কংগ্রেসকে তুলোধুনো করলেন নরেন্দ্র মোদি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিরোধী দল কংগ্রেসের নেতারা আশা হারিয়ে ফেলেছেন বলে মন্তব্য করে জনগণের উদ্দেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এরা (কংগ্রেস) ক্ষমতায় এলে আপনার সম্পদ ছিনিয়ে নেবে।

সোমবার (২২ এপ্রিল) উত্তরপ্রদেশের আলিগড়ে নির্বাচনী এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

নরেন্দ্র মোদি বলেন, কংগ্রেসের প্রশ্ন কেন মোদি একটি উন্নত ভারতের কথা বলেন, কেন তিনি ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করার কথা বলে। কারণ এরা (কংগ্রেস) জনগণের জন্য নয় শুধু তাদের পরিবার ও ক্ষমতার লোভ ছাড়া কিছুই বুঝে না, বলেন মোদি।

কংগ্রেসের ইশতেহার সম্পর্কে সতর্ক করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, কংগ্রেস এবং ইন্ডিয়া জোট আপনার আয়, সম্পত্তির দিকে নজর দিয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কথা উল্লেখ করে তিনি বলেন, কংগ্রেসের রাজপুত্র বলেছেন যে তারা সরকার গঠন করলে, কে কত উপার্জন করে, কত সম্পদের মালিক এবং কতগুলো বাড়ির মালিক তা তদন্ত করবে। তারা আপনার সম্পত্তি সবার মধ্যে বিতরণ করবে বলে তাদের ইশতেহারে উল্লেখ করেছে।

কংগ্রেস ক্ষমতায় এলে দেশের সম্পদ মুসলমানদের মধ্যে বিলি করে দেবে বিতর্কিত মন্তব্যের জের ধরে দলটির প্রতিনিধিদল সোমবার (২২ এপ্রিল) বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর বক্তব্যের কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

কংগ্রেস নেতা অভিষেক সিংভি সংবাদমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি সম্প্রদায়কে অনুপ্রবেশকারীদের সাথে তুলনা করেছেন। প্রধানমন্ত্রী স্পষ্টভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন। তাই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে বলেছি।

এর আগে, নির্বাচন কমিশনে প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে গাদাগাদা অভিযোগ পাঠানো হয়েছে। কিন্তু ঘটনা হলো, আজ পর্যন্ত মোদি বা অমিত শাহর বিরুদ্ধে কমিশন একবারও কোনো ব্যবস্থা নেয়নি।

   

তিন দেশ সফর শেষে চীনে ফিরলেন শি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ফ্রান্স, সার্বিয়া ও হাঙ্গেরিতে রাষ্ট্রীয় সফর শেষে শনিবার ( ১১ মে)  সকালে বেইজিংয়ে ফিরেছেন। 

সংবাদমাধ্যম সিনহুয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শি’র স্ত্রী পেং লিয়ুয়ান, চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর স্থায়ী কমিটির সদস্য ও সিপিসি কেন্দ্রীয় কমিটির জেনারেল অফিসের পরিচালক কাই কুই, সিপিসি কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইসহ তার সফরসঙ্গীরা একই ফ্লাইটে ফিরেছেন।

;

এবার হাজীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি হজ মৌসুমে হাজীদের পরিবহনের জন্য উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোনের ব্যবহার শুরু করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের পরিবহনমন্ত্রী সালেহ আল-জাসের।

শুক্রবার (১০ মে) মিডল ইষ্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, এক সাক্ষাৎকারে সৌদির মন্ত্রী বলেছেন, 'এগুলো ট্যাক্সিসহ অতি উন্নত পরিবহণ ব্যবস্থার প্রতিনিধিত্ব করে। পরিবহণ খাতে সেরা সেবা দেওয়ার জন্য বড় বড় প্রতিষ্ঠানের মধ্যে বর্তমানে প্রতিযোগিতা চলছে।'

মন্ত্রী আরও বলেন, সৌদি আরব হজযাত্রীদের যাত্রার সুবিধার্থে চলতি বছরের হজ মৌসুমে আরও নমনীয় এবং দ্রুত প্রযুক্তির পরিবহণ তৈরির চেষ্টা করছে।

জানা যায়, এ বছরের শুরুর দিকে, সৌদি আরব এয়ারলাইনস জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং মক্কার হোটেলগুলোতে হজযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই উড়ন্ত ট্যাক্সি চালানোর পরিকল্পনা করেছিল। আর এই সেবাটি পরিচালনার জন্য সৌদি আরব প্রায় ১০০টি বিমান কেনার সিদ্ধান্তও নিয়েছিল।

উল্লেখ্য, ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। প্রতি বছর মাত্র একবারই মক্কার পবিত্র কাবা শরীফে হজ হয়। এ বছর জিলক্বদ মাসের চাঁদ উঠা সাপেক্ষে হজ হতে পারে ১৪ জুন।

;

আকাশ জুড়ে অরোরার রঙের খেলায় আলোকিত বিশ্ব!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হুইটলি উপসাগরের সেন্ট মেরির বাতিঘর

হুইটলি উপসাগরের সেন্ট মেরির বাতিঘর

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্য, উত্তর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড এবং উত্তর ইউরোপসহ বিশ্বের অনেক দেশের আকাশের রং শুক্রবার (১০ মে) হঠাৎ করেই পরিবর্তন হতে শুরু করে। আশ্চর্যজনক নর্দান লাইট বা অরোরা আকাশকে সব বাহারি রঙে আলেকিত করে তোলে।

মূলত, অরোরা একটি অস্বাভাবিক শক্তিশালী সৌর ঝড় যার ফলে আকাশের রং পরিবর্তন হয়ে যায়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডসহ বেশ কিছু দেশের লোকজন সোশ্যাল মিডিয়াতে অরোরার কিছু আকর্ষণীয় ছবি শেয়ার করেছেন। 

