ভারতীয় গুপ্তচর বহিষ্কার করেছিল অস্ট্রেলিয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিরক্ষা প্রকল্প, বিমানবন্দরের নিরাপত্তা ও বাণিজ্য সম্পর্ক বিষয়ক নথি চুরির চেষ্টা করায় ২০২০ সালে একাধিক ভারতীয় গুপ্তচর বহিষ্কার করেছিল অস্ট্রেলিয়া। চলতি সপ্তাহে এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন।

ভারতীয় গুপ্তচর বহিষ্কারের বিষয়টি ২০২১ সালে অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থা অস্ট্রেলিয়ান সিকিউরিটি ইনটেলিজেন্স অর্গানাইজেশন (এএসআইও) প্রধান মাইক বুরগিসের বার্ষিক প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছিল বলেও খবরে বলা হয়েছে।

ঠিক কতজন গুপ্তচর বহিষ্কার করা হয়েছিল, তা অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। তবে গত সোমবার (২৯ এপ্রিল) ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে ভারতীয় দুজন গুপ্তরচরকে বহিষ্কার করেছিল অস্ট্রেলিয়া। যদিও ওই ঘটনার পরও দিল্লির সঙ্গে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা বলে আসছে ক্যানবেরা।

অ্যানুয়াল থ্রেট অ্যাসেসমেন্ট নামে ওই বার্ষিক প্রতিবেদনে অস্ট্রেলিয়ার গোয়েন্দাপ্রধান জানিয়েছিলেন, দুই বিদেশি গুপ্তচর কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ায় অবস্থান করে গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজ করছিলেন। তবে সেই সময় তিনি দুই গুপ্তচরের জাতীয়তা প্রকাশ করেননি।

বুরগিস আরও বলেছিলেন, ২০২০ সালে বিদেশি গুপ্তচরেরা বর্তমান ও সাবেক কয়েকজন রাজনীতিবিদ, একটি বিদেশি দূতাবাস এবং রাজ্য পর্যায়ের পুলিশ পরিষেবাকে লক্ষ্যবস্তু বানিয়ে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেছিল। এছাড়া তারা নিজ দেশের প্রবাসীদের ওপরও নজর রাখছিল।

ওয়াশিংটন পোস্টের সাম্প্রতিক প্রতিবেদনের পর অনেক সংবাদমাধ্যম এ নিয়ে খবর প্রকাশ করেছে। এসব প্রতিবেদনে বলা হয়েছে, ওই দুজন ভারতীয় গুপ্তচর ছিলেন।

অস্ট্রেলিয়া সরকার বিভিন্ন সংবাদমাধ্যমের এমন দাবি স্বীকার কিংবা অস্বীকার কোনোটাই করেনি। তবে বলা হয়েছে, অস্ট্রেলিয়া সরকার বিদেশি হস্তক্ষেপ প্রতিরোধ করতে আগ্রহী। বুধবার (১ মে) এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জিম চালমার্স বলেন,  আমি এসব গালগল্পে ঢোকার কথা কখনোই বলব না।

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে জিম আরও বলেন, ভারতের সঙ্গে আমাদের বেশ ভালো সম্পর্ক রয়েছে। এটা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক। সাম্প্রতিক বছরগুলোয় উভয় পক্ষের প্রচেষ্টার ফলে দুই দেশ অনেকটা কাছাকাছি এসেছে।

 

   

বাংলাদেশি শ্রমিকদের চাকরিচ্যুতি, মামলার মুখোমুখি মালয়েশিয়ার কোম্পানি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ার শ্রম আইন লঙ্ঘন করে ৭শ বাংলাদেশি শ্রমিককে চাকরিচ্যুত করার অভিযোগে এক কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে দেশটির শ্রম দপ্তর। কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, চাকরিচ্যুত বাংলাদেশিদের শ্রম আইন অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (১৬ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম মালয় মেইল এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, কোম্পানি কর্তৃপক্ষ এবং বাংলাদেশি শ্রমিকদের মধ্যে চুক্তি অনুযায়ী চাকরিচ্যুতির পর তাদের ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হয় মালয়েশিয়া কোম্পানিটি। এ জন্য কোম্পানিটির কর্মকর্তাদের আদালতের মুখোমুখি হতে বলে ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন।

শ্রম দপ্তরের ডেপুটি পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে মালয় মেইল জানায়, কোম্পানিটির বিরুদ্ধে মোট ১০টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে ছয়টি অভিযোগ আমলে নিয়ে খতিয়ে দেখা হয়েছে।

ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন, ৭শ ৩০ বাংলাদেশি শ্রমিককে কাজে নিয়োগ দেওয়ার পর তাদের পাওনা বেতন-ভাতাদি দিতে ব্যর্থ হয়েছে মালয়েশিয়ার কোম্পানিটি। সে কারণে কোম্পানির বিরুদ্ধে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে শ্রমিকদের অভিযোগ পাওয়া গেছে।

তিনি আরো বলেন, ৭শ ৩০ শ্রমিকের ১০টি গ্রুপ জোহর ডিপার্টমেন্ট অব লেবারে অভিযোগ করেছেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কোম্পানি এবং বাংলাদেশি শ্রমিকদের মধ্যে আলোচনার পর ক্ষতিপূরণ বাবদ তাদের ১০ লাখ মিলিয়ন রিঙ্গিত দেওয়ার কথা ছিল। কিন্তু কোম্পানিটি তা দিতে ব্যর্থ হয়েছে।

তবে কোম্পানিটির নাম উল্লেখ করেনি সংবাদমাধ্যমটি।

;

