২ ইউক্রেনীয়কে হত্যার অভিযোগে জার্মানিতে রুশ নাগরিক গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মানিতে দুই ইউক্রেনীয়কে হত্যার অভিযোগে একজন রাশিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) স্কাই নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এক জার্মান শপিং সেন্টারে ছুরিকাঘাতের পর মারা যাওয়া দুই ইউক্রেনীয়কে হত্যার ঘটনায় ৫৭ বছর বয়সী একজন রাশিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

আপার বাভারিয়া সাউথ পুলিশ শনিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে বলেছে, বাভারিয়ার মুরনাউ শহরের টেঙ্গেলম্যান সেন্টারের কাছে ৩৬ বছর বয়সী একজন ইউক্রেনীয় ব্যক্তি ছুরিকাঘাতের কারণে মারা গেছেন। দ্বিতীয় ইউক্রেনীয় ব্যক্তির বয়স ২৩ বছর। একই দিন স্থানীয় সময় সন্ধ্যায় চিকিৎসারত অবস্থায় একটি হাসপাতালে মারা যান।

সন্দেহভাজন ব্যক্তিকে তার বাড়িতে গ্রেফতার করা হয় তবে কিসের ভিত্তিতে সন্দেহভাজনদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তা স্পষ্ট নয়।

   

গাজায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে চলা হামাস-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল। এর মধ্যে ১৫ হাজারই হলো শিশু। শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা ৩৫ হাজার ৩৪ জনে পৌঁছেছে। এতে আহত হয়েছেন অন্তত ৭৮ হাজার ৭৫৫ জন।

রোববার (১২ মে) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাদুল এজেন্সি, কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরাসহ বেশি কিছু সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে । 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৬৩ জন নিহত এবং ১১৪ জন আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন। যেহেতু গাজার উদ্ধারকারীদের কাছে ভারী সরঞ্জাম নেই। সে কারণে তাদের উদ্ধার করা সম্ভব হয় না।

সংঘাতের সাত মাসেরও বেশি সময় ধরে অঞ্চলটিতে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকটে প্রতিনিয়ত বাড়ছে মৃতের সংখ্যা।

এর আগে ইসরায়েলের এমন কর্মকাণ্ডকে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) 'গণহত্যা' বলে উল্লেখ করেছে। সংস্থাটি এই ধরনের কাজ বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা গত শুক্রবার আইসিজেকে দক্ষিণের শহর রাফাহ থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছে। যেখানে প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

 

;

আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহতের সংখ্যা ৩০০ ছাড়াল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩১৫ জনে। এতে আহত হয়েছেন আরও এক হাজার ৬০০ জন। দেশটির বাঘলান প্রদেশে গতকাল শুক্রবার ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় এই প্রাণহানির ঘটনা ঘটে।

রোববার (১২ মে) দেশটির তালেবান সরকারের শরণার্থী বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

এ ঘটনায় আরও অনেকেই নিখোঁজ রয়েছেন। তাদেরকে উদ্ধারে অভিযান চালানো হচ্ছে।

এর আগে গতকাল শনিবার দেশটির স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে ২০০ জন নিহত হওয়ার খবর জানানো হয়েছিল।

মন্ত্রণালয় জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন বাঘলান প্রদেশের শেখ জালাল গ্রাম এবং সাল শহরের বাসিন্দারা। শুধুমাত্র বাঘলানি জাদিদ জেলাতেই এক হাজার ৫০০টি ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং শতাধিক লোক নিহত হয়েছেন।

এর আগে তালেবান সরকারী কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় শুক্রবার রাত পর্যন্ত ৬২ জন মারা গেছেন।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ আজ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে বলেছেন, ‘আমাদের শত শত নাগরিক এই বিপর্যয়কর বন্যায় মারা গেছে।’ তবে তিনি কোনো সংখ্যা উল্লেখ করেননি।

বার্তা সংস্থা এএফপিকে তিনি জানিয়েছেন, ডজন ডজন মানুষ মারা গেছে। আফগানিস্তান জুড়ে একাধিক প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে, উত্তর তাখার প্রদেশের কর্মকর্তারা শনিবার 20 জনের মৃত্যুর খবর জানিয়েছেন।

চার দশকের যুদ্ধে বিধ্বস্ত দেশটিতে গত বছরও বন্যায় কয়েক শ মানুষ মারা গেছে। দেশটির অর্থনৈতিক সক্ষমতা খুব বেশি না হওয়ায় দুর্যোগ মোকাবিলা বা প্রশমনের বিষয়টি দেশটির জন্য খুবই সুদূর পরাহত।

;

মারা গেলেন শূকরের কিডনি প্রতিস্থাপনকারী স্লেম্যান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রিচার্ড রিক স্লেম্যান

