দী হিসেবে নিয়ে যাওয়া হয়েছিল কিন্তু পরে গত বছর হামাস ও ইসরায়েল কর্তৃক বন্দী ও বন্দীদের বিনিময়ের সময় তাকে ছেড়ে দেওয়া হয়েছিল। পপলওয়েলের ভাই হামলায় নিহত হয়েছেন।

শনিবার হামাসের সশস্ত্র শাখার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ভিডিওটি এক মাসেরও কম সময়ের মধ্যে তৃতীয়বারের মতো গাজায় বন্দিদের ফুটেজ প্রকাশ করেছে।

ইসরায়েলের জিম্মি এবং নিখোঁজ পরিবার ফোরাম একটি বিবৃতি প্রকাশ করে বন্দীদের মুক্তি নিশ্চিত করার জন্য হামাসের সাথে একটি চুক্তি করার জন্য ইসরায়েলি সরকারকে আহ্বান জানিয়েছে।

;

ভারত ভ্রমণে অস্ট্রেলিয়ার এমপিদের বার্নার ফোন ব্যবহারের পরামর্শ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার এমপি ও বিশিষ্ট নাগরিকদের ভারত ভ্রমণের সময় বার্নার মোবাইল ফোন ব্যবহারের পরামর্শ দিয়েছে দেশটির ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি)। চীন ও ইউক্রেন ভ্রমণকারীদেরও একই পরামর্শ দেওয়া হয়েছে। সতর্ক করে বলা হয়েছে, তাদের ফোন চীনা এবং রাশিয়ানরা হ্যাক করতে পারে।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম দ্য নাইটলি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ডিএফএটির এমন বার্তায় অস্ট্রেলিয়া এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী সরকারের মধ্যে টানাপোড়েনের বিষয়টি সামনে এল। সম্প্রতি অস্ট্রেলিয়ান নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এএসআইও) আরও জানায়, ২০২০ সালে কিছু গুপ্তচরদের চক্রান্ত ভন্ডুল ও তাদের অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত করা হয়, সেই গুপ্তচরদের দল ভারতীয় ছিল।

অস্ট্রেলিয়ার নিয়ম যে, ফাইভ আইজ জোটবর্হিভূত কোনো দেশে অস্ট্রেলিয়ার ভিআইপিরা ভ্রমণে গেলে তাদের মোবাইল ফোন বাড়িতে রেখে যাওয়ার। তবে দেশটির গোয়েন্দা কর্মকর্তারা ভারতের ক্ষেত্রে এ বিষয়ে জোরারোপ করেছে।

নিরাপত্তার জন্য এই পরামর্শের বিষয়ে ডিএফএটি কর্মকর্তারা কোনো মন্তব্য করেনি।

বার্নার ফোন এমন এক ধরণের মোবাইল যা দিয়ে অস্থায়ী ও বেনামি নম্বর তৈরি করা যায়। একবার ব্যবহারের পর ওই নম্বর চিরতরে মুছে ফেলা যায়। এই ধরনের মোবাইল ফোন দামেও সস্তা। আনুষ্ঠানিক চুক্তি ছাড়াই প্রিপেইড মিনিটসহ বার্নার মোবাইল কেনা হয়। এই ফোন বিশেষ করে মাদক ব্যবসায়ীরা ব্যবহার করে থাকে।

ভারতকে দীর্ঘদিন অস্ট্রেলিয়া একটি বন্ধুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করতো। কিন্তু গত বছর কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় হরদীপ সিং নিজার হত্যাকাণ্ড ও যুক্তরাষ্ট্রে শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টাকে ঘিরে ফাইভ-আইস জোট ও কোয়াড মিত্রদের সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়েছে ভারতের। যার জেরে অস্ট্রেলিয়ার সঙ্গেও দেশটির তিক্ততা তৈরি হয়।

ফাইভ-আইস জোট ও কোয়াড মিত্ররা হলো- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

নিয়মিত ভারত ভ্রমণ করা নাম জানাতে অনিচ্ছুক অস্ট্রেলিয়ার বিশিষ্ট এক ব্যক্তি বলেন, তাকে ভারতে ভ্রমণের ক্ষেত্রে বার্নার ফোন নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গ্রিফিথ ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক এবং ভারত বিশেষজ্ঞ ইয়ান হল বলেছেন, তিনি আশা করেন, নিরাপত্তা বিষয়ক এই পরামর্শ অস্ট্রেলিয়াকে ভারত সম্পর্কে আরও বাস্তবসম্মত বৈদেশিক নীতির দিকে নিয়ে যাবে।

নাগরিকদের এই ধরনের পরামর্শে ভারতের সাম্প্রতিক কর্মকাণ্ড, কানাডীয় রাষ্ট্রদূতকে তলব, মার্কিন অনুরোধের প্রতি নয়াদিল্লির প্রতিক্রিয়া ফুটে উঠেছে বলেন তিনি। তিনি আশা করেন, সাম্প্রতিক বছরগুলোতে দেখা অতি-উচ্ছ্বসিত কথার তুবড়ি থেকে আরও পরিমাপিত ও স্বার্থকে গুরুত্ব দিয়ে ভারত নীতির দিকে নিয়ে যাবে।