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত

বাইডেন প্রশাসনের আরও এক কর্মকর্তার পদত্যাগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বাইডেন প্রশাসনের আরও এক কর্মকর্তার পদত্যাগ

বাইডেন প্রশাসনের আরও এক কর্মকর্তার পদত্যাগ

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিনে ইসরায়েলি বর্বর হামলায় ইসরায়েলকে সমর্থন দেওয়ায় প্রতিবাদে বাইডেন প্রশাসনের আরও এক কর্মকর্তা পদত্যাগ করেছেন।

অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সির বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, গাজায় হামলার মধ্যে ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন প্রশাসনের অন্য একজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। ওই কর্মকর্তা মার্কিন স্বরাষ্ট্র দফতরের চিফ অফ স্টাফের বিশেষ সহকারী হিসেবে কর্মরত ছিলেন। তার নাম লিলি গ্রিনবার্গ কল।

পদত্যাগ পত্রে লিলি গ্রিনবার্গ লিখেছেন, বিবেকবান মানুষ হয়ে তিনি বাইডেন প্রশাসনের প্রতিনিধিত্ব চালিয়ে যেতে পারেন না। বাইডেন প্রশাসনের গাজা নীতির তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। গত অক্টোবরে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে বাইডেনের মন্তব্যেরও নিন্দা জানিয়েছেন।

এর আগে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় এক মার্কিন সেনা কর্মকর্তাসহ বাইডেন প্রশাসনের কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেন।

গাজা উপত্যকায় ক্রমবর্ধমান মৃত্যুর সংখ্যা বৃদ্ধি এবং ইসরায়েলি বাহিনীর ফিলিস্তিনিদের বিরুদ্ধে বর্বর গণহত্যার অভিযোগ থাকা সত্ত্বেও বাইডেন প্রশাসনের ইসরায়েলের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন করছে। এ কারণে দেশে ব্যাপক বিক্ষোভ চলছে। এরমধ্যে তারা পদত্যাগ করেছেন।

বাইডেন প্রশাসনের স্বরাষ্ট্র দফতর থেকে পদত্যাগ করা লিলি গ্রিনবার্গ কল ইসরায়েলের-গাজা সংঘাতে মার্কিন সমর্থনকে ‘বিপর্যয়কর’ বলে মন্তব্য করেছেন।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩৫ হাজার ২৩৩ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৭৯ হাজার ১৪১ জন। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

;

গুলিবিদ্ধ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো শঙ্কামুক্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো কিছুটা শঙ্কা মুক্ত বলে জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ও পরিবেশমন্ত্রী টমাস তারাবা।

বৃহস্পতিবার (১৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

স্লোভাকিয়ার উপপ্রধানমন্ত্রী ও পরিবেশমন্ত্রী টমাস তারাবা জানিয়েছেন, ‘সৌভাগ্যবশত আমি যতদূর জেনেছি, অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে এবং আমার ধারণা শেষ পর্যন্ত তিনি (ফিকো) বেঁচে যাবেন…এ মুহূর্তে জীবনঝুঁকি নেই তার।’

এর আগে, বুধবার (১৫ মে) স্লোভাকিয়ার মধ্যাঞ্চলের হ্যান্ডলোভাতে একটি সরকারি বৈঠক শেষে বের হয়ে আসার পর সেখানে উপস্থিত জনতার মধ্য থেকে প্রধানমন্ত্রী ফিকোকে লক্ষ্য করে পাঁচটি গুলি ছোড়েন এক বন্দুকধারী।

গুলি লাগার পর মাটিতে পড়ে যান স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী এবং তাকে একটি গাড়িতে করে নিয়ে যাওয়া হয়। এরপর হেলিকপ্টারে করে তাকে হাসপাতালে পাঠানো হয়।

এর কিছুক্ষণ বাদেই ফিকোর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে তার শারীরিক অবস্থা সম্পর্কে বলা হয়, প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে একাধিক গুলি ছোড়া হয়েছে এবং তার জীবন হুমকির মধ্যে রয়েছে। এই মুহূর্তে তাকে হেলিকপ্টারে করে বাঙ্কসা বায়াসত্রিকাতে নিয়ে যাওয়া হচ্ছে। কারণ, ব্রাতিসলাভাতে পৌঁছাতে বেশি সময় প্রয়োজন হবে। পরবর্তী কয়েক ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে হামলার পরপরই এক ব্যক্তিকে আটক করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। স্লোভাকিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হ্যান্ডলোভার হাউজ অব কালচারের বাইরে ফিকোর পেটে কয়েকটি গুলি করা হয়েছে। পুলিশ ওই স্থানটি ঘিরে ফেলেছে এবং অভিযুক্তকে গ্রেফতার করেছে।

;

দু’দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন পুতিন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দু’দিনের রাষ্ট্রীয় সফরে চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পঞ্চম দফায় রাশিয়ার প্রেসিডেন্টের শপথ নেওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর।

বৃহস্পতিবার (১৬ মে) দ্য হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ সফরে পুতিন চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। দু’দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন করবেন তারা।

এছাড়া শুক্রবার (২৭ মে) চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে তিনি সেখানে একটি উৎসবেও যোগ দেবেন বলে জানা গেছে।

বেইজিং সফরের সময় চীনের সংবাদমাধ্যম সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, তিনি ইউক্রেন সংকটের ব্যাপারে আলোচনার জন্য প্রস্তুত আছেন। দু’দেশের মধ্যে বিরাজমান সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে চীনের পরিকল্পনায় তার সমর্থন রয়েছে।

;