শুক্রবার গ্রিনিচ মান সময় বিকাল ৪টায় সৌরঝড়ের প্রথম ঢেউ উৎপন্ন হয়। মূলত সূর্য থেকে প্লাজমা ও চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণ বিচ্ছুরিত হওয়ার ঘটনাই সৌরঝড় নামে পরিচিত, যাকে বৈজ্ঞানিক পরিভাষায় করোনাল ম্যাস ইজেকশন বলা হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এর স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার জানায়, ২০০৩ সালের অক্টোবরের প্রথম ভূ-চৌম্বকীয় ঝড় ‘হ্যালোইন স্টর্মস’ সুইডেনে বিদ্যুত সরবরাহ বিঘ্ন ঘটায় এবং দক্ষিণ আফ্রিকায় বিদ্যুত পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার পরে এবারের এই ঝড়কে একটি ‘চরম’ ভূ-চৌম্বকীয় ঝড় হিসেবে উন্নীত করা হয়।

২০০৫ সালে তীব্র সৌর ঝড়ের সতর্কতা জারি করে এনওএএ আরও জানায়, একটি বিশাল ভূ-চৌম্বকীয় ঝড় পৃথিবীর দিকে ধাবিত হতে পারে। অবশেষে তার প্রমাণ মিলল।

এনওএএ’র একটি প্রতিবেদনে বলা হয়েছে, নর্দান লাইট বা অরোরা সূর্যের চার্জযুক্ত কণার কারণে ঘটে। পৃথিবীতে প্রবেশ করার সময় এই কণাগুলো অক্সিজেন ও নাইট্রোজেনের মতো গ্যাসের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। যার কারণে আকাশে সবুজ, হলুদ, লাল ও কমলা আলো দেখা যায়। নর্দার্ন লাইট সাধারণত মাটি থেকে ৮০ থেকে ৫০০ কিলোমিটার উচ্চতায় দেখা যায়। 

এনওএএ আরও বলে, অরোরা ভূ-চৌম্বকীয় ঝড়ের চরম পর্যায় যা জি-৫ এর অন্তর্ভূক্ত বলে মনে করা হচ্ছে এবং এটি ভূ-চৌম্বকীয় ঝড়ের সবচেয়ে শক্তিশালী স্তর। অরোরা পৃথিবীতে আঘাত হানার মধ্য দিয়ে যোগাযোগ, জিপিএস এবং পাওয়ার গ্রিডের ক্ষেত্রে ঝুঁকি বয়ে আনতে পারে।

 শনিবার (১১ মে) স্কাই নিউজের প্রতিবেদনে চিত্তাকর্ষক অরোরা বোরিয়ালিসের সেসব ছবি প্রকাশিত হয়েছে।

হ্যাজলেমের, বাকিংহামশায়ার


 

নর্থউড, উত্তর-পশ্চিম লন্ডন
সালিসবারি
ক্রসবি বিচ, লিভারপুল
স্কটল্যান্ড

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানায়, মার্কিন সংস্থা স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার জানিয়েছে, সূর্য যখন প্রচুর পরিমাণ শক্তি উগরে দেয় বা নির্গত করে ঠিক সেই সময় এই রকম ভূচৌম্বকীয় ঝড়ের সৃষ্টি হয়।

এদিকে এই সৌরঝড়ের কারণে উত্তর ইউরোপ ও অস্ট্রেলিয়াতে অরোরা বা মেরুজ্যোতি দেখা গেছে।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার রিপোর্ট অনুযায়ী, সূর্য তার ১১ বছরের দীর্ঘ সৌরচক্র অতিক্রম করছে। এ কারণে করোনাল ম্যাস ইজেকশন এবং সৌর শিখা ঘটছে, যা ২০২৫ সাল পর্যন্ত চলতে থাকবে।

সৌরঝড়ের কারণে স্যাটেলাইটে শর্টসার্কিট হয়। পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়। এসব কারণে মহাকাশচারীদের জীবনও হুমকির মুখে পড়তে পারে। 

এর আগে ২০০৩ সালের অক্টোবরের পর পৃথিবীতে এ ধরনের ঝড় এই প্রথম। ২০০৩ সালে এ ধরনের সৌরঝড়ের কারণে দক্ষিণ আফ্রিকা ও সুইডেনে বিদ্যুৎ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছিল।

;

কংগ্রেস লোকসভায় ৫০টি আসনও পাবে না: নরেন্দ্র মোদি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রস ৫০টি আসনও পাবে না বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, এমন কী বিরোধীদলের মর্যাদাও দলটি অর্জন করতে পারবে না।

শনিবার (১১ মে) উড়িষ্যার ফুলবানীতে নির্বাচনি র‌্যালি উপলক্ষে আয়োজিত এক সভায় নরেদ্র মোদি এ সব কথা বলেন।

নরেন্দ্র মোদি বলেন, উড়িষ্যায় ‘ডাবল ইঞ্জিন’ সরকার গঠিত হবে। উড়িষ্যার ভাষা এবং সংস্কৃতি বোঝে এ মাটির এমন কোনো বিজেপির মেয়ে বা ছেলে উড়িষ্যার মুখ্যমন্ত্রী হবেন।

বিজেপির অর্জন সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ২৬ বছর আগে এইদিনে (১১ মে) অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বে কেন্দ্রে বিজেপি সরকার গঠন করেছিল। 

তিনি এসময় আরো বলেন, দেশের জনগণের ৫শ বছর অপেক্ষার পর তার সরকার অযোধ্যায় রাম মন্দির নির্মাণ শেষ করেছে।-পিটিআই

 

;