;

জিহ্বার ক্যান্সারে ভুগছেন পেরুর সাবেক প্রেসিডেন্ট



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরির জিহ্বায় ক্যান্সার শনাক্ত হয়েছে। রয়টার্স জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক ভিডিও বার্তায় এ খবর নিজেই জানিয়েছেন তিনি।

১৬ বছর কারাভোগের পর গত বছরের ডিসেম্বরে মুক্তি পান ফুজিমোরি। তার ২৫ বছর কারাভোগের কথা থাকলেও ভগ্ন স্বাস্থ্যের জন্যে মানবিক কারণে তাকে মুক্তি দেওয়া হয়।

ফুজিমোরি ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্ট ছিলেন। এখন তার বয়স ৮৫ বছর।

তাকে ২০০৯ সালে ২৫ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছিল। তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বহু অভিযোগ রয়েছে।

এর মধ্যে ১৯৯১ ও ১৯৯২ সালে ২৫ ব্যক্তিকে হত্যার নির্দেশ দেওয়ার অপরাধে তাকে ওই কারাদণ্ড দেওয়া হয়।

ভিডিও বার্তায় ফুজিমোরি বলেন, ‘এখন আমি আমার স্বাধীনতা ফিরে পেয়েছি। আমি একটি নতুন যুদ্ধের মুখোমুখি।’

তিনি আরো বলেন, ‘জিহ্বায় নতুন একটি টিউমার শনাক্ত হয়েছে, যা মেলিগন্যান্ট। সুতরাং পরিবারকে সঙ্গে নিয়ে আমি চিকিৎসা শুরু করতে যাচ্ছি।’

উল্লেখ্য, ২০১৭ সালে তার প্রশাসনের কর্মকান্ডের জন্যে তিনি ক্ষমা চেয়েছিলেন।

;

কেজরিওয়ালের হুঙ্কারের জবাব দিলেন অমিত শাহ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘চলতি বছরের সেপ্টেম্বর মাসের ১৭ তারিখই নরেন্দ্র মোদি ৭৫ বছরে পা দেবেন। এরপর কি তিনি রাজনীতি থেকে অবসর নেবেন? যদি তাই হয়, তবে মোদির পরে প্রধানমন্ত্রী কে হবেন? অমিত শাহ?’

শনিবার এমন প্রশ্নই তুলেছিলেন আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। এবার সেই প্রশ্নেরই জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জনসভা থেকে তিনি স্পষ্ট জানান, আগামীতে মোদিই দেশের প্রধানমন্ত্রী থেকে দেশকে নেতৃত্ব দেবেন।

শনিবার এক জনসভা থেকে শাহ বলেন, আমি অরবিন্দ কেজরিওয়াল এবং ‘ইন্ডিয়া’ জোটকে বলতে চাই, বিজেপির সংবিধানে এ জাতীয় কিছুরই (৭৫ বছরের বয়সসীমা) উল্লেখ নেই। প্রধানমন্ত্রী হিসাবে মোদিই মেয়াদ শেষ করবেন। আগামীতে তিনিই দেশকে নেতৃত্ব দেবেন। বিজেপির মধ্যে এ নিয়ে কোনও বিভ্রান্তি নেই।

আবগারি মামলায় ২১ মার্চ গ্রেফতার হয়েছিলেন কেজরিওয়াল। ৫০ দিন পর শুক্রবারই অন্তর্বর্তী জামিনে জেল থেকে মুক্তি পেয়েছেন। লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই সুপ্রিমকোর্ট কেজরিওয়ালের ২১ দিনের জামিন মঞ্জুর করেছে। শনিবার সকাল থেকেই প্রচারে নেমেছেন কেজরিওয়াল। সস্ত্রীক মন্দিরে পুজো দিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী একটি সাংবাদিক বৈঠক করেন। সেখানেই মোদি এবং বিজেপিকে একাধিক ইস্যুতে নিশানা করেছেন কেজরিওয়াল।

কেজরিওয়াল প্রশ্ন তোলেন, ওরা (বিজেপি) প্রশ্ন করছে, বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রধানমন্ত্রীর মুখ কে? আমি বিজেপিকে জিজ্ঞেস করতে চাই, তাদের প্রধানমন্ত্রী কে হবেন? আগামী বছরের ১৭ সেপ্টেম্বর মোদিজি ৭৫ বছরে পা দেবেন। তিনি নিজেই ২০১৪ সালে নিয়ম করেছিলেন, ৭৫ বছর বয়সি ব্যক্তিদের অবসর দেবেন। লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর যোশী, সুমিত্রা মহাজনেরা অবসর নিয়েছিলেন।

এখানেই থেমে থাকেননি কেজরি। আপ প্রধান আরও বলেন, তিনি (মোদি) আগামী বছর অবসর নেবেন। তিনি অমিত শাহকে প্রধানমন্ত্রী করার জন্য ভোট চাইছেন। শাহ কি মোদিজির গ্যারান্টি পূরণ করবেন? কেজরির এ দাবি নস্যাৎ করে দিয়েছেন শাহ।

;