রিচার্ড রিক স্লেম্যান

  • Font increase
  • Font Decrease

শূকরের কিডনিতে জিনগত পরিবর্তন ঘটিয়ে তা প্রতিস্থাপন করা বিশ্বে প্রথম ব্যক্তি রিচার্ড রিক স্লেম্যান (৬২) মারা গেছেন। প্রতিস্থাপন করার প্রায় দুই মাস পর তার মৃত্যু হয়। গতকাল শনিবার (১১ মে) স্লেম্যানের মৃত্যুর বিষয়টি তার পরিবার এবং অস্ত্রোপচারকারী যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল (এমজিএইচ) কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

রোববার (১২ মে) বার্তা সংস্থা এপি'র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মার্চ মাসে বিশ্বে প্রথম ব্যক্তি হিসেবে রিচার্ড রিক স্লেম্যানের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। এরপর গত ৩ এপ্রিল তিনি ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল থেকে বাড়ি ফিরেন। 

অস্ত্রোপচারের পর হাসপাতালের সার্জনরা বলেছিলেন, শূকরের কিডনি কমপক্ষে দুই বছর স্থায়ী হবে। কিন্তু শেষ পর্যন্ত তিনি আর বাঁচলেন না।

স্লেম্যানের মৃত্যুতে গভীরভাবে শোকাহত এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে হাসপাতালের চিকিৎসকরা। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, কিডনি প্রতিস্থাপনের কারণে তার মৃত্যু হয়েছে এমন কোনো কিছু আমরা খুঁজে পাচ্ছি না।

মার্চে রিচার্ডের অস্ত্রপচারের পর ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল দাবি কলেছিল, অর্গান ট্রান্সপ্লানটেশন বা অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এটা একটা নতুন দিগন্ত খুলে দিয়েছে। একটি প্রাণির অঙ্গ অন্য প্রজাতির প্রাণির দেহে প্রতিস্থাপনের নাম হলো জিনোট্রান্সপ্লানটেশন।

ওই সময় স্লেম্যান জানিয়েছিলেন, তিনি জেনেশুনেই এই শূকরের কিডনি তার দেহে স্থাপনের অনুমতি দিয়েছিলেন। কারণ, এর ফলে তার বাঁচার সুযোগ বেড়ে গেল, আর হাজার হাজার মানুষ, যাদের অঙ্গ প্রতিস্থাপন জরুরি, তারাও এর ফলে উপকৃত হবেন।

এর আগেও একবার কিডনি প্রতিস্থাপন করা হয় স্লেম্যানের শরীরে। ২০১৮ সালে মৃত ব্যক্তির কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। কিন্তু গত বছর সেই কিডনি বিকল হতে শুরু করে। তারপরই চিকিৎসকেরা তার শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপনের পরিকল্পনা করেন।

তখন স্লেম্যান বলেছিলেন, এই সাফল্যকে বেঁচে থাকার জন্য যাদের কিডনি প্রতিস্থাপন প্রয়োজন, সেই সব মানুষের মনে আশা জোগাবে।

;

‘অতীত ভুলে ভারতের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২০ সালে সীমান্তে অচলাবস্থা সৃষ্টির প্রায় দেড় বছর পর নয়া দিল্লিতে দূত পাঠিয়েছে চীন। শুক্রবার (১০ মে) রাষ্ট্রদূত সু ফেইহং (৬০) এবং তার স্ত্রী তান ইউসিউ নয়া দিল্লিতে পৌঁছেন।

সু ফেইহং জানান, অতীতের পৃষ্ঠা উল্টে একসঙ্গে কাজ করতে প্রস্তুত চীন। আলোচনার মাধ্যমে পারস্পরিক সুনির্দিষ্ট ইস্যুগুলোর গ্রহণযোগ্য সমাধান বের করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। 

সু ফেইহং এর আগে আফগানিস্তানে এবং রোমানিয়ায় চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভারতে চীনের ১৭তম রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছেন।

২০২২ সালের মার্চ মাস থেকে বেইজিংয়ে ভারতের ফুলটাইম রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন প্রদীপ কুমার রাওয়াত। সু ফেইহং বলেছেন, নয়া দিল্লিতে তার নিয়োগকে তিনি সম্মানজনক এক মিশন এবং দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত ও অগ্রগামী করার জন্য একটি পবিত্র দায়িত্ব হিসেবে দেখেন। 

তিনি বলেন, ‘দুই দেশের জনগণের মধ্যে গভীর বোঝাপড়া এবং বন্ধুত্বকে আরও গাঢ় করতে সর্বোত্তম চেষ্টা করবো। বিভিন্ন ক্ষেত্রে আমরা সহযোগিতা করবো। দ্বিপক্ষীয় সম্পর্কেকে উন্নত করবো এবং সামনে এগিয়ে নেবো। তবে সুনির্দিষ্ট ইস্যু বলতে তিনি কোন সব ইস্যুকে বুঝিয়েছেন তা পরিষ্কার করেননি।’ 

ওদিকে সম্প্রতি নিউজউইক ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, চীনের সঙ্গে ভারতের সম্পর্ক গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য